নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মামুন রণবীর

মামুন রণবীর

আমি খুব সাদাসিধে মানুষ ।কবিতা,গল্প,লিরিক লিখার চেষ্টা করি মাত্র ।মাঝে মাঝে জীবনকে রহস্যেঘেরা বৃত্ত মনে হয় । যে বৃত্তে আমরা একদিক থেকে অন্যদিকে পরিভ্রমন করি ।কখনো কখনো জীবনের কথাগুলো অলীক ভাবনাদের স্পর্শ করতে ব্যাকুল হয় ।কিন্তু ভাবনাগুলো কখনোই স্পর্শ করা হয়না ।হয়তো কিছু কথা রাখতে গিয়েও রাখা হয়না ব্যাপারটির সাথে একমত পোষণ করে ।রাখা না রাখার ক্যানভাসে জীবন নি:শেষের পথে হাঁটে ।একসময় সেটাও ফুরোয় ।এরমাঝে অনেক কথার মিছিলে একটি প্রশ্ন মনে বারবার আঁচর কাটে...........আমরা কি কখনো পরিপূর্ণ হতে পারি.................আমরা মুগ্ধ হই...........কিন্তু মুগ্ধতাকে ছুঁতে পারিনা,খুব কাছ থেকে............

মামুন রণবীর › বিস্তারিত পোস্টঃ

যাপিত ক্যানভাসের কথামালা

০৩ রা আগস্ট, ২০১৭ সকাল ৭:৩৩

জীবনের প্রত্যেকটি সেকেন্ড অনেক মূল্যবান। বিষন্নতায় একটি সেকেন্ড নষ্ট করা মানে ওই মুহূর্তটার স্বাদই হারিয়ে ফেলা। যাপিত হতাশা,কষ্ট ভুলে যখন জীবনকে জীবনের মতো দেখতে শেখা যায় তখন প্রত্যেকটা বিষয়েরই অর্থপূর্ণ দিক বের করে ফেলা যায়।

এটা হয়নি,ওটা হয়নি, হবেনা,সম্ভবনা এইসব না ভেবে সাধ্যমতো চেষ্টা করাটাই গুরুত্বপূর্ণ। জীবন আমাদের অনেক কিছু দিতে চায়,আমরা নিতে জানিনা। কারণ আমরা যা পাই সেটাকে গুরুত্ব দেইনা। প্রত্যাশার চাপে আমাদের মস্তিষ্ক দিন দিন ভারী হয়। যখন সেগুলো টাচ করতে পারিনা তখন আমাদের মধ্যে বিষণ্ণতা ভর করে।যা একসময় হতাশায় রূপ নেয়। যার পরিণতি হয় জীবনের মূল ট্র‍্যাক থেকে অফট্র‍্যাকে চলে যাওয়া। একসময় মানুষ আর বেচে থাকার আনন্দ খুঁজে পায়না।
অথচ গল্প লিখেই এক জীবন পার করে দেয়া যায়। আমরা জীবনের সুন্দরতম মুহূর্তগুলো তখনই টাচ করতে পারবো যখন আমাদের মস্তিষ্ক অপ্রয়োজনীয় বিষয়গুলোর চাপ নিবেনা। জীবনকে সুন্দরভাবে সাজাতে হলে সবচেয়ে প্রয়োজন সুন্দর মুহূর্ত। প্রতিটি মুহূর্ত সুন্দর তো জীবন স্বচ্ছ জলের মতোই ঝকঝকে।


জীবনের মুহূর্তগুলো তখনই সুন্দর করা যায় যখন প্রতিটি সেকেন্ডের অর্থপূর্ণ ব্যবহার করা যায়। সেটা আড্ডায় হতে পারে,স্টাডিতে হতে পারে,রেডিও শোনার মাধ্যমেও হতে পারে। আমি কোন ক্যানভাস থেকে কি নিচ্ছি সেটাই মূখ্য। কতোটা যুক্তিযুক্তভাবে অবসার্ভ করছি সেটাই ফ্যাক্ট। জীবনকে কাছ থেকে জানতে হলে অবসার্ভেশন করাটা খুব গুরুত্বপূর্ণ। যে যতো অবসার্ভ করতে পারে সেই ততো ভালো ইনপুট নিতে জানে।

পেলাম না,পাবোনা এসব ভাবনাই থাকা উচিত না। এসব ভাবলে শুরুতেই শেষ। শুরু করার আগেই গেম ওভার। পারতেই হবে এই কথাটা মস্তিষ্কে গেঁথে নিলে আর পেছন ফিরে তাকাতে হয়না। প্রত্যেকটা মানুষেরই কোন না কোন দিক অসাধারণ। সেটা বের করে কাজ করতে পারলেই সে সফল। আর সফলতা তৈরি হয় ইচ্ছে,চেষ্টা,কাজ করার তুমুল প্রবাহের মাধ্যমে। তাই প্রতিটি মুহূর্ত থেকে কি নিচ্ছি সেটা চিন্তা করা উচিত। একটা বিষয় খুব বলা প্রয়োজন। সমাজে মানুষ সহজেই মানুষকে ডিপ্রেশড করে দেয়। কেউ কিছু শুরু করলেই নানা মন্তব্য আসতে থাকে,যেগুলো ৯৯% ই নেতিবাচক হয়। এখানে ওই কথাটা মনে রাখা দরকার Poor mind talk about people. তাই কে কি বলছে সেটা নিয়ে ভেবে সময় খরচ করার চেয়ে আমি কি করছি সেটা নিয়ে ভাবাটাই উত্তম। সমাজে একেক মানুষ তোমাকে একেকভাবে দেখবে এটাই স্বাভাবিক। তারা তাদের দেখা নিয়ে ব্যস্ত থাকুক,তুমি তোমার কাজ করে যাও। কাজেই সাফল্য,কাজেই যুক্তি,কাজেই মুক্তি,কাজেই যাবতীয় প্রাপ্তি।

ভালো হোক প্রতিটি মুহুর্ত। ভালো হোক যাপিত জীবনের ক্যানভাস।

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.