নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

madam

I am trying to publish my story, poem etc

মঞ্জু রানী সরকার

I am a house wife, I love to write something

মঞ্জু রানী সরকার › বিস্তারিত পোস্টঃ

আজকে যে মেয়ে সেই আগামীকালের মা

০৯ ই মে, ২০১৬ রাত ৮:৫৩




গতকাল সারাদিন গেছে মাদার’স ডে। মায়েদের দিন।মাকে ভাবার দিন, জানার দিন, মাকে নিয়ে বলার দিন, মাকে ভালোবাসার দিন।

দিনটি যদিও পশ্চিমা আঁদলে। ক্ষতি কি আমাদের মানতে, জানতে। পশ্চিমের কত হাওয়াই তো আমাদের গায়ে ঝাপটা দিয়ে যায়, তার সবগুলো কি ভালো? তারপরেও তো আমরা চলনে বলনে, আচার আচরনে, পোশাকে আশাকে, কায়দা কানুনে পশ্চিমাদেরকেই অনুকরন বা অনুসরন করছি। এর মধ্যে বলতে গেলে খারাপ গুলোতেই আমরা বেশী আকৃষ্ট হচ্ছি।

অনেক সময় আমাদের সংস্কৃতির বাইরে বহু বিদেশী সংস্কৃতি আমরা মেনে নিয়েছি।

আজকের দিনটিতে আমরা শেয়ার করতে পারলাম বন্ধুদের মায়েদের আত্মত্যাগের কথা, জানতে পারলাম তাদের কস্ঠের কথা, দেখতে পারলাম তাদের ছবি তে মায়েরা কত সুন্দর। যাদের মা আছেন সেই সব ভাগ্যবান আর ভাগ্যবতীদের আহ্লাদের কথা। আর যাদের মা নেই সেই ভাগ্যহতদের কষ্টের কথা।

আজকের দিনটি না থাকলে জানতে পারতাম না, আমার হাশিখুশী ভাবীটি ৭ বছর বয়স থেকে মাতৃহারা। নিকটতম বন্ধুর মা হাসপাতালে গেল আর ফিরলো না, কোন বন্ধর মা হারিয়ে গেছেন, এসব অনেক কিছু। যা জানতে পেরে নিজেকে সমৃদ্ধ মনে হচ্ছে।

অনেকে মতামত দিয়েছেন, মাকে ভালোবাসার আবার দিন কি? খুব সত্য কথা। একজন তার মত দিতেই পারেন। কিন্তু বলতে পারেন কি যদি তার মা মারা যেয়ে থাকেন তবে প্রতিদিন একবার মায়ের ছবিটি তার চোখে ভাসে? নানান কাজের ভীরে সেটা যে অস্পষ্ট হতে চলেছে এ সত্য তো স্বীকার করতে ই হবে।

আর যাদের মা এখনও বেঁচে আছেন, তারা ৩৬৫ দিনের একটি দিন মায়ের প্রিয় জিনিসটি বাজার করেছেন? প্রতি দিনকি সকাল মায়ের মুখ দেখে শুরু করেন? যারা দূরে আছেন তারা কি প্রতিদিন ফোনকরে খবর নেন আজ মা কি খেয়েছে? আপনি কি একবারও জানতে চান কোন সন্তানের জন্য এখন তার মনটা কেঁদে যাচ্ছে? আপনি ৩৬৫ দিনের একটি দিন মায়ের জন্য এক গোছা ফুল আর এক প্যাকেট মিষ্টি কিনেছেন? বলেছেন মা, আমি তোমাকে ভালোবাসি। সেই ছোট বেলার পরে আর মায়ের মুখে চুম্বন এঁকেছেন? এমনও তো পুত্র সন্তান আছে, যে মাকে না মেরে ভাত খেতে দেয় না?

কিন্তু বন্ধু সকলের কাছে অনুরোধ শুধু ফেবু তে ছবি দেবার জন্য আর স্টাটাস দেবার জন্য যেন মাকে ব্যবহার করবেন না।যেমন মাকে অনেকই মম বলছি এত কোন দোষ নেই, মা তো মাই কিন্তু মনে রাখবেন মনের অজান্তেও যদি মায়ের চোখের একফোঁটা জল গড়িয়ে পড়ে, তাতেই খোদার আরশ কেঁপে যাবে। তাই আমরা সকল নারী জাতিকে সম্মান করতে শিখি। আজকে যে মেয়ে সেই আগামীকালের মা।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৯ ই মে, ২০১৬ রাত ৯:০৩

সৈয়দ আবুল ফারাহ্‌ বলেছেন: মা দিবসে শুধু নিজের মায়ের কথা বলি। মায়ের মা, বাবার মা তারা কেমন আছেন ?

০৯ ই মে, ২০১৬ রাত ৯:০৯

মঞ্জু রানী সরকার বলেছেন: েআপনার আইডিয়ার জন্য ধন্যবাদ, মা জাতির কথা বলতে হবে

২| ০৯ ই মে, ২০১৬ রাত ৯:৫২

অবনি মণি বলেছেন: কিন্তু বন্ধু সকলের কাছে অনুরোধ শুধু ফেবু তে ছবি দেবার জন্য আর স্টাটাস দেবার জন্য যেন মাকে ব্যবহার করবেন না।যেমন মাকে অনেকই মম বলছি এত কোন দোষ নেই, মা তো মাই কিন্তু মনে রাখবেন মনের অজান্তেও যদি মায়ের চোখের একফোঁটা জল গড়িয়ে পড়ে, তাতেই খোদার আরশ কেঁপে যাবে। তাই আমরা সকল নারী জাতিকে সম্মান করতে শিখি। আজকে যে মেয়ে সেই আগামীকালের মা।

১০ ই মে, ২০১৬ সকাল ৭:৫৬

মঞ্জু রানী সরকার বলেছেন: আপনাকে ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.