নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি হচ্ছি কানা কলসির মতো। যতোই পানি ঢালা হোক পরিপূর্ণ হয় না। জীবনে যা যা চেয়েছি তার সবই পেয়েছি বললে ভুল হবে না কিন্তু কিছুই ধরে রাখতে পারিনি। পেয়ে হারানোর তীব্র যন্ত্রণা আমাকে প্রতিনিয়ত তাড়া করে।

মাহফুজ

তেমন কিছু লিখবোনা নিজেকে নিয়ে কারণ লিখতে গেলে সেটা এতো বিশাল হবে যে কেউ পড়বেনা; অবশ্য লিখলেই যে অনেকে পড়বে তাও না। যাই হোক আসি মূল বিষয়ে, আমি হচ্ছি সেই ব্যক্তি যে জীবনে চলার পথে একটি সুন্দর সেতু পেয়েছিলাম, মজবুতও ছিলো। সেতুটির পাশেই ছিলো একটি বাঁশের সেতু। আমি অনায়াসেই সুন্দর আর মজবুত সেতু দিয়ে ওপারে চলে যেতে পারতাম যেখানে খুব সুন্দর একটি পৃথবী আছে। আমি বোকার মতো নিজের খামখেয়ালিপনার কারণে বাঁশের সাঁকোতে উঠে পড়লাম যেটা ছিলো খুবই ভয়ানক এবং জায়গায় জায়গায় ত্রুটি অর্থাৎ নড়বড়ে আর খুবই গভীর। বাতাস দিলেই সেতুটি দুলতে থাকে ভয়ানক ভাবে।

মাহফুজ › বিস্তারিত পোস্টঃ

প্রধানমন্ত্রী যখন রাজনীতির মাঠে মেসির ভূমিকায়

২৭ শে এপ্রিল, ২০১৮ রাত ৯:০৬

সত্য উপলব্ধি এবং স্বীকার কোনো দলের সমর্থক বা সমালোচক হতে হয়না। শুধুমাত্র মানসিকতা লাগে।
আমি যেহেতু রাজনীতির মাঠে শুধুই দর্শক আর আমার নেই কোনো আদর্শ নেতা, সংগঠন বা ব্যক্তিত্ব। তাই নিরপেক্ষ দৃষ্টিকোণ থেকে অকপটে বলতে পারি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্জিত রাজনৈতিক জ্ঞান এবং কলাকৌশলের শতকরা মাত্র ৫ভাগও যদি অন্যান্য দলের রাজনীতিবিদ বা নেতাকর্মীর মাঝে থাকতো তাহলে বাংলাদেশের রাজনীতির মাঠের বর্তমান যে করুণ চালচিত্র বিদ্যমান তা অনেকটাই ভিন্ন হতে পারতো। সেই ভিন্নতা অবশ্যই উপভোগ্যও করে তুলতো রাজনীতির সুষ্ঠু চর্চা। বর্তমান সময়ের একতরফা রাজনীতি জাতীয় জীবনটাকেই বিরক্তিকর করে তুলেছে।


বাংলাদেশী রাজনীতির মাঠের দৃশ্যটা মনে হয় এমন যে, পাড়াগাঁয়ের ফুটবল টিমের বিরুদ্ধে খেলতে নামিয়ে দেয়া হয়েছে মেসিকে। মেসি বল নিয়ে ছুটছে আর বাকিরা আশা ছেড়ে দিয়ে হতাশ হয়ে দেখছে মেসির ছুটে চলা। একে তো মেসির মতো শক্ত প্রতিপক্ষ, যে কিনা সর্বজন স্বীকৃত অতি আশ্চর্যের এক ফুটবল যাদুকর তার উপর রেফারিও সম্পূর্ণ প্রতিপক্ষের তেলা মাথায় তেল দিয়ে চলেছে। একঘেয়ে এই ভাব দূর করতে প্রধানমন্ত্রীর উচিৎ বলের দখল ছেড়ে প্রতিপক্ষদের গা ঝালাইয়ের সুযোগ দিয়ে উত্তেজনা ফিরিয়ে আনা রাজনীতির মাঠে। না হয় এদেশের রাজনীতি ডাইনোসরের মতো বিলীন হয়ে যাবে অদূরভবিষ্যতে। আমরা চাই শান্তিপূর্ণ মিছিল,মিটিং,জনসমাবেশের মাধ্যমে সুষ্ঠু রাজনীরি ও গণতন্ত্রের চর্চা হোক।

মন্তব্য ১১ টি রেটিং +০/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ২৭ শে এপ্রিল, ২০১৮ রাত ৯:৩৯

সোহাগ তানভীর সাকিব বলেছেন: বেশ ভালো লিখেছেন।

২৭ শে এপ্রিল, ২০১৮ রাত ৯:৪৪

মাহফুজ বলেছেন: অসংখ্য ধন্যবাদ ভাইজান।

২| ২৭ শে এপ্রিল, ২০১৮ রাত ৯:৫৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এগুলো কলাকৌশল না, এগুলো হল অপকৌশল। নিয়মতান্ত্রিক রাজনীতিক কলাকৌশল থাকলে উনি ও উনার দল অনেক আগেই জাদুঘরে ঠাঁই পেতেন...

২৭ শে এপ্রিল, ২০১৮ রাত ১০:২৪

মাহফুজ বলেছেন:

২৮ শে এপ্রিল, ২০১৮ রাত ৩:৫০

মাহফুজ বলেছেন: যাদুঘরে আদৌ কি হতো স্থান?

৩| ২৭ শে এপ্রিল, ২০১৮ রাত ১০:০১

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: লেখাটির ভেতরের বিষয় বুঝবেনঃ


" মেসি বার্সেলোনাতে বস, কিন্তু দেশের হয়ে কিছু করতে পারবে না।(সে বিশ্বকাপ জিততে পারবে না)


বুঝলেন কিছু?

২৭ শে এপ্রিল, ২০১৮ রাত ১০:২৬

মাহফুজ বলেছেন: সে তর্ক না হয় থাক অন্যদিনের জন্য।

৪| ২৭ শে এপ্রিল, ২০১৮ রাত ১০:২৮

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: বন্ধু পরাজয়ে ডরে নাকো বীর!!!

@"প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্জিত রাজনৈতিক জ্ঞান এবং কলাকৌশলের শতকরা মাত্র ৫ভাগও যদি অন্যান্য দলের রাজনীতিবিদ বা নেতাকর্মীর মাঝে থাকতো"
---- মাত্রাতিরিক্ত কথা।

২৮ শে এপ্রিল, ২০১৮ রাত ৩:৫৬

মাহফুজ বলেছেন: মাত্রা কিংবা তো পরিমাপ করে লিখিনি তবে আপনার কাছে যা মাত্রাতিরিক্ত আমার কাছে তাই স্বাভাবিক। ক্ষমতার অবৈধ দখলদারি, সৈরাচারি শাসন, নির্যাতন যতো বদনামই থাক না রাজনীতিতে প্রধানমন্ত্রী ব্রেইন ফুল বাকিরা ব্রেইনলে

৫| ২৭ শে এপ্রিল, ২০১৮ রাত ১১:০১

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: চিন্তা-ধারাগুলো আরেকটু শার্প করতে হবে।:)




##" রাজীব সূর খানের পোস্টে চাঁদগাজী বলেছেন:
শেখ হাসিনা ৩৬ বছর বিএনপি-জামাতের সাথে পাল্লা দিয়ে ক্লান্ত হয়ে গেছেন; মনে হয় না জাতির জন্য কিছু করার মতো ভাবনা উনার আছে এখন।""
- -- লেখকের কোন বক্তব্য??

৬| ২৮ শে এপ্রিল, ২০১৮ সকাল ৯:৪৭

রাজীব নুর বলেছেন: স্বপ্নগুলো বড়ই দুষ্টু। ডালপালা মেলে ছাড়িয়ে যেতে চায় আকাশের সীমানা। স্বপ্ন তো স্বপ্নই, হোক তার বন্ধনহীন ঠিকানা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.