নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মামুন রণবীর

মামুন রণবীর

আমি খুব সাদাসিধে মানুষ ।কবিতা,গল্প,লিরিক লিখার চেষ্টা করি মাত্র ।মাঝে মাঝে জীবনকে রহস্যেঘেরা বৃত্ত মনে হয় । যে বৃত্তে আমরা একদিক থেকে অন্যদিকে পরিভ্রমন করি ।কখনো কখনো জীবনের কথাগুলো অলীক ভাবনাদের স্পর্শ করতে ব্যাকুল হয় ।কিন্তু ভাবনাগুলো কখনোই স্পর্শ করা হয়না ।হয়তো কিছু কথা রাখতে গিয়েও রাখা হয়না ব্যাপারটির সাথে একমত পোষণ করে ।রাখা না রাখার ক্যানভাসে জীবন নি:শেষের পথে হাঁটে ।একসময় সেটাও ফুরোয় ।এরমাঝে অনেক কথার মিছিলে একটি প্রশ্ন মনে বারবার আঁচর কাটে...........আমরা কি কখনো পরিপূর্ণ হতে পারি.................আমরা মুগ্ধ হই...........কিন্তু মুগ্ধতাকে ছুঁতে পারিনা,খুব কাছ থেকে............

মামুন রণবীর › বিস্তারিত পোস্টঃ

স্মৃতির গল্প

০৪ ঠা আগস্ট, ২০১৭ সকাল ৭:৫৫

স্মৃতি হয়ে যাবার জন্যই প্রতিটি মুহূর্ত আমাদের সামনে আসে। গল্প হয়ে যাওয়া দিনগুলো থাকে পুরনো ক্যালেন্ডারজুড়ে।

স্মৃতির ক্যানভাস নানা সময়ে আমাদের আকুল করে। এই আকুলতার কোন সীমা পরিসীমা নেই। মস্তিষ্কে রেকর্ড থাকা মুহূর্তগুলো যখন আমরা রিমাইন্ড করি তখন মনের মধ্যে এক অদ্ভুত হাহাকার জেগে ওঠে। মনে হয় ইস যদি ফিরতে পারতাম সেই ক্যানভাসে। যে ক্যানভাসে রচিত হয়েছে নানা সুখাবেশের মুহুর্ত। মন চাইলেই মনে মনে ফেরা যায়।কিন্তু বাস্তবে সেটা বেশিরভাগ ক্ষেত্রেই সম্ভব হয়না।

আমরা যে মুহুর্তে যে পথ পেছনে ফেলে আসি সে মুহুর্তের মতো আর গল্পগুলোকে রচনা করা যায়না। প্রতিবার নতুন গল্প রচিত হয়। প্রেক্ষাপট বদলে যায়,মানুষ বদলে যায়। মাঝে মাঝে পুরান সেই দিনের কথা আমাদের মনে উকি দিলে পুরনো ছবিতে আরেকবার চোখ বুলিয়ে নেয়া উচিত। তাতে অন্তত স্মৃতিচারণ সন্ধ্যের দিকে এক পা বাড়ানো যায়।

অনেক বছর পর যখন পুরনো মুখগুলো একটা ক্যানভাসে আবার একত্রিত হয় তখন কেমন যেন ঘোর তৈরি হয়। প্রতিক্ষণে ফিরে ফিরে আসে আগের সেই কথাগুলো। ততোদিনে মানুষের অবস্থান বদলায়,রুচি বদলায়,কথা বলার ধরণও বদলায়। সবমিলিয়ে বদলে যাবার এক গল্প রচনা করতেই আমরা সামনে এগোতে থাকি।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা আগস্ট, ২০১৭ সকাল ৮:২৯

মৌমুমু বলেছেন: শেষের প্যারাটা বেশি ভালো লাগলো।
সত্যি সময় সব বদলে দেয়। কিন্তু পুরনো স্মৃতি গুলো যদি আবার কখনো জীবনে ফিরে আসে তখন সময় আবারো বদলে যায়!
ভালো থাকবেন ভাইয়া।

২| ০৪ ঠা আগস্ট, ২০১৭ সকাল ১১:১৮

মোঃ মাইদুল সরকার বলেছেন: স্মৃতির নাম যেন বেদনার ফুল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.