নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মামুন রণবীর

মামুন রণবীর

আমি খুব সাদাসিধে মানুষ ।কবিতা,গল্প,লিরিক লিখার চেষ্টা করি মাত্র ।মাঝে মাঝে জীবনকে রহস্যেঘেরা বৃত্ত মনে হয় । যে বৃত্তে আমরা একদিক থেকে অন্যদিকে পরিভ্রমন করি ।কখনো কখনো জীবনের কথাগুলো অলীক ভাবনাদের স্পর্শ করতে ব্যাকুল হয় ।কিন্তু ভাবনাগুলো কখনোই স্পর্শ করা হয়না ।হয়তো কিছু কথা রাখতে গিয়েও রাখা হয়না ব্যাপারটির সাথে একমত পোষণ করে ।রাখা না রাখার ক্যানভাসে জীবন নি:শেষের পথে হাঁটে ।একসময় সেটাও ফুরোয় ।এরমাঝে অনেক কথার মিছিলে একটি প্রশ্ন মনে বারবার আঁচর কাটে...........আমরা কি কখনো পরিপূর্ণ হতে পারি.................আমরা মুগ্ধ হই...........কিন্তু মুগ্ধতাকে ছুঁতে পারিনা,খুব কাছ থেকে............

মামুন রণবীর › বিস্তারিত পোস্টঃ

স্যাড ভায়োলিন

০৭ ই মার্চ, ২০১৭ রাত ১২:০২

চোখ বন্ধ করে স্যাড ভায়োলিন মিউজিকটা শুনলে অন্য একটা ভুবন ভেসে ওঠে,চিন্তায়।জাগতিক সবকিছু পেছনে ফেলে আমি ছুটছি অন্যভুবনের পথে।ফেলে যাচ্ছি সব ঐকতান।আর কোনদিন ফেরা হবেনা।এটা মনের মধ্যে নাড়া দিতেই একটা ধাক্কা লাগে। স্যাড ভায়োলিনের আওয়াজ আরো গাঢ় হতে থাকে।আমি দেখতে পাই অনেক কিছু। কারো স্মৃতিচারণ। কারো চোখের পানি।কারোবা পাথর হয়ে যাওয়ার দৃশ্য।

আরো দেখতে পাই আহাজারির অকৃত্তিমতা।সেই শহরের ডাক উপেক্ষা করে আমি যাচ্ছি।যে শহর আমাকে ভালোবাসতে শিখিয়েছে মানুষকে। সব মায়া কাটিয়ে আমি ক্রমে ক্রমে নিঃশব্দ হচ্ছি। আমি ছুটছি এক অজানা ঠিকানায়। কেউ কেউ আমার নিশ্চুপ নিশ্চলতা দেখে বড্ড নিশ্চুপ হয়ে গেছে। স্যাড ভায়োলিন কড়া সুরে সামনে এগোয়। আমি দেখতে পাই প্রিয় ট্যাব,সেলফোন আমাকে মিস করছে।প্রিয় বই আমার স্পর্শ পাবার অধীর অপেক্ষায় মুষড়ে পড়েছে। প্রিয় ক্যানভাস তখনও আমার অপেক্ষায়। যেন আরেকটু দেরী হলেই শাসানোর প্রস্তুতি নেবে।

আর প্রিয় মানুষদের চোখেমুখে এমন একটা বিষন্নতা যাতে খুব সহজেই প্রতিয়মান হয় তাদের বুকের একপাশ যেন হারিয়ে গেছে। স্যাড ভায়োলিনের করুণ সুর আমার চিন্তনে এমন এক ভুবনের ছবি একে দেয় যেখান থেকে ফিরে আসা সম্ভব নয়।যেখানে গেলে কেউ ফিরে আসার কোন পন্থা জানেনা।যারা কোনদিন আমাকে দেখেনি অথচ আমাকে চিনতো তাদের বুকেও এক অদ্ভুত ব্যথা।আমি দেখতে পাই প্রিয় স্ট্যাটাসবার আমার আঙুলের স্পর্শ পেতে বড্ড ব্যাকুল।

আনমনেই ভেবে ফেলি প্রিয় কন্ঠ আর শোনা হবেনা।আর আড্ডার ঝড়ে ভাসবোনা।কিংবা আর কোনদিন আমি হাসবোনা।বিশ্বসাহিত্য কেন্দ্রের ছাদের যে কর্ণারটায় বসতাম সেখানে বসা হবেনা। খুব দ্রুত রিপোর্ট লিখার তাড়া থাকবেনা। প্রিয় লাইব্রেরীতে আসা হবেনা। এরকম আরো অসংখ্য না।

স্যাড ভায়োলিনের সুর থেমে যায়।আমি চোখ খুলি। দেখি চোখের জলে ভিজে গেছে প্রিয় শার্ট। কিন্তু এমন কি হবার কথা ছিলো?

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৮ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:১২

মানবী বলেছেন: সেভাবে বিবেচনা করলে মানুষের জীবনের অনেকগুলো মৃত্যুর আনাগোনা।
শৈশব থেকে যখন কৈশোরে তখন শিশুতোষ ব্যাপারগুলো এক এক করে ছেড়ে যায়।
আবার কৈশোর থেকে তারুণ্যে পা দিয়ে লক্ষ্য করি ইচ্ছে করলেই নীল আকাশের নিচের সবুজ মাঠে দৌড়ে ছুটে যাওয়া যায়না।
প্রবাসে আসার পর এখন ইচ্ছে করলে দেশের মাটির সোঁদা গন্ধ আঘ্রান করা যায়না, ছোঁয়া যায়না বাংলাদেশের মুষলধারার বৃষ্টি।
জীবনের একেকটি অধ্যায়ও আগের অধ্যায়ের মৃত্যুর মতো।

আমি আপনার মানসিক অবস্থাটা বুঝতে পারছি তবে জানিনা এমন অবস্থায় পজিটিভ থাকাটা কতোখানি জরুরী আপনি বুঝতে পারছেন কিনা। শুধু পজিটিভ লাইফস্পিরিট দিয়ে এই লড়াইটায় নিঝের অবস্থান জোড়ালো করা যায়।

ভালো থাকুন মামুন রণবীর। আশা করি আগামী ১০-২০ বছর আপনি এমনি ভাবে পোস্ট দিয়ে যাবেন ইনশাহ আল্লাহ্।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.