নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি হচ্ছি কানা কলসির মতো। যতোই পানি ঢালা হোক পরিপূর্ণ হয় না। জীবনে যা যা চেয়েছি তার সবই পেয়েছি বললে ভুল হবে না কিন্তু কিছুই ধরে রাখতে পারিনি। পেয়ে হারানোর তীব্র যন্ত্রণা আমাকে প্রতিনিয়ত তাড়া করে।

মাহফুজ

তেমন কিছু লিখবোনা নিজেকে নিয়ে কারণ লিখতে গেলে সেটা এতো বিশাল হবে যে কেউ পড়বেনা; অবশ্য লিখলেই যে অনেকে পড়বে তাও না। যাই হোক আসি মূল বিষয়ে, আমি হচ্ছি সেই ব্যক্তি যে জীবনে চলার পথে একটি সুন্দর সেতু পেয়েছিলাম, মজবুতও ছিলো। সেতুটির পাশেই ছিলো একটি বাঁশের সেতু। আমি অনায়াসেই সুন্দর আর মজবুত সেতু দিয়ে ওপারে চলে যেতে পারতাম যেখানে খুব সুন্দর একটি পৃথবী আছে। আমি বোকার মতো নিজের খামখেয়ালিপনার কারণে বাঁশের সাঁকোতে উঠে পড়লাম যেটা ছিলো খুবই ভয়ানক এবং জায়গায় জায়গায় ত্রুটি অর্থাৎ নড়বড়ে আর খুবই গভীর। বাতাস দিলেই সেতুটি দুলতে থাকে ভয়ানক ভাবে।

মাহফুজ › বিস্তারিত পোস্টঃ

যে নামটাই নেতিবাচক চরিত্রের প্রতীক!

০৩ রা এপ্রিল, ২০১৮ রাত ১১:৫৯

আমরা তো সবসময় মানুষের সমালোচনা করি কিন্তু আজ আমি একটা "নাম" নিয়ে কিছু কথা বলবো। কি নাম সেটা আমি বলতে পারবোনা কারণ চাইনা কেউ কষ্ট পাক। নামটা বললে আবার আমাকেও কেউ বলতে পারে এটা সম্পূর্ণ আমার অভিজ্ঞতা বা নিজের জীবনের ঘটনাবলি দিয়ে বিবেচনা করছি।
নামটা স্ত্রী বাচক এবং মারাত্মক কমন একটা নাম। আমার ফেবুর ফ্রেন্ডলিস্টে যদি দুই হাজার মানুষ থাকে তাহলে আমার ধারণা ১৮০০ মানুষের তালিকায়ই এই নামের দুই চারটা ফ্রেন্ড আছে।

এই নাম আপনি পান দোকান থেকে শুরু করে বড় বড় রেস্টুরেন্ট, রিকসা, রিকসা, সিএনজি, বাস, ডিপার্টমেন্টাল স্টোর ইত্যাদিতে বহুবার দেখেছেন। যেমন ".... স্টোর"..... কিচেন, .... পরিবহন, ....।
সেদিন এক বাসায় বসে চা খাচ্ছিলাম। গৃহকর্তার ফোন বেজে উঠলো। তিনি নাম্বারটা দেখে এক পিচ্চিকে ডেকে বললেন, তোমার আম্মুকে দাও। তো পিচ্চির আম্মু ছিলেন পাশের রুমে। তিনি ফোনটা রিসিভ করে অন্যপ্রান্তের কণ্ঠ শুনেই বললেন অহ......, আজ আসলেনা যে। গৃহকর্তা গল্পের ছলে আমাকে জানালেন তার ভায়রার মেয়ে।

সেদিন সকালে অফিশে আসলেন এক ক্লায়েন্ট। তার স্ত্রীর নামের ফাইল বের করার জন্য বললেন দপ্তরিকে। দপ্তরি নাম জিজ্ঞেস করতেই বললেন,..... আক্তার। আরেকদিন নতুন এলাকায় গিয়ে বাজারে দাঁড়িয়ে ছিলাম তো আমার সাথের যিনি ছিলেন তিনি পান খেতে গেলেন এক পান দোকানে। হঠাৎ আমার নজর গেল দোকানের সামনের বড় স্টিকারে সেখানে বড়বড় করে লিখা... পান ভাণ্ডার। এভাবে প্রতিনিয়ত আমি, আমরা নামটা বিভিন্ন জায়গায় দেখি এবং এই নামের মানুষদের সাথেও পরিচয় আছে।
এবার আসি এই নামের বিশেষত্ব নিয়ে। এই নামের ৯৫% মানুষই দু:খজনক হলেও ধ্রুবসত্য যে কোনো না কোনো বাজে কাজের জন্য কলঙ্কিত। বিশেষ করে ভার্চুয়াল দুনিয়ায় বিশেষ কিছু নোংরা ঘটনার সাথে এই নামের মানুষগুলো জড়িত। বাস্তবে তো অভাব নেই। আমি যদি নামটা লিখি তাহলে কমেন্টের বন্যা বয়ে যাবে। কেউ বলবেন এই নামে আপনার ভার্সিটির জুনিয়র/সিনিয়র কিংবা ইয়ারমেট অমুক কান্ড ঘটিয়েছে, কেউ বলবেন আপনার বাসার পাশে এই নামের একজন কেলেঙ্কারি ঘটিয়েছে ইত্যাদি। ফাজলামোর ছলে একদিন এই কথাগুলো আমারই পরিচিত এই নামের একজনকে বহু আগে বলেছিলাম তার নামের মানুষদের চারিত্রিক বৈশিষ্ট্যের কথা। সে তখন হাসতে হাসতে শেষ। আমি তখন মহাবিরক্ত হয়েছিলাম সেই হাসি দেখে। রহস্যজনক ভাবে হলেও কিছুদিন পরই তার জীবনে বেশকিছু অপ্রত্যাশিত ঘটনা ঘটে। ভার্চুয়ালি না হলেও রিয়েল লাইফে সে ভাইরালই হয় বলা চলে।

এই নামের প্রতিটা মানুষের একটি ইতিবাচক দিক হচ্ছে তারা অসুন্দর হয়না এবং তাদের হাসি আপনাকে আকর্ষণ করবেই। তারা শত দোষ করলেও আপনার সামনে নিজেকে নির্দোষ ভাবে উপস্থাপন করার বিশেষ ক্ষমতা রাখে। ভুল স্বীকার করতে তারা জানেনা। আপাতত আমি টায়ার্ড আর পারছিনা। আপনারা এমন একটি নাম ধারণা করুন যে নামের সাথে আমার বর্ণনা মিলে যায়। এডিট করে ক্লু দিলাম... একজন জনপ্রিয় মিডিয়াকর্মীর নামের একটা অংশও এই নাম, যিনি চরম সমালোচিত হয়েছিলেন য়ার ভিডিও ক্লিপ্স প্রকাশিত হওয়ায়।

মন্তব্য ১৩ টি রেটিং +০/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা এপ্রিল, ২০১৮ রাত ১২:০৬

শাহিন বিন রফিক বলেছেন: না, নামটা আমি কিছুতেই অনুমান করতে পারলাম না।

২| ০৪ ঠা এপ্রিল, ২০১৮ রাত ১২:১১

সোহাগ তানভীর সাকিব বলেছেন: লেখকের লেখায় "নাম" রহস্য শেষ পর্যন্ত থেকেই গেল, খোলাসা হলো না। লেখার পরিপ্রেক্ষিতে একেক জনের কাছে একেক নাম মনে হবে হয়তো। তাই নাম খোলাসা করলে ভালো হত বলে মনে করি।

৩| ০৪ ঠা এপ্রিল, ২০১৮ রাত ১২:১২

সম্রাট ইজ বেস্ট বলেছেন: নাহ্, এমন নামের ব্যাপারে কিছু মনে করতে পারছি না।

৪| ০৪ ঠা এপ্রিল, ২০১৮ রাত ১২:২০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: নাসরিন/শারমিন টাইপ কিছু হবে...

৫| ০৪ ঠা এপ্রিল, ২০১৮ রাত ১২:২২

মাহফুজ বলেছেন: একটু এডিট করে সবচাইতে সহজ ক্লু দিয়ে দিলাম.... now guess d name..

৬| ০৪ ঠা এপ্রিল, ২০১৮ রাত ১২:৪৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: চৈতী...

৭| ০৪ ঠা এপ্রিল, ২০১৮ সকাল ৮:২৬

চাঁদগাজী বলেছেন:


ছেলেমী ধরণের পোষ্ট

৮| ০৪ ঠা এপ্রিল, ২০১৮ সকাল ৮:২৭

চাঁদগাজী বলেছেন:


অবশ্যই বিরক্তিকর

৯| ০৪ ঠা এপ্রিল, ২০১৮ সকাল ৮:৪৮

বলেছেন: "-----"'স কিচেন? চিনসি

১০| ০৪ ঠা এপ্রিল, ২০১৮ সকাল ১০:১৮

ক্স বলেছেন: আমিও চিনেছি। আর একটা ক্লু দিচ্ছিঃ
এই নামে 'ন' অক্ষরটা আছে।

১১| ০৪ ঠা এপ্রিল, ২০১৮ সকাল ১০:৪২

খায়রুল আহসান বলেছেন: নামটা কি পূর্ণিমা?

১২| ০৪ ঠা এপ্রিল, ২০১৮ রাত ৯:২০

মাহফুজ বলেছেন: কমেন্ট গুলো পড়ে বুঝতে পারালাম আমার ধারণা ভুল। একজন ছাড়া কারো সাথেই মিলছেনা। অথচ আমি অসংখ্য উদাহরণ দিতে পারব এই নামের যার সবই নেগেটিভ।

১৩| ২৭ শে এপ্রিল, ২০১৮ রাত ৯:৩৮

মাহফুজ বলেছেন: নামটা বলেই দেই। তারপর দেখি আমার ধারণা ভুল না সঠিক। আপনারা সাদিয়া জাহান প্রভাকে চিনেন, জুনায়েদের সাদিয়াকে চিনেন? আমি চিনি আরেক সাদিয়াকে। এরকম সাদিয়া নামের মানুষগুলির শতশত ঘটনা খুজে পাবেন। আমার মনে হয় সাদিয়া নামের মানুষগুলোর জীবনে কোনো একটা কালো কিংবা কলঙ্কিত অধ্যায় থাকেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.