নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মামুন রণবীর

মামুন রণবীর

আমি খুব সাদাসিধে মানুষ ।কবিতা,গল্প,লিরিক লিখার চেষ্টা করি মাত্র ।মাঝে মাঝে জীবনকে রহস্যেঘেরা বৃত্ত মনে হয় । যে বৃত্তে আমরা একদিক থেকে অন্যদিকে পরিভ্রমন করি ।কখনো কখনো জীবনের কথাগুলো অলীক ভাবনাদের স্পর্শ করতে ব্যাকুল হয় ।কিন্তু ভাবনাগুলো কখনোই স্পর্শ করা হয়না ।হয়তো কিছু কথা রাখতে গিয়েও রাখা হয়না ব্যাপারটির সাথে একমত পোষণ করে ।রাখা না রাখার ক্যানভাসে জীবন নি:শেষের পথে হাঁটে ।একসময় সেটাও ফুরোয় ।এরমাঝে অনেক কথার মিছিলে একটি প্রশ্ন মনে বারবার আঁচর কাটে...........আমরা কি কখনো পরিপূর্ণ হতে পারি.................আমরা মুগ্ধ হই...........কিন্তু মুগ্ধতাকে ছুঁতে পারিনা,খুব কাছ থেকে............

মামুন রণবীর › বিস্তারিত পোস্টঃ

সৃষ্টিকর্মে বেঁচে থাকবেন আলী আকবর রুপু

২২ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:৫৬


দেশের প্রখ্যাত সুরকার,সঙ্গীত পরিচালক আলী আকবর রুপু আজ দুপুরে রাজধানীর একটি হাসপাতালে ইন্তেকাল করেছেন। দীর্ঘদিন যাবত তিনি হৃদরোগে ভুগছিলেন। মাত্র ৫৭ বছর বয়সে তার চলে যাওয়া শূন্যতা তৈরি করেছে গানের ভুবনে। এই প্রস্থানে শোকে স্তব্ধ সঙ্গীতাঙ্গন।

রুপু অসংখ্য জনপ্রিয় গানের সুর ও সঙ্গীত করেছেন। ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদিতে কাজ করেছেন নিয়মিত। ইত্যাদির প্রতিটি পর্বে হানিফ সংকেতের কণ্ঠে যে নামটি উচ্চারিত হতো সেটি ‘আলী আকবর রুপু’।

কুমার বিশ্বজিতের গাওয়া ‘যারে ঘর দিলা সংসার দিলা রে’, ‘দরদিয়া’, ‘এ পশলা বৃষ্টি’ সহ বিভিন্ন জনপ্রিয় গানের সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন রুপু।তার সৃষ্ট গানের মধ্যে উল্লেখযোগ্য, এন্ড্রু কিশোরের গাওয়া ‘পদ্মপাতার পারি নয়’,নিয়াজ মোহাম্মদ চৌধুরীর ‘কবিতার মতো মেয়েটি, গল্পের মতো ছেলেটি’, শাকিলা শর্মার ‘তোমাকে দেখলেই মৌনতা ভুলে যাই’, সাবিনা ইয়াসমিনের ‘প্রতিটি শিশুর মুখ’,‘সামিনা চৌধুরীর ‘জানতে চেয়ো না কোন সে বেদনাতে’ গানগুলো।

মূলত সুর স্রষ্টা ও সংগীত পরিচালক হিসেবে তাকে সবাই চিনলেও তার গানের গলাও ছিল নান্দনিক।সঙ্গীতাঙ্গনে তার পথচলার শুরুটা হয়েছিল ১৯৮০ সালে ‘একটি দূর্ঘটনা’ এলবাম প্রকাশের মধ্য দিয়ে। ১৯৮২ সালে ‘উচ্চারণ’ ব্যান্ডে গিটার ও কি-বোর্ড বাদক হিসেবে যোগ দেন। পরে ‘উইন্ডস’ নামে একটি ব্যান্ড গঠন করেছিলেন।পরবর্তীতে সুর সৃষ্টি ও সঙ্গীত পরিচালনার দিকেই মনযোগী হয়ে পড়েন রুপু

নন্দিত এই সুর স্রষ্টা শায়িত হবেন আজিমপুর কবরস্থানে। এর আগে আজ গুলশান আজাদ মসজিদে তাঁর প্রথম জানাজা অনুষ্ঠিত হবে বাদ আসরের পর। তার দ্বিতীয় জানাজা হবে মগবাজারে বিশাল সেন্টারের পেছনে শ্রুতি স্টুডিওতে।

গুণী এই শিল্পী বেঁচে থাকবেন তার সৃষ্টির মধ্য দিয়ে এমনটাই প্রত্যাশা শিল্পী,সুরকার,সঙ্গীত পরিচালক এবং শ্রোতাদের। সৈয়দ আব্দুল হাদী, কুমার বিশ্বজিত,সামিনা চৌধুরী,হানিফ সংকেত,বাপ্পা মজুমদার,ইমরান,লিজা সহ বিভিন্ন শিল্পী শোক প্রকাশ করেছেন রুপুর অকাল প্রয়াণে। শোক প্রকাশ করেছে গান প্রকাশনা প্রতিষ্ঠান সহ নানা সংগঠন। সামাজিক যোগাযোগ মাধ্যমে রুপু’র ভক্তরাও শোক প্রকাশ করেছেন। তারা তার আত্মার শান্তি কামনা করছেন।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.