নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি হচ্ছি কানা কলসির মতো। যতোই পানি ঢালা হোক পরিপূর্ণ হয় না। জীবনে যা যা চেয়েছি তার সবই পেয়েছি বললে ভুল হবে না কিন্তু কিছুই ধরে রাখতে পারিনি। পেয়ে হারানোর তীব্র যন্ত্রণা আমাকে প্রতিনিয়ত তাড়া করে।

মাহফুজ

তেমন কিছু লিখবোনা নিজেকে নিয়ে কারণ লিখতে গেলে সেটা এতো বিশাল হবে যে কেউ পড়বেনা; অবশ্য লিখলেই যে অনেকে পড়বে তাও না। যাই হোক আসি মূল বিষয়ে, আমি হচ্ছি সেই ব্যক্তি যে জীবনে চলার পথে একটি সুন্দর সেতু পেয়েছিলাম, মজবুতও ছিলো। সেতুটির পাশেই ছিলো একটি বাঁশের সেতু। আমি অনায়াসেই সুন্দর আর মজবুত সেতু দিয়ে ওপারে চলে যেতে পারতাম যেখানে খুব সুন্দর একটি পৃথবী আছে। আমি বোকার মতো নিজের খামখেয়ালিপনার কারণে বাঁশের সাঁকোতে উঠে পড়লাম যেটা ছিলো খুবই ভয়ানক এবং জায়গায় জায়গায় ত্রুটি অর্থাৎ নড়বড়ে আর খুবই গভীর। বাতাস দিলেই সেতুটি দুলতে থাকে ভয়ানক ভাবে।

মাহফুজ › বিস্তারিত পোস্টঃ

নারীই যেখানে নারীজাতির বিপর্যয়ের কারণ

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:৫৬



প্রথমেই বলে রাখছি আমি নারী বিদ্বেষী নই। পৃথিবীর কোনো মানুষই নারী বিদ্বেষী হতে পারেনা কারণ নারীর নাড়িছেঁড়া ধন সবাই। তবে আজ নারীজাতির মাঝেই বসবাস করা অন্য এক নারীকুলের কথা বলবো যে নারীদের আমরা কখনোই মা, বোন, স্ত্রী, প্রেয়সী বা সন্তান কোনো রূপেই কামনা করিনা। যে নারীদের প্রাণভরে ঘৃণা আর অভিসম্পাত করি।

ইদানীং ফেইসবুকের কিছু গ্রুপে, পেইজে এমনকি ব্যক্তিগত প্রফাইলে কিছু মেয়েদের দেখা যায় যাদের মেয়ে বলে আপনি বিশ্বাস করতে চাইবেননা। তাদের কমেন্টে যে ভাষা কিংবা তাদের কিছু স্টেটাস দেখলে আপনি প্রথমেই হিজড়া কিংবা ফেইক আইডি বলে গালি দিবেন। তবে যদি একটু খেয়ালের কারণে চ্যাক করতে যান তাহলে যারপরনাই অবাক হবেন আইডিগুলো সত্যি মেয়েদের দেখে। এইসব মেয়েরা এতো জঘন্য ভাষা কিংবা অশ্লীল কোনো বিষয় নিয়ে এত্ত অনায়াসে আলাপ আলোচনা করে যে অবিশ্বাস্য লাগে। ছেলেরাও পাবলিক প্লেসে যে ভাষা ব্যবহার করতে একটু দ্বিধা করে সেই ভাষা সাবলীল ভাবেই মেয়েগুলো ব্যবহার করছে এখন। মেয়েগুলো হয়তো নিজেদের আধুনিক ভাবে, যুগের সাথে তাল মিলিয়ে চলছে ভাবে কিন্তু তারা জানেনা তারা তাদের যে আধুনিকতা প্রকাশ করছে সেটা কাউকে মুগ্ধ নয় বরং বমির কারণ হচ্ছে। মেয়ে বা নারী জাতির যে সম্মান প্রাপ্তি তার বিন্দুবিসর্গ তারা পায়না কারো কাছ থেকে। অনেক ছেলে হয়তো তাদের এই বেপরোয়া চাল, চলন বলনকে বাহবা দেয় কিন্তু আড়ালে তারাই মেয়েগুলকে মা..
বে... ডাকে। এরকম মেয়েদের হয়তো খুব বেশী হলে কিছু মুহূর্তের জন্য বিছানা বা চ্যাট, ভিডিও কলে সঙ্গিনী হিসেবে খুব বাজে ছেলেরা কামনা করতে পারে কিন্তু বউ হিসেবে কোনোদিনও না আর ভদ্র ফ্যামেলির ছেলেরা এদের ফেইসবুক ফ্রেন্ড হিসেবেও রাখতে লজ্জা পায়।

তাহলে এইসব তথাকথিত আধুনিক মেয়েরা যে এতো কিছু করছে, কেন করছে? প্রত্যেকটা মানুষের তাদের প্রতি যে ঘৃণ্য মনোভাব তা বুঝতে পারা এতো ই কি কষ্টের?

শুনো মেয়েরা ছেলেদের সাথে পাল্লা দিতে চাও দাও, অধিকার আদায় করতে চাও করো কিন্তু নারী বা মেয়ে জাতি বলতেই যে নমনীয়তা, লজ্জা এবং সৌন্দর্যময় একটা অবয়ব আজীবন ধরে ফুটে উঠছে সেই অবয়ব বা আকৃতিকে কলঙ্কিত করোনা।

অনেক এগিয়ে গিয়েছ সময়ের সাথে পাল্লা দিয়ে। মুখের ভাষা ব্যবহারে কিছুটা পিছিয়ে থাকলে কি এমন ক্ষতি হয়ে যাবে তোমাদের? নারী বলতে আদিকাল থেকে যে চিরন্তন ধারণা সৃষ্টি হয়েছে সেটা অন্তত বজায় রাখো। তা না হলে তোমরাই কিন্তু নিজেদের অস্তিত্ব সংকটে পড়ে যাবে অদূর ভবিষ্যতে! তখন হয়তো আর কিছুই করার থাকবেনা প্রজন্মের অভিসম্পাত গেলা ছাড়া।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৪৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন: কবি গুরু রবীঠাকুর তা অভিজ্ঞতার আলোকে বলেছিলেন
মেয়েদের সম্মান মেয়েদের কাছেই সবচেয়ে কম !
আর মেনানডার বলেছিলেন,
পৃথিবীতে বা সমুদ্রে যতহিংস্র প্রাণী আছে সবচেয়ে বৃহত্তম প্রাণী হল মেয়েরা!
কারণ হয়তো তসলিমা নাসরিনরা বলেন, পূরুষরা যেমন খালি গায়ে ঘুরে বেড়ায় নারীরাও তেমনি খালি গায়ে ঘুরে বেড়াবে, তাদের সূউচ্চ স্তন সবাই দেখবে.সম্মান পাবেন এখানে।
এদের বেহায়াপনা থেকে বাঁচতে ফ্রান্সের পোপ বলেছিলেন,
নারীদের ঘরে থাকা, আর সন্তান জন্ম দেয়া উচিত।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:১৯

মাহফুজ বলেছেন: যথার্থ বলেছেন :)

২| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:৪৮

রাজীব নুর বলেছেন: নূর মোহাম্মদ নূরু বলেছেন: কবি গুরু রবীঠাকুর তা অভিজ্ঞতার আলোকে বলেছিলেন
মেয়েদের সম্মান মেয়েদের কাছেই সবচেয়ে কম !

রবীন্দ্রনাথ এই কথা কবে বলেছেন? এত যুগ আগের কথা কি এখন খাটে?

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:০৬

মাহফুজ বলেছেন: গুরুজনের কথা হাটে, মাঠেঘাটে
কয়েক শতাব্দী পরেও খাটে

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:০৮

মাহফুজ বলেছেন: গুরুজনের কথা হাটে, মাঠেঘাটে
কয়েক শতাব্দী পরেও খাটে

৩| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:১২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
রাজীব ভাই ধন্যবাদ আপনাকে প্রশ্ন করার জন্য।
রবীঠাকাুর তার জীবদ্দশাতেই কথাগুলো বলেছিলেন
তার যোগাযোগ নামক গল্পে, বর্তমানে তা এখন বাণীর পর্যায়ে
উপনিত হয়েছে। এত যুগ পরেও কথাটির মাহত্ত্ব এতটুকুও
ম্লান হয়নি, বরং বেশী উপযোগীতা পেয়েছে।
আপিনি কি বিখ্যাত দার্শনিক টলস্টয়ের বানীটি ভুলে গেছেন,
তিনি রবী ঠাকুরের ও ঢের আগে বলেছিলেন, "
মেয়েরা সাধারণত এত খারাপ ,
যে ভাল এবং মন্দ মেয়ের মধ্যে কোন
পার্থক্যই করা যায় না !

৪| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:১৬

খাঁজা বাবা বলেছেন: https://www.youtube.com/watch?v=HIIEyS6vRC4

কিচ্ছু কমু না, খালি দেখামু

৫| ২৭ শে এপ্রিল, ২০১৮ রাত ২:২৯

ঠাকুরমাহমুদ বলেছেন: আপনার লেখা ভয়ন্কর সত্যি যা সহজে সবাই হজম করতে পারবে না - বদহজম হবে তাই কমেন্ট পেয়েছেন কম । সব কথা সবাই বোঝে না তাই বলে আপনি থেমে থাকবেন না, আপনি লিখুন আপনার লেখা প্রয়োজন আছে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.