নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিপদে মোরে রক্ষা করো, এ নহে মোর প্রাথর্না বিপদে আমি না যেন করি ভয়। দুঃখ তাপে ব্যথিত চিত্তে নাই বা দিলে সান্তনা,দুঃখে যেন করিতে পারি জয়। আমার ভার লাঘব করি নাই বা দিলে সান্তনা বহিতে পারি এমনি যেন হয়।

মামদুদুর রহমান

বিপদে মোরে রক্ষা করো, এ নহে মোর প্রাথর্না বিপদে আমি না যেন করি ভয়। দুঃখ তাপে ব্যথিত চিত্তে নাই বা দিলে সান্তনা, দুঃখে যেন করিতে পারি জয়। আমার ভার লাঘব করি নাই বা দিলে সান্তনা বহিতে পারি এমনি যেন হয়।

মামদুদুর রহমান › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের শিক্ষিত যুকক সমাজ, ব্যবসা বাণিজ্য ও ব্যবসা বিমুখ বাংলার সমাজ!!!

১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:৫৬



উত্তর বঙ্গের মানুষরা আল্লার এই কথাটা একেবারে মানতেই চাইনা! বিশেষ করে আমার পরিবারের মতো । এই সব পরিবারগুলো ছেলে মেয়েদের পড়াশুনা করিয়ে গোলামী মানে চাকুরী করাতেই বেশী পছন্দ করে। যদিও আল্লাহ সুস্পস্ট করে কোরআনে বলেছেন ব্যবসা বাণিজ্য সম্পর্কে।

অর্থনৈতিক অগ্রগতি ও প্রাধান্যের অন্তর্নিহিত রহস্য সবচেয়ে বেশি ব্যবসা-বাণিজ্যে। এ অঙ্গনে যে জাতি যত বেশি মনোযোগী হয়, অর্থনৈতিক ক্ষেত্রে তারাই তত বেশি স্বয়ংসম্পূর্ণতা অর্জন করে।

ইসলাম ব্যবসা-বাণিজ্যকে বিশেষভাবে গুরুত্ব এবং ব্যাপক উৎসাহ দিয়েছে।উত্তরবঙ্গের সহ বাংলাদেশের মানুষরা কবে তাদের গোলামীর ধারণা থেকে বের হবে ? এবং সৃষ্টিকর্তার এই কথার দিকে গুরুত্ব দেবে? গুরুত্ব না দিক তাতেও আপতি নাই! নতুন প্রজন্মকে ব্যবসা বানিজ্যে নিরুসাহিত করা থেকে বিরত থাকুক , এই ব্যবসা বিমুখ নির্বোধ জাতি।

কোরআন শরিফে বলা হয়েছে, ‘তোমরা একে অপরের ধনসম্পদ অবৈধ উপায়ে আত্মসাৎ করো না। পারস্পরিক সম্মতিতে ব্যবসা-বাণিজ্যের মাধ্যমে মুনাফা অর্জন করো।’ সুরা নিসা, আয়াত ২৯।

বাংলাদেশে যে এতো শিক্ষিত বেকার যুবক তাদের যদি গোলামীর দিকে উৎসাহ না দিয়ে, ব্যবসা বানিজের দিকে উৎসাহ দেয়া হয় আমার মনে হয় খুব অল্প দিনে এই দেশের অর্থনীতি খুব দারুণ একটা অবস্থাতে যেতে পারে। সৃষ্টির জন্য সৃষ্টিকর্তার সমাধানই উত্তম নয় কি ?????

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:১৩

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: সুন্দর ভাবনা।

১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৩০

মামদুদুর রহমান বলেছেন: ধন্যবাদ ভাই

২| ১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:১৭

জাহিদ হাসান মিঠু বলেছেন:

বর্তমানে দেশে যে পরিবেশ, জিবনেরই নিরাপত্তা নাই ! আপনিই যদি না থাকেন আপনার ব্যবসা কে সামলাবে ?

১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৩৪

মামদুদুর রহমান বলেছেন: যা বলেছেন ভালো বলেছেন। তবে তাই বলে কি আমরা রাস্তায় বের হয় না?? আর এখন না হয় এমন পরিবেশ, কিন্তু ১০ বছর আগে ২০ বছর আগে কি সমস্যা ছিলো?? আসলে এই বাঙালি জাতির ব্যবসার প্রতি আকর্ষণ কম শুরু থেকে আজ পর্যন্ত।

৩| ১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৩৩

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: চাঁদাবাজী বিরাট অন্তরায় ব্যবসার পথে।

১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৩৮

মামদুদুর রহমান বলেছেন: আপনাকে কি বলবো বুঝতেছিনা! এই দেশে ধার করে এনেও চাঁদার টাকা দেওয়ার অনেক ইতিহাস আছে। তবে সরকার যদি এই ব্যবসা বাণিজ্যের প্রতি খুব বেশী গুরুত্ব দিতো তাহলেও কিছুটা চাঁদাবাজি কমতো। কারণ যারা চাঁদাবাজি করে দেখা যেত তারাও কিছু ব্যবসার মধ্যে আছে। তাই তাদের চাঁদার দরকার হতো না। তবে কম বেশী থাকবেই।

৪| ১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৪২

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: অবকাঠামো, রাজনীতি, চাঁদাবাজী এসব ঝামেলা এই দেশে না থাকলে স্টার্ট আপের পরিমাণ বাড়ত। যেহেতু পরিবেশ প্রতিকূলে তাই কি করা যায় সেটা নিয়ে ভাবতে হবে। কিন্তু কে করবে? কোন প্রতিষ্ঠান? কোন ব্যাক্তি? সরকার তো লুটপাটে ব্যাস্ত।

১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:১৭

মামদুদুর রহমান বলেছেন: জি ভাই খুব দারুণ কথা বলেছেন। অবকাঠামো, রাজনীতি এই দেশে খুব বেশী ঝামেলা। এই সব না থাকলে সত্যিই স্টার্ট আপের পরিমাণ প্রচুর বাড়তো। ব্যবসার পরিবেশটা খুব ভাল না আমদের দেশে এই মুহূর্তে কিন্তু কি করার ভাই ভাব না টা আমাদের কেই ভাবতে হবে। এক দিন সু সময় আসবেই। খারাপ টা কখনো স্থায়ী হয় না। তবে জ্বালা দিয়ে যায়। আমি মনে করি দুঃখের অপর পৃষ্টেই আশা থাকে।

৫| ১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:১৩

আবু তালেব শেখ বলেছেন: অয়ন ভাইয়ের মন্তব্যে সহমত

১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:২৩

মামদুদুর রহমান বলেছেন: ধন্যবাদ ভাই। অয়ন ভাই সত্যই বলেছেন। তবে আমাদের এই সব মাথায় নিয়েই সামনে দিকে এগিয়ে যেতে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.