নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মরি যেন তোমার প্রেমের.......শরাব ও পিয়ে

মমতাজ চট্রগ্রাম

জীবনটা ডায়রি না হয়ে কাট পেন্সিল হলে ভাল হতো_যখন ইচ্ছে তখন মুছে আবার শুরু করতাম...

মমতাজ চট্রগ্রাম › বিস্তারিত পোস্টঃ

নাস্তিকের প্রশ্নের জবাবঃ আল্লাহকে সৃষ্টি করেছেন কে?

০৫ ই জুলাই, ২০১৫ রাত ১২:২৫



ভাল কথা বলুন

স্রষ্টার অস্তিত্বের ব্যাপারে যখনই নাস্তিকদের যুক্তি দেখানো হয় তখন তারা এইভাবে পাল্টা যুক্তি দেয়ঃ আস্তিকদের যুক্তি তো আমরা মেনে নিই সব সময়। আস্তিকরা বলে সব কিছুরই স্রষ্টা আছে, স্রষ্টা না থাকলে কিভাবে এই এত বড় মহাবিশ্ব সৃষ্টি হল। সেই সুত্র ধরেই আমরা খালি একটা প্রশ্ন করি, যে যাকে স্রষ্টা বলা হচ্ছে, সে কিভাবে সৃষ্টি হয়েছে? বা তার স্রষ্টা কে? এই প্রশ্নের গ্রহণযোগ্য উত্তর দিতে পারলেই তো ঝামেলা চুকে যায়। আমি জানি আপনি বলবেন তাকে কেউ সৃষ্টি করে নাই, তিনি আগে থেকেই ছিল। বেশ, তার মানে স্রষ্টা ছাড়াও কিছুর অস্তিত্ব থাকা সম্ভব তাইতো? তাহলে এই মহাবিশ্বেরও স্রষ্টা ছাড়া অস্তিত্ব থাকা সম্ভব। ----------------------------------------------------------------------------- এবার আমি বলি নাস্তিকদের এই রেসপন্সের প্রতিত্তর কি হবেঃ স্রষ্টা ছাড়া শুধুমাত্র তেমন কিছুরই অস্তিত্ব থাকা সম্ভব যা সৃষ্ট নয়। অর্থাৎ যা তৈরী করা হয়নি তার আবার তৈরীকারক থাকে কিভাবে? এভাবেই, আল্লাহ সৃষ্ট নয় অতএব তাঁর স্রষ্টা থাকবে কিভাবে? স্রষ্টার বৈশিষ্ট খুব স্বাভাবিক ভাবেই সৃষ্টির বৈশিষ্টের চেয়ে আলাদা। তেমনি বিভিন্ন সৃষ্টিরও আলাদা আলাদা বৈশিষ্ট আছে। কিছু কিছু বৈশিষ্ট স্রষ্টা এবং সৃষ্টি সবার মধ্যেই আছে যেমন অস্তিত্ব। তেমনি জ্ঞান যা স্রষ্টা এবং মানুষ নামক সৃষ্টি উভয়ের মাঝে আছে। আবার কিছু কিছু বৈশিষ্ট আছে যা স্রষ্টা এবং ভিন্ন ভিন্ন সৃষ্টির জন্য স্বতন্ত্র। যেমন সৃষ্টি করার ক্ষমতা (অস্তিত্বহীন থেকে অস্তিত্বে আনার ক্ষমতা) শুধু স্রষ্টার আছে আর কারো নেই, মানুষের মত হাত-পা শুধু মানুষের আছে আর কারো নেই, সিংহের মত কেশর শুধু সিংহের আছে আর কারো নেই। এভাবেই সৃষ্ট হওয়ার গুন সব সৃষ্টিরই আছে কিন্তু স্রষ্টার নিজেরই নেই। সহজ ভাবে বলতে গেলে বলা যায়, কেউ যদি প্রশ্ন করেঃ এই ছবিটি কে এঁকেছে? উত্তরঃ করিম এঁকেছে। ছবি আঁকতে পারা করিমের বৈশিষ্ট। প্রশ্নঃ করিমকে কে এঁকেছে? উত্তরঃ প্রশ্নটি অবান্তর, কারন একটি ছবিকে আঁকা যায় কারন ছবির সেই বৈশিষ্ট আছে, কিন্তু করিমকে আঁকা যায়না কারন করিমের সে বৈশিষ্ট নেই। প্রশ্নঃ করিমকে কে সৃষ্টি করেছে? উত্তরঃ আল্লাহ সৃষ্টি করেছেন। সৃষ্টি করতে পারা আল্লাহর বৈশিষ্ট। প্রশ্নঃ আল্লাহ কে কে সৃষ্টি করেছে? উত্তরঃ প্রশ্নটি অবান্তর কারন, করিমকে সৃষ্টি করা যায় কারন করিমের সে বৈশিষ্ট আছে, কিন্তু আল্লাহকে সৃষ্টি করা যায়না কারন আল্লাহর সে বৈশিষ্ট নেই। নিশ্চই আল্লাহ সবচাইতে ভাল জানেন।

আর বানর যেমন কোন দিন লেপটপ ব্যবহার করতে পারবেনা।বিড়াল যেমন কখনো মানুষের বিবেগ কে বুজতে পারবে না তেমন মানুষের পক্ষে ও কখনো আল্লাহ র সম্পর্কে জানা সম্বব নই।


মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৫ ই জুলাই, ২০১৫ রাত ১:৪৩

নৈশ শিকারী বলেছেন: সৃষ্টির মাঝেই সৃষ্টিশীলতার সীমা ও বৈশিষ্ট্য বিদ্যমান, স্রষ্টার সৃষ্টি নিয়ে ভাবা আঁতলামিরই নামান্তর কারন আল্লাহ পাক মানুষকে সেই ব্রেনই দেন নাই, যা দিয়ে স্রষ্টার অস্তিত্ব উৎঘাটন করা সম্ভব, পয়েন্ট গুলো ভাল লেগেছে।

২| ০৫ ই জুলাই, ২০১৫ রাত ১:৪৩

নৈশ শিকারী বলেছেন: সৃষ্টির মাঝেই সৃষ্টিশীলতার সীমা ও বৈশিষ্ট্য বিদ্যমান, স্রষ্টার সৃষ্টি নিয়ে ভাবা আঁতলামিরই নামান্তর কারন আল্লাহ পাক মানুষকে সেই ব্রেনই দেন নাই, যা দিয়ে স্রষ্টার অস্তিত্ব উৎঘাটন করা সম্ভব, পয়েন্ট গুলো ভাল লেগেছে।

৩| ০৫ ই জুলাই, ২০১৫ ভোর ৬:৪৬

মমতাজ চট্রগ্রাম বলেছেন: ধন্যবাদ নৈশ শিকারী

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.