নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

madam

I am trying to publish my story, poem etc

মঞ্জু রানী সরকার

I am a house wife, I love to write something

মঞ্জু রানী সরকার › বিস্তারিত পোস্টঃ

উত্তরায় ভারতীয় নতুন ভিসা কেন্দ্র:

০২ রা জানুয়ারি, ২০১৬ দুপুর ১:০২





এই নিয়ে ঢাকাতে মোট ৪টি ভিসা কেন্দ্র হলো।গুলশান, মতিঝিল, ধানমন্ডি আর উত্তরা। চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, বরিশাল, ময়মনসিং, রংপুর, খুলনা তেও ভিসা সেন্টার আছে। তা হলে দেখা যায় বাংলাদেশের প্রতি অঞ্চলেরই জনগন এই সেবা পাচ্ছেন।


তা ছাড়া বর্তমানে আরও একটি সুবিধা আমাদের জন্য ভারতীয় হাই কমিশন দিয়েছেন যে, ছাত্র ভিসা এবং মেডিকেল ভিসার জন্য শুধু মাত্র অন লাইনে রেজিষ্ট্রেশন করলেই হয়। তারিখ পাবার জন্য অপেক্ষা করতে হয় না। এটি একটি ভালো উদ্যোগ।এতে সময় তো বাঁচে আর বাঁচে অর্থ।

এত ভিসা সেন্টার হবার পরেও ভীর কিন্তু মোটেও কমে নি। বিড়ম্বনা আরও বেড়েছে।
এমনিতে ভারতীয় ভিসা পেতে যে ভোগান্তি তা বলে শেষ করা যাবে না। প্রতিদিনই এদের নতুন নতুন আইন জারী হয়। এত কাগজ পত্র জমা দেওয়া লাগে যার কোন স্থায়ী তালিকা নেই। যেদিন যেটা ইচ্ছা চেয়ে বসে। আর ভিতরে গ্রুপ ৪ এর গার্ড রা সবজান্তা হয়ে যে প্রভুত্ব দেখায় তাতে নিজেকে বড় অপরাধী অসহায় মনে হয়।
এর পরেও যে অন লাইনে শুধুমাত্র ট্যুরিষ্ট ভিসাতে তারিখ নেওয়া লাগছে, সেই তারিখ আপনি পাবেন না। আপনি যত বড় অন লাইন বিশেষজ্ঞ হন, দীর্ঘ দিন অপেক্ষা করলেও তারিখ পাবেন না।

অথচ যারা অর্ধ শিক্ষিত অন লাইনের ব্যবসা করছে তারা ২ ভাবে তারিখ নিয়ে দেবে আপনাকে। জরুরী হলে ৩ দিনের মধ্যে , জেনারেল হলে ৭ দিনের মধ্যে। জরুরীতে টাকা লাগবে ৩০০০ থেকে শুরু। যার কাছে যেমন নেওয়া যায়্ । সাধারণ শুরু ২০০০ থেকে।

ভারতীয় ভিসা ফিস লাগে না। ভিসা প্রসেসিং ফিস ৭০০/৮০০ টাকা্। অঞ্চলভেদে ভিন্ন।
কিন্তু খাজনা তো মাফ বাজনা তো অনেক।

এখন প্রশ্ন এই টাকাটা কে পাচ্ছে? শুধু মাত্র ঐ অর্ধশিক্ষত যুবক দল? তারা কি কৌশলে তারিখ পাচ্ছে? এর সংগে হাইকমিশনের কারা জড়ীত? সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিষয়টি আমলে এনে তারিখ পাবার এই দুষ্ট চক্রের হাত থেকে সাধারন নিরীহ দরিদ্র জনগনকে রক্ষা করবেন কি?

মন্তব্য ৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০২ রা জানুয়ারি, ২০১৬ দুপুর ১:০৭

আব্দুল্লাহ রিফাত বলেছেন: ধন্যবাদ আপনাকে।

অনেক তথ্য জানতে পারলাম।

২| ০২ রা জানুয়ারি, ২০১৬ দুপুর ১:২০

প্রামানিক বলেছেন: সুন্দর একটি তথ্য দেয়ার জন্য ধন্যবাদ।

৩| ০২ রা জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৩৫

জম্মভূমি বলেছেন: ভালো তথ্যদিলেন ।

৪| ০২ রা জানুয়ারি, ২০১৬ দুপুর ২:১০

বিদ্রোহী ভৃগু বলেছেন: এখন প্রশ্ন এই টাকাটা কে পাচ্ছে? শুধু মাত্র ঐ অর্ধশিক্ষত যুবক দল? তারা কি কৌশলে তারিখ পাচ্ছে? এর সংগে হাইকমিশনের কারা জড়ীত? সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিষয়টি আমলে এনে তারিখ পাবার এই দুষ্ট চক্রের হাত থেকে সাধারন নিরীহ দরিদ্র জনগনকে রক্ষা করবেন কি?

চোরের কাছৈই চুরির বিচার চাইছেন?

৩০০০ টাকা করে প্রতিদিন মিনিমাম ১০০ আবেদনই হিসাব করুন (শতকরায় ফেলে, আসলে আরও অনেক বেশি)
কোটি কোটি টাকার দূর্নীতি প্রতি মাসে.. বছরে কত ভাবুন! ভিসা সেন্টার কি আপ্নেরে ভালবেসে খোলে? না বিনজ্যের বিকাশে তাও ভেবে দেখুন। ;)

৫| ০২ রা জানুয়ারি, ২০১৬ দুপুর ২:১৫

মৃদুল মিয়া বলেছেন: আমি নিজেও এইভাবে ভিসা করার জন্য ১০০০০ টাকা দিয়ে প্রতারিত হয়েছি। ভিসা তো মিলেই নি উপরন্তু টাকা নেওয়ার পর তিনি হাওয়া। আর কোন যোগাযোগ করতে পারিনি।

কবে এই হয়রানী বন্ধ হবে, আদৌ কি বন্ধ হবে।

৬| ০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩৫

কালীদাস বলেছেন: ভিসার ডেটের সমস্যা এখনও ঠিক হয়নি?? এটাতো তাহলে পুরাই হাইকমিশনের ব্যবসা। যারা ডেট পাইয়ে দেয়, ওদের সাথে হাইকমিশনের লিংক আছে। গুলশানের অফিসে গেলে পুরা সিন্ডিকেটটাকে দেখা যায়। প্রতিদিন অন্তত ১হাজার ভিসা এপ্লিকেশন জমা পড়ে শুধু গুলশান অফিসে। আর এতগুলো ভিএফএস থাকার লাভ কি, ডিসিশন তো দেয় কেবল গুলশানেরটা। মানুষকে যেভাবে কষ্ট দেয় এরা বলার মত না। আমি ২০১৪তে ডেট নিয়েছিলাম, আমার মনে হয় ৬০০ টাকা দিতে হয়েছিল এক দালালকে (বিকাশে)।

০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১০:১৪

মঞ্জু রানী সরকার বলেছেন: আমি জানি না, তবে আমার ক্ষুদ্র জ্ঞানে মনে হয় অবশ্যই ব্যবসা। কিন্তু এর প্রতিকার কি?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.