নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মামুন রণবীর

মামুন রণবীর

আমি খুব সাদাসিধে মানুষ ।কবিতা,গল্প,লিরিক লিখার চেষ্টা করি মাত্র ।মাঝে মাঝে জীবনকে রহস্যেঘেরা বৃত্ত মনে হয় । যে বৃত্তে আমরা একদিক থেকে অন্যদিকে পরিভ্রমন করি ।কখনো কখনো জীবনের কথাগুলো অলীক ভাবনাদের স্পর্শ করতে ব্যাকুল হয় ।কিন্তু ভাবনাগুলো কখনোই স্পর্শ করা হয়না ।হয়তো কিছু কথা রাখতে গিয়েও রাখা হয়না ব্যাপারটির সাথে একমত পোষণ করে ।রাখা না রাখার ক্যানভাসে জীবন নি:শেষের পথে হাঁটে ।একসময় সেটাও ফুরোয় ।এরমাঝে অনেক কথার মিছিলে একটি প্রশ্ন মনে বারবার আঁচর কাটে...........আমরা কি কখনো পরিপূর্ণ হতে পারি.................আমরা মুগ্ধ হই...........কিন্তু মুগ্ধতাকে ছুঁতে পারিনা,খুব কাছ থেকে............

মামুন রণবীর › বিস্তারিত পোস্টঃ

ভাষা,বানান এবং উচ্চারণ

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:০৯

ভাষার মাস চলছে। এই ভাষা অর্জন করতে যে লড়াই হয়েছে সে ভাষার মর্যাদা রক্ষায় কোন লড়াই কি হচ্ছে?
নিজেকেই করছি প্রশ্নটা।

আমরা কি শুধুই আনুষ্ঠানিকতার বৃত্তে আবর্তিত হচ্ছি? দিবস পালনেই কি শেষ করছি? বইমেলা হলো আর দায়িত্ব শেষ?

প্রত্যেক বাঙালীর উচিত বাংলা ভাষার প্রমিত উচ্চারণ জানা। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় পড়ুয়া প্রত্যেক শিক্ষার্থীর উচিত প্রমিত বাংলা উচ্চারণ শেখা। শুদ্ধ বানান শেখা। প্রতিদিন কতো বানান ভুল হয় সেটা অকল্পনীয়। একটু সাবধান হলেই এই ভুল থেকে মুক্তি মিলবে।

বাঙালী হিসেবে আমাদের অনেক অর্জনই আছে। এই অর্জনটা করতে পারলে আরেকটা ইতিহাস হতো।

কিন্তু প্রশ্ন হচ্ছে কে শেখাবে ওদের? কয়টা প্রতিষ্ঠান আছে? উচিত শিক্ষাই যেখানে হ য ব র ল,সেখানে এটা বাস্তবায়ন করা কঠিন। অসম্ভব নয়। স্ব উদ্যোগে এটা শেখা যেতে পারে। স্কুল পর্যায়েই এটা করা যায়। বাংলা উচ্চারণ নিয়েই একটা আধেয় হতে পারে। প্রাথমিক বিদ্যালয়ে উচ্চারণের ক্লাস থাকা মানে সেখানেই আরেকটি শুদ্ধতার চর্চা।

একজন বাঙালী হিসেবে আমার ভাষার প্রমিত উচ্চারণটা না জানলে,সঠিক বানান না জানলে একটা বিরাট অপূর্ণতা থেকে যায়। এই অপূর্ণতা কোন কিছু দিয়েই ঘোচানো যায়না।

এটা অত্যন্ত গর্বের হবে,আমি বাঙালী,আমার ভাষার শুদ্ধরূপ জানি। বানানে এবং উচ্চারণে।

বাংলা একাডেমী আরো বিস্তৃত পরিসরে কোন উদ্যোগ নেবে কি?

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:২৯

সম্রাট ইজ বেস্ট বলেছেন: সহমত। অনেক সময় ভুল বানানের কারণে পুরো লেখাটাই তার আকর্ষণ হারিয়ে ফেলে। তাই যত বড় লেখকই কেউ হোন না কেন, লেখায় বানান ঠিক না থাকলে তার লেখার কোন মর্যাদাই থাকবে না। ব্লগে প্রথম প্রথম আমিও এই ভুল বানানের কারণে অনেক পোস্টই না পড়ে এড়িয়ে যেতাম কিন্তু কিছুদিন পর বুঝতে পারলাম এভাবে এড়িয়ে যেতে থাকলে অধিকাংশ পোস্টই না পড়ার তালিকায় যোগ হবে। তাই এখন আর বানান নিয়ে তেমন মাথা ঘামাই না।
সুন্দর লেখার জন্য ধন্যবাদ।

২| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:৪২

রাজীব নুর বলেছেন: বাঙ্গালীর অর্জনের দিন শেষ।

৩| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৫৬

মামুন রণবীর বলেছেন: অনেক ধন্যবাদ

৪| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৫৮

মামুন রণবীর বলেছেন: অর্জনের দিন শেষ,এমনটি আমি মনে করিনা। পরিবর্তনটা হবে। গতিটা ধীর,এই যা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.