নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মানুষ, এটাই আমার সবচেয়ে বড় পরিচয় ।

মাহমুদ পিয়াস

মাহমুদ পিয়াস › বিস্তারিত পোস্টঃ

শোক দিবসে বঙ্গবন্ধুর অার্দশ থাকছে তো!

১৫ ই আগস্ট, ২০১৭ রাত ১০:৪০

আজ জাতীয় শোক দিবস !
বাইরে ঘুরতে বের হয়েছিলাম, এক এলাকায় মসজিদে বলা হলো, "আজ পবিত্র শোক দিবস"..... !
কয়েকদিন আগে একটা ভিডিও ভাইরাল হয়েছে, দেখলাম, সেখানে একজন লোক মুজিব কোট গায়ে দিয়ে, একটা ব্যানার সামনে নিয়ে বারবার নিজের শরীরে অস্ত্র দিয়ে আঘাত করছে আর বলছে, "হায় মুজিব, হায় মুজিব" !
কিছু কিছু মানুষকে খুব গর্ব করে বলতে শুনি, "আমারে চিনস, আমার বাসা গোপালগঞ্জ"
.............
এরকম উদাহরণ অনেক আছে ! এসব দেখে বারবার মনে হচ্ছে, আমরা কি বঙ্গবন্ধুকে নিয়ে একটু বেশি বাড়াবাড়ি করছি না তো ?
যারা সারাজীবন আওয়ামীলীগের বদনাম করে এসেছে, তারাই আজ বঙ্গবন্ধুকে নিয়ে খুব বেশি করে মেতে উঠেছে ! এসব মেতে উঠার পেছনে আবার কোনো দূরঅভিসন্ধি কাজ করছে না তো !
আমাদের মাঝে চেতনাধারী বাহ্যিক বঙ্গবন্ধুর সেজে থাকা, তাকে নিয়ে বক্তৃতা দেওয়া, তাকে নিয়ে মাতামাতি করার মতো লোকের অভাব নেই ,কিন্তু তার আদর্শকে লালন করে, তার মতো করে দেশকে ভালোবেসে এগিয়ে নিয়ে যাওয়ার মতো মানুষের খুব অভাব !
কোথায় যেনো পড়লাম, "ওরা আমাকে হত্যা করতে পারে নি, এই বাংলার বুকে আমি রোজ জন্মাই"
কথাটা একদম সত্যি ! বঙ্গবন্ধু দেশের স্বাধীনতা এনে দিয়েছেন, এখন আমাদের তরুন সমাজ কি প্রত্যেকেই একেকজন বঙ্গবন্ধু হয়ে তার সোনার বাংলা গড়ার কারিগর হতে পারি না ?
আজ শোক দিবস উপলক্ষে কতো টাকা খরচ করেছি আমরা, তার হিসাব রেখেছি কেউ ?
খুব ভালো হতো যদি শুনতাম, জাতীয় শোক দিবস উপলক্ষে অমুক জেলা বা উপজেলা আওয়ামী লীগ/ছাত্রলীগ/যুবলীগের উদ্যোগে দিনাজপুর/রংপুর/রাজশাহীর অমুক উপজেলার বন্যা দুর্গত মানুষগুলোর মাঝে ত্রান সামগ্রী বিতরন করা হয়েছে ! তাদের মাঝে স্যালাইন বিতরন করা হয়েছে ! যারা দিনের পর দিন না খেয়ে থাকছে, যাদের কাছে বিশুদ্ধ পানি পর্যন্ত নেই, সেখানে আমরা কোটি কোটি টাকা খরচ করে শোক দিবসের বিরানি নিয়ে মারামারি করছি ! অথচ তার অর্ধেক টাকাও যদি সেই বন্যাদুর্গত মানুষদের সেবায় দিতে পারতাম, তাহলে কি বঙ্গবন্ধুর আত্মা শান্তি পেত না !
বঙ্গবন্ধু আমাদের চেতনা, বঙ্গবন্ধু আর বাংলাদেশ একটাই শব্দ ! এটাকে অস্বীকার করা মানে, বাঙ্গালিত্বকে অস্বীকার করা, এতে কোন দ্বিমত নেই কিন্তু তাই বলে দেশকে পিছনে ফেলে বঙ্গবন্ধু তো একা উপরে থাকতে পারেন না ! সবাইকে নিয়েই তো তিনি বঙ্গবন্ধু ! দেশ রসাতলে থাকবে আর আমরা বঙ্গবন্ধুকে নিয়ে মাতামাতি করব, এতে বঙ্গবন্ধু শান্তি পাবে তো !
আমাদের মাঝে জাগ্রত হোক বাঙালি চেতনার, উদয় হোক শুভবুদ্ধির ! এতেই শান্তি পাবে বঙ্গবন্ধুর আত্মা, সেই সাথে জয় হবে মানবতার !

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৫ ই আগস্ট, ২০১৭ রাত ১১:০৪

চাঁদগাজী বলেছেন:


আপনার কাছে শেখ সাহবের আদর্শ কি?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.