নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন একটা কৌতূহলী যাত্রার নাম- স্রষ্টা, সৃষ্টি, উদ্দেশ্য এবং এই সব কিছুর সত্যতা কে ঘিরে... আর আমি সেই পথের একজন সাধারণ যাত্রী। নিজের জায়গা থেকে সব স্থান, কাল, পাত্রে আপন অস্তিত্বকে কল্পনা করতে ভালোবাসি আর সেই অনুযায়ী প্রত্যেকটা কাজ করে যাই...

মাহফুজ আলআমিন ( Auspicious Fate )

মাহফুজ আলআমিন ( Auspicious Fate ) › বিস্তারিত পোস্টঃ

খেলা, দোয়া, দেশপ্রেম!

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:৫০

ব্যাপারটা আমার কাছে হাস্যকর মনে হয়, যখন দেখি কিছু মানুষ আবেগের বশে এমন সব কাজে আল্লাহর কাছে দোয়া করে পোস্ট দেয় অথবা শুকরিয়া জানায় যা হারাম এবং ইসলাম এর সাথে যার কোন সম্পর্ক নেই।

খেলা তেমন ই একটি আবেগের জায়গা। আপনি যখন পোস্ট দেন- হে আল্লাহ আজকে বাংলাদেশ (ক্রিকেট) কে জিতিয়ে দাও! ব্যাপারটা যে কোন খেলার ক্ষেত্রেই হতে পারে। কিন্তু, আপনার কি সত্যি ই মনে হয়- আল্লাহ তাআলা এইরকম টাকার বিনিময়ে (যা জুয়া খেলার নামান্তর) খেলাকে আপনার আবেগের কারণে পছন্দ করে ফেলবেন এবং আপনার দোয়া কবুল করে নেবেন?! কতটা হাস্যকর আপনার এই ধারণা! নিজের জন্য বৈধ কিছু সারাদিন চাইতে মনে থাকে না আমাদের অথচ অন্যের জুয়া খেলাকে সমর্থন করে ঠিক ই দোয়া করে পোস্ট ও দিয়ে ফেলি! এই পরিমাণ আবেগ নিজের বাবা মা’র জন্য ও দেখা যায়না! দিন শেষে এই খেলাকে আবার দেশপ্রেম এর মাপকাঠি ও বানিয়ে ফেলি আমরা, বাহ! আমাদের বিচার, বিবেক, বুদ্ধি কোথায় গিয়ে ঠেকেছে তা আমরা নিজেরাও হয়তো জানিনা!

কোনটা হারাম, কোনটা হালাল সেই জায়গা তুলে ধরা আমার কাজ না, আমি শুধু এইটুকু বলছি- আমরা যা ভাবি, যা করি, তার সাথে সত্যের, যাচাই- বাছাই এর কোন প্রাসঙ্গিকতা/যৌক্তিকতা না থাকলে যা হয় আর কি!
আমার উপরে না ক্ষেপে আপনি নিজেই যাচাই করুন, ভেবে দেখুন।
দোয়া করুন ভালো কথা, কিন্তু তার যৌক্তিকতা তো অন্তত যাচাই করে নেয়া উচিত। তাই নয় কি?

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:০১

চাঁদগাজী বলেছেন:


ঠিক আছে, ভারতীয় টিমের( হিন্দুদের টিম) পরাজয় চেয়ে দোয়া করা যাবে তো? আমি খেলার উপর জুয়া ধরি নাই; আপমার অনুমতি পেলে শুরু করবো, বা শুরু করবো না; আপনার উপদেশের জন্য অপেক্ষা করছি।

২| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:০৮

মাহফুজ আলআমিন ( Auspicious Fate ) বলেছেন: খুঁজলে সব জায়গায় এন্টি লজিক খোঁজা যায়। কোন দলের পক্ষে বিপক্ষে এখানে কিছু বলা হয়নি। যারা মুসলিম এবং ইসলাম এ বিশ্বাসী তাদের জায়গা থেকে বলেছি, ব্যাপারটা কতটুকু যৌক্তিক। আপনি নিজ ইচ্ছায় এর ভিতর প্যাঁচ ধরতে আসছেন। লাভ নেই।

৩| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:১১

মাহফুজ আলআমিন ( Auspicious Fate ) বলেছেন: যা হারাম তার আবার পক্ষ বিপক্ষ কি! যাদের চুলকানি আছে, তারা দূরে থাকুন!

৪| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:২০

চাঁদগাজী বলেছেন:


ইমামের সংখ্যা বেড়ে গিয়ে, তাদের কথার নীচে ধর্মই হারিয়ে গেছে; খেলা কেমনে হারাম হয়? আপনার মগজ কাজ করে তো?

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:০৯

মাহফুজ আলআমিন ( Auspicious Fate ) বলেছেন: মানুষকে আজকাল ধর্ম নিয়ে কিছু বললেও দোষ! এখানে ইমাম এর কি দেখলেন? আকাম কু কাম এর কথা বললে, মাম্মা জোস! আর ইসলাম নিয়ে কিছু বললে সমস্যা! যাই হোক, আপনি যদি না জেনে থাকেন তবে জেনে নিন, ইসলাম এ শারীরিক উন্নতির জন্য খেলা জায়েজ যতক্ষণ না তা সময় এর অপচয় ঘটায়, হারাম না হয়। আর টাকার বিনিময়ে কোন খেলাই জায়েজ নয় শুধুমাত্র ৩ টি খেলা ছাড়া। আজকালকার অধিকাংশ খেলা বানিজ্যিক উদ্দেশ্যে খেলা হয়। সেখানে সময় এর অপচয় তো আছেই, পাশাপাশি এর সম্পূর্ণই টাকার বাণিজ্য যা জুয়ার অন্যরকম রুপ। পারলে একটু নিজের ইন্টারনেট এর সদ্ব্যবহার করে গুগ্লিং করে নেন। খেলার উপর নিয়ম কানুন জেনে নিন। আমি নিজেও আগে খেলার ভক্ত ছিলাম। এখন ছেড়ে দিয়েছি। ভাই আমার সাথে লেগে লাভ নেই। ইসলাম এর নিয়ম ভালো না লাগলে সেটা আপনার ব্যক্তিগত ব্যাপার!

৫| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:২২

মাসুদ মাহামুদ বলেছেন: শুভ কামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.