নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মানুষ, এটাই আমার সবচেয়ে বড় পরিচয় ।

মাহমুদ পিয়াস

মানুষ হবার চেষ্টা করছি ! পারছি কই !

মাহমুদ পিয়াস › বিস্তারিত পোস্টঃ

রক্তে রঞ্জিত রাজনীতির ইতিহাস !

০৭ ই জুলাই, ২০১৮ রাত ১২:০০

রক্ত দেবার ইতিহাস হাতুড়ী লীগেরই বেশী ?
অাই মীন সিরিয়াসলি !

যারা ভাষা অান্দোলনে শহীদ, সব হাতুড়ী লীগ ?
মুক্তিযুদ্ধে যারা রক্ত দিয়েছিলো সব হাতুড়িলীগ ?

অাসল কথা হলো, যারাই মুক্তির দাবিতে সোচ্চার হয়েছে, তাদেরকেই কোনো না কোনো দল নিজেদের করে নিয়ে তাদের সফলতা বলে চালিয়ে দিয়েছে ! জলজ্যান্ত প্রমান হলো, প্রধানমন্ত্রী যেদিন কোটা বাতিল করলেন সেদিন ছাত্রলীগ বললো, এ জয় নাকি তাদের ! তারাই নাকি সরকারকে বাধ্য করেছে কোটা বাতিল করার জন্য.... বুঝেন খেলা !
ইতিহাস একবার নয়, বারবার লেখা হয় ! যে দল দেশকে স্বাধীনতা এনে দিলো ঠিক সেই দলটাই স্বাধীনতার মাত্র সাড়ে তিন বছরের মাথায় নির্বাচনে তলানীতে পড়ে গেলো ! সেই ৪৭ থেকে যারা দেশকে সামনে লীড দিয়ে ৭১ পর্যন্ত টেনে নিয়ে অাসলো, স্বাধীনতা পাওয়ার মাত্র কয়েক বছরে তারা কি এমন কাজ করেছিলো যার কারনে তাদের অাকাশচুম্বি জনপ্রিয়তা হুড়মুড় করে মাটিতে গিয়ে অাছড়ে পড়লো ?
তাহলে বুঝতে হবে তারা যা শুরু করেছিলো সেইটা দেখার অাশায় বাংলার জনগন ৭১ এ রক্ত ঝরায় নি, তাই তার প্রমান দিয়েছে পরের নির্বাচনে !
অাজ যারা কোটা অান্দোলনে ছাত্রলীগের কর্মকান্ডের পক্ষে বলছেন, একটা দলের হয়ে বাটপারি, লুলামি, অতিরিক্ত শোঅফ টাইপ চেতনাবাজি, চাটুকারিতা দেখাচ্ছেন তাদের বলি, পা-চাটা স্বভাব নিয়ে কখোনো কখোনো হয়তো বিশেষ কারো সুনজর অাপনার উপর পড়তে পারে কিন্তু অাপনিই একসময় ডাস্টবিনের জঙ্গলের চেয়েও নিকৃষ্ট হবেন জনগনের কাছে ! চাটুকারীতা করে নেতার বিরাগভাজন একটুঅাধটু হওয়া যায় কিন্তু 'নেতা' হওয়া যায় না !!
২০০০সাল থেকে ০৬ পর্যন্ত শিবির-ছাত্রদলের নির্যাতনও দেখেছি, তখন অাপনারা এইরকমই হাতুড়িপেটা খেয়েছিলেন, একজনের ডান পা কেটে পাশে ফেলে রেখেছিল রাবিতে ! তখন অাপনাদের মতো কিছু লোক সেইসময়ও শিবিরের পক্ষে কথা বলার জন্য এই বাংলায় ছিল, অাজ তারাই মহাচেতনাবাজ !
অাজ লীগেরও হামলা দেখছি, ২০৩০,৪০,৫০,৬০ বা তারও পরের সালে যখন অাপনাদের ইতিহাসও লেখা হবে, তখন লাঠিতে ভর দিয়ে চোখে লাখ পাওয়ারের চশমা দিয়ে অাজকের দিনে কাদের পক্ষে ছিলেন, সেইসব ইতিহাস পড়িয়েন !
এতোটুকু পড়ে যারা ভাবছেন অামি কোন দলে ! তাহলে অাজ পরিষ্কার করে নিজের অবস্থান স্বীকার করে বলি,

"অামি মুক্তিযুদ্ধের চেতনায় জাতীয়তাবাদী গনতন্ত্রে বিশ্বাসী ! বঙ্গবন্ধু অামার মাথার মুকুট, তার কারনেই অাজ বাংলার জনগন বাংলাদেশ পেয়েছে ! কলেজে পড়ার সময় যে একটু অাধটু মিছিল মিটিংয়ে গিয়েছি সেটাও জয় বাংলারই মিছিল ছিল ! জীবনের প্রথম ভোটও দিয়েছি জয় বাংলার দলেই !

কিন্তু সত্যকে অস্বীকার করার উপায় নেই ! সবসময় সবদল ভালো কাজ করবে এমনটা ভাবারও অবকাশ নেই, কিন্তু
'যা করছি ভালো হচ্ছে না', এই বোধোদয়টা হওয়ার পরেও যারা সামান্য কিছু স্বার্থের অাশায় পুরনো ধারনাতেই বদ্ধমূল থাকে, তারা ভুল করে !

বেশী কিছু বলারও নেই, ঋনশোধের অপেক্ষায় থাকলাম ! শিবির তার নির্যাতনের ফল বর্তমানে ভোগ করছে, কারো গায়ে শিবিরের গন্ধ থাকলেও তার কলার ধরে পুলিশ যেমন টেনে হিচড়ে নিয়ে যায়, শিবির নাম শুনলেই যেমন লোকে দুবার থুতু ছিটায়, কোনো একদিন অাসবে যেদিন এই নির্যাতনের ফল অাপনাদেরও পেতে হবে, মানুষ সেদিন অাপনাদের নামের উপরেও থুতু ছেটাবে ! অার এই থুতু ছেটানো লোকদেরকে 'জামাত শিবির' ট্যাগ দিয়ে খুব বেশীদিন নিজের অক্ষমতাকে সক্ষমতা বলে ধরে রাখাও যাবে না ! বাংলার জনগন মুক্তি পাবেই, কারন প্রকৃতি কখোনো কারো সাথে বেইমানী করে না, সে সব মনে রাখে অার প্রয়োজনমতো তা ফিরিয়েও দেয়

মন্তব্য ৩ টি রেটিং +২/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৭ ই জুলাই, ২০১৮ রাত ১২:০৮

রসায়ন বলেছেন: ভাইরে ক্ষমতার মোহ মানুষকে আর মানুষ রাখেনি জানোয়ার করে ফেলেছে।

২| ০৭ ই জুলাই, ২০১৮ সকাল ৮:৫৯

মোঃ ফখরুল ইসলাম ফখরুল বলেছেন: রক্ত আর রক্ত! রক্তের দাগ মুছে না সহজে :-&

৩| ০৭ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৪৮

রাজীব নুর বলেছেন: 'আপনারা সবাই পরিষ্কার পরিচ্ছন্ন থাকবেন, বাড়িঘর পরিষ্কার রাখবেন, নিজের কাজ নিজে করবেন!'
(নইলে কিন্তু হাতুড়ি থেরাপি)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.