নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি হচ্ছি কানা কলসির মতো। যতোই পানি ঢালা হোক পরিপূর্ণ হয় না। জীবনে যা যা চেয়েছি তার সবই পেয়েছি বললে ভুল হবে না কিন্তু কিছুই ধরে রাখতে পারিনি। পেয়ে হারানোর তীব্র যন্ত্রণা আমাকে প্রতিনিয়ত তাড়া করে।

মাহফুজ

তেমন কিছু লিখবোনা নিজেকে নিয়ে কারণ লিখতে গেলে সেটা এতো বিশাল হবে যে কেউ পড়বেনা; অবশ্য লিখলেই যে অনেকে পড়বে তাও না। যাই হোক আসি মূল বিষয়ে, আমি হচ্ছি সেই ব্যক্তি যে জীবনে চলার পথে একটি সুন্দর সেতু পেয়েছিলাম, মজবুতও ছিলো। সেতুটির পাশেই ছিলো একটি বাঁশের সেতু। আমি অনায়াসেই সুন্দর আর মজবুত সেতু দিয়ে ওপারে চলে যেতে পারতাম যেখানে খুব সুন্দর একটি পৃথবী আছে। আমি বোকার মতো নিজের খামখেয়ালিপনার কারণে বাঁশের সাঁকোতে উঠে পড়লাম যেটা ছিলো খুবই ভয়ানক এবং জায়গায় জায়গায় ত্রুটি অর্থাৎ নড়বড়ে আর খুবই গভীর। বাতাস দিলেই সেতুটি দুলতে থাকে ভয়ানক ভাবে।

মাহফুজ › বিস্তারিত পোস্টঃ

সোশ্যাল মিডিয়ায় অশ্লীলতা বাড়ছেই!

২৩ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:০৭





অবিবাহিত নারীপুরুষ একসাথে বসবাস করবে বাংলাদেশেও। আধুনিকতার দিকে বিরাট একধাপ এগয়ে গেলাম আমরা আদালতের এমন রায়ের ফলে। যে রায়ের ফলে অশ্লীলতায় নিজেকে ভাসিয়ে দেয়ার সুবিশাল সুযোগ তৈরী হলো। সুগম হলো রাস্তাঘাটে, ড্রেনে, হসপিটালে পিতৃমাতৃ পরিচয়হীন অসংখ্য শিশুপ্রাপ্তির পথ। লাভজনক এভরশন ব্যবসার সম্ভাবনাময় দ্বার উন্মুক্ত হলো। কনডম, পিল, ভায়েগ্রা উৎপাদন ও বিক্রি করে কোটিপতি হবার সুযোগ এখন নাকের ডগায়।

যাই হোক আমার আজকের প্রসঙ্গ কিন্তু ভিন্ন। ছবির ব্যক্তিদ্বয় নিয়ে কিছু কথা বলতে এসেছি। দুজনের একজন সালমান মোক্তাদির। তিনি বাংলাদেশী শীর্ষ ইউটিউবারদের একজন। প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় যাকে বলা হয় আইকন অফ ইয়ং জেনারেশন। তার ভক্তরা সংখ্যায় অগণিত। অস্বীকার করার কোনো উপায় নেই সালমান মোক্তাদির অল্প বয়সে সাফল্যের চূড়ায় অবস্থান করছেন মানুষকে বিনোদন দেয়ার মাধ্যমে ইউটিউব কিংবা টিভি চ্যানেল ও বিভিন্ন মাধ্যমে। তাইবলে সামাজিক যোগাযোগ মাধ্যমে এভাবে নিজেকে উপস্থাপনা করার যৌক্তিকতা কতটুকু? তার ভক্ত অনুসারীরা কি গ্রহন করবে এসব থেকে সেটাই মূল জিজ্ঞাসা কিংবা তিনিই বা এসব করে কি মেসেজ দিতে চাচ্ছেন?

এবার দ্বিতীয়জনের প্রসঙ্গে সামান্য আলাপ করা যাক। নানা ঘটনা রটনার জন্ম দিয়ে প্রথমবারের মতো অনুষ্ঠিত প্রথম মিস ওয়ার্ল্ড বাংলাদেশ নির্বাচিত জেসিয়া হচ্ছেন দ্বিতীয়জন। ভাবতে অবাক লাগে তিনিই বর্তমানে দেশবিদেশে বাংলাদেশের সেরা সুন্দরীর খেতাব নিয়ে বাংলাদেশকে রিপ্রেজেন্ট করছেন।

মাঝখানে দুইটি কথা যোগ করে নিচ্ছি আমি। কোনো প্রফেশনাল মানুষের ব্যক্তিজীবন নিয়ে আমি কখনো মাথা ঘামাইনা যতক্ষণ পর্যন্ত ব্যক্তিজীবনের বিতর্কিত কিছু প্রকাশ্যে না ঘটে। যেমন একজন লেখক ব্যক্তিজীবনে চোর না ডাকাত, নাস্তিক নাকি সেটা আমি অনুসন্ধানে যাইনা স্রেফ তার লেখা ভালো লাগলে পড়তে থাকি। কোনো অভিনেতা ব্যক্তিজীবনে ধর্ষক না পিশাচ তাতেও আমার আগ্রহ নেই কারণ আমি তার অভিনয় দেখে বিনোদিত হতে চাই। সালমান কিংবা জেসিয়া নিয়ে এতো কথা বলার কারণ তাদের ব্যক্তিগত নস্টামি পাবলিকলি উপস্থাপন করে তারাই সেটাকে ব্যক্তিগত শব্দের অনেক বাইরে নিয়ে এসেছে যা নিয়ে কথা বললে প্রতিবাদ করার কিছুই আমি দেখিনা।

যাই হোক পাবলিকলি ছবি দিতে গেলে এদেশে এখনো স্বামী স্ত্রীরাও সামান্য দুরত্ব বজায় রাখে। এমনটাই বাংলাদেশি মানুষের রক্ষণশীলতা বলে পরিচিত। যারা বেলেল্লাপনা করে তাদের কথা বাদ কিন্তু আমাদের দেশের অধিকাংশ মানুষ পাবলিকলি এখনো রক্ষণশীল হিসেবেই নিজেকে প্রকাশ করতে পছন্দ করে। অথচ জেসিয়া সালমানদের কর্মকাণ্ড আমাদের এখনি ভয়াবহ ভাবনার দিকে ঠেলে দিচ্ছে যে ভাবনাটা কোর্টের সম্প্রতি একটি সমালোচিত রায় নিয়ে। যে রায়ে অবিবাহিত নারীপুরুষকে একসাথে থাকার বৈধতা দেয়া হয়েছে। একেতো মিডিয়ায় কাজ করা প্রতিটা মেয়েকেই মানুষ খারাপ চোখে দেখে তারউপর এদের নোংরামির ফলে ভবিষ্যতে কোনো ভদ্র পরিবারের নারী মিডিয়া পাড়ার দিকে পা বাড়াতে পারবেনা পরিবারের বাধ্যবাধকতা পেরিয়ে।

ইলেক্ট্রনিক মিডিয়াতে কাজ করে সামান্য খ্যাতি পেলেই আমাদের দেশের অধিকাংশ মিডিয়া কর্মী মাটিতে পা ফেলতে চাননা। যার পেছনে আমাদের মতো দর্শকরাই দায়ী যারা তাদেরকে অতিরিক্ত মূল্যায়ন দিয়ে, স্বপ্নের পুরুষ, স্বপ্নের নারীর আসনে বসিয়ে পূজা করি। শুধু সালমান মোক্তাদির আর জেসিয়াই নয় এমন নোংরামীর তালিকায় আরো অসংখ্য আছেন যাদের বিপক্ষে অবস্থান নিয়ে বুঝিয়ে দিতে হবে মানুষ বিনোদন চায় কিন্তু এরম প্রকাশ্য অশ্লীলতা, বেলেল্লাপনা অবশ্যই কারো কাম্য নয়। যারা এরকম চরিত্র ব্যক্তিজীবনে প্লে করে মানুষ তাদেরকেও বর্জন করার পক্ষে। গার্লফ্রেন্ড,বয়ফ্রেন্ড নিয়ে চুম্মাচাটি, নস্টামি করার জন্য বাসাবাড়ি, হোটেল, রিসোর্ট অনেক আছে পাবলিক বা সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো যেন পর্ণ ওয়েবসাইটে রূপান্তরিত হয়না বাংলাদেশে সে বিষয়ে আমাদেরকেই পদক্ষেপ নিতে হবে। পরিশেষে অশ্লীলতাহীন মিডিয়া, অশ্লীল মিডিয়া কর্মীমুক্ত মিডিয়া, সামাজিক যোগাযোগ মাধ্যেমের প্রত্যাশায় শেষ করছি।

মন্তব্য ৩৮ টি রেটিং +৬/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:১৯

উপপাদ্য বলেছেন: ভাই এসব নিয়ে কথা বলবেন না। বললেই ব্যাকডেটেড হবেন, ধর্মনিরেপেক্ষতা লাটে উঠবে, এমনকি জামাত-শিবিরও হয়ে যেতে পারেন।

২৩ শে জুলাই, ২০১৮ রাত ১১:২৯

মাহফুজ বলেছেন: অনেক কিছুই নীরবে হজম করি ভাই কিন্তু মাঝেমধ্যে বেশী বদহজম হলে একটু উগলে দিতে হয়।

২| ২৩ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:২১

একদম_ঠোঁটকাটা বলেছেন: আপানর পোস্ট টি অতি মাত্রায় অস্রীল ও নারী অবমাননাকর।

২৩ শে জুলাই, ২০১৮ রাত ১১:৩০

মাহফুজ বলেছেন: আপনার মন্তব্যের উত্তর মনেমনে সাজাচ্ছিলাম কিন্তু আপনার নাম দেখে সব ভুলে গেছি।

৩| ২৩ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:৩৫

রাজীব নুর বলেছেন: আপনি তো এখনও অন্ধকারে যুগে পড়ে আছেন।
একটু আলোতে আসুন। আধুনিক হোন।

২৩ শে জুলাই, ২০১৮ রাত ১১:৩২

মাহফুজ বলেছেন: আমার কাছে মনে আমি যে আলোতে আছি এর বেশী আলোতে গেলে চোখ সহ্য করতে পারবেনা।

৪| ২৩ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:৪৪

হাঙ্গামা বলেছেন: "অবিবাহিত নারীপুরুষ একসাথে বসবাস করবে বাংলাদেশেও। আধুনিকতার দিকে বিরাট একধাপ এগয়ে গেলাম আমরা আদালতের এমন রায়ের ফলে। "

কে দিছে এই রায়? কবে দিছে?
এই আদালত কি আপনার বাড়ির পিছের উঠানে বসে?

২৩ শে জুলাই, ২০১৮ রাত ১১:৫৫

মাহফুজ বলেছেন: জ্বী না ভাই আমার বাড়ীর পেছনে উঠান নেই। এমন রায় কি হয়নি? যদি না হয়ে থাকে তাহলে দু:খিত তবে অনলাইন পোর্টাল আর ফেইসবুকে বিভিন্ন স্বশিক্ষিত মানুষেরই এমন স্টেটাস দেখলাম। আমার লেখার মূল প্রসঙ্গ কিন্তু এই রায় নিয়ে ছিলোনা বলা যায়।

৫| ২৩ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:০৩

ক্স বলেছেন: আধুনিক হবার জন্য ইউরোপের অনেক দেশে বোরখা পর্যন্ত নিষিদ্ধ করা হয়েছে। বাংলাদেশে না হয় দুটো অববাহিত ছেলেমেয়ে একটু নষ্টামি করল, তাতে কি হয়েছে?

২৩ শে জুলাই, ২০১৮ রাত ১১:৫৭

মাহফুজ বলেছেন: সত্যিই তো তাতে কি হয়েছে! টাকাপয়সার অভাবে বিয়ে করা যাচ্ছেনা নষ্টামি তো করতেই পারে। তাই না ভাইজান?

৬| ২৩ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:১০

চাঁদগাজী বলেছেন:



এই ম্যাঁওপ্যাওরা কেন বিখ্যাত?

২৩ শে জুলাই, ২০১৮ রাত ১১:৫৯

মাহফুজ বলেছেন: চ্যাওপ্যাওরা বিখ্যাত বানাইছে তাই। ছেলেটা খারাপ না ভালই ইউটিউবিং বা অভিনয়, হোস্টিং ইত্যাদি করে কিন্তু তার এইসব কর্মকাণ্ডের হেতু বুঝিনা।

৭| ২৩ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৩০

সাদা মনের মানুষ বলেছেন: সত্যি কথা বলতে কি? ওদের আমি আজই প্রথম দেখলাম এবং শুনলাম..........অ-থ-চ ওরা বি-খ্যা-ত =p~

২৪ শে জুলাই, ২০১৮ রাত ১২:০০

মাহফুজ বলেছেন: জ্বী সত্যিই!

৮| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ৮:০৯

বার্ণিক বলেছেন: ওরা বিখ্যাত ওদের মত ফালতুদের কাছে।

২৪ শে জুলাই, ২০১৮ রাত ১২:০১

মাহফুজ বলেছেন: কথা সত্য, সাক্ষীও আছে।

৯| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ৮:১৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: অভিভাবকদের অবশ্যই দায় আছে এসবের...

২৪ শে জুলাই, ২০১৮ রাত ১২:০৩

মাহফুজ বলেছেন: ১০০% আছে। কেমন অভিভাবক যে, এইসব ছবি কিংবা ভিডিও দেখার পরেও ডেকে নিয়ে দুই চটকনা লাগায়না! তবে অভিভাবকদের কতটা অনুগত তারা সেটাও চিন্তার বিষয়!

১০| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ১০:০৪

ফাস্টার বলেছেন: অসাধারণ লেখেছেন ভাই। এদের দেখে তরুণ সমাজ নষ্টামি, অশ্লীলতার দিকে আরও উৎসাহিত হচ্ছে। যার পরিণতিতে সমাজে বাড়ছে নারী নির্যাতন, ইভটিজিং, ধর্ষণ, পারিবারিক অশান্তি ইত্যাদি। আমাদের এ বিষয়গুলোর প্রতিবাদ আরও জোরদার করা উচিত, যাতে সাধারণ জনগণ, বিশেষ করে তরুণ সমাজের মধ্যে সচেতনতা সৃষ্টি হয়।

২৪ শে জুলাই, ২০১৮ রাত ১২:০৫

মাহফুজ বলেছেন: ধন্যবাদ ভাইজান। আমি এই কথাগুলোই বলার চেষ্টা করছি।

১১| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ১০:৪৮

ফেনা বলেছেন: কম আর বেশি আগে থেকেই চলছিল। খন এইটা সরকারী সা্টিফিকেট পেল আর কি.।

২৪ শে জুলাই, ২০১৮ রাত ১২:০৬

মাহফুজ বলেছেন: জ্বী সেটাই। আগে হতো লুকিয়ে ছাপিয়ে আর সামনে হবে প্রকাশ্যে।

১২| ২৪ শে জুলাই, ২০১৮ রাত ১২:৩৬

নায়লা রহমান বলেছেন: ওরা করছে আপনারা দেখছেন বলেই তারা বিখ্যাত বলে দাবী করতে পারে।

০৫ ই আগস্ট, ২০১৮ সকাল ৯:০৮

মাহফুজ বলেছেন: সবসময় যে দেখার উদ্দেশ্যেই দেখি তা নয়। কখনো দেখানো হয় তাই এড়াতে পারিনা।

১৩| ২৪ শে জুলাই, ২০১৮ রাত ১:০৪

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: সমাজ বিনির্মানে যাদের কাজ তাদের করতে দিন
আসুন আমরা আরো ভালো কিছু নিয়ে চিন্তা করি।
.................................................................................................................................................................

০৫ ই আগস্ট, ২০১৮ সকাল ৯:১১

মাহফুজ বলেছেন: জ্বী সেই ভালো, আসুন।

১৪| ২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:৫৪

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: আমার কাছে মনে আমি যে আলোতে আছি এর বেশী আলোতে গেলে চোখ সহ্য করতে পারবেনা।

ধন্যবাদ ভালো থাকুন।

১৫| ২৪ শে জুলাই, ২০১৮ সকাল ১০:২১

টারজান০০০০৭ বলেছেন: আপনি কোন জমানায় আছেন ? ভাদ্র মাসের কুকুরগুলোতো অনেক আগে হইতেই ছেলিব্রেটি ! এখন চায়ের দোকানের সামনেও ইহাদের দেখা যাইতেছে !

দেশ আউগাইয়া যাইতেছে , ভাবিতেই পুলকিত হইতেছি !

১৬| ২৪ শে জুলাই, ২০১৮ সকাল ১০:৩৭

ক্স বলেছেন: বিয়ে করার অনেক ঝামেলা - সেটা বিবাহিত মাত্রই জানেন, কিন্তু ভাব ধরে থাকেন যে তার মত সুখী আর কেউ নেই। আর বর্তমান প্রেক্ষাপটে বিয়ে করার সামর্থও সবার নেই। শারীরিক চাহিদা যেহেতু বিয়ে না করেই মেটানো যাচ্ছে, তাই বিয়ে করার প্রয়োজনও দিন দিন কমে আসছে। তবে সরকার এবং আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নিশ্চিত করতে হবে যেন ব্যাভিচারীরা উপযুক্ত জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি অবলম্বন করে। আমরা দেশে জারজ সন্তানের সংখ্যা আর বাড়াতে চাইনা।

১৭| ২৪ শে জুলাই, ২০১৮ সকাল ১১:০০

জুনায়েদ বি রাহমান বলেছেন: এসবের বিরুদ্ধে শক্ত আইন করা & ব্যবস্থা উচিত। সুবাহ, আসাদ নুর, সালমান মুক্তাদির সহ যারা বেকুবের মতো পাবলিক প্লেইসে অশ্লীলতা ছড়াচ্ছে।
১৮+ বলেও তো একটা ব্যাপার আছে।

১৮| ২৪ শে জুলাই, ২০১৮ সকাল ১১:২৪

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সুন্দর পোস্ট।

আপনার সাথে সহমত।

আধুনিকতার নামে অশ্লীলতা কাম্য ও গ্রহণযোগ্য নয়।

১৯| ২৪ শে জুলাই, ২০১৮ সকাল ১১:৪৪

আরাফআহনাফ বলেছেন: ১৬ নং এর মন্তব্যই সেরা -
"আমরা দেশে জারজ সন্তানের সংখ্যা আর বাড়াতে চাইনা।"

"অবিবাহিত নারীপুরুষ একসাথে বসবাস করবে বাংলাদেশেও। আধুনিকতার দিকে বিরাট একধাপ এগয়ে গেলাম আমরা আদালতের এমন রায়ের ফলে। " এটা বাংলাদেশের কোন আদলতের রায় নয় - ভারতের আদালতের সাম্প্রতিক রায়।

এসব ছেলেব্রেটিদের কাছে কী শিখবে আগামী ভবিষ্যত - আর এদেরই ভবিষ্যত কী?
কোথায় এদের অভিভাবক -কোথায় সমাজ? সামাজিকভাবে বয়কট করা না গেলেতো এদের দমানো যাবে না - উচ্ছন্নে যাবে গোটা দেশ- হায়রে আধুনিকতা।!!!

২০| ২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ১:৩০

যবড়জং বলেছেন: আমি শুধু মনেমনে হাসি :)

২১| ২৪ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:২৭

ইব্‌রাহীম আই কে বলেছেন: সেদিন আর বেশি দূরে যেদিন মিয়া খলিফা আর জনি সিন্স এর মত তারকা আমাদের দেশেও জন্মাবে। এর পিছনে একটা কারন হলঃ "শ্রেষ্ঠত্ত্বের মুকুট নিজেদের দখলে রাখার জন্য স্রেফ এর থেকে ভাল উপায় আর আবিষ্কার হয়নি। আমরা পাব্লিকলি এসবের বিরুদ্ধে কথা বললেও দিন শেষে এসব থেকেই মজা নেই। যার জন্য এসবের চাহিদাও দিন দিন বেড়েই চলছে।"

২২| ২৪ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৫৭

জয়নুলের কাক বলেছেন: ভালো পোস্ট। ধনবাদ ।

২৩| ২৪ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:১৪

ভ্রমরের ডানা বলেছেন:


এসব আধুনিকতা নয়, নোংরামি!

২৪| ২৪ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৩১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
নান্দনিকতা ও অশ্লীলতার মধ্যে পার্থক্য বুঝতে হয়

২৫| ২৪ শে জুলাই, ২০১৮ রাত ৮:০৭

দিলের্‌ আড্ডা বলেছেন: ওদের নিয়ে আমরা গড়বো অত্যাধূনিক সমাজ।
বিষয়টা ভাবলেই হাসি পায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.