নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মানুষ, এটাই আমার সবচেয়ে বড় পরিচয় ।

মাহমুদ পিয়াস

মানুষ হবার চেষ্টা করছি ! পারছি কই !

মাহমুদ পিয়াস › বিস্তারিত পোস্টঃ

জীবনের প্রথম ভোট দেওয়ার অভিজ্ঞতা ::

০২ রা এপ্রিল, ২০১৬ রাত ১২:০৯

বুধবার রাতে বিছানায় যাওয়ার ২/৩ ঘন্টার মধ্যে ঘুমাতে পারি নি, কারণ বৃহঃপতিবার জীবনে প্রথমবার ভোট দিতে যাবো । কাকে কাকে ভোটাবো রাতেই ঠিক করলাম । বিছানায় শুয়ে এপাশ ওপাশ করি উত্তেজনায় ঘুম আসে না . সকাল হয় না ক্যান !
যখন ঘুম থেকে উঠি তখন সকাল ১০.৩০ । ল্যাও ঠ্যালা । না খেয়ে শুধু প্যান্ট পরেই (গেন্জিটা গায়েই ছিলো) দিলাম দৌড় । ভোটকেন্দ্রে থাকা এক পরিচিত বন্ধুর কাছ থেকে সিরিয়াল নম্বর জেনে নিলাম ১৪৯৮ । বুথ নাম্বার ৮ । কেন্দ্রে গিয়া দেখি লাইন রাস্তা পর্যন্ত চলে আসছে । মনে মনে ভাবলাম, এরা কি কেউ রাতে ঘুমায় নি নাকি ?
যাই হোক সিরিয়াল নাম্বার হাতে লাইনে দাড়িয়ে গেলাম । আগের দিন সন্ধ্যায় বৃষ্টি হলেও এই কেন্দ্রটাই বোধহয় বৃষ্টির বাইরে ছিল । নইলে মাথার উপর এতো রোদ হবে ক্যান !
যাই হোক পাক্কা সাড়ে তিনঘন্টা লাইনে দাড়িয়ে থাকার পর বুথের ভিতরে ঢুকলাম । ঢুকেই দেখি এক অল্প বয়সী লোক আমার কাছ থেকে সিরিয়াল নাম্বার দেখতে চাইলো । বললাম
>>১৪৯৮ ।
উনি খুজতে খুজতে প্রশ্ন করলেন,
>ভাই, শিবির-টিবির করেন নাকি?
>>না ভাই ওসব কিছু না.
>মুখের দাড়ির সাইজ দেখে মনে হলো, তাই বললাম । রাগ কইরেন না আবার !
>>না ভাই রাগ করিনি, কয়েকদিন অসুস্থ ছিলাম বিছানা ছেড়ে উঠতে পারিনি । তাই সেভ করাও হয় নি । তাছাড়া দুনিয়াতে আমার কাছে একমাত্র ঘৃণিত রাজনৈতিক দল হলো জামায়াত শিবির । আপনি ১৪৯৮ সিরিয়ালটা দেখেন ।
>ভাই আপনার ঘর তো ফাকা !!
>>কি বলেন ভাই !! মনে হয় আপনারটাই প্রিন্ট হয় নি । অন্য আরেকটাই খোজেন ।
উনি অন্যটাতে দেখলেন সেখানেও নাই । ১৪৯৭ আছে কিন্তু ১৪৯৮ এর ঘর ফকফক করতেছে । মানে আমার ঘরে আমার ছবি, ভোটার নাম্বার কিছুই নাই । উনাকে বললাম
>>তাইলে উপায় ?
>এইবার আর ভোট দিতে পারবেন না । সামনের বছর দিয়েন ।
>>আরে ভাই সামনের বছর তো আর কারো ভোট হবে না । আমি কারে ভোট দিবো ।
>মোটকথা ভাই আপনি এইবার ভোট দিতে পারবেন না । বাড়ি যান ।
.
মনে মনে মেম্বর চেয়ারম্যান সব ঠিক করে রাখলেও, সেটা মনে মনেই থাকলো । নাগরিক অধিকার পূরণ হলো না । এর জন্য দায়ী নির্বাচন কমিশনের গাফিলতি । তারা একটু সচেতন থাকলে আমি আমার ভোটাধিকার প্রয়োগ করতে পারতাম । ডিয়ার প্রধান নির্বাচন কমিশনার প্রথম বার ভোট দেওয়ার সুযোগ পেয়ে যে ছেলেটা, সারা রাত উত্তেজনা সাথে নিয়ে ঘুমাতে যায়, সাড়ে তিন ঘন্টা রোদে পুড়াকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ভোট দিতে গিয়েও বুথ থেকে ফিরে আসে, তার দুঃখ আপনি কি বুঝবেন ?
আমার বন্ধুরা সুযোগ পেয়েছে, কিন্তু আমি পাই নি এজন্য আমি আপনাকে দোষ দিচ্ছি না, তবে এক্ষেত্রে আপনার আরো সচেতন হওয়া উচিত বলে আমার মনে হয় । এতে আমার মতো ভুক্তভোগীর সংখ্যা কমবে !

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০২ রা এপ্রিল, ২০১৬ রাত ১২:২২

মৈত্রী বলেছেন: তাও ভালো, অন্যকোন আপনার ভোট দিয়ে দেয়নি :)

২| ০২ রা এপ্রিল, ২০১৬ রাত ১২:৩০

চাঁদগাজী বলেছেন:


আপনি ভুল সিরিয়াল নিয়েছিলেন, আপনার সিরিয়াল ছিল "ব্লাংক"।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.