নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মামুন রণবীর

মামুন রণবীর

আমি খুব সাদাসিধে মানুষ ।কবিতা,গল্প,লিরিক লিখার চেষ্টা করি মাত্র ।মাঝে মাঝে জীবনকে রহস্যেঘেরা বৃত্ত মনে হয় । যে বৃত্তে আমরা একদিক থেকে অন্যদিকে পরিভ্রমন করি ।কখনো কখনো জীবনের কথাগুলো অলীক ভাবনাদের স্পর্শ করতে ব্যাকুল হয় ।কিন্তু ভাবনাগুলো কখনোই স্পর্শ করা হয়না ।হয়তো কিছু কথা রাখতে গিয়েও রাখা হয়না ব্যাপারটির সাথে একমত পোষণ করে ।রাখা না রাখার ক্যানভাসে জীবন নি:শেষের পথে হাঁটে ।একসময় সেটাও ফুরোয় ।এরমাঝে অনেক কথার মিছিলে একটি প্রশ্ন মনে বারবার আঁচর কাটে...........আমরা কি কখনো পরিপূর্ণ হতে পারি.................আমরা মুগ্ধ হই...........কিন্তু মুগ্ধতাকে ছুঁতে পারিনা,খুব কাছ থেকে............

মামুন রণবীর › বিস্তারিত পোস্টঃ

মিছিলের শব্দেরা

২৩ শে মার্চ, ২০১৭ রাত ১২:৫৩


জীবনের পথে ছুটতে ছুটতে শ্রেষ্ঠ সময় থেকে আমরা অনেক দূরে চলে যাই।এই দূরত্ব থেকে যাত্রাপথটা দেখা যায় কিন্তু ফেরা যায়না সেই স্মৃতিকাতর ক্যানভাসে আগের মতো করে। আমরা নিজের মতো করে প্ল্যান করি ওটা করবো,ওপথে হাঁটবো,ওর আঙুলে আঙুল রেখে পাশাপাশি চলবো।কিন্তু কি এক অজানা কারণে চিন্তার সঙ্গে বাস্তবতার ফারাক যোজন যোজন। চিন্তার সঙ্গে বাস্তবাকে কাছাকাছি আনতে আমরা এমনভাবে জীবনের ট্র্যাকে দৌড়াই যে নিজেকে সময় দেবার সময়টুকুও আমাদের থাকেনা।অনেক ব্যস্ত দুপুর থাকে নিজের খোঁজ নিতে ভুলে যাই।কেমন আছি। গন্তব্যে পৌঁছাবার জন্য আকুল করা ক্যানভাসটাকে ভালোবেসে নিজের কাছ থেকে হারিয়ে যাই। যখন হারাই বিন্দুমাত্র টের পাইনা। যখন টের পাই তখন কেমন যেন ঘোর লাগে। আনমনেই ভেবে ফেলি,এতোগুলো দিন চলে গেল?

ভালো থাকার মুহূর্তগুলো যখন আমাদের কাছে এসে হাজির হয় তখন ততোটা ভালো থাকা হয়ে ওঠেনা যতোটা যত্ন করে ভালো থাকার দেয়ালিকা আঁকে মন। মস্তিষ্কে সাজানো প্রতিটি ভালো থাকার স্কেচ বড্ড ধূসর হয়ে যায়।সময় ফুরাতে থাকে,বেড়ে যায় মায়া।এই মায়াকেই ছায়া করে বুকের ভেতর গোপন এক যন্ত্রণা নিয়ে সামনে চলি।জীবন আমাদেরকে সামনে চলার নির্দেশ দিয়েছে,পেছনে নয়। সামনে চলতে চলতে সর্বদা সামনে থাকার একটা লোভ আমাদের পেয়ে বসে।এই লোভে চড়ে অট্টালিকা বাড়ে,সুখ বাড়েনা।চকচকে গাড়ির চলাচল বাড়ে,খোলা বাতাসে পাঁচ মিনিট হাঁটার ইচ্ছে বাড়েনা। সেলফির সংখ্যা বাড়ে,নীল আকাশ দেখার আকুলতা জাগেনা। নানা বাহুল্যতা আমাদের চারপাশে পসরা সাজায়। আমরা নিজের দোষ নিরপরাধ ভাগ্যের উপর চাপাই। অথচ দায়গুলো ব্যক্তিগত। এই দায় নিয়েও আমাদের চিন্তা করার সময় থাকেনা।মূলত আমরা চিন্তা করতে চাইনা। না চাওয়া কিংবা না পাওয়ার পথে চলতে চলতে অন্যভূবনে চলে যাবার সময় ঘনিয়ে আসে। অথচ জীবনকে ততোটা কাছ থেকে দেখা হয়না যতোটা কাছ থেকে দেখলে একজন মানুষ নিজেকে জগতের অন্যতম সুখী মানুষ হিসেবে অন্তর থেকে দাবী করতে পারে।

মাঝে মাঝে মনে হয় জীবন একটা মিছিল মাত্র।যাতে বিভিন্ন মুহূর্তে বৈচিত্রময় স্লোগান ধরতে হয়।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৩ শে মার্চ, ২০১৭ রাত ২:৪৭

অতঃপর হৃদয় বলেছেন: সুন্দর লিখেছেন। আমরা কোন কিছু পেলে সেটার থেকে আরো বড় চাই আবার ওটা পেয়ে গেলে ওটার থেকে বড় চাই, এভাবেই কাটছে......।।

২৭ শে মার্চ, ২০১৭ রাত ৯:০০

মামুন রণবীর বলেছেন: ধন্যবাদ

২| ২৩ শে মার্চ, ২০১৭ সকাল ৭:৩০

জাহিদ হাসান বলেছেন: :| :|

২৭ শে মার্চ, ২০১৭ রাত ৯:০০

মামুন রণবীর বলেছেন: ধন্যবাদ

৩| ২৩ শে মার্চ, ২০১৭ সকাল ৯:৫১

ধ্রুবক আলো বলেছেন: কথা গুলো খুব ভালো লাগলো, একদম বাস্তবিক। +।

২৭ শে মার্চ, ২০১৭ রাত ৯:০০

মামুন রণবীর বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.