নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানবী

মানবী › বিস্তারিত পোস্টঃ

চুপ-চুপ-একদম চুপ.... এখন গণতন্ত্র!!!

১০ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:৩৬




২০০৮ সালের মাঝামাঝি সময়। দেশজুড়ে এক ধরনের শান্ত রিল্যাক্সড ভাব। ছিনতাই, রাহাজানি, ধর্ষন, হত্যা, গুম, চাঁদাবাজি আর অবৈধ ভাবে সম্পত্তি দখলের তান্ডব প্রায় নেই বললেই চলে। দেশের সাধারণ মানুষ স্বস্তির নিঃশ্বাস নিয়ে প্রায় নিশ্চিন্তে ঘুমাতে যেতে পারে। শুধু অস্বস্তি ভয় আর যতো শংকা এক শ্রেনীর দূর্নীতিগ্রস্থ অপরাধীদের মাঝে। তাদের স্বস্তি নেই, নেই কোন শান্তি- সদা সর্বদা গ্রেফ্তারের আশংকা।


দূর্নিতিবাজ ব্যবসায়ী, রাজনীতিবিদ আমলা সহ কিছি শিক্ষক শিক্ষিকা যারা রাজনীতির দুর্গন্ধ গায়ে মেখে পক্ষপাত দুষ্ট হয়ে ছাত্রদের হাতে অস্ত্র তুলে দিয়েছে তারাও বেশ অস্বস্তির মধ্যে!


এমন যখন দেশের পরিস্থিতি তখন প্রায় মাঝে মাঝেই এই ব্লগে "গণতন্ত্র গেলো, গণতন্ত্র গেলো..." বলে আহাজারি শোনা যেতো!
এর মাঝে একদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক রাজনৈতিক পক্ষপাত দুষ্ট শিক্ষকের উস্কানীতে একদল ছাত্র আন্দোলনের নামে ভাঙ্গচুর ও নাশকতামূল কাজে লিপ্ত হয়। কঠোর হাতে বিশৃঙ্খলা দমনের লক্ষ্যে তৎকালীন প্রশাসন ও সরকার যে ব্যবস্থা গ্রহন করেন তার সুফলের সাথে সাথে বেশ কয়েকজন নিরীহ সাংবাদিক হয়রানির শিকার হয়। তাঁদের মাঝে এই ব্লগের কয়েকজন প্রিয় ব্লগার ছিলেন, তাঁদের অপ্রিয় অভিজ্ঞতা জেনে আমরা আহতবোধ করি। নিঃসন্দেহে সেই হয়রানীর নিন্দা জানাই আজও তবে সে সময় যারা প্রায় বিরতিহীন ভাবে "গণতন্ত্র গণতন্ত্র" রবে তুলে আহাজারি করতো আজ তারা বড় নিরব।

চারপাশে চাঁদাবাজি, গুম, হত্যা ধর্ষনের নারকীয় উল্লাসের মাঝে সাধারণ মানুষের যখন নাভিশ্বাস অবস্থা তখন তথাকথিত গণতন্ত্রকামীদের নিরবতা বড়বেশি দৃষ্টিকটু ও নিন্দনীয়। তাদের নিরবতা প্রমান করে তখনকার সেই আহাজারী শুধু মাত্রই রাজনৈতিক স্বার্থ হাসিলের উদ্দেশ্যে ছিলো, গণতন্ত্রের প্রতি এ্তোটুকু শ্রদ্ধা বা ভালোবাসার জন্য নয়।

গণতন্ত্র গণতন্ত্র মাতম করে আমরা যা পেয়েছি...

*বাংলাদেশের ইতিহাসের ভয়ংকরতম হত্যাযজ্ঞ। ২০০৯ সালের ২৫শে ফেব্রুয়ারী নির্মম ভাবে হত্যা করা হয় ৫৬ জন বীর সেনা কর্মকর্তা, তাঁদের পরিবারসহ সাধারণ সিপাহী জনতাকে। স্বয়ং প্রধান মন্ত্রী এবং সেনা প্রধানকে আক্রান্ত হবার আশংকা জানিয়ে সাহায্য চাইলেও তাঁদের অসহায় ভাবে মৃত্যুবরণ করতে হয়।
নির্মমতা আর নৃশংসতায় যা হার মানায় অতীতের সকল কালো হত্যাকান্ডের রেকর্ডকে। এই দেশের একমাত্র শোক দিবস ২৫শে ফেব্রুয়ারী।

*পহেলা বৈশাখ বাংলাদেশের ঐতিহ্য, নতুন বর্ষবরণের আনন্দ এখন দেশের নারীদের আতংকে পরিনত হয়েছে- অপমান, হেনস্থা আর সম্ভ্রম হানীর আনন্দ, স্কুল কলেজের শিক্ষক শিক্ষিকার সামনে। এক শ্রেনীর নর্দমার কীটকে দিবালোকে শত জনতার সামনে নারীদের সম্ভ্রমহানীর অধিকার এনে দিয়েছে কাঙ্খিত গণতন্ত্র!''।

*প্রাণের বইমেলা হয়ে উঠেছে সশস্ত্র হামলা আর নৃশংস হত্যাকান্ডের অভয়ারণ্য!

*ভীষণ রকমের নিন্দিত মৌলবাদী দল ক্ষমতার কাছাকাছি থাকার সময়ও যা ঘটেনি এখন তা ঘটছে, ইসলামধর্মকে কলংকিত করতে হঠাৎ করেই একদল "নাস্তিক" হত্যার হোলিখেলায় মেতে উঠেছে! একদল কাপুরুষ গণতান্ত্রিক অধিকার পেয়েছে জঙ্গী জঙ্গী খেলার।


*নিজ গৃহেও নিরাপদ নেই মানুষ। নিষ্পাপ অবোধ শিশুর সামনে নৃশংস ভাবে হত্যা করে মৃতদেহ ফেলে রেখে গেছে ঘৃন্য হায়নার পাল। ভালো মানুষ ব্লগার সাগর সারোয়ার আর তাঁর স্ত্রীকে প্রায় চার বছর আগে নৃশংস ভাবে হত্যা করা হয়, স্বয়ং স্বরাষ্ট্রমন্ত্রী হত্যাকারীদের গ্রেফ্তারের দৃঢ় প্রত্যয় ব্যক্ত করলেও বিগত প্রায় চার বছরেও গ্রেফ্তার করেনি নর্দমার কীটের পাল। গণতন্ত্র এনে দিয়েছে নৃশংস খুনিদের স্বাধীনতার অধিকার।

*জুম্মার নামাজ পড়ে এসে যে সাদামাটা নিরীহ মুসলিম ব্লগার অন্ধকার(ফয়সাল আরেফিন দীপন) স্মৃতিচারন করেন পিতার হাত ধরে শৈশবে জুম্মা পড়তে যাবার, ছারপোকা সম একদল পুঁতি দুর্গন্ধময় নর্দমায় বেড়ে ওঠা কীটের পাল তাঁকে কাপুরুষের মতো হত্যা করে "নাস্তিক"তা প্রচারের অভিযোগ এনে। লালমাটিয়া নারকীয়যজ্ঞ চালিয়ে প্রকাশক লেখককে হামলা করে অতি নির্বিঘ্নে তারা চাপাতি নিয়ে পৌঁছে যায় শাহবাগের আজিজ মার্কেটে...... গণতন্ত্র এসব হিংস্র শ্বাপদের পালের এই নির্বিঘ্ন যাত্রা সুনিশ্চিত করেছে।

*শুধু কি দেশের মানুষ! দেশের স্রোতস্বিনী তিস্তা নদীকেও প্রাণ হারাতে হয় তথাকথিত গণতান্ত্রিকের পদলেহিতার কারনে!
গণতন্ত্রের এমন সব সুফলের তালিকা অগুনিত.....

*১৯৯০ সালের গণতান্ত্রিক অর্জনের পর সবচেয়ে ঈর্ষনীয় ও গণতন্ত্রমূখী অর্জন ছিলো 'নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের নিয়ন্ত্রনে সাধারন নির্বাচন অনুষ্ঠিত করা সিদ্ধান্ত ও প্রয়োগ! এবারে নব্য গণতন্ত্র সেই সিদ্ধান্তকেও বিলুপ্ত করে।

*বর্তমান গণতন্ত্রের সবচেয়ে বড় উপহার "বাক স্বাধীনতা হরন"।

প্রশ্ন করা যাবেনা সেদিন সেনাবাহীনি প্রধান, র‍াষ্ট্র প্রধানের কাছে ফোন করে সেনাকর্মকর্তারা সাহায্য চাইবার পরও কোন সাহায্য এসে কেনো পৌঁছেনি পিলখানার বিডিআর সদরদপ্তরে? জঙ্গীদের প্রায় শিকড় উপড়ে ফেলা, জঙ্গীবাদের যম বাংলাদেশের সম্পদ বীর সেনা কর্নেল গুলজার র‍্যাব প্রধানের কাছে জরুরী সাহায্য চাইলেও তাঁকে কেনো অসহায় ভাবে প্রান হারাতে হয়েছিলো একদল নর্দমার কীটের কাছে?
কোনভাবে প্রশ্ন করা যাবেনা বাংলার যে দূরন্ত চৌকষ সেনাবাহীনি দেশের সীমান্তরক্ষাসহ বিভিন্ন দেশে বীরোচিত কাজের সুনাম কুড়িয়ে এসেছে, মাত্র কয়েক মাইল দূরে রাজধানীর প্রাণকেন্দ্রে কেনো তাঁদের প্রেরণ করা হয়নি সহকর্মী বীরসেনাদের প্রাণ রক্ষার্থে!

জানতে চাওয়া যাবেনা, বর্ষবরণ অনুষ্ঠান সহ প্রতিদিন পথে ঘাটে ছাত্রলীগের শ্বাপদবাহীনির হাতে নারী লান্ছিত হলেও আজও কাউকে দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া হয়নি কেনো? প্রশ্ন করা যাবেনা এমন স্পর্ধা বার বার তার পায় কিভাবে?

প্রাণের বইমেলা ঘৃন্য অপরাধীর অভয়ারণ্য হয়ে উঠেছে কিভাবে সেই প্রশ্নও আজ করা যাবেনা।

মৌলবাদী দল ক্ষমতার কাছে অবস্থানের সময়ও যে জঙ্গীরা সাহস পায়নি আজ তারা কিভাবে বার বার নাস্তিক হত্যার নামে এমন ঘৃন্য ও নৃশংস অপরাধ করে যাচ্ছে!

প্রিয় সাগর সারোয়ারের মৃত্যুর পর পরই স্বরাষ্ট্র মন্ত্রী এই নির্মম হত্যাকান্ড সংক্রান্ত যে (?)সুখবর দিতে চেয়েছিলো তা কি ছিলো? আজও যেহেতু এই নৃশংসতার বিচার হয়নি তারপরও জানতে চাওয়া যাবেনা, সেই (?)সুখবরটি কি খুনিদের নিরাপদ আশ্রয়ে প্রেরণের ঘটনাটি ছিলো কিনা?

লেখক ও প্রকাশকের উপর প্রাণনাশি হামলার পর রক্তমাখা(আহতদের রক্তাক্ত শরীরের ছবি দেখে স্পষ্ট যে ঘৃন্যখুনি খুব কাছ থেকে কাপুরুষোচিত হামলা করেছিলো, এত যে তার পোশাকও রক্তমাখা ছিলো তা বুঝা কঠিন নয়) ঘাতক কিভাবে অল্পসময়ের মাঝে নির্বিঘ্নে পাড়ি দেয় লালমাটিয়া থেকে শাহবাগের দুরত্ব সেই প্রশ্নও আজ করা যাবেনা। জানতে চাওয়া যাবেনা আজিজ মার্কেটের মতো একটি জনবহুল স্থানে কিভাবে হত্যাকারীরা এমন নৃশংস হত্যাকান্ড ঘটিয়ে চুপচাপ সরে যা্য় আর আজও ধরা পড়েনা।

ফয়সল আরেফিন দীপন হত্যার কয়েক ঘন্টার মধ্যেই বিদেশী মিডিয়া কিভাবে জানতে পারে এটা জঙ্গীদল হরকাতুল জিহাদের কাজ? প্রশ্ন করা যাবেনা এই হরকাতুল জিহাদ আর জে এমবি কাদের পৃষ্ঠপোষকতায় এতোখানি বেপরোয়া হয়ে উঠেছে!! আর এই জঙ্গীদের যম বীর কর্নেল গুলজারকেই বা কেনো তড়িঘড়ি র‍্যাব থেকে সরিয়ে নির্মম পরিনতি মেনে নিতে বিডিআরে প্রেরণ করা হয়েছিলো!

জানতে চাওয়া যাবেনা, বিশ্ব জুড়ে নন্দিত, জনগনের কাছে সমাদৃত ও আস্থাভাজন তত্ত্বাবধায়ক সরকারের নীতিটি কিসের ভয়ে বিলুপ্ত করা হলো!

এসব কোন প্রশ্নই এখন করা যাবেনা।

প্রতিদিন ঘৃন্য হায়নার পালের এমন সব নারকীয় উল্লাসে জনজীবন যতোই অতীষ্ট হোক চুপ, একদম চুপ! কোন কথা বলা যাবেনা.... এখন গণতন্ত্র!



গণতান্ত্রিক নিত্যনতুন ধারার ভয়ে আজ সকলের কন্ঠরুদ্ধ!

গণতান্ত্রিক জোয়াড়ে ভাসছে সারা দেশ!
আর তারই সুফল ভোগ করে সেদিনের (?)গণতন্ত্রকামীরা আজ নিরব!!!








((---দেশের আনাচে কানাচে সহ অনলাইনেও একদল মগজ ধোলাইকৃত ক্রীতদাসের পাল আছে, এরা শুধু জানে নিজেদের রাজনৈতিক প্রভুদের বন্দনা সঙ্গীত আর তাদের স্বরূপ উন্মোচিত হলেই মিথ্যার আর নোংরামীর আশ্রয় নিয়ে দুর্গন্ধ ছিটানো। ছারপোকা সম এই ক্রীতদাসের পালের মগজধোলাই করে যেনো ঢুকিয়ে দেয়া হয়েছে, দেশে শুধু দুটো দল 'আওয়ামিলীগ" আর 'রাজাকার"!))


*******উৎসর্গ প্রিয় ব্লগার অন্ধকার (ফয়সাল আরেফিন দীপন) এবং প্রিয় ব্লগার সাগর সারোয়ার *******





মন্তব্য ১১৯ টি রেটিং +২১/-০

মন্তব্য (১১৯) মন্তব্য লিখুন

১| ১০ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৪৭

সজিব হাওলাদার বলেছেন: ধিক্কার জানাই এই গণতন্ত্রকে যেখানে সবাইকে চুপ থাকতে হয়।

১০ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৫৪

মানবী বলেছেন: সন্মান ও শ্রদ্ধা জানাই আপনার সৎসাহসকে।

ভালো থাকুন নিরন্তর।

২| ১০ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:১১

গেম চেঞ্জার বলেছেন: *ভীষণ রকমের নিন্দিত মৌলবাদী দল ক্ষমতার কাছাকাছি থাকার সময়ও যা ঘটেনি এখন তা ঘটছে, ইসলামধর্মকে কলংকিত করতে একদল হঠাৎ করেই একদল "নাস্তিক" হত্যার হোলিখেলায় মেতে উঠেছে! একদল কাপুরুষ গণতান্ত্রিক অধিকার পেয়েছে জঙ্গী জঙ্গী খেলার।



আমরা জনগণ আসলেই দূর্ভাগা অথবা অর্থব। আমাদের কপালে সুখ সয় না। ১৯৭১ সালে যে আশা ও স্বপ্ন নিয়ে আমাদের যাত্রা শুরু হয়েছিল সেই প্রত্যাশার বাস্তবতা আজো আমাদের পাওয়া তো দূরে থাক, সেই আশাতেই আজ গুড়ে বালি।

একটি স্বাধীন, সার্বভৌম জাতি হিসেবে আমাদের পথচলাই আজ হুমকির সম্মুখীন। অথচ এখনো আমাদের যে সক্রিয় জনশক্তি বিদেশে আছে, দেশে আছে কেবল তাদেরকে সুষ্টু ও পরিকল্পনা মোতাবেক সুশাসন নিশ্চিতপূর্বক কাজে লাগালে উন্নতির চাকা ওমনিই দৌড়াত।

আমাদের ধর্মীয় সহনশীলতা নিঃসন্দেহে (গত কয়েক বছর বাদে) ইর্ষনীয়। জঙিবাদের কোন দেখাই ছিল না গত কয়েক বছর আগেও।

আমাদের রাজনীতিকরা বুঝতে পারছেন না তাঁরাও যে গিনিপিগ বৈ কিছু নন। তাঁদেরকে ব্যবহার করা হচ্ছে। আর তাঁরা উপরের নির্দেশমত জঙি খেলায় মেতে ওঠছেন। দেশের ভাবমূর্তি বিনষ্ট সহ মেধাবীদের ধ্বংস করছেন। গণতন্ত্রের নামে স্বৈরশাসন চলছে কয়েকদশক ধরেই। প্রকৃত শাসক কখনোই গলা চড়িয়ে কথা বলে না। সুশাসকের মুখে ভদ্র ও মার্জিত ভাষা ব্যতিত যেকোন শব্দই বেমানান। ৯/৬ আর আইওয়াশ করে কস্মিনকালেও উন্নয়ন করা যায় না। তাই বলে আপু, আমাদের আশাহত হলে চলবে না। সামনের সময়ের আশায় পথ চলতেই হবে আমাদের।

১০ ই নভেম্বর, ২০১৫ দুপুর ২:১২

মানবী বলেছেন: ভালো বলেছেন ভাইয়া।
আসলে কিছু লোক দুর্নীতি, ক্ষমতা আর লোভের অনলে এমন অন্ধ হয়ে উঠে যে এরা ভুলে যায় পৃথিবীতে কেউ কখনও ক্ষমতায় স্থায়ী হয়নি। আজ না হয় কাল পতন অণিবার্য, তাই যে কদিন ক্ষমতায় আসীন সেসময়টা দেশ ও জাতির উন্নয়নে মনোনিবেশ করলে অন্তঃত দেশের মানুষের মানুষের মনে চিরস্থায়ী হয়ে থাকা যায়।

আশাহত নন জেনে ভালো লাগলো। আপনাদের মতো মানুষরা আছেন জেনে আমরাও স্বদেশের সুদিনের স্বপ্ন দেখি।

আন্তরিক ধন্যবাদ গেম চেন্জার। অনেক অনেক ভালো থাকুন।

৩| ১০ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:৪৮

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ১৯৯০ সালের গণতান্ত্রিক আন্দোলনের পর ঈর্ষনীয় এবং সত্যিকারে যে গণতন্ত্র আমরা অর্জন করেছিলাম নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের নিয়ন্ত্রনে সাধারন নির্বাচনের মাধ্যমে তাও তল্পিবাহক বিচারপতিরা অবসরে যাওয়ার ৬ মাস পর শিখে দেওয়া রায় লিখে দিলেন তত্ত্বাবধায়ক অবৈধ । তখন গণতন্ত্র গণতন্ত্র বলে চিৎকার করে লাভ কী? যেখানে মানুষের জীবন কুত্তার জীবনের চেয়েও মূল্যহীন।


লেখাটা পড়ে বেশ ভালো লাগলো। ধন্যবাদ।




ভালো থাকবেন নিরন্তর।

১০ ই নভেম্বর, ২০১৫ দুপুর ২:২৯

মানবী বলেছেন: কোন দেশের বিচার ব্যবস্থা থেকে শুরু করে প্রতিটি ক্ষেত্রে রন্ধ্রে রন্ধ্রে যখন সরকারী দলীয়করন হয় তখন সেখানে আর যাই থাক 'গণতন্ত্র"এর অস্তিত্ব থাকেনা।

এক ভারতীয় বন্ধু ২০০৭ সালে ভীষণ আক্ষেপ করে বলেছিলো, "মাত্র আঠারো বছর বয়সের বাংলাদেশ নিরপেক্ষ নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন করার ব্রলিয়ান্ট আইডিয়া গ্রহন করতে পারলে আমার ভারত ৬০ বছরে এমন এক হাসাধারন আইডিয়া রপ্ত করতে পারছেনা কেনো?"

তত্ত্বাবধায়ক সরকার বাতিল ঘোষণা গণতন্ত্রের কফিনের শেষ পেরেকটা ঠুকে দেয়।
আন্তরিক ধন্যবাদ দেশ প্রেমিক বাঙালী, অনেক শুভকামনা রইলো।

৪| ১০ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:৫১

কথাকথিকেথিকথন বলেছেন: দেশকে গণতন্ত্রের নামে দিক্ষিত করলেও কখনো কী গণতন্ত্র এসেছিলো । স্বাধীনতা নামক একটি শব্দ ছিল । সেটা হচ্ছে বহিরাগতের শাসন থেকে মুক্তি । কিন্তু স্বদেশের হাতে ক্ষমতা আসার পর আমরা কতটুকু মুক্ত ?

লেখায় ভাল লেগেছে অনেক ।

১০ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:২০

মানবী বলেছেন: স্বদেশের হাতে ক্ষমতা আসার পর আমরা এখনও সত্যিকারের মুক্ত হতে পারিনি। পরাধীনতার শৃঙ্খল আজও আমাদের আষ্টেপৃষ্ঠে বেঁধে রেখেছে।

অনেক ধন্যবাদ ও শুভকামনা রইলো।

৫| ১০ ই নভেম্বর, ২০১৫ দুপুর ২:১৭

চলন বিল বলেছেন: অসাধারণ লেখা, নির্বাচিত পাতায় আসার মত

১০ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:২৬

মানবী বলেছেন: নির্বাচিত পাতায় এসেছেতো!

আন্তরিক ধন্যবাদ চলন বিল, ভালো থাকুন সব সময়।

৬| ১০ ই নভেম্বর, ২০১৫ দুপুর ২:২৪

আমি আবুলের বাপ বলেছেন: গণতন্ত্র মানে জাতীয় কপালে আছে শুধুই দুঃখ,
আরে দেশ জুড়ে চাপাবাজি চালিয়ে যাচ্ছে কত গন্ডমুর্খ।
তাই গণতন্ত্র মানে স্বদেশী আকাশে উড়ে বিদেশী শকুন,
তাই গণতন্ত্র মানে সবকিছু বিকিয়ে গোলাম কিনুন। (মাকসুদের গান)

হায় শহীদ নূর হোসেন,তোমার দুর্ভাগ্য, বিএনপি জোটে জাতীয় পার্টি নাই!!! X(

১০ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:৩২

মানবী বলেছেন: গানের চরনগুলো শেয়ার করার জন্য ধন্যবাদ।
শুভকামনা রইলো।

৭| ১০ ই নভেম্বর, ২০১৫ দুপুর ২:২৫

আরণ্যক রাখাল বলেছেন: রাজনীতি রাজনীতি রাজনীতি আর হত্যা হত্যা হত্যা আর নাস্তিক এবং ব্লগার!!!

১০ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:৩৬

মানবী বলেছেন: হুম্! তেমনটাই।

ভালো থাকুন, ধন্যবাদ।

৮| ১০ ই নভেম্বর, ২০১৫ দুপুর ২:৩২

সাহসী সন্তান বলেছেন: আপু, লেখা সম্পর্কে কিছুই বলবো না! কারণ আমার বলা আর না বলা প্রায় সমান কথা। তবে আপনার এমন পোস্টগুলো আসলেই অনেক ভাল লাগে!

নিজের দ্বায়িত্ত্ব বোধ থেকে আপনাকে উৎসাহিত করার জন্যই মন্তব্য করা! শুভ কামনা জানবেন!

১০ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:৩৯

মানবী বলেছেন: কারো বলা না বলাই সমান নয় ভাইয়া। ঐ যে মসনদে বসে থাকা শকুনের পালের পরিবার সন্তান আর ক্রীতদাসের কথার মূল্য, পথের ভিখেরীর বলা কথা আর আপনার আমার বলার মূল্য সমান হয়ার কথা কোন গণতান্ত্রিক দেশে।

উৎসাহিত করার জন্য আন্তরিক ধন্যবাদ। অনেক অনেক ভালো থাকুন।

৯| ১০ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৩:০৫

কি করি আজ ভেবে না পাই বলেছেন: ((---দেশের আনাচে কানাচে সহ অনলাইনেও একদল মগজ ধোলাইকৃত ক্রীতদাসের পাল আছে, এরা শুধু জানে নিজেদের রাজনৈতিক প্রভুদের বন্দনা সঙ্গীত আর তাদের স্বরূপ উন্মোচিত হলেই মিথ্যার আর নোংরামীর আশ্রয় নিয়ে দুর্গন্ধ ছিটানো। ছারপোকা সম এই ক্রীতদাসের পালের মগজধোলাই করে যেনো ঢুকিয়ে দেয়া হয়েছে, দেশে শুধু দুটো দল 'আওয়ামিলীগ" আর 'রাজাকার"!))


ডানে গেলে জঙ্গী
বামে গেলে নাস্তিক;
দন্দ্ব বাজিয়ে রাণী
হাসে সুখে খিক খিক।

জামাতি রা যোগ দিলে
নয় আর রাজাকার;
খেতাবী যোদ্ধাদের
বুক ফাটা হাহাকার।

মেশিনেতে পুশ হলে রাজাকারও যোদ্ধা
আজিব দেশের আজিব রাণীর আজিব এক যন্ত্র !!
রক্ত দিয়ে পেলাম শালার
আজিব গনতন্ত্র !!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

১০ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:৪৪

মানবী বলেছেন: বাহ! ছড়ায় ছড়ায় বলে যাওয়া এক অপ্রিয় বাস্তব!

হুমম.। আজব মেশিনকে অস্বীকার করায় বঙ্গবীর কাদের সিদ্দীকিও এখন রাজাকার!
অনেক অনেক ধন্যবাদ ও আন্তরিক শুভকামনা রইলো।

১০| ১০ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৩:৩৭

ধৈঞ্চা বলেছেন:
আপসোস এই দুর্ভাগা জাতির, যে নূর হোসেনকে গণতন্ত্র উদ্ধারের জন্য প্রাণ দিতে হয়েছিল আজ সেই নূর হোসেনের ঘাতকদের সাথে নিয়েই গণতন্ত্র রক্ষার লোক দেখানো চেষ্টা ।

১০ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:৫২

মানবী বলেছেন: শুধু কি তাই, দেশবাসীর স্বাধীনতার জন্য যে ত্রিশ লক্ষ শহীদ প্রাণ বিসর্জন করেছেন তাঁদের আত্মদান ভাঙ্গিয়ে ক্ষমতায় এসে দেশবাসীর স্বাধীনতা হরণ।

অনেক ধন্যবাদ ধৈঞ্চা, আন্তরিক শুভকামনা রইলো।

১১| ১০ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৪:২৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

এদের নামে যত বৈচিত্র, কামে কোন তারতম্য কি আপনি দেখেছেন? আমার মতে দেশে কোন আলাদা রাজনৈতিক দল নেই। সব দল মিলে একটি অভিন্ন সম্প্রদায়, যারা এখনও দেশটাকে 'গণতন্ত্রায়মান' করে রেখেছে।

১১ ই নভেম্বর, ২০১৫ রাত ১:২০

মানবী বলেছেন: " সব দল মিলে একটি অভিন্ন সম্প্রদায়" - ভালো বলেছেন। সবার এক ও অভিন্ন উদ্দেশ্য ছলে বলে কৌশলে দেশের সাধরণ জনগনের রক্তশুষে পকেট ভারী করা।

তারপরও কাজে তারতম্য আছে। হিংস্রতার আর নীচতার মানদন্ডে ভিন্নতে কিছু আছে অবশ্যই।

আপনাকে অনেক ধন্যবাদ মাইনউদ্দিন মইনুল। ভালো থাকুন সব সময়।

১২| ১০ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:০৬

আল ইফরান বলেছেন: বাংলাদেশের গণতন্ত্র হচ্ছে ধনিকশ্রেণীর বিলাসিতা, মধ্যবিত্তের শ্রেণী উত্তরণের স্বপ্নীল সোপান আর দরিদ্র্য-নিষ্পেষণকারী যাতাকল।
ধনিকতন্ত্রকে যদি একটা মুদ্রা হিসেবে ধরে নেই, তাহলে তার এক পিঠে এই আওয়ামী লীগ আর আরেক পিঠে 'রাজাকার' এর দল।
উদ্দেশ্য শেষপর্যন্ত একটাই, শ্রেণীস্বার্থকে রক্ষা করা।
কথাগুলো হয়তো সমাজতন্ত্রীদের মত শোনায়, কিন্তু বাস্তবতা হচ্ছে এই।

১১ ই নভেম্বর, ২০১৫ রাত ১:৩৪

মানবী বলেছেন: " যদি একটা মুদ্রা হিসেবে ধরে নেই, তাহলে তার এক পিঠে এই আওয়ামী লীগ আর আরেক পিঠে 'রাজাকার' এর দল"
- এই বক্তব্যের সাথে ১০০% সহমত তবে এক্ষেত্রে আমি সত্যিকারের রাজাকারের দলের কথাই বলেছি।

কথাগুলো যে তন্ত্রের মতোই শোনাক, ভালো বলেছেন।
আন্তরিক ধন্যবাদ ও শুভকামনা আল ইফরান।

১৩| ১০ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:১৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: আপনিও যে ভয়ে অনির্বাচিত স্বৈরাচার শব্দগুলো সযত্নে এগিয়ে গেছেন- গণতন্ত্রে সেই ভয়টুকুই হল অর্জন!

৭২-৭৫এর রুদ্ধশ্বাস অবস্থার কথা পড়ে যতটুকু বোঝা না যায়- বাস্তবে তাই ডিজিটালি বোঝাতেই যেন সকল আয়োজন।
হায় গণতন্ত্র!

১১ ই নভেম্বর, ২০১৫ সকাল ৭:৩৬

মানবী বলেছেন: এই পোস্ট পড়ে মনে হলো এটা ভয় পেয়ে লেখা কোন পোস্ট? :-)

পোস্টটি যেকারনে লেখা সেখানে আসলে অনির্বাচির সরকারটা অপ্রাসঙ্গিক বলেই হয়তো শব্দগুলো লেখার সময় ভাবনায় আসেনি।
আপনাকে অনেক ধন্যবাদ বিদ্রোহী ভৃগু, ভালো থাকুন সব সময়।

১৪| ১০ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৫১

রোষানল বলেছেন: কিছুই বলার নাই

১১ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:১৯

মানবী বলেছেন: চুপ-চুপ-একদম চুপ..... এখন গণতন্ত্র! না বলাই ভালো!

ধন্যবাদ রোষানল, শুভকামনা রইলো।

১৫| ১০ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:৪৪

স্বপ্নবাজ তরী বলেছেন: " লেখাটি পড়ে ভালো লেগেছে " তা বলার বাক স্বাধীনতা কি আজ আছে?

১১ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:৩০

মানবী বলেছেন: জবাব টা সত্যিই জানা নেই তবে আপনার মন্তব্যটি আমার ভালো লেগেছে! অনেক ধন্যবাদ স্বপ্নবাজ তরী।

গণতন্ত্র আর বাকস্বাধীনতা অতঃপ্রত ভাবে জড়িত সেই স্বাধীনতা হরন করে কোন শাসক নিজেকে গণতান্ত্রিক দাবী করতে পারেনা।

আন্তরিক শুভকামনা রইলো।

১৬| ১০ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:০৪

ধমনী বলেছেন: চুপ-চুপ-একদম চুপ.... এখন গণতন্ত্র!!!

১১ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:৪১

মানবী বলেছেন: একদম চুপ..... এখন গণতন্ত্র! এই নিরবতা আর নিঃশব্দতা এক অদ্ভুত গণতন্ত্রের সিম্ফোনী শোনায়।

আন্তরিক ধন্যবাদ ধন্যবাদ ধমনী, ভালো থাকুন সব সময়।

১৭| ১০ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:৩৯

হৃদয়-রাইডে বলেছেন: Edward Snowden-এর মতে বিডিআর হত্যায় RAW জড়িত। যদি তাই হয়-তাহলে ডেশড্রোহী কে?

ভয় লাগে পরে আমি যদি .................... হয়!!!!!!!!!!!!!!!!!!!!

১১ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৫১

মানবী বলেছেন: ইনশাহ্ আল্লাহ্ আপনি নিরাপদ থাকবেন। বিপদে পরবে এই ঘৃন্য খুনি আর হত্যাকারীর দল। কোন জুলুমকারী দীর্ঘদিন নির্যাতন চালিয়ে যেতে পারেনা, এদের পতন অনিবার্য।

অনেক ধন্যবাদ হৃদয়-রাইডে। আন্তরিক শুভ কামনা রইলো।

১৮| ১১ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:০০

ভ্রমচারী বলেছেন: অনেক ভাল লিখেছেন ভাইয়া

১২ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:৫৭

মানবী বলেছেন: অনেক ধন্যবাদ ভ্রমচারী, ভালো থাকুন সবসময়।

১৯| ১১ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:০১

প্রবাসী পাঠক বলেছেন: সরি টু সে, ২০০৮ থেকেই কিন্তু এই অবস্থা শুরু হয় নি। দেশে কাগজে কলমেই গণতন্ত্রের অস্তিত্ব ছিল। বাস্তবিক গণতন্ত্র কখনোই ছিল না। গণতন্ত্র থাকলে তত্ত্বাবধায়ক সরকার এর প্রয়োজন হত না। ৯০ এর পর থেকে আজ পর্যন্ত শুধু খারাপের দিকেই এগিয়েছে, গনতন্ত্রের দিকে নয়।

১২ ই নভেম্বর, ২০১৫ রাত ১:১৩

মানবী বলেছেন: এই পোস্টে উ্লেখিত অপ্রিয় সকল ঘটনাই ২০০৮ এর পর ঘটেছে। বাংলাদেশের ইতিহাসে ২০০৯ এর আগে পিলখানা হত্যাযজ্ঞের মতো নির্মম ম্যাসাকার কখনও ঘটেনি। কিছু দিন পর পর নিয়ম করে নাস্তিক হত্যার হোলিখেলা এর আগে ঘটেনি! পহেলা বৈশাখে মা বোনদের উপর চড়াও হয়ে সম্ভ্রমহানি আর শত শত মানুষের সামনে ধর্ষন লান্ছনার ঘটনাও এর আগে ঘটেনি।

সরকারি দলের মদদে মহিলা কলেজের(ইডেন) নিরীহ ছাত্রিদের পতিতা বৃত্তিতে বাধ্য করার মতো ঘৃন্যনীচতার পূর্ব নজির নেই।
আর এসব কিছুর পর বাজ স্বাধীনতা হরণ!

মানুষের বাকস্বাধীনতার উপর এমনতর কুলুপ এঁটে দেবার ঘটনা এর আগে ঘটেছিলো বলেও জানা নেই।
এমনকি ২০০৭/২০০৮ সামরিক বাহিনীর সমন্বয়ে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারে শাসনামলেও এর চেয়ে ঢের বেশী বাকস্বাধীনতা ছিলো মানুষের।

২০| ১১ ই নভেম্বর, ২০১৫ রাত ৩:০৯

কিরমানী লিটন বলেছেন: আমি গণতন্ত্রের পোয়াতি
ইচ্ছে সবার তুড়ি মেরে
প্রজা সকল গারদ ভরে
সাজি-আজব বাউল বয়াতি।

আমি গনতান্ত্রিক বৈষটমী
মুক্ত বাতাস রুদ্ধ করে
ইচ্ছেতন্ত্র প্রসব করে
খেলি,আমরা আমরা দুষ্টমী।

দূর হ,দুঃশাসন , অনেক শুভকামনা...

১২ ই নভেম্বর, ২০১৫ রাত ১:২১

মানবী বলেছেন: অসাধারণ! অসাধারণ সুন্দর কবিতা।

অনেক অনেক ধন্যবাদ ও আন্তরিক শুভকামনা কিরমানী লিটন।


দূর হ, দুঃশাসন!

২১| ১১ ই নভেম্বর, ২০১৫ সকাল ৮:০১

খায়রুল আহসান বলেছেন: বিদ্যমান পরিস্থিতিতে অত্যন্ত সাহসী উচ্চারণ। শ্রদ্ধা জানিয়ে গেলাম।
বিচারের বাণী কখনো কখনো নিভৃতে কাঁদে বটে, তবে "জনতার বিচার" যখন শুরু হয়, তখন অত্যাচারীদের শুধুই করুণ পরিণতি হয়।

১২ ই নভেম্বর, ২০১৫ রাত ২:০৪

মানবী বলেছেন: এই পোস্টে আপনার শ্রদ্ধা জানানোয় সঙ্গত কারনে বিশেষ ভাবে সন্মানিত হলাম।

আন্তরিক ধনয়াদ ও কৃতজ্ঞতা খায়রুল আহসান। ভালো থাকুন নিরন্তর।

২২| ১১ ই নভেম্বর, ২০১৫ সকাল ৮:৪৩

রূপক বিধৌত সাধু বলেছেন: ফখরুদ্দীন-মঈন উ অাহমেদের সময়ের ভালোই প্রশংসা করলেন । অামার দৃষ্টিতেও তাঁদের সময়টা অন্য সময়ের চেয়ে ভালো মনে হয়েছে । কিন্তু অনির্বাচিত বলে অামাদের রাজনীতিকরা তো তাঁদের চাননা । জনগণকে কলা দেখিয়ে উনারা গণতন্ত্রের নামে দেশে পরিবারতন্ত্র অানবেন, লুটপাটতন্ত্র অানবেন ।

১২ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:৪২

মানবী বলেছেন: পরবর্তীতে মঈন ইউ এর নপুংসকোচিত ঘৃণ্য কাজ প্রমান করেছে সেসময় যা কিছু ভালো ছিলো তাতে তার ভূমিকা তেমন ছিলোনা। কৃতীত্বটা মূলত ফখরুদ্দীন বাহীনি আর সেনাবাহীনির কিছু দেশপ্রেমিক চৌকষ সদস্যদেরই ছিলো। সেসময়ের সরকারের কর্মকান্ড অন্য সময়ের চেয়ে বহুগুনে ভালো ছিলো নিঃসন্দেহে।

যারা তখন অনির্বাচিত বলে কান্নাকাটি করেছিলো তারা বর্তমানের অনির্বাচিতের সময় দুপয়সার সুবিধা ভোগ করে বিবেক বিবেক বিসর্জন মূক ও বধির হয়ে আছে। আমাদের দেশে রাজনীতিকরা তাদের চুরি ছিনতাই আর লুটপাটের সুবিধা না করে দিলে সেই সরকারকে স্বীকৃতি দিতে চায়না।

অনেক ধন্যবাদ রূপক বিধৌত সাধু, শূভকামনা রইলো।

২৩| ১১ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:৪৯

তাহসিনুল ইসলাম বলেছেন: শুভ বুদ্ধির উদয় হোক । লেখা ভালো লাগলো----

১২ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:৫০

মানবী বলেছেন: তাদের শুভবুদ্ধির উদয়ের অপেক্ষায় সারা দেশ।

আন্তরিক ধন্যবাদ তাহসিনুল ইসলাম। ভালো থাকুন।

২৪| ১১ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:১৪

বাতাস০০০১ বলেছেন: পিলখানা ঘটনা ২০০৮ এ নয় ২০০৯ সালের ২৫ ফ্রেবুয়ারী.
আসলে আপনার লেখা গুলো সঠিক। আজ আমরা গনতন্ত্রের নামে এসব কি দেখি। এটাকে কি গনতন্ত্র বলে???

১১ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:৪৫

মানবী বলেছেন: প্রায় ২৪ ঘন্টা আগে পোস্ট করা এই লেখার টাইপে এমন ভুলটি উল্লেখ করায় আন্তরিক কৃতজ্ঞতা।
আপনার মন্তব্যের পর আরও কিছু টাইপের ভুল সংশোধন করেছি, হয়তো এখনও কিছু অসংশোধিত আছে।

আন্তরিক ধন্যবাদ বাতাস০০০১, অনেক অনেক ভালো থাকুন।

২৫| ১১ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:২২

রাজু আহমেদ তন্ময় বলেছেন: ধরা যাবেনা, ছোয়া যাবেনা,
বলা যাবেনা কথা,,,,
রক্ত দিয়ে পেলাম ****র এমন স্বাধীনতা,,,,,

১২ ই নভেম্বর, ২০১৫ রাত ১:৫১

মানবী বলেছেন: চুপ-চুপ-একদম চুপ..... এখন গণতন্ত্র!

স্বাধীনতা ধরা ছোঁয়ার কথাও বলা যাবেনা!

ধন্যবাদ রাজু আহমেদ তন্ময়।

২৬| ১১ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:৩৩

প্রামানিক বলেছেন: রাজনীতি যারা করে তাদের সবার চরিত্র প্রায় এক। এখানে প্রশংসা করার কিছু নাই। ক্ষমতায় গেলে সবাই একই চরিত্র ধারন করে।

১২ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:০১

মানবী বলেছেন: এখানে কোথায় কে কোন রাজনীতিকের প্রশংসা করেছে বুঝতে পারছিনা!!!

?

২৭| ১১ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:৫২

রমিত বলেছেন: অত্যন্ত সাহসী লেখা।

১২ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:৫৮

মানবী বলেছেন: ধন্যবাদ রমিত, ভালো থাকুন সব সময়।

২৮| ১১ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:৩৯

স্পর্শহীন কিছুদিন বলেছেন: এমন একটি লেখার জন্য অনেক অনেক ধন্যবাদ। যদিও যাদের জন্য লেখা তারা কখনও দেখবেও না, দেখলেও তাদের কিছু যায় আসে না।

১৩ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:০৪

মানবী বলেছেন: অনেক বছর পর! ভালো ছিলেন আর ভালো আছেন আশা করি।
তারা দেখলে শুধু দমন পীড়নর চিন্তাই মাথায় আসে তাদের নিজিদের সংশোধনের ভাবনা নয়।

আন্তরিক ধন্যবাদ ও অনেক অনেক শুভকামনা রইলো।

২৯| ১১ ই নভেম্বর, ২০১৫ দুপুর ২:১৫

শার্লক_ বলেছেন: সত্যি কথা বলছিলাম বলে আগের নিক ব্যান করে দিছে।

১৩ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:১৫

মানবী বলেছেন: দুঃখজনক!

এই পোস্টের বিষয় সংক্রান্ত সত্যকথা না অন্যকিছু বুঝতে পারছিনা!

অনেক ধন্যবাদ ও আন্তরিক শুভকামনা শার্লক_

৩০| ১১ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৩:৫৮

রুদ্র জাহেদ বলেছেন: প্রতিদিন ঘৃন্য হায়নার পালের এমন সব নারকীয় উল্লাসে জনজীবন যতোই অতীষ্ট
হোক চুপ, একদম চুপ! কোন কথা বলা যাবেনা.... এখন গণতন্ত্র!
আরো রয়েছে ৫৭ ধারা

১৩ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:২২

মানবী বলেছেন: গণতান্ত্রিক সরকার জানে জনগন তাঁদের সাথে আছে তাও এম সব দমন নীতিরর ধারা তাদের প্রয়োজন পড়েনা, শুধু মাত্র স্বৈরাচারেরাই আতংকগ্রস্থ হয়ে দিগ্বিদিক জ্ঞানশুণ্য হয়ে বিভিন্ন ধারার নামে দমন নীতি সৃষ্টি করে সাধারন মানুষের মুখ বন্ধ করতে চায়।

ঘৃনা ঘৃনা স্বৈরাচারের প্রতি।

ভালো থাকুন রুদ্র জাহেদ, আন্তরিক ধন্যবাদ।

৩১| ১১ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৩৮

গোধুলী রঙ বলেছেন: আমরা কত শতাংশ জনগন গণতন্ত্রের মানে জানি? ৫? ১০?? এর বেশি কি? যারা জানেনা তাদের অধিকার কি, সুযোগসন্ধানীরা তো তাদের অধিকার নিয়ে খেলবেই, খুব বেসিক হিসাব। এই বেসিক হিসাবটা যতদিন ধরতে না পারছি, ততদিন কি গণতন্ত্র কি ফৌজতন্ত্র সব এক।

১৩ ই নভেম্বর, ২০১৫ সকাল ৮:৫২

মানবী বলেছেন: শুধু গণতন্ত্রের মানে জানা নয়, এই দেশের সহজ সরল জনগোষ্ঠিকে চোখ রাঙিয়ে কোন দল ইসলামের মানে শিখায় আবার কোন দল মুক্তিযুদ্ধের যদিও তারা নিজেরা সেসব বিষয়ে সবচেয়ে বড় মূর্খ!

দুঃখজনক হলেও সত্য আমাদের দেশের কিছু মানুষ দেশ বিদেশ থেকে উচ্চ শীক্ষার প্রাতিষ্ঠানিক শিক্ষার ডিগ্রী লাভ করলেও আজও সত্যিকারের শীক্ষিত হতে পারেনি।
দু পয়সার সুবিধার লোভে আর দলীয় অন্ধত্বের কারনে তারা নিজেরা যেমন তিমিরে তেমনি অন্যদের ছলে য়লে কৌশলে সেই অণ্ধকার জগতে টেনে নিয়ে যেতে সদা সচেষ্ট!
ধন্যবাদ গোধূলি রঙ, আন্তরিক শুভকামনা রইলো।

৩২| ১১ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:১৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেকক্ষণ ভেবেও কমেন্ট করার মত যুতসই কিছু পেলাম না । শুধু এটুকুই বলবো বড় দুঃসময়ে দুঃসাহসী কিছু কথা বলেছেন ।
আপনাকে স্যালুট মানবী ।
সাথে একটা কার্টুন -

১৩ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:০৮

মানবী বলেছেন: ছবির এডিটিং চমৎকার! রাক্ষুসীর চেহারা গায়েব :-)

সুন্দর কার্টুনের জন্য আন্তরিক ধন্যবাদ। নিরন্তর শুভকামনা রইলো।

৩৩| ১১ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:৩১

পুলক ঢালী বলেছেন: নব্বইয়ের গনআন্দোলনের ফল খেয়েছে রাজনিতিবিদরা আটি চুষেছে চেলা চামুন্ডারা জনগন পেয়েছে অশ্বডিম্ব অরথাৎ রাজনীতিবিদরা জনগনের সাথে বিশ্বাস ঘাতকতা করেছে । তত্ত্বাবধায়ক ব্যবস্থা উন্নত করার বদলে নিঃশ্চিহ্ন করেছে । মঈন উ আহম্মদের কালে এই রাজনিতিবিধ আর তাদের পৌষ্যরা গনতন্ত্র গেল রব তুলে মুখে ফেনা উঠিয়েছিলো।বর্তমানের সুবোধ আর সৎ ব্যবসায়ীরা দামী গাড়ী রাস্তায় ফেলে দিয়েছিলো এরা এখন অর্থমম্ত্রীকে ঘিরে থাকে । এখন বাংলাদেশ বিশ্ব বেহায়াদের দখলে আর ভোট হলে যেতেপারে রাজাকারদের দখলে । নববইয়ের গন আন্দোলনের পর যুবসমাজ এবং জনসাধারন রাজনিতিকে ব্যবসায় রুপান্তকারিদের হাতে দেশ পরিচালনার ভার দিয়ে মহাভুল করেছে । এখনো তার ভোগান্তি চলছে । কোন একসময় জনগণ ঠিকই রুখে দাড়াবে তখন নূরহোসেন হত্যাকারী ডাঃমিলন হত্যাকারী জনতার উপর ট্রাক উঠিয়ে দেওয়া দস্যু এবং এদের পৃষ্ঠপোষকতাকারী কেউ রেহাই পাবেনা সে আওয়ামী হোক আর বিএনপি হোক উভয়ই সম অপরাধী ।

১৩ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:২৮

মানবী বলেছেন: "কোন একসময় জনগণ ঠিকই রুখে দাড়াবে তখন নূরহোসেন হত্যাকারী ডাঃমিলন হত্যাকারী জনতার উপর ট্রাক উঠিয়ে দেওয়া দস্যু এবং এদের পৃষ্ঠপোষকতাকারী কেউ রেহাই পাবেনা সে আওয়ামী হোক আর বিএনপি হোক উভয়ই সম অপরাধী । "

- সহমত সহমত
দেশপ্রেম বর্জিত একপাল শকুনি শুধু ক্ষমতায় টিকে থাকার জন্য নিজ দেশের স্বাথফ জলান্জলি দিয়ে রক্তের হোলি খেলায় মেতেছে।

চমৎকার মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ পুলক ঢালী। ভালো থাকুন সব সময়।

৩৪| ১২ ই নভেম্বর, ২০১৫ রাত ২:১১

বৃতি বলেছেন: সহমত জানিয়ে গেলাম। আপনাকে ধন্যবাদ, মানবী- অনেকের না বলা কথাগুলো চমৎকারভাবে প্রকাশ করলেন।

১৩ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৪৩

মানবী বলেছেন: সহমত জেনে ভালো লাগলো বৃতি।
মানুষের বিবেকবোধ আর দেশাত্মবোধ জাগ্রত থাকলে ভাবনা গুলো মিলে যায়, কথাগুলো মিলে যায়।
বিপরীত অবস্থানে থাকে শুধু দেশপ্রেম বর্জিত, বিবেক বর্ফিত একদল নর্দমার কীট।

অনেক ধন্যবাদ ও আন্তরিক শুভকামনা রইলো।

৩৫| ১২ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:০৭

সামছুল কবির মিলাদ বলেছেন: এইরকম গণতন্ত্র উপভোগ করতে পেরে আমি লজ্জিত। :`>

১৪ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:০০

মানবী বলেছেন: গণতন্ত্র নিজেই আজ লজ্জিত, নিজের কাছে নিজের পরাজয়!

আন্তরিক ধন্যবাদ সামছুল কবিরা মিলাদ। ভালো থাকুন।

৩৬| ১২ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:৪৫

সামছুল কবির মিলাদ বলেছেন: গত পরশু গেলো ১০ নভেম্বর, শহীদ নূর হোসেন দিবস। বাংলাদেশে গণতন্ত্র পুনরুদ্ধারে আন্দোলন-সংগ্রামের গুরুত্বপূর্ণ এক দিন। সেদিন দেখলাম অনেকে বলছেন আজ একজন নূর হোসেনের খুভ দরকার। আমি বলবো একজন নূর হোসেন নয় ১০ জন নূর হোসেনও কিছু হবে না, নূর হোসেনের দরকারই বা কেন? এদেশেতো স্বৈরসাশন চলছে না। আছে ভরপুর গণতান্ত্র...!

১৪ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:১৪

মানবী বলেছেন: ভালো বলেছেন। শুধু কি স্বৈরতন্ত্রের স্থানে গণতন্ত্র? নূরহোসেন স্কয়ারেও এখন নূর হোসেনের অস্তিত্ব আড়াল করে শুধু বর্তমান গণত্ান্ত্রিকের পোস্টারে ঢাকা!

আন্তরিক শুভকামনা ও ধন্যবাদ রইলো।

৩৭| ১২ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৪:১৮

প্রামানিক বলেছেন: ধন্যবাদ বোন মানবী, উপরের মন্তব্যে যা বুঝাতে চেয়েছিলাম তার উল্টো হয়েছে পরে আর সংশোধন করতে পারিনি ।

বলতে চেয়েছিলাম, রাজনীতি যারা করে তাদের সবার চরিত্র প্রায় এক। ক্ষমতায় গেলে সবাই একই চরিত্র ধারন করে অর্থাৎ প্রতিপক্ষকে ঘায়েল করার চেষ্টা করে। গণতন্ত্রের দোহাই দিয়ে বর্তমানে রাজনীতিকরা প্রতি হিংসার কারণেই অনেক নিরীহ তাজা প্রাণের অকালে সমাপ্তি ঘটানোর কাজ করে থাকে। আসলে গণতন্ত্র মুখে বললেও বাস্তবে গণতন্ত্রের চর্চ্চা করা হচ্ছে না।আপনার লেখায় সেই কথাগুলো চরমভাবে ফুটে উঠেছে। ধন্যবাদ আপনাকে।

১৬ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:২২

মানবী বলেছেন: প্রথম মন্তব্যটি ব্যাখার জন্য আন্তরিক ধন্যবাদ আপনাকে।
দিনে দিনে অবস্থার শুধু অবনতি ঘটছে, একজনের চেয়ে আরেকজনের দেশ প্রেম কতো কম সেই অসুস্থ প্রতোযগিতার কারনে আজ দেশ সবচেয়ে খারাপ সময়ের মধ্য দিয়ে যাচ্ছে।

ভালো থাকুন সব সময়।

৩৮| ১২ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:১৮

ঢাকাবাসী বলেছেন: একটা দারুণ লেখা। ভাল লাগল। বেশী মন্তব্য করলুমনা কারণ...।

১৬ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:২৯

মানবী বলেছেন: চুপ চুপ একদম চুপ...... বর্তমান গণতন্ত্র নিয়ে বেশী মন্তব্য না করাই ভালো!

আন্তরিক ধন্যবাদ ও শুভকামনা রইলো।

৩৯| ১৩ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:২৩

কামরুল হাসান সাজ্জাদ বলেছেন: সত্য বলা বারণ। কখন কে এসে ধরে নিয়ে যায় তার ঠিক নাই। পৈত্রিক জীবনটা অনেক মূল্যবান।

১৮ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৪৫

মানবী বলেছেন: কখন ধরে নিয়ে যায়, কখন নাস্তিক অ্পবাদ দিয়ে অস্ত্রহাতে ঝাঁপিয়ে পড়ে আর ভীনদেশী বর্ণ হলে তো কথাই নেই.....
দেশের বর্তমান সংকটময় সময়ে নিরাপত্তা নেই সাধারণ মানুষের, নেই কোন বাক স্বাধীনতা।

অনেক ধন্যবাদ কামরুল হাসান সাজ্জাদ, ভালো থাকুন সব সময়।

৪০| ১৩ ই নভেম্বর, ২০১৫ সকাল ৮:২২

আহমেদ জী এস বলেছেন: মানবী ,



চুপ থাকতেই হবে কারন আপনার মুখখানিকে আপনি স্বেচ্ছায় তালাবন্ধ করে চাবিটাকে গনতন্ত্রকামীদের হাতেই তো তুলে দিয়েছেন , তাইনা ?
নীচের লিংকটি আমার এমন মন্তব্য বুঝতে সহায়ক হতে পারে -----

ভোট : ইফ দ্য কান্ট্রি ইজ দ্য আনসার, হোয়াট ইজ দ্য কোয়েশ্চেন ?
http://www.somewhereinblog.net/blog/GSA1953happy/29695606

শুভেচ্ছান্তে ।

২১ শে নভেম্বর, ২০১৫ রাত ১২:১৮

মানবী বলেছেন: আমি কখনও চুপ করে থাকার বা মুখ তালাবদ্ধ করে চাবিটা আর কারো হাতে তুলে দেয়া লোকদের দলে নই।

আন্তরিক ধন্যবাদ আহমেদ জী এস, ভালো থাকুন সব সময়।

৪১| ১৪ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:৩১

আমি ময়ূরাক্ষী বলেছেন: এভাবে আর কোনো প্রাণ অকালে না ঝরে যাক। দীপনের আত্মার শান্তি কামনা করছি। অপরাধীদের যোগ্য শাস্তি চাই।

২২ শে নভেম্বর, ২০১৫ সকাল ১০:২৭

মানবী বলেছেন: ধন্যবাদ আমি ময়ূরাক্ষী, ভালো থাকুন সব সময়।

৪২| ২৩ শে নভেম্বর, ২০১৫ রাত ১২:৫৩

মিতক্ষরা বলেছেন: প্রিয় ব্লগার মানবী, গনতন্ত্রের কিছু ভাল দিক অবশ্যই রয়েছে। ভারতের মত একটি বিশাল রাজ্য গোলযোগ পূর্ন রাজ্যগুলো সহ এখনও অবিকৃত যে রয়েছে তা এই গনতন্ত্রের জন্যই। ইসরাইলের বিষয়েও একই কথা।

এ কারনেই গনতন্ত্রের কফিনে শেষ পেরেকটি মেরে দেয়া হয়েছে ৫ই জানুয়ারীর নির্বাচনে।

২৩ শে নভেম্বর, ২০১৫ সকাল ১১:৪৮

মানবী বলেছেন: গণতন্ত্রের অবশ্যই অনেক ভালো দিন আছে, প্রায় সব দিকই জনমূখি ও জন কল্যাণকর তবে আমাদের এই গণতন্ত্র কি সেই গণতন্ত্র প্রিয় মিতক্ষরা?

আপনাকে ধন্যবাদ। ভালো থাকুন সবসময়।

৪৩| ২৭ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:০২

মিতক্ষরা বলেছেন: আজকে এরশাদ হাসিনার বাহাসে খুব মজা পাইলাম। এরশাদকে অবৈধ বলতে গিয়ে হাসিনা নিজেই নিজেকে অবৈধ বানালেন।

২৯ শে নভেম্বর, ২০১৫ দুপুর ২:২৯

মানবী বলেছেন: বাহাসটার ভিডিও কোথাও আছে কিনা বুঝতে পরছিনা। দেখতে ইচ্ছে করছে।

আপনাকে অনেক ধন্যবাদ মিতক্ষরা, আন্তরিক শুভকামনা রইলো।

৪৪| ১৩ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:০৫

অনিক বলেছেন: পড়লাম। কিছু বলার সাহস নেই। গণতন্ত্রের বড়ি খেয়ে ঘুমিয়ে আছি।

১৩ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:৩৭

মানবী বলেছেন: গণতন্ত্রের বড়ি খেয়ে ঘুমিয়ে থাকাই ভালো, উন্নয়নের গণতন্ত্র বলে কথা।

আরেকটি পোস্টে জানলাম, শিরোনামের মতো একটি গানও আছে!!
কখনও জানা ছিলোনা, শোনা হয়নি এখন সেই গানটা শোনার আগ্রহবোধ করছ :-)

৪৫| ২৭ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:১০

ধ্রুব নয়ন চৌধুরী বলেছেন: দারুণ লিখেছেন। চরম বাস্তবতা ফুটিয়ে তুলেছেন।

২৮ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৪২

মানবী বলেছেন: চুপ চুপ, একদম চুপ------

সবাই এখন চুপ করেই আছে। গতকাল একটি পোস্ট প্রায় দুহাজার বার শেয়ার হয়েছে, কমেন্ট করেছে মাত্র ১২/১৩ জন।
এখন মনে হয় চুপ করে থাকার সময়!

অনেক অনেক ধন্যবাদ ধ্রুব নয়ন চৌধুরী। আন্তরিক শুভকামনা রইলো।

৪৬| ২৮ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৫৪

এমডি এআর মুবিন বলেছেন: চমৎকার এবং অনবদ্য! একটি দীর্ঘ বিদ্রোহী কাব্যের স্রোতস্বীনি যেন! যে পয়েন্টগুলো তুলে ধরেছেন সেগুলোতে অবশ্যই চিন্তাশীলদের জন্য নিদর্শন রয়েছে!

৩০ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৪১

মানবী বলেছেন: আপনার মন্তব্যটিও চমৎকার এবং অনবদ্য! আমার সাধারণ লেখার এমন মূল্যায়নে সন্মানিত হলাম।

আন্তরিক ধন্যবাদ এমডি এআর মুবিন। অনেক অনেক শুভকামনা রইলো।

৪৭| ২৯ শে ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:২৭

ধ্রুব নয়ন চৌধুরী বলেছেন: সূর্যের কিরণকে কি কেউ ঢেকে রাখতে পারে? পারে না। একদিন অবশ্যই রোদ ঝলমল করে জ্বলে উঠবে। আপনার জন্য শুভকামনা রেখে গেলাম।

৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৫৮

মানবী বলেছেন: ইনশাহ্আল্লাহ্! প্রার্থনা করি সেই কাঙ্খিত রৌদ্র ঝলমল দিনটি শীঘ্রই আসুক আমাদের প্রিয় বাংলাদেশে।

আন্তরিক ধন্যবাদ আপনাকে।
অনেক অনেক ভালো থাকুন।

৪৮| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৫১

টোকাই রাজা বলেছেন: মন্তব্য নিষ্প্রয়োজন।

৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:২০

মানবী বলেছেন: :-)

সমর্থনে না অসমর্থনে নিষ্প্রয়োজন তা যদিও স্পষ্ট হলোনা, তারপরও ধন্যবাদ ও শুভকামনা রইলো।

৪৯| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৩৮

অগ্নি কল্লোল বলেছেন: কন্ডমের প্যাকেটে ঢুকে পড়েছে গণতন্ত্র।।
শাবাস।।।
তোমায় লাল সালাম।।।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১০:৪৩

মানবী বলেছেন: ধন্যবাদ অগ্নি কল্লোল।
অনেক ভালো থাকুন।

৫০| ০৩ রা মে, ২০১৬ রাত ১১:৩৯

রাঙা মীয়া বলেছেন: সুপ্রীয় মানবী, স্পর্শকাতর বিষয় গুলো নিয়ে লেখার সাহস এবং শক্তি দুটোর জন্যই আপনাকে স্যালুট জানাই। আপনার প্রতিবাদী শক্তি সন্চারিত হোক নিপীড়িত জনতার মাঝে।আমার মনে হয় গুম,বিচার বহির্ভূত হত্যা,ভিন্ন মতালম্বীদের উপর নির্যাতনের খবর জেনে এবং দেখে আমরা ধীরে ধীরে প্রতিবাদ শক্তিহীন নপুংসক জাতি হয়ে যাচ্ছি !
'' পিলখানা হত্যাকান্ড
শেয়ার কেলেংকারী
আর্থিক খাত লুট
ধারাবাহিক বিচার বহির্ভূত হত্যাকান্ড ও গুম-নিখোঁজ
সাগর-রুনি,তনু হত্যাসহ সহ সকল বিভৎস হত্যাকান্ড
টিএসসিতে নিপীড়ন সহ সকল যৌন নিপীড়ন এবং শিশু হত্যা-নির্যাতন
ব্যাপক পুলিশী হয়রানি
বাক স্বাধীনতা ও প্রতিবাদের ভাষা সংকুচিত
জঙ্গি আছে-জঙ্গিবাদ নাই লুকোচুরি
শিক্ষক-বিদেশী ও ধর্মীয় ব্যাক্তিত্ব খুন''

এতগুলো বিষয়ে আমরা নিশ্চুপ ! সাবাস গণতন্ত্র !

০৪ ঠা মে, ২০১৬ রাত ১২:৪৫

মানবী বলেছেন: বর্তমানের অনাচার, হয়রানী, নিপীড়ন, হত্যা গুম ধর্ষনের নারকীয় তান্ডব দেখে সহজে অণুমান করা যায় মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি হানাদার আর তাদের দোষরদের নির্যাতন কতোটা ভয়াবহ ছিলো।
হত্যা, গুম আর গ্রেফ্তারের মাধ্যমে কিভাবে সাধারন নীরিহ জনতার মুখ বন্ধ করিয়ে রেখে তাদের ক্লিব বানিয়ে রাখা যায়া তা আজ স্পষ্ট।


আমাদের আজকের (?)গণতন্ত্রের বর্তমান অবস্থা দেখে বুঝা যায় ২০০৭ এ একদল সুবিধাবাধী ধূর্ত শিয়ালের পাল দেশপ্রেমীর খোলস গায়ে জড়িয়ে "গণতন্ত্র গেলো গণতন্ত্র গেলো" আহাজারি করে কেনো মরিয়া হয়ে উঠেছিলো।

ঘৃনা সকল ভন্ডদের প্রতি... ঘৃনা নিপীড়ক নির্যাতক শোষকের প্রতি।

ভালো থাকুন রাঙা মীয়া।

৫১| ০৪ ঠা মে, ২০১৬ রাত ১২:৫৭

বিপরীত বাক বলেছেন: এমন যখন দেশের পরিস্থিতি তখন প্রায় মাঝে মাঝেই এই ব্লগে "গণতন্ত্র গেলো, গণতন্ত্র গেলো..." বলে আহাজারি শোনা যেতো!

৫২| ০৪ ঠা মে, ২০১৬ রাত ১:০২

রাফা বলেছেন: ৫৬ হাজার বর্গ মাইলের এই ভুমিতে কি কখনও গণতন্ত্র ছিলো...! যদি থেকে থাকে একটু বর্ণনা করুনতো দেখি কি আপনার সেই গণতন্ত্রের রুপ?
যে দেশের মানুষ যেমন তাদের শাসকও তেমনি নির্বাচিত করে তারা।সবাই শুধু যুদ্ধটা করছে একদিনের গণতন্ত্র অথবা নিজের গণতন্ত্রের জন্য।যে গণতন্ত্র সাধারন মানুষের কো কাজেই আসবেনা,আসছেওনা।

এর বেশি কিছু বলার নেই।ধন্যবাদ,মানবী।

১১ ই মে, ২০১৬ ভোর ৫:১২

মানবী বলেছেন: বছর দুয়েক আগে এমন প্রশ্নের জবাবটা হয়তো ভিন্ন হতো তবে বর্তমানের প্রেক্ষিতে ১৯৭৫ এর পর অতীতের সব সরকারই গণতান্ত্রিক ছিলো.... এমনকি এরশাদ সরকারের সময়টা আজকের টুঁটি চেপে ধরা শোষকের চেয়ে ঢের বেশি গণতান্ত্রিক ছিলো।

স্বৈরাচারের অন্ধসমর্থকদের অনেকেই দৃষ্টি ফিরে পেতে শুরু করেছেন। দুর্ভাগ্যজনক হলেও সত্য জালিম নিজের বাবাকেও ছাড়েনা আর তাই একসময় এদের সমর্থকদেরও দুঃশাসনের বলি হতে হয়।

ভালো থাকুন রাফা।

৫৩| ১৬ ই জুন, ২০১৬ দুপুর ১:৪৪

সোজোন বাদিয়া বলেছেন:
অসাধারণ সাহসী, অন্তর্ভেদী এবং প্রয়োজনীয়। লেখাটি সংগ্রহে এবং প্রিয়তে রাখলাম।

এই ব্লগ পাটাতনে আমি সাম্প্রতিক এসেছি, তাই বোধকরি আপনার পরিচয় জানতে পারি নি। জেনে খুবই খুশি হলাম। সময় করে আপনার অন্যান্য লেখাগুলোও পড়তে আসব। আন্তরিক শুভকামনা রইলো।

১৭ ই জুন, ২০১৬ রাত ১:২৫

মানবী বলেছেন: আমি নিজেও বর্তমানে নতুন.. বললে খুব ভুল হবেনা।
চার বছরের বেশী সময় পরে এসে আবারও বেশ অনিয়মিত! গত চার বছরে ব্লগে জয়েন করেছেন এমন সবাইকে যেমন নতুন মনে হয় তেমন নিজেকেও :-)

আমার সধারান এলেবেলে টাইপের লেখা পড়ার ইচ্ছে প্রকাশ করেছেন জেনে সন্মানিত হলাম।
সুন্দর মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ সোজোন বাদিয়া।
অনেক অনেক ভালো থাকুন।

৫৪| ২৯ শে আগস্ট, ২০১৬ রাত ১০:১৩

সোহানী বলেছেন: ধমনী বলেছেন: চুপ-চুপ-একদম চুপ.... এখন গণতন্ত্র!!!

হাঁ চরম গণতন্ত্র চলছে দেশে... দেশ উন্নয়নে ভেসে যাচ্ছে....

অসাধারন ও সাহসী লিখার জন্য ধন্যবাদ দিয়ে সত্য বলার সাহসকে ছোট করার সাহস নেই। ভীষন কষ্ট পাই যখন মনে পড়ে, তিন দিন ধরে খুজেঁ খুজেঁ হত্যার পর বিডিআর এ ঢুকলো সেনা দল.... হায়রে দেশ, এতোই বোকা আমরা!!!

০৯ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১:০৮

মানবী বলেছেন: কি বলবো আপু! বিডিআর ম্যাসাকার, সাগর রুনী আর প্রিয় ব্লগার অন্ধকারের নৃশংস হত্যাকান্ড শুধু বার বার মনে করিয়ে দেয় আমাদের দেশে তথাকথিত গণতন্ত্র কি বিভীষিকাময়। এর চেয়ে আর কোন তন্ত্র আসলেও যেনো ভালো, জনগন হাঁফ ছেড়ে বাঁচে, অন্তঃত গণতন্ত্রের আড়ালে স্বৈরাচারিতা সহ্য করতে হবেনা।

সরকারী দলের পদলেহী কৃতদাসেরা তাদের আত্মাবিকিয়ে দিয়ে এদের কাছে দাসখত লিখিয়েছে, এই দেশপ্রৈম বর্জিত কৃতঘ্নের পাল কীটসম, এদের সামনে দাঁড়াতে কারো সাহসের প্রয়োজন পড়েনা। এই ক্লিবেরা শুধু পোকামাকড়ের মতো বিরোধী মতের কন্ঠরোধের চেষ্টায় মরিয়া হয়ে উঠতে পারে, নিজেদের দলীয় প্রভুদের দেশবিরোধী কাজে বীরের মতো প্রতিবাদ জানাতে পারেনা।

অনেক অনেক ধন্যবাদ, ভালো থাকুন প্রিয় সোহানী।

৫৫| ০৭ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:৩৫

আততায়ী আলতাইয়ার বলেছেন: একনায়কদের আমলে দেশে সরকারি খাস জমি দখল নদী খাল ভরাট করন বন্ধ ছিলো, বনাঞ্চল অক্ষত ছিলোই উল্টা কৃত্তিম বনাঞ্চল পরিধী বেড়েছিলো কিন্তু যেই না ৯০ থেকে গনতন্ত্রের যাত্রা শুরু হয় তখন থেকে নদী নালা ভরাট করন আর গাছ পালা কেটে বনাঞ্চল উজাড় করা শুরু হয় যা আজো চলছে

০৯ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১:১৩

মানবী বলেছেন: কে চায় গণতন্ত্রের নামে এমন অ্ভিশাপ!
গণতন্ত্রের আড়ালে সাধারন মানুষদের ধোঁকা দেবার চেয়ে ঘোষনা দিয়ে স্বৈরশাসন/একনায়কতন্ত্র হলেও অনেক স্বস্তিঃকর মনে হচ্ছে!

দেশের সম্পদ লুটতে লুটতে এখন নীরিহ প্রানীদেরও রেহাই দিচ্ছেনা, সুন্দরবনটা ধ্বংসের পথে!

ভীষণ ভীষণ দুঃখিত এতো দেরীতে জবাব দেবার জন্য। আমার নোটিফিকেশন কাজ করেনা, ১৭৫টা অদেখা নোটিশ দেখায় ক্লিক করলে কখনও কখনও কিছু আসেনা, কখনও ৫-৬টা দেখা যায়- এমন গোলমেলে কারনেই হয়তো আপনার মূল্যবান মন্তব্যটি আগে চোখে পড়েনি।

সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ আততায়ী আলতাইয়ার।
আন্তরিক শুভকামনা রইলো।

৫৬| ০৯ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৩:২৮

আততায়ী আলতাইয়ার বলেছেন: ধন্যবাদ

১২ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১২:২৮

মানবী বলেছেন: আপনাকেও ধন্যবাদ আততায়ী আলতাইয়ার

:-)

৫৭| ০৯ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:০৭

করুণাধারা বলেছেন:

আততায়ী আলতাইয়ারের মন্তব্যের সূত্র ধরে হেডিং পড়ে পোস্টটা পড়ার আগ্রহ হল। কিছুটা পড়েই ভাবলাম সত্য অকুণ্ঠভাবে উচ্চারণ করা কে এই লেখক! নাম দেখতে গিয়ে আপনার নাম পেলাম। বিশ্মিত আর অভিভূত হলাম পুরো পোস্ট পড়ে।

যে সত্য জানি কিন্তু জানাতে ভয় পাই আপনি তা নির্ভয়ে বলে ফেললেন!! অভিনন্দন আর ধন্যবাদ। আমার মনের কথা যখন অন্য কারো মুখে শুনি তখন সত্যকথনের অক্ষমতার গ্লানি থেকে অনেকটাই মুক্ত হতে পারি।

১২ ই এপ্রিল, ২০১৭ দুপুর ২:২৮

মানবী বলেছেন: আমার এই সাধারন লেখা পড়ে আপনার মতো গুনীজন বিশ্মিত আর অভিভূত হয়েছেন জেনে খুব সন্মানিত হলাম আপু।

অনেক অনেক ধন্যবাদ আর আন্তরিক শুভকামনা রইলো।

৫৮| ০৯ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:১০

করুণাধারা বলেছেন:
লেখা শেয হবার আগেই পোস্ট হয়ে গেল, বাকিটুকু এখন লিখছি।

আল্লাহ যেন সবসময় এভাবে সত্য প্রকাশের আপনার এই দুরন্ত সা্হস অক্ষুণ্ণ রাখেন।

শুভকামনা।

১৩ ই এপ্রিল, ২০১৭ সকাল ১০:৪৯

মানবী বলেছেন: আমিন!
সাহসী কিনা জানিনা আপু, যা ভালো মন্দ তা নিজের মতো করে বলতে ভালো লাগে, ভন্ডামী জিনিসটা কিছুতেই আসেনা!

প্রার্থনা আর মন ছুঁয়ে যাওয়া মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ প্রিয় করুণাধারা।
ভালো থাকুন সব সময়।

৫৯| ১২ ই এপ্রিল, ২০১৭ দুপুর ২:২৫

নতুন নকিব বলেছেন:



মানবী,
অসংকোচ প্রকাশের দুরন্ত সাহসে মুগ্ধ!

ভাল থাকুন নিরন্তর।

১৩ ই এপ্রিল, ২০১৭ সকাল ১১:৫৭

মানবী বলেছেন: আপনার মুগ্ধতায় পোস্টটি সন্মানিত হলো।

শুভকামনা ও সুন্দর মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ নতুন নকিব।
অনেক ভালো থাকুন।

৬০| ১৩ ই এপ্রিল, ২০১৭ সকাল ১১:৩৩

খায়রুল আহসান বলেছেন: আমাদের আজকের সমাজ একটা ভীরু সমাজ। অন্যায়ের প্রতিবাদ করার, অন্যায়ের প্রতিবাদীদের সাথে সোচ্চার হওয়ার শিক্ষাটা এখন আমরা আর পরিবার থেকে পাচ্ছিনা। বিদ্যালয় থেকেও পাচ্ছিনা। ফলে যা হবার তাই হচ্ছে, সমস্যা দেখলে কোন রকমে গা বাঁচিয়ে চলার প্রবণতা বৃ্দ্ধি পাচ্ছে। খেলার মাঠ ছেড়ে এখনকার শিশু কিশোর যুবকেরা ল্যাপটপে, স্মার্টফোনে। তাই তাদের মাঝে সুস্থ প্রতিযোগিতার মনোভাব গড়ে উঠছেনা, তারা খুঁজছে পশাদ্দুয়ারের কানা গলি।

১৬ ই এপ্রিল, ২০১৭ সকাল ১১:৪৮

মানবী বলেছেন: সম্পূর্ণ সহমত!

"মা গো ভাবনা কেনো, আমরা তোমার শান্তি প্রিয় শান্তি ছেলে" গান আর জাতিয় কবির "দুর্বার গিরি কান্তার মরু দুস্তর পারাবার" শুনলে মনে হয় অন্যকোন জাতির কথা এসব। বর্তমান প্রজন্মের সাথে মেলানো সম্ভব হয়না একটুও।

আপনাকে আন্তরিক ধন্যবাদ খায়রুল আহসান।
ভালো থাকুন সব সময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.