নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি হচ্ছি কানা কলসির মতো। যতোই পানি ঢালা হোক পরিপূর্ণ হয় না। জীবনে যা যা চেয়েছি তার সবই পেয়েছি বললে ভুল হবে না কিন্তু কিছুই ধরে রাখতে পারিনি। পেয়ে হারানোর তীব্র যন্ত্রণা আমাকে প্রতিনিয়ত তাড়া করে।

মাহফুজ

তেমন কিছু লিখবোনা নিজেকে নিয়ে কারণ লিখতে গেলে সেটা এতো বিশাল হবে যে কেউ পড়বেনা; অবশ্য লিখলেই যে অনেকে পড়বে তাও না। যাই হোক আসি মূল বিষয়ে, আমি হচ্ছি সেই ব্যক্তি যে জীবনে চলার পথে একটি সুন্দর সেতু পেয়েছিলাম, মজবুতও ছিলো। সেতুটির পাশেই ছিলো একটি বাঁশের সেতু। আমি অনায়াসেই সুন্দর আর মজবুত সেতু দিয়ে ওপারে চলে যেতে পারতাম যেখানে খুব সুন্দর একটি পৃথবী আছে। আমি বোকার মতো নিজের খামখেয়ালিপনার কারণে বাঁশের সাঁকোতে উঠে পড়লাম যেটা ছিলো খুবই ভয়ানক এবং জায়গায় জায়গায় ত্রুটি অর্থাৎ নড়বড়ে আর খুবই গভীর। বাতাস দিলেই সেতুটি দুলতে থাকে ভয়ানক ভাবে।

মাহফুজ › বিস্তারিত পোস্টঃ

আমরা সবাই মিলে বাংলাদেশ

০৯ ই জুলাই, ২০১৭ রাত ১২:৫৩

আমরা সবাই মিলে বাংলাদেশ

প্রতিটা বিভাগেই ভালোমন্দ মানুষ আছে, প্রতিটা বিভাগেরই আছে কিছু সুনাম এবং দুর্নাম। প্রতিটা বিভাগেরই উল্লেখযোগ্য ব্যক্তিবর্গরা আছেন দেশের অনেক গুরুত্বপূর্ণ এবং প্রভাবশালী পদে। প্রতি বিভাগই অবদান রাখছে দেশের কোনো না কোনো ক্ষেত্রে। তবুও আমরা প্রত্যেকেই নিজের বিভাগ নিয়ে গর্ব করি এবং কখনো মানতে পারিনা যারযার বিভাগ সম্পর্কে কেউ বাজে কিছু বললে। এটাই স্বভাব, অন্যের মুখে কেউ নিজের বদনাম নয় প্রশংসা শুনেই অভ্যস্ত। কিন্তু এই দৃষ্টিভঙ্গি পাল্টাতে হবে আমাদের। সমালোচনা সহ্য করার মানসিকতা থাকতে হবে। কথায় নয় কাজে প্রমাণ করে দেখাতে হবে যে সমালোচকের সমালোচনা অযৌক্তিক। সর্বশেষে বলতে চাই, অন্যকে সম্মান করলে নিজের সম্মান কমে যায়না বরং মর্যাদা বৃদ্ধি পায়। সকল বিভাগ মিলেই আমরা বাংলাদেশ। আমরা সবাই বাংলাদেশের অঙ্গপ্রত্যঙ্গ। কোনো বিভাগ যদি মাথা হয় তাহলে অন্য বিভাগ হাত। এভাবে কেউ চোখ, নাক ইত্যাদি। তাহল বিদ্বেষ কেনো আমাদের মাঝে? কেন অন্যের পেছনে সুযোগ পেলেই নেড়িকুকুকের মতো হামলে পড়ি? আজ ঢাকা কাল সিলেট পরশু কুমিল্লা কিংবা বাকিদের নিয়ে নোংরামি ছড়াচ্ছি কেন আমরা? দেশের ভেতর এমন কোনো বিভাগ আছে কি যে বিভাগে অন্য বিভাগীয় মানুষ থাকে না? না নেই। আমাদদের সিলেটে আদমসুমারির কাগজাদি ঘাটলে মনে হয় স্থায়ী সিলেটি থেকে অন্য বিভাগ থেকে এসে স্থায়ী হওয়া সিলেটিদের সংখ্যাই বেশী হবে বলে সন্দেহ হয়। ব্যবসায়ী, প্রভাবশালী ব্যক্তিবর্গ থেকে শুরু করে রিকসা শ্রমিক, পরিবহন শ্রমিক দিনমজুর, ভিক্ষুক প্রতিটা ক্ষেত্রেই আছে সিলেটের বাইরের মানু্ষ। তেমনি ঢাকা আছে। অন্যান্য বিভাগগুলিতেও আছে অল্পবিস্তর। এমনকি ভিনদেশি মানুষেরাও আসে দেশের প্রতিটা বিভাগে জীবিকানির্বাহ করতে কিংবা বিশেষ উদ্দেশ্যে। তাহলে আমরা কেন একে অন্যকে সহ্য করতে পারিনা? রাজধানী ঢাকা, ৩৬০ আউলিয়া আর পর্যটনের সিলেট, সমুদ্রের বিশালতার চট্রগ্রাম, সুমিষ্ট আমের রাজশাহী,সুন্দরবনের খুলনা, ময়নামতির কুমিল্লা, ভিন্নজগতের রংপুর ইত্যাদি আমরা ঠিকই স্বীকার করি। তাই আমাদের সকলের একটাই লক্ষ্য এবং প্রত্যাশা হওয়া উচিৎ যে, "আমরা সবাই মিলে বাংলাদেশ হবো"। আমাদের নিয়ে সমালোচনাকে আমরা নিজেদের পরিবারের সদস্যের সমালোচনা হিসেবে গ্রহন করবো। কারণ ১৯৭১ এ আমরা সমগ্র বাংলাদেশের স্বাধীনতা অর্জন করেছি, এই স্বাধীনত আমাদের সবার কারো আলাদা কোনো অর্জন নয়। তাই আসুন বিভেদ ভুলে যাই, অন্যকে সম্মান জানাই আর সমস্বরে গেয়ে উঠি- "আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি" বলে।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:১৫

কানিজ রিনা বলেছেন: খুব ভাল বলেছেন ভাল লাগল ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.