নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কামরুল ইসলাম মান্না

কামরুল ইসলাম মান্না

ফ্রিল্যান্সার।। ইদানীং ইতিহাস-ঐতিহ্য নিয়ে জানতে ও পড়াশোনা করতে বেশ ভাল লাগছে।

কামরুল ইসলাম মান্না › বিস্তারিত পোস্টঃ

৫ টি সহজ ফ্রিল্যান্সিং স্কিল

১৯ শে জুলাই, ২০২৩ রাত ১২:০৯


যারা ফ্রিল্যান্সিং করতে চান কিন্তু স্কিল ডেভেলপমেন্ট এর জন্য দীর্ঘ সময় লাগবে বলে চিন্তা পড়ে যান, তাদের জন্য ৫ টি সহজ ফ্রিল্যান্সিং স্কিল, যেগুলো আপনি শিখে দ্রুত কাজ শুরু করতে পারবেন। এই বিষয়টি আমি একটি ভিডিওতে উপস্থাপন করেছি। চাইলে খুব সহজে যে ৫ টি স্কিল দিয়ে ফ্রিল্যান্সিং করতে পারবেন - ভিডিওতে দেখে নিতে পারেন, অথবা পড়েও নিতে পারেন।



১) ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট জবস স্কিল: এই ক্ষেত্রে বলা যায় আমরা যেমন অফিস এ পার্সোনাল অ্যাসিস্ট্যান্ট দেখি, যেটাকে আমরা সংক্ষেপে PA বলে থাকি, সেটারই ডিজিটাল ভার্সন হচ্ছে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট বা VA । যারা প্রাথমিক অবস্থায় VA হিসেবে কাজ করতে চান, তারা খুব সিম্পল এডমিন টাস্ক যেমন ইমেইল ও ক্যালেন্ডার শিডিউল ম্যানেজমেন্ট এর মাধ্যমে শুরু করতে পারবেন।

২) সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট: এটা ডিজিটাল মার্কেটিং এর একটি পার্ট। আমরা মোটামুটি সবাই সোশ্যাল মিডিয়া নেটওয়ার্ক যেমন ফেইসবুক, ইনস্টাগ্রাম, টুইটার এইগুলা চালাইতে পারি। এই কাজ যদি আমরা কোনো ক্লায়েন্টের জন্য করতে পারি, তখন আমরা বলতে পারবো যে, সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট করে আমরা আয়-রোজগার করতে পারছি।

৩) পেইড এড ক্যাম্পেইন: ফেইসবুক, Tiktok কিংবা অন্য যেকোনো প্লাটফর্মে এডভার্টাইজমেন্ট ক্যাম্পেইন সেটআপ করার মাধ্যমে আপনি আয় করতে পারবেন। ১-৩ মাস সময় দিলে আপনি এটা শিখে নিতে পারবেন।

৪) পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন ও এক্সেল স্প্রেডশীট: বেসিক কম্পিউটার জানে আর পাওয়ার পয়েন্ট এর প্রেজেন্টেশন কিংবা এক্সেল এর কাজ জানে না এমন লোক খুব কম। এইগুলো জানা থাকলেও আপনি কিন্তু ইনকাম করতে পারবেন।

৫) কনটেন্ট এডিটিং ও প্রুফরিডিং: যারা ইংরেজি গ্রামারে ভালো, তাদের জন্য একটি আকর্ষণীয় জব এটি। ইংরেজি গ্রামের ভালো ভাবে আয়ত্বে থাকলে এই স্কিল তৈরী করতে ৭ দিনের বেশি লাগার কথা নয়।

দেরি না করে কাজে লেগে পড়ুন। ভাল হোক আপনার স্কিল ডেভেলপমেন্ট। ফ্রিল্যান্সিং ক্যারিয়ার এ আপনার জন্য শুভকামনা।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৯ শে জুলাই, ২০২৩ সকাল ১১:২৯

সৈয়দ মশিউর রহমান বলেছেন: চমৎকার সাজেশন।

১৯ শে জুলাই, ২০২৩ দুপুর ১২:০২

কামরুল ইসলাম মান্না বলেছেন: ধন্যবাদ

২| ১৯ শে জুলাই, ২০২৩ সকাল ১১:৪৭

অপু তানভীর বলেছেন: যে স্কিল শেখা যত সহজ সেই স্কিলে কাজ পাওয়া তত কঠিন । ব্যাপার তো এই রকম না যে কাজ শিখলাম আর কাজ পেয়ে গেলাম ! আপনি যে স্কিলের কথা বললেন সেই স্কিল শিখে কাজ পেতে বছর পার হয়ে যাবে ।

১৯ শে জুলাই, ২০২৩ দুপুর ১২:০৩

কামরুল ইসলাম মান্না বলেছেন: আপনি বোধহয় আমার ভিডিওটা দেখেন নি। ভিডিওতে আমি এবিষয়ে বলেছি। কাজ যত সহজ, কম্পেটিশন তত বেশি। আপনার মতামতের প্রতি শ্রদ্ধা।

৩| ১৯ শে জুলাই, ২০২৩ দুপুর ১২:৪৯

রাজীব নুর বলেছেন: ক্ষমতাবান মামা চাচা থাকলে স্কিল লাগে না।

১৯ শে জুলাই, ২০২৩ রাত ১১:০৫

কামরুল ইসলাম মান্না বলেছেন: এটা ফ্রিল্যান্সিং বাদে অন্য সকল ক্ষেত্রে হয়ত সত্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.