নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি হচ্ছি কানা কলসির মতো। যতোই পানি ঢালা হোক পরিপূর্ণ হয় না। জীবনে যা যা চেয়েছি তার সবই পেয়েছি বললে ভুল হবে না কিন্তু কিছুই ধরে রাখতে পারিনি। পেয়ে হারানোর তীব্র যন্ত্রণা আমাকে প্রতিনিয়ত তাড়া করে।

মাহফুজ

তেমন কিছু লিখবোনা নিজেকে নিয়ে কারণ লিখতে গেলে সেটা এতো বিশাল হবে যে কেউ পড়বেনা; অবশ্য লিখলেই যে অনেকে পড়বে তাও না। যাই হোক আসি মূল বিষয়ে, আমি হচ্ছি সেই ব্যক্তি যে জীবনে চলার পথে একটি সুন্দর সেতু পেয়েছিলাম, মজবুতও ছিলো। সেতুটির পাশেই ছিলো একটি বাঁশের সেতু। আমি অনায়াসেই সুন্দর আর মজবুত সেতু দিয়ে ওপারে চলে যেতে পারতাম যেখানে খুব সুন্দর একটি পৃথবী আছে। আমি বোকার মতো নিজের খামখেয়ালিপনার কারণে বাঁশের সাঁকোতে উঠে পড়লাম যেটা ছিলো খুবই ভয়ানক এবং জায়গায় জায়গায় ত্রুটি অর্থাৎ নড়বড়ে আর খুবই গভীর। বাতাস দিলেই সেতুটি দুলতে থাকে ভয়ানক ভাবে।

মাহফুজ › বিস্তারিত পোস্টঃ

সবকিছু ছাপিয়ে সর্বত্র আলোচনার শীর্ষে একদল আধাউন্মাদ দর্শক!!! নেপথ্যে কী?

২৫ শে নভেম্বর, ২০২১ ভোর ৫:২৩




মানুষকে অপ্রয়োজনীয় বিষয়ে ব্যস্ত বা মনোযোগী করার লক্ষ্যে সাজানো নাটক নয়তো কী এগুলো? দ্রব্যমূল্য লাগামহীন ছুটছে। মধ্য আয়ের, নিম্ন আয়ের মানুষরা হিমসিম খাচ্ছে নিত্যদিনের খরচ যোগাতে। ভোটের নামে চারিদিকে প্রহসন, মাদকে মাদকে সয়লাব টেকনাফ থেকে তেতুলিয়া, শিক্ষাব্যবস্থার মেরুদণ্ড গুড়িয়ে যাচ্ছে, বিচারব্যবস্থা প্রতিনিয়ত প্রশ্নবিদ্ধ হচ্ছে, ক্ষমতার অপব্যবহার চলছে দেশের প্রতিটা ইঞ্চিতে। এইসব তো আড়াল হচ্ছেই এমনকি দেশের একাধিক সময়ের নির্বাচিত প্রধানমন্ত্রীর অসুস্থতা ও চিকিৎসা বিষয়ক আলাপাআলোচনা পর্যন্ত পাকিস্তান ভার্সেস বাংলাদেশ সিরিজের ইস্যুতে ধামাচাপা পরে গেছে। ভাবা যায়!! সবকিছু উপেক্ষা করে হট ইস্যু হয়ে আছে পাকিস্তান সমর্থন ও সমর্থক।

দেশপ্রেমের নিদর্শন দেখানোর একান্ত প্রয়োজন বা সত্যিকার অর্থেই বুকে দেশপ্রেম থাকলে বাংলাদেশে #পাকিস্তানি সমর্থকদের আইনের আওতায় আনা হোক বা প্রয়োজনে পাকিস্তানের সকল স্পোর্টস টিম বা স্পোর্টস ম্যানদের বাংলাদেশে আজীবনের জন্য নিষিদ্ধ করে দেয়া হোক। এতে আন্তর্জাতিকভাবে মনে হয় না কোনো সমস্যা হবে কারণ #১৯৭১ সালের ইতিহাস কারো অজানা নয়৷ সেই রক্তক্ষয়ী যুদ্ধের বরাতে #পাকিস্তানিদের নিষিদ্ধ করে দিলে কেউ এসে সেখানে নাক গলাবে বলে আমি অন্তত ভাবি না। তাছাড়া পাকিস্তানেরও এমন মহা কোনো ক্ষতি হবে না যে তারা এসে নিষেধাজ্ঞা তুলতে হাতেপায়ে ধরে অনুরোধ করবে। ক্ষতি হলে আমাদেরই হবে আর্থিকভাবে। যাইহোক সেসব কিছু না করে এই পাকিস্তান সমর্থনের ইস্যুটাকে কেয়ামত পর্যন্ত জিইয়ে রাখা হবে সন্দেহ নেই। দেশের ভেতরে সময়ে সময়ে কোন্দল তৈরীর অপেক্ষায় থাকবে স্বার্থান্বেষী মহল এটাই বাস্তবতা।


দেশের সকল গুরুত্বপূর্ণ খবরাখবর ছাপিয়ে মিডিয়া কিংবা সোশ্যাল সাইটের সর্বত্র হাইলাইট করে দেয়া হচ্ছে পাকিস্তান বাংলাদেশের খেলায় পাকিস্তানপ্রীতি দেখানো একদল আধা উন্মাদ মানুষদের। যাদের সমর্থনে কারো কিছুই আসে যায় না। এরা সমর্থন করলে দেশ তো পাকিস্তান হয়ে যাচ্ছে না কিংবা যারা সত্যিকারের দেশপ্রেমিক তাদের দেশপ্রেমেও ভাটা পড়ছে না। খুব প্রয়োজন হলে এই সমর্থকদের আইনের আওতায় আনা হোক, জরিমানা করা হোক কে বাধা দিচ্ছে? আন্তর্জাতিক চাপ বা বাধাবিপত্তি উপেক্ষা করে যেখানে নানা বিতর্ক আর প্রশ্নবাণে জর্জরিত হয়েও যুদ্ধাপরাধীদের ফাসি দিতে কোনো সমস্যা হলো না সেখানে এইসব সাধারণ খেলার দর্শকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিলে কার কি আসে যায়? তাহলে এইসব নাটক কিংবা উদ্দেশ্যপ্রণোদিত ঘটনা না তো কী? পাগলছাগলেও বুঝবে এই পাকিস্তান সমর্থন/সমর্থক ইস্যুটা গরমের দিনে কম্বলের মতোই অপ্রয়োজনীয়। তবুও মিডিয়া আর সোশ্যাল সাইট ব্যবহার করে যেন গরমের দিনেও ভারী কম্বলটা শরীরে চাপিয়ে রাখা হয়েছে।

আসলে এই দেশটা ইস্যুর দেশে পরিণত হচ্ছে। ইস্যু দিয়ে ইস্যু ঢাকার এক অভাবনীয় উদাহরণ হয়ে উঠছে প্রতিনিয়ত। আমরা হুজুগে পাবলিকও বেকুবের মতো ইস্যুতে নাকমুখ ডুবিয়ে বিবেকবুদ্ধি গিলে খেয়ে তৃপ্তির ঢেকুর তুলছি। জন্মমৃত্যু, দুর্যোগ, দুর্নীতি সর্বত্র বিনোদন/সময় কাটানোর উপাদান খুজছি।

(সৈয়দ মাহফুজ আহমেদ)

মন্তব্য ২১ টি রেটিং +০/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ২৫ শে নভেম্বর, ২০২১ ভোর ৫:৫৬

কলাবাগান১ বলেছেন: "আন্তর্জাতিক চাপ বা বাধাবিপত্তি উপেক্ষা করে যেখানে নানা বিতর্ক আর প্রশ্নবাণে জর্জরিত হয়েও যুদ্ধাপরাধীদের ফাসি দিতে কোনো সমস্যা হলো না "
আপনাদের মত মানুষদের আসল মনোবেদনার কারন এখানেই....।

২৫ শে নভেম্বর, ২০২১ সকাল ৮:২৪

মাহফুজ বলেছেন: সবাই তো একইরকম ভাবে না, একই যুক্তি বা আদর্শে চলে না ভাই। তাছাড়া এখানে কার কোথায় মনোবেদনা সে প্রসঙ্গে কিছু বলা হয়নি, সাম্প্রতিক ইস্যু নিয়ে কথা হচ্ছে। যাইহোক যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে আন্তর্জাতিক চাপ ছিলো না? বিচার ও সংশ্লিষ্টদের নিয়ে নানা বিতর্ক ও প্রমানসহ নানা অনিয়ম, অন্যায় প্রকাশ পায়নি?

২| ২৫ শে নভেম্বর, ২০২১ সকাল ৯:২৩

নূর আলম হিরণ বলেছেন: এটা যতটা ছোট ইস্যু মনে হচ্ছে আপনার কাছে ততটা ছোট নয়। নিজ দেশের বিপক্ষে যাওয়ার কারণ কি? কেনো এক শ্রেণীর মানুষ এমন জঘন্য কাজ করছে? এগুলো নিয়ে আসলেই ভাবনার বিষয়। শাস্তি দিয়ে এসব কমানো যাবেনা। সমাজবিজ্ঞানীরা এর ব্যাখ্যা দিতে পারবে ভালো।

২৫ শে নভেম্বর, ২০২১ সকাল ১০:০৩

মাহফুজ বলেছেন: ইস্যুটা ফেলে দেবার মতো নয় কিন্তু দেশে দ্রবমূল্যের অস্বাভাবিক বৃদ্ধি, খাদ্যদ্রব্যে বিষ, ভেজাল, দুর্নীতি, অপমৃত্যু, অবিচার ঘটছে প্রতিনিয়ত। সেইসব কোনোকিছ হাইলাইট না করে এই ইস্যুকে ডিসপ্লে করে রাখতে হবে এমন ইস্যুও নয় এটা।

৩| ২৫ শে নভেম্বর, ২০২১ সকাল ৯:৪৮

বাংলার এয়ানা বলেছেন: সব কিছুর উৎপত্তি কিন্ত রাজনীতি, যখন নিজের ফায়দা দরকার তখন যুদ্ধাপরাধী ও রাজাকার, আবার সেই আটকে পড়া পাকিস্তানীদের যখন ভোটার করা হলো তখন কি যুক্তি? মানবতা? আসলে আমরা সবাই শ্রেষ্ট এটাই শেষ কথা।

২৫ শে নভেম্বর, ২০২১ সকাল ৯:৫৯

মাহফুজ বলেছেন: সুন্দর বলেছেন, আমরা সবাই শ্রেষ্ঠ এবং নির্ভুলও।

৪| ২৫ শে নভেম্বর, ২০২১ সকাল ১০:০৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: আটকে পড়ে থাকুক, কর্ম বা ভ্রমণ উপলক্ষ্যে থাকুক, পাকিস্তানী আছে বিধায় তাদের সাপোটার আছে। যদি বাংলাদেশী নাগরিক এহেন অপকর্ম করে থাকে তবে তাদেরকে বিচারের আওতায় আনার জোর দাবী জান্নাচ্ছি। সরকার তার মন্দ দিক ঢাকার চেষ্টা করবে, এটা এমন দোষনীয় কি? আর সরকার বিরোধীদের ইস্যু যেন ঢাকা না পড়ে সেই চেষ্টাও তারা করবে। জনগণের সবাই যে সরকার বিরোধী ঘটনা এমন নয়।

২৬ শে নভেম্বর, ২০২১ রাত ১:১৯

মাহফুজ বলেছেন: হ্যাঁ আমিও তাই বললাম, প্রয়োজনে শাস্তির আওতায় আনা হোক কিন্তু এই ইস্যুটাকেই টানা সতেজ করে রেখে দিয়ে মানুষের সাথে ভণ্ডামি করার মানে নাই৷ সবখানেই নোংরামি, দেশপ্রেম কোথায়? একদল পাকিস্তানি পতাকা টাঙ্গিয়ে, সাপোর্ট করে নিমকহারামি, বিবেকহীন কর্মকাণ্ড করে আরেকদল শরীরে বাংলাদেশের চেতনার লেবাস লাগিয়ে জনগণকে লুটছে, দেশে অরাজকতা করছে।

৫| ২৫ শে নভেম্বর, ২০২১ দুপুর ১:১২

রাজীব নুর বলেছেন: বাংলাদেশে থেকে, খেয়ে পরে যারা পাকিস্তান সাপোর্ট করে তাঁরা ভন্ড, জারজ।

২৬ শে নভেম্বর, ২০২১ রাত ১:২০

মাহফুজ বলেছেন: চরম নির্লজ্জতা।

৬| ২৫ শে নভেম্বর, ২০২১ দুপুর ১:৩৩

ফুয়াদের বাপ বলেছেন: স্বাধীনতার অর্ধশতাব্দি পরও পাকিদের সমর্থনে পাবলিক দেখে শুধু অবাকই হইনি, মারাক্তক কষ্ট-ক্ষোভ-ঘ্রণা অনুভব করেছি। ওরে রিমান্ডে নিয়ে বাঁশডলা দিয়ে জানতে হবে পেছনের কারন কি।

হুম, ম্যাঙ্গপিপলকে একটা ইস্যু দিয়ে ব্যস্ত রাখা রাজনৈতিক ফায়দা হাসিল হতে পারে। তবে কারন উদঘাটন ছাড়া এটা যাস্ট সন্দেহ-্ব্যাক্তিগত বিশ্বাস।

২৬ শে নভেম্বর, ২০২১ রাত ১:২৪

মাহফুজ বলেছেন: যার যার জায়গা থেকে আমি তো দেখি দেশপ্রেমিক কেউই না। সবাই ভণ্ড!!! তারমাঝে একদল ভণ্ডের একেবারে প্রকাশ ঘটলো এই পাকি সাপোর্ট ইস্যুতে। বাকি রইলো দেশপ্রেমিক, সেই দেশপ্রেমিকরাই দেশপ্রেমের জন্য বা দেশের জন্য কি করছে আন্তরিক ভাবে ইস্যু নিয়ে কামড়াকামড়ি ছাড়া?

৭| ২৫ শে নভেম্বর, ২০২১ রাত ৯:০৫

রানার ব্লগ বলেছেন: বাহ আপনি অদ্ভুত কথা বললেন, পাকিস্তানের টিম নিষিদ্ধ করতে বলছেন কেনো কারন আমরা প্রতিবাদ জানাচ্ছি কিছু বাংগালী নামের শুয়ারের বাচ্চা ফাকিস্তানী পতাকা নিয়া ঢং করছে তাই। পাক ভারোত বিভাগের সময় শত শত হিন্দু মুসলিম বর্ডার ক্রসের সময় দাংগায় মারা গেছে তাই বলে ক পাকিস্তান ভারত একে অপরের টিম বয়কট করছে করে নাই ঠিক তেমনি তারা অন্য দেশের পতাকা নিয়া ঢং করার জন্য লাফায় ও নাই। আর একটা কথা যখনি ফাকিস্তানীদের নিয়ে সমালোচনা করা হয় হঠাত করে আপনারা দেশ প্রেমের আলাদা এক সংগা নিয়ে হাজির হন কি সুখে। নাকি ফাকিস্তানীদের চামচামি আপনাদের করতেই হব্ব না হলে পেটের ভাত হজম হবে না। এতই যদি ফাক প্রেম ফাকে গেলেই তো পারেন।

২৬ শে নভেম্বর, ২০২১ রাত ১:৩০

মাহফুজ বলেছেন: পাকিস্তান টিম নিষিদ্ধ করতে বলেছি ক্ষোভ থেকে। প্রত্যেকবার এই নোংরামো ভাল্লাগেনা। আর প্রতিবারই দেখা যায় এই নভেম্বর ডিসেম্বর সময়টাতেই পাকিরা এই দেশে আসে। পাকিস্তান সমর্থক ছাড়া বাকি সবার মাঝে যদি দেশপ্রেম প্রকৃতপক্ষে থাকত তাহলে সাম্প্রতিক দেশীয় অনেক ইস্যু আছে পাবলিক রিলেটেড সেইসব বেমালুম ভুলে বসে থাকতো না। আসলে আমরা প্রতিনিয়ত বিনোদননির্ভর জাতিতে পরিণত হয়েছি। দেশ এখানে নগণ্য শুধু মুখেই প্রেম।

৮| ২৫ শে নভেম্বর, ২০২১ রাত ৯:৪৭

হাসান মাহবুব বলেছেন: এই একই ঘটনা যদি ভারতের পতাকা নিয়ে দর্শকরা করতো, তাহলে আপনার সুর পালটে যেতো। তখন আর এইটাকে এড়ায় যাইতে চাইতেন না।

২৬ শে নভেম্বর, ২০২১ রাত ১:৩২

মাহফুজ বলেছেন: ভারতের পতাকা নিয়ে গ্যালারিতে এর আগে কোনো বাংলাদেশী প্রবেশ করেনি নাকি? করেছে কিন্তু সেটা এতো হাইলাইট হয়ে উঠেনি, ইস্যুটাকে হাইলাইট করা হয়নি একযোগে।

৯| ২৫ শে নভেম্বর, ২০২১ রাত ১১:৫৪

নীল আকাশ বলেছেন: অভিনেতা পীযুষের বৌ যখন ভারতের পতাকা হাতে মাঠে লাফালাফি করে তখন আপনারা কোথায় থাকেন?
ভারতের জার্সি পরে মাঠে খেলা দেখতে যায় তখন আপ্নাদের মুখে কলুপ আটে কেন?
ভাসুরের নাম মুখে নেয়া যায় না? বড় পাপ হয়?
এই দেশে ভারতীয় বেশ্যাপন্থীদের সংখ্যা দিন দিন বেড়েই যাছে। একদিন সবকিছুরই হিসাব হবে


২৬ শে নভেম্বর, ২০২১ রাত ১:৩৩

মাহফুজ বলেছেন: আমার এখানেই পেয়ে যাবেন তখন কি করেছি না করেছি। জয়শ্রীর পতাকা কাণ্ড নিয়েও আমি লিখেছিলাম।

১০| ২৫ শে নভেম্বর, ২০২১ রাত ১১:৫৫

নিমো বলেছেন: ...পাকিস্তানি জারজ...

২৬ শে নভেম্বর, ২০২১ রাত ১:৩৬

মাহফুজ বলেছেন: পাকিস্তানি জারজ কিন্তু কাকে বললেন?

১১| ২৬ শে নভেম্বর, ২০২১ সকাল ৭:৫০

নেওয়াজ আলি বলেছেন: বাংলাদেশে খেয়ে পরে যারা পাকী আর ভারতের দালালি করে সবাই জারজ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.