নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন একটা কৌতূহলী যাত্রার নাম- স্রষ্টা, সৃষ্টি, উদ্দেশ্য এবং এই সব কিছুর সত্যতা কে ঘিরে... আর আমি সেই পথের একজন সাধারণ যাত্রী। নিজের জায়গা থেকে সব স্থান, কাল, পাত্রে আপন অস্তিত্বকে কল্পনা করতে ভালোবাসি আর সেই অনুযায়ী প্রত্যেকটা কাজ করে যাই...

মাহফুজ আলআমিন ( Auspicious Fate )

মাহফুজ আলআমিন ( Auspicious Fate ) › বিস্তারিত পোস্টঃ

আসুন আজ তবে একটি রচনামূলক প্রশ্নোত্তর শিখে নেই, রম্য :D

১২ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:৫৮

রচনামূলক প্রশ্ন-ঢাকা শহরের রাস্তায় কিভাবে হাঁটতে হয়? উদাহরণ সহ ব্যাখ্যা করো! :v

ঊত্তর- ১. হাঁটার সময় কোনভাবেই কবি কবি ভাব ধরতে গিয়া আকাশের পানে চাহিয়া হাঁটা যাবেনা, তাতে যে কোন সময় কোন খোলা ম্যানহলের ভিতর সুদীর্ঘ ভ্রমনে চলে যেতে পারেন!

২. হতাশ জীবনের হতাশাজনক মুখ দেখানোর ভয়ে নিচের দিকে চাহিয়া হাঁটতে গেলেও বিপত্তি ঘটতে পারে। যে কোন মুহূর্তে কোন খাম্বার সাথে মাথায় ধাক্কা খেয়ে সিনেমার মতো আপনার স্মৃতি শক্তি হারাতে পারেন। স্মৃতি শক্তি ফিরে পেতে ঘটনার পুনরাবৃত্তি ঘটান!

৩. কোন সুন্দরী রমণীর দিকে একটানা দৃষ্টি নিবদ্ধ করে হাঁটতে যাবেন না, এতে অন্য কোন রমণীর উপর আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। যা আপনার জন্য কিছু সুন্দর গালি আর ভাগ্য ভালো হলে সুন্দর রংবাজদের হাতে গণধোলাই এর খোরাক যোগাতে পারে!

৪. ফোনে কথা বলতে বলতে রাস্তা পারাপার হতে যাবেন না! এতে যে কোন যানবাহন এর নিচে চাপা পড়ার সৌভাগ্য কপালে জুটতে পারে। এমন ও হতে পারে, কোন রিকসা আপনার সামনে থাকায় আপনি ডানে গেলে রিকসা ডানে, আপনি বামে গেলে রিকসা বামে, অতঃপর রিকসার সামনের চাকার সাথে কিঞ্চিৎ ধাক্কা খেয়ে হাত দিয়ে কাপড় ঝাড়তে থাকবেন। ( আমি এই ক্ষেত্রে অভিজ্ঞ :/ )

৫. অতি জনবহুল স্থানে হাঁটতে গিয়ে বেখেয়ালি হলে চলবেনা। এতে আপনার প্রিয় স্মার্টফোন, এবং মানিব্যাগ অন্যের পকেটে স্থানান্তরিত হতে পারে !

৬. আপনাকে অবশ্যই ঢাকা শহরের রাস্তায় হাঁটতে হলে হাই জাম্প, লং জাম্পে পারদর্শী হতে হবে। নাহলে, পাশ দিয়ে যাওয়া কোন গাড়ি কাঁদা ছিটিয়ে আপনার কাপড়ে সুন্দর আল্পনা তৈরি করে দিতে পারে ! আর বন্যাপ্লাবিত ঢাকার রাস্তায় হাই জাম্প অত্যাবশ্যকীয় একটি পন্থা !

৭. আপনার দ্রুত কোন স্থানে পৌঁছানোর যোগ্যতা আপনার দেহের ফ্লেক্সিবিলিটি ( নমনীয়তা) ক্ষমতার সমানুপাতিক। হাঁটতে গিয়ে গাড়ির, মানুষের মাঝে জায়গা তৈরি করে নিয়ে সামনে আগানোর জন্য আপনাকে কখনো পা উচিয়ে, পেটের ভুরি চাপিয়ে, শরীর বাকিয়ে চ্যাপ্টা করে চলতে হতে পারে। আমি জানি আপনি এক্ষেত্রে পারদর্শী :p

৮. অদ্ভুত রাস্তাঘাটের ঘাত প্রতিঘাত থেকে আপনার সুন্দর দামী জুতোগুলো কে বাঁচাতে আপনাকে অবশ্যই সুন্দর করে হাঁটতে জানতে হবে। অন্যথায়, উশটা খেয়ে খেয়ে জুতার দোকানে সচরাচর আপনাকে গমন করতে হতে পারে।

৯. এতো নিয়ম কানুন মনে রেখে হাঁটতে যাবেন না। কোন অপ্রীতিকর ঘটনা ঘটলে কর্তৃপক্ষ দায়ী নহে!

১০. দশ নং পয়েন্ট সকলের জন্য উন্মুক্ত ;)
- হ্যাপি হন্‌টন

- মাহফুজ আলআমিন :D

মন্তব্য ৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১২ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:২০

দ্যা ব্যাকডেটেড বলেছেন: ভালো লাগলো ভাইয়া, রিক্সার চাকা গায়ে উঠার অভিজ্ঞতাটা আমার মাঝে মাঝেই হয়।

১২ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:২২

মাহফুজ আলআমিন ( Auspicious Fate ) বলেছেন: হা হা আমার ও হয় :D জনসাধারণের অভিজ্ঞতা থেকেই লিখা...

২| ১২ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:৩১

প্রামানিক বলেছেন: চমৎকার

১২ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:১৫

মাহফুজ আলআমিন ( Auspicious Fate ) বলেছেন: :D

৩| ১২ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:১৮

হাসান মাহবুব বলেছেন: উফকারি পুস্ট। হেপ্পি হন্টন।

১২ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:২৪

মাহফুজ আলআমিন ( Auspicious Fate ) বলেছেন: আফনার খমেন্ট বড়ই সৌন্দর্য :D

৪| ১২ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:২৪

শতদ্রু একটি নদী... বলেছেন: দশ নাম্বারে যোগ করলাম,

হাটা অবস্থায় কুকুরের তাড়া খাইলেও লেফট রাইট ক্লিয়ার দেইখাই দৌড়ানো শুরু করেন। ঘোর বিপদের সময়ই সামনে হাজির হইতে পারে উন্মুক্ত ম্যানহোল। :)

১২ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:৩৯

মাহফুজ আলআমিন ( Auspicious Fate ) বলেছেন: হা হা ভালো ছিল :D

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.