নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিপদে মোরে রক্ষা করো, এ নহে মোর প্রাথর্না বিপদে আমি না যেন করি ভয়। দুঃখ তাপে ব্যথিত চিত্তে নাই বা দিলে সান্তনা,দুঃখে যেন করিতে পারি জয়। আমার ভার লাঘব করি নাই বা দিলে সান্তনা বহিতে পারি এমনি যেন হয়।

মামদুদুর রহমান

বিপদে মোরে রক্ষা করো, এ নহে মোর প্রাথর্না বিপদে আমি না যেন করি ভয়। দুঃখ তাপে ব্যথিত চিত্তে নাই বা দিলে সান্তনা, দুঃখে যেন করিতে পারি জয়। আমার ভার লাঘব করি নাই বা দিলে সান্তনা বহিতে পারি এমনি যেন হয়।

মামদুদুর রহমান › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশে পাটের বিপ্লব ও jdpc

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:৫৭


পাট , সোনালী আঁশ ! এই পাট এক সময় বাংলাদেশের প্রধান রপ্তানি পণ্য ছিল। পাঁটের জন্য বাংলাদেশের সুনাম ছিল বিশ্বময়, সেই সুনাম ধরে রাখতে পারেনি বাংলাদেশ ।
তবে হ্যাঁ পাট ও বস্ত্র মন্ত্রানালয়ের অধীনে ২০০২ সালে JDPC (jute Diversification Promotion Centre)প্রতিষ্ঠিত হয়।




পাটের বহুমুখীকরণ তথা পাটের সম্ভাবনাময় ভবিষ্যতের কথা মাথায় রেখে বহুমুখী পাটপণ্য উৎপাদন ও এর ব্যবহার বৃদ্ধিতে সহায়তাকল্পে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীনে জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি) প্রতিষ্ঠিত হয়।



পাটের বহুমুখী পণ্য দেশে ও দেশের বাহিরে প্রচার ও প্রসার করার জন্য কাজ করে যাচ্ছে জেডিপিসি।পাট পণ্য সামগ্রী প্রসারের পাশাপাশি পাট পণ্য উদোক্তা তৈরি এবং উদ্যোক্তাদের উন্নতমানের বহুমুখী পাট পণ্য সামগ্রী উৎপাদন, বাজারজাতকরণ সহ সকল প্রকার কাজে জেডিপিসি সহায়তা করে থাকে। বিভিন্ন সময়ে দেশে এবং বিদেশে উদ্যোক্তাদের নিয়ে পাট পন্যের মেলার ব্যবস্থা করে থাকে জেডিপিসি।




ফার্মগেট , তেজগাঁও থানার বিপরীতে জিডিপিসি অবস্থিত। জেডিপিসির আছে বিশাল পাট পণ্য বিক্রয় কেন্দ্র । বিক্রয় কেন্দ্রে আছে প্রায় ১৭৬ প্রকারের পাট পণ্য । পাটের বিভিন্ন রকমের ব্যাগ, অফিস আইটেম, গৃহস্থালির পণ্য, ডেকোরেশন আইটেম, জুতা, হাণ্ডি ক্র্যফট সহ বিভিন্ন পণ্যের স্মাহারে সুসজ্জিত জেডিপিসি বিক্রয় কেন্দ্র।


যেকেও বিক্রয় কেন্দ্র থেকে পণ্য ক্রয় করতে পারে।



বিভিন্ন দেশ প্রাস্টিক ও পলেথিন নিষিদ্ধ করে দিচ্ছে পরিবেশের কথা চিন্তা করে। সেই দিক থেকে একমাত্র পাট হচ্ছে পরিবেসবান্ধব। পাট আমাদের বাংলাদেশের পণ্য। পাটে সমৃদ্ধ আমাদের দেশ। আমাদের পাটের আছে বিশ্ব জোডা খ্যতি।



তাই আসুন আমরা আমাদের পাট কে ভালবাসি। পাটপন্য কে ভালবাসি। পাটপন্য নিজে ব্যবহার করি , অন্য কেও পাট পন্য ব্যবহারে উসাহিত করি ।



পাটের সোনালি দিন আবার ফিরে আসুন বাংলাদেশে, সেই কামনায় আর অপেক্ষায় আমরা নতুন প্রজন্ম।



মামদুদ
আমার ক্র্যাফট
পাটপন্য উদ্যোক্তা
মিরপুর, ঢাকা ।
০১৭৪৪-৭২৭৩৮৯

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৩৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: অসাধারণ সব প্রোডাক্ট।


ধন্যবাদ ভাই মামদুদুর রহমান।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:১৯

মামদুদুর রহমান বলেছেন: ধন্যবাদ

২| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:৩৫

রাজীব নুর বলেছেন: বাংলাদেশ পাট মন্ত্রনালয়ের দুর্নীতি সম্পরকে কিছু জানেন?

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:৪৫

মামদুদুর রহমান বলেছেন: না ভাই আপনি একটু জানান আমাদের।

৩| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১:০৯

সোহানী বলেছেন: চমৎকার একটি পোস্ট।

আমরা যদি নিজেদের পণ্য এভাবে প্রচার করতে থাকি একসময় পাট আবারো তার অবস্থানে ফিরে আসবে। কারন, সারা বিশ্ব আর চায়না প্লাস্টিক পণ্য ইউজ করতে। রাস্ট্রিয় পর্যায়ে প্রচার চালালে ঠিকই বিদেশে প্রচার পাবে ও চাহিদা তৈরী হবে।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:৫২

মামদুদুর রহমান বলেছেন: জি আপনি ঠিক বলেছেন। তবে পাটের আবার ভাল সময় আসছে সামনে। আমাদের সবথেকে বড় বাধা ভারত। আমাদের সেই ভাবে বিশ্ব বাজারে ঢুকতে দিচ্ছে না। আর সরকাররের ভাল ভাল উদ্যোগ গুলো নিতে হবে । পাট কে বাঁচাতে হলে। ৬ মার্চ পাট দিবসে ভাল অয়োজন করবে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.