নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানবী

মানবী › বিস্তারিত পোস্টঃ

ভারতের সেরা নায়ক - একজন \'মেনস্ট্রুয়াল ম্যান\'

০৮ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৪৩

ভারতীয় নায়ক নায়িকাদের নিয়ে আমাদের আগ্রহ, অণুরাগ আর উচ্ছাস অপরিসীম!

.

পথ চলতে দেখা হত দরিদ্র শিশুকে দুটো পয়সা দিতে আমাদের হাজার আপত্তি থাকলেও এসব নায়কদের নর্তন বা কখনও শুধু দুমিনিটের দর্শন পাবার আশায় দশ বিশ হাজার টাকা খরচ করতে পারি নিমেষেই।


আজ আমার দৃষ্টিতে ভারতের শ্রেষ্ঠ নায়ক সম্পর্কে কিছু কথা
.


তিন চার বছর আগে ইউটিউবে দেখছিলাম, ভারতীয় চলচ্চিত্রর কলাকুশলী শিল্পীদের কোন এক পুরস্কার বিতরনী অনুষ্ঠানে দেশের শ্রেষ্ঠ নারীদের পুরস্কৃত করা হচ্ছে। চলচ্চিত্র সংক্রান্ত পুরস্কার বিতরনী অনুষ্ঠানের মাঝে এধরনের উদ্যোগ দেখে বেশ কৌতুহলী হয়ে উঠি। একে একে নারীরা এসে পুরস্কার গ্রহন করছেন, বেশ কয়েকজনের পর শ্রেষ্ঠ নারীর পুরস্কার গ্রহনে এলেন একজন ভদ্রলোক - অরুনাচালাম মুরুগানানথাম। এসে হাসি মুখে বললেন; বছরের সেরা ভারতীয় নারীদের অন্যতম হতে পেরে আমি গর্বিত!

একজন পুরুষ হওয়া সত্ত্বেও নারী হিসেবে মুরিগানানথামের এমন পুরুস্কার পাবার ইতিহাস শুধু গৌরবাজ্জ্যল নয় অত্যন্ত রোমান্চকর এবং অনুপ্রেরণার।

ঘটনার শুরু ১৯৯৮ সালে, অরুনাচালামের পৃথিবী তখন নববিবাহিত স্ত্রীকে ঘিরে, আর আছে তাঁর বিধবা মা। একদিন লক্ষ্য করেন স্ত্রী তার কাছে থেকে খুব গোপনে কাপড়ে আড়াল করে কিছু নিয়ে যাচ্ছে! তিনি ভীষণ কৌতুহলী হয়ে উঠেন জানতে, অনেক পীড়াপীড়ি করায় স্ত্রী তাকে যা দেখালেন তিনি চমকে গেলেন, ময়লা আবর্জনা মাখা ছেঁড়া কাপড়-জানলেন স্ত্রীর ঋতুস্রাবে তা ব্যবহার করবে! আহত হলেন অরুন, কাপড়টি এতোটাই নোংরা যে তিনি তার মটর সাইকেল মুছতেও তা ব্যবহার করবেননা। বাজারে যে স্যানিটারি ন্যাপকিন পাওয়া যায় তা কেনো ব্যবহার করছেনা জানতে চাইলে স্ত্রী জানালেন সেই ন্যাপকিন কিনলে সংসারে টানাটানি পড়বে, দুধ ডিমের খরচটা জোগানো যাবেনা! প্রিয়তমা স্ত্রীর অবস্থা চিন্তা কে মন খারাপ হলো তাঁর।


স্ত্রীকে খুশি করতেই তিনি বাজারে গিয়ে এক প্যাকেট স্যানিটারী ন্যাপকিন কিনে আনেন। সামান্য কিছু তুলার এমন উচ্চ মূল্য দেখে চমকে যান আর সেই সাথে পণ করেন নিজেই তৈরী করবেন স্যানিটারী ন্যাপকিন। কিছু দিনের মধ্যেই তুলো পেচিয়ে ন্যাপকিন তৈরী করে স্ত্রীকে দেন এবং জানতে চান কেমন হয়েছে, স্ত্রী যখন বললেন ফিডব্যাক জানাতে আরো একমাস অপেক্ষা করতে হবে তখন অরুনাচলম প্রথম জানলেন ঋতুস্রাব নারীদের একটি মাসিক প্রক্রিয়া।

স্ত্রীকে মুগ্ধ করতে যে পণ করেছেন যদি সেখানে প্রতিবার ফিডব্যাক পেতে তাঁকে যদি একমাস অপেক্ষা করতে হয় তাহলে সাফল্য পেতে কয়েক যুগ সময় পেরিয়ে যাবে।

একটু খোঁজ নিয়ে জানলেন শুধু তাঁর স্ত্রী নয়, নিজ গ্রাম সহ আশেপাশের প্রায় ৯০% নারী স্যানিটারী ন্যাপকিন ব্যবহারের অক্ষম শুধুমাত্র আর্থিক কারনেই। আর এর বিকল্প হিসেবে ব্যবহৃত হচ্ছে পুরনো ময়লা ও অতি জীর্ণ কাপড়ের টুকরো শুধু নয় বরং সেই সাথে বালু, ভুষি, গাছের পাতা এমনকি ছাই এর মতো অতি অস্বাস্থ্যকর দ্রব্যাদি, গ্রামের নারীকূল তাঁদের জীবনের ঝুঁকি নিয়ে সহ্য করে চলেছেন নতুন জীবন সৃষ্টি অতি মূল্যবান শারীরিক প্রক্রিয়ার এক অবর্ণনীয় অস্বস্তি আর কষ্ট!



এবার আরো দৃঢ় সংকল্পবদ্ধ হলেন একজন কারখানা শ্রমিক মুরুগানানথাম।


স্ত্রী ও নিজের বোনেরা তাঁর এই প্রকল্পকে নিতান্ত পাগলামী ভেবে সেসব স্যানিটারি ন্যাপকিন পরীক্ষা করে দেখতে অস্বীকৃতি জানালে তিনি বিপদে পড়েন তবু দমে যাননা। একসময় অনেক কাঠখড় পুড়িয়ে মেডিকেল কলেজের কয়েকজন ছাত্রীকে ভলান্টীয়ার হিসেবে রাজী করতে সক্ষম হন তবে যখন জানতে পারেন মাত্র দু একজন তাঁর তৈরী ন্যাপকিন ব্যবহার করে এবং অন্যরা সেই অভিজ্ঞতা কপি করে তার গবেষণাপত্র পূরণ করছেন তখন তিনি ঠিক করেন নিজেই পরীক্ষা করবেন।

ফুটবলের ব্লাডারকে ইউটেরাস বা জরাযূর বিকল্প হিসেবে বানান, পরিচিত বন্ধু স্থানীয় কসাই খাসী জবাই হলেই তার দরজায় কড়া নেড়ে জানিয়ে যায়... সেই খাসীর রক্ত ফুটবলের ব্লাডারে ভরে নিজের পোশাকের নীচে আড়াল করে রাখতেন। তাঁর দৃঢ়তা এতোটাই ছিলো যে হাসপাতাল কর্তৃপক্ষের সাথে আলোচনা করে তিনি রক্ত কিভাবে জমাট না বাঁধিয়ে তরল রাখা যায় সেই প্রক্রিয়াও শিখে নেন। তারপর সেই কৃত্রিম ইউটেরাসের সাথে নল যুক্ত করে তিনি হেঁটে, দৌড়ে, সাইকেল চালিয়ে ঘুরে বেড়ান পাঁচ ছয় দিন। একটি সাক্ষাৎকারে দেখেছিলাম তাঁকে বলতে "সেই ছয় সাত দিন আমার জীবনের সবচেয়ে কঠিন ও দুর্বিসহ সময় ছিলো আর সেই সময় নারী জাতির প্রতি আমার শ্রদ্ধা ও সন্মান হাজার গুনে বেড়ে যায়"।

রক্তমাখা সেই কাপড় তিনি যখন পাড়ার কুয়োর পাড়ে পরিস্কার করতেন তখন স্থানীয়রা ধরেই নেন মুরুগাথানানথাম কোন জটীল যৌনরোগে আক্রান্ত হয়েছে!!! শুধু তাই নয় এসব দেখে তাঁর প্রাণপ্রিয় স্ত্রী তাঁকে ছেড়ে চলে যান পিত্রালয়। এ্‌ই সময়টাকে সৃষ্টিকর্তার প্রহসন বলে মনে করেন তিনি, যে প্রিয়তমা স্ত্রীর প্রতি তীব্র ভালোবাসার কারনে তাঁর কষ্টলাঘবেই এই যুদ্ধ, সেই যুদ্ধে বিরক্ত হয়ে স্ত্রীই চলে যান।

তিনি বুঝতে পারেন ভালো এবজর্পশন হয় এমন স্যানিটারী ন্যাপকিন বানাতে হলে সত্যিকারের ব্যহৃত স্যানিটারি ন্যাপকিন পরীক্ষা করেই তিনি সবচেয়ে সহজে নিজের তৈরী ন্যাপকিনের ত্রুটি ভালোভাবে জানবেন। আবারও অনেক কাঠখড় পুড়িয়ে কয়েকজন ছাত্রীকে রাজী করিয়ে ব্যবহৃত ন্যাপকিন সংগ্রহ করে নিজের বাড়ির পিছনে স্তুপ করে পরীক্ষা নিরীক্ষা শুরু করেন। উৎকট দুর্গন্ধে একদিন তাঁর মা সেই ভয়াবহ দৃশ্য দেখে ফেলেন এবং সেই মুহুর্তে কাপড় চপোপড় গুছিয়ে বাড়ি ছেড়ে চলে যান।


তার চেয়েও ভয়ংকর ঘটনা ঘটে যখন গ্রামবাসী এই গবেষণাগারের খবর জানতে পারে, তারা নিশ্চিত হয় কোন খারাপ ভুতের আছরের কারনেই তাঁর এমন পাগলামী। তারা সিদ্ধান্ত নেয় গাছে উল্টো করে ঝুলিয়ে ওঝা দিয়ে এই পাগলামীর চিকিৎসা করবে। গ্রাম ছেড়ে যাবার প্রতিশ্রুতি দিয়ে তিনি সেই যাত্রায় কোনরকমে রক্ষা পান তবে তাতে থেমে থাকেনা গুরুনানথমের এক অদ্ভুত যুদ্ধ!!!

অনেক চেষ্টা, বিড়ম্বনা আর বাঁধা বিপত্তি পেড়িয়ে, বিভিন্ন কম্পানীর দাড়ে দাড়ে ঘুরে প্রায় আড়াই বছর পর বাজারে প্রচলিত স্যানিটারি ন‍্যাপকিনের প্রকৃত উপাদান সম্পর্কে জানতে পারেন। তবে গাছের বাকল থেকে সেই উপাদান সংগ্রহের প্রক্রিয়ায় ব্যবহৃত মেশিন অত্যন্ত ব্যয়বহুল দেখে নিজে নতুন উপায়ে ভালো অথচ সুলভ মেশীন নির্মানের গবেষণায় মেতে উঠেন।

হাজার অপমান, ত্যাগ তিতীক্ষা আর অক্লান্ত পরিশ্রমের প্রায় সাড়ে চার বছর পর তিনি স্বল্প মূল্যে স্বাস্থ্যকর স্যানিটারী ন্যাপকিন তৈরীর প্রক্রিয়া আবিস্কারে সক্ষম হন।

মাত্র চারটি স্টেপে গাছের বাকল থেকে একই উপাদান অত্যন্ত সহজ সুলভ মেশিনে ভেঙে কার্যকর অথচ সুলভ ন্যাপকিন বানানো সম্ভব হয়।

ভারতের "জাতীয় উদ্ভাবক প্রতিযোগিতা"য় আইআইটি কতৃপক্ষ তাঁর অগোচরেই মেশিনটি দেন এবং ৯৪৩ টি উদ্ভাবনের মাঝে মুরুগানানথামের মেশিন প্রথম স্থান অধিকার করেন। মুহূর্তেই খ্যাতি ছড়িয়ে পরে সর্বত্র.....

প্রায় সাড়ে পাঁচ বছর পর তাঁর ফোনে একটি কল আসে এবং অপর প্রান্ত থেকে একটি কন্ঠ জানতে চায়, "আমাকে মনে আছে?" তাঁর স্ত্রী ফিরে আসেন তার কাছে, একে একে তাঁর মা আর গ্রামবাসী সকলেই গর্বের সাথে বরন করে নেন অদ্ভুত মানুষ, সফল গবেষককে।
তাঁর যুদ্ধে সেখানেই থেমে যায়না। ভারতের প্রতিটি নারী যেনো নাম মাত্র মূল্যে স্বাস্থ্য সন্মত স্যানিটারী ন্যাপকিন ব্যবহারের সুযোগ পান, সেই সংকল্প ধারন করেন মনে প্রাণে।



স্কুলের গন্ডি পার হতে না পারা সেই মানুষটি আজ ভারতের সবচেয়ে সন্মানিত ও সর্বোচ্চ বিদ্যাপিঠ আইআইটি'র বিভিন্ন শাখায় আমন্ত্রিত সন্মানিত গেস্ট লেকচারার হিসেবে যান। অজ পাড়াগাঁয়ের এক কারখানার শ্রমিক নিজের শ্রম আর অধ্যাবসায় বলে আজ ভারতের উচ্চমহলের অত্যন্ত কাঙ্খিত সন্মানিত ব্যক্তি।


নিজের অক্লান্ত পরিশ্রমের ফসল মেশিনটি তৈরীর প্রক্রিয়া তিনি ইন্টার নেটে ছেড়ে দেন। তাঁর একটিই উদ্দেশ্য সকল নারী যেনো নাম মাত্রমূল্যে স্বাস্থ্যসন্মত এই স্যানিটারী ন্যাপকিন ব্যবহার করতে পারেন।

এই পোস্টটি লেখার সময়লিংক দিতে গিয়ে লক্ষ্য করি সাইটটিতেকিছু রেস্ট্রিকশন এসেছে এবং আর সে্‌ই সাথে নতুন উদ্যোক্তারা উপকৃত হবে এমন ভাবনাও যুক্ত হয়েছে।

অরুনাচলম মুরুগানানথামের একটিই স্বপ্ন; "মৃত্যুর আগে যেনো দেখে যেতে পারি, আমার দেশের প্রতিটি নারী স্বাস্থ্যসন্মত স্যানিটারী ন্যাপকিন ব্যবহার করছেন, আবর্জনা ময়লা আর ছাইয়ের মতো অস্বাস্থ্যকর কিছু নয়"

ভারতের অসাধারাণ ভালো গুনগুলো নিজের মাঝে ধারন করতে পারলে আমরা জানবো ভারতীয় সামগ্রীর প্রতি অনুরাগ নয়, তা থেকে নিজেকে বিরত রাখা জরুরী, ভারতীয় পোশাকের জন্য উন্মাদনা নয় বরং তা বর্জনীয়।
ভারতীয় চলচ্চিত্রের নর্তনকুর্দন গান গাওয়া মেকআপ সজ্জিত অভিনেতারা নয়, সত্যিকারের অণুকরনীয় অনুসরনীয় ভারতীয় শ্রেষ্ঠ নায়ক একজন স্বপ্নদ্রষ্টা, গবেষক এবং সর্বপরি একজন সত্যিকারের প্রেমিক ও মানুষ অরুনাচলম মুরুগাননথাম।


একজন মুরুগানানথামকে নিয়ে তৈরী ডকুমেন্টারী দ্যা মেন্সট্রুয়াল ম্যানের ট্রেলর।




তথ্যসুত্র: ইন্টারনেট

মন্তব্য ১০১ টি রেটিং +৩১/-০

মন্তব্য (১০১) মন্তব্য লিখুন

১| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৫৪

প্রামানিক বলেছেন: নিজের অক্লান্ত পরিশ্রমের ফসল মেশিনটি তৈরীর প্রক্রিয়া তিনি ইন্টার নেটে ছেড়ে দেন। তাঁর একটিই উদ্দেশ্য নতুন সকল নারী যেনো নাম মাত্রমূল্যে স্বাস্থ্যসন্মত এই স্যানিটারী ন্যাপকিন ব্যবহার করতে পারেন।

পোষ্টটির জন্য ধন্যবাদ।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:০২

মানবী বলেছেন: আপনি যদি পুরো পোস্টটি পড়ে থাকেন, আমি আপনার পাঠের দ্রুততায় মুগ্ধ!

ধন্যবাদ প্রামানিক, শুভকামনা রইলো।

২| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৫৮

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: অসাধারন একজন মানুষকে নিয়ে অসাধারন একটি পোষ্ট সুপ্রিয় মানবী আপু।অনেক ধন্যবাদ।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:০৮

মানবী বলেছেন: প্রিয় রেজওয়ানা আলী তনিমাকে অনেক অনেক ধন্যবাদ।

আন্তরিক শুভকামনা রইলো আপুটার জন্য।

৩| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:০০

অনিক বলেছেন: চমৎকার একটি পোস্ট। গণ সচেতনার একটি অসামান্য দিক এবং একজন আদর্শ মানুষ ও তাঁর অসামান্য কীর্তি সম্পর্কে জানলাম। তিনি সর্বোচ্চ সম্মান পাবারই যোগ্য।

শুভ কামনা রইলো।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৩৪

মানবী বলেছেন: ভারতীয় নায়কদের পোশাক বা তাদের ভিজে দের অদ্ভুত উচ্চারণের হাস্যকরন ইংরেজী অনুকরন না করে যদি এমন একজন মানুষকে আমরা অণুকরণ করতে পারি, দেশ অনেক এগিয়ে যাবে।

আন্তরিক ধন্যবাদ অনিক।
ভালো থাকুন সবসময়।

৪| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:১১

আরণ্যক রাখাল বলেছেন: খুব সুন্দর পোস্ট| তিনি আসলেই একজন হিরো

০৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১০:৫৭

মানবী বলেছেন: সত্যিকারের হিরোদের আবেদন রূপালী পর্দার হিরোদের চেয়ে ঢের বেশী।

অনেক ধন্যবাদ আরণ্যক রাখাল। আন্তরিক শুভকামনা রইলো।

৫| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:২৪

কথাকথিকেথিকথন বলেছেন: কথা নয়, উচ্চ শিক্ষা নয়, কাজই মানুষকে মহৎ করে । তিনি দারুণ দৃষ্টান্ত রেখেছেন । একজন পুরুষ হয়েও নারীর সমস্যা নিদারুণভাবেই উপলব্দি করেছেন এবং নিজেকে নারী সাজিয়ে নানা বঞ্চনার স্বীকার হয়েছেন তারপরও লক্ষে ছিলেন অটল । অসাধারণ এক নায়কের সাহসী গল্প তুলে ধরেছেন ।

শেয়ারে অসংখ্য ধন্যবাদ ।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:১৩

মানবী বলেছেন: শুধু উপলব্ধি নয়, কি পরিমান ত্যাগ তিতীক্ষা আর অ্পমান সয়েছেন! ভলান্টিয়ার হিসেবে কাউকে না পেয়ে মেডিকেল কলেজের ছাত্রীদের এ্যাপ্রোচ করার সময়টা সম্পর্কে তিনি বলেন,- "ভারত এমন একটা দেশ, এখানে কোন নারীর কাছে এধরনের অণুরোধ দুরের কথা, একটি চুল চাইলেও ভেবে নেয় কোন যাদুটোনা করবে, সেখানে এখানে আমার মতো সম্পূর্ণ অপরিচিত একজন অশিক্ষিত শ্রমিক স্যানিটারি ন্যাপকিন ট্রায়ালের অণুরোধ জানানোর বিষয়টি ভীষণ কঠিন ছিলো"।

ভদ্রলোকের অধ্যাবসায় আর অনুভব শ্রদ্ধায় অবনত করে।
আন্তরিক ধন্যবাদ ও শুভকামনা রইলো আপু।

৬| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:২৫

রূপক বিধৌত সাধু বলেছেন: ভদ্রলোকের প্রতি গভীর শ্রদ্ধায় মাথা নত হয়ে এলো । চমৎকার পোস্ট!

০৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:১৯

মানবী বলেছেন: শ্রদ্ধেয়, অনুসরনীয় আর অনুকরণীয় একজন মানুষ নিঃসন্দেহে।

ধন্যবাদ আপনাকে, ভালো থাকুন।

৭| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:২৯

আলভী রহমান শোভন বলেছেন: অসাধারণ পোস্ট । :)

০৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:২৭

মানবী বলেছেন: ধন্যবাদ আলভী রহমান শোভন।

অনেক ভালো থাকুন :-)

৮| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:১৮

নাজমুল হাসান মজুমদার বলেছেন: অসাধারণ একজন মানুষকে নিয়ে অসাধারণ একটা পোস্ট

০৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৩২

মানবী বলেছেন: অনেক ধন্যবাদ নাজমুল হাসান মজুমদার।

ভালো থাকুন।

৯| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:১৯

গোধুলী রঙ বলেছেন: রূপক বিধৌত সাধু বলেছেন: ভদ্রলোকের প্রতি গভীর শ্রদ্ধায় মাথা নত হয়ে এলো । চমৎকার পোস্ট!

০৯ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ৭:২৬

মানবী বলেছেন: ধন্যবাদ ও শুভকামনা রইলো গোধুলী রঙ।

১০| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:৩৭

shiponblog বলেছেন: প্রসংসা করলে হয়তো কম হবে তাই স্যালুট।

০৯ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ৭:৩৭

মানবী বলেছেন: স্যালুট একজন অসাধারণ মানুষ অরুনাচালাম মুরুগানানথাম কে।

আন্তরিক ধন্যবাদ ও শুভকামনা রইলো।

১১| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:০৪

অপর্ণা মম্ময় বলেছেন: উনি যেভাবে উনার শ্রমের প্রতি অবিচল ছিলেন সে হিসেবে বলা যায় অরুনাচলম মুরুগানানথামের স্বপ্ন পূরণ হবেই।
যদিও আশেপাশের কিছু মানুষকে সতর্ক করেছিলাম কিন্তু তাদের একই কথা প্যাডের দাম বেশি। কালকেই একটা নিউজ পড়লাম, ভদ্র মহিলার নাম মনে পড়ছে না, আমাদের বাংলাদেশেরই। উনি বলেছেন মরার আগে হলেও উনি দেখে যেতে চান প্যাডের প্যাকেট এর দাম ৪-৫ টাকাইয় এসেছ।

০৯ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ৭:৫১

মানবী বলেছেন: আমাদের দেশে কেউ এমন উদ্যোগ নিয়ে থাকলে তা সত্যিই আনন্দের। অরুনাচালাম মুরুগানানথাম যেহেতু সকল অর্থলোভ কে অস্বীকার করে তাঁর আবিস্কারকে মানবিক উদ্দেশ্যে উৎসর্গ করেছেন, সেক্ষেত্রে হয়তো যে কেউ এই ন্যাপকিন দরিদ্র জনগোষ্ঠীর কাছে সহজলোভ্য করার প্রতিশ্রুতি দিলে তিনি তাঁর টেকনোলজি ব্যবহার করতে দিবেন।

যেটুকু পড়েছি, তাঁর বানানো মেশিনটি অপারেশণ কিচেএর ব্লেন্ডার অ্পারেট করার মতোই সহজ।

ধন্যবাদ অপর্ণ মম্ময়, ভালো থাকুন।

১২| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:৫৫

মুখ ও মুখোস বলেছেন: অভিনন্দন ভদ্রলোককে। পোস্টটা পড়ে খুব ভালো লাগল। আপনাকে ধন্যবাদ মানবী।

আর একটি কথা, = প্রামাণিক সাহেব পোস্ট পড়ে টড়ে তেমন একটা মন্তব্য করেন না। তিনি মন্তব্য করেন শুধু ফাস্ট হতে। মানুষ কষ্ট করে একটা পোস্ট লেখে, কিছু মানুষ না পড়ে এসেই কমেন্ট করে যান। এটা এক ধরনে হিট সিকিং মেন্টালিটিও বটে।

০৯ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ৮:৫৪

মানবী বলেছেন: অভিনন্দন মানবতাকেও।

অরুনাচালাম মুরুগানানথামের অধ্যাবসায় আর মানবিকবোধ অনুসরনীয়।


ব্লগার প্রামানিক মন্তব্য করে সকলকে উৎসাহিত করেন, মন্দ কি? :-)

আন্তরিক ধন্যবাদ ও শুভকামনা রইলো মুখ ও মুখোস।

১৩| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:৫৭

আলোরিকা বলেছেন: অসাধারণ একটি পোস্ট আপু । এমনও মানুষ হয় ! বিশ্বাস করুন পড়তে পড়তে আমার গায়ের প্রতিটি লোম দাঁড়িয়ে গেছে । অরুনাচলম মুরুগানানথামের জন্য অসংখ্য শ্রদ্ধা ! পোস্টটি প্রিয়তে নিচ্ছি আপু ।

ভাল থাকবেন । অনেক অনেক শুভ কামনা :)

০৯ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ৯:০০

মানবী বলেছেন: অরুনাচালাম মুরুগানানথামের কথা যতো জেনেছি ততোটাই হতভন্ব হয়েছি। শুধুমাত্র প্রেয়সীকে মুগ্ধ করার সাধানায় কি পরিমান অধ্যাবসায় আর দৃঢ়তার পরিচয় তিনি দিয়েছেন তা সত্যিই বিস্ময়কর।

এধরনের মানুষ শুধু নিজ পরিবার নয়, নিজের দেশেরও সম্পদ।

আন্তরিক ধন্যবাদ আলোরিকা। ভালো থাকুন সবস সময়।

১৪| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:০৯

শতদ্রু একটি নদী... বলেছেন: দারুন শেয়ার। মানুষ কতকিছুই না করতে পারে। মানুষের প্রতি ভালোবাসা থাকা একটা বড় ব্যাপার, আর এটা নিজের লক্ষ্যে স্থির থাকবারও একটা উদাহরন। এমন কিছু মানুষের জন্যই পৃথিবীটা পৃথিবী হয়ে থাকে শত অসঙ্গতির মধ্যেও।

শুভকামনা রইলো। :)

০৯ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:০৬

মানবী বলেছেন: অরুনাচালাম আইআইটির এক স্পীচে বলেছিলেন; "আমি কখনও অর্থের পিছনে ছুটিনি। আজ অর্থ আমাকে ধাওয়া করে ফিরছে অথচ আমার লক্ষ্য ভিন্ন!"

দু একজন ভালোমানুষ, আলোকিত মানুষ আছেন বলেই পৃথিবীটা এখনও অসতদের কালিমায় আঁধার হবে যায়নি। আপনাকে অনেক ধন্যবাদ। ভালো থাকুন।

১৫| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:২৩

মিলন হোসেন১৫৮ বলেছেন: মানুষটির প্রতি স্যালুট রইল

০৯ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:১১

মানবী বলেছেন: স্যালুট মুরুগানানথামকে।

ধন্যবাদ ও শুভকামনা রইলো মিলন হোসেন১৫৮।

১৬| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৪৫

পার্থ তালুকদার বলেছেন: চমৎকার পোস্ট।

০৯ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:১৯

মানবী বলেছেন: ধন্যবাদ পার্থ তালুকদার।

ভালো থাকুন।

১৭| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৫৩

রুমেল আহমেদ বলেছেন: পোস্টটি পড়ে অনুপ্রাণিত হয়েছি ।। শেয়ার করার জন্য ধন্যবাদ মানবী !

০৯ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:২৪

মানবী বলেছেন: অনুপ্রাণিত হয়েছেন জেনে পোস্টটি স্বার্থক হলো।

আন্তরিক ধন্যবাদ রুমেল আহমেদ। অনেক অনেক ভালো থাকুন।

১৮| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:০৬

অন্ধবিন্দু বলেছেন:
মাউন্টেন ম্যান সিনেমাটা খুব সাড়া ফেলেছে। গল্পটা চমকে দেবার মতো। তার চেয়েও বড় কথা প্রচার হয়েছে। কিন্তু দ্যা মেন্সট্রুয়াল ম্যানর মতো ডকুমেন্টারীগুলো আমরা দেখি কী ! বা অতো প্রচার আছে এর ! নেই। বিশ্বের বড়-সর নিউজ সাইটে মুরুগানানথাম কে নিয়ে লেখা এসেছিলো। ওরা ঠিকই তুলে নেয়। কিন্তু আমরা উন্মাদনায় ......

যাক, মুগ্ধ হবার মতো লেখা। অনুপ্রাণন মাখা মূল্যায়ন। কৃতজ্ঞতা জানাই বোনটি। একজন মুরুগানানথাম থেকে শেখার রয়েছে অনেক; যদি ইচ্ছে করা যায়। সেরা নায়ক, (নায়ক বলতে অভিনয় আসতে পারে) আমি আরও এগিয়ে বলি এঁরাই মানবতা/মানুষের অকৃত্রিম মুখপাত্র ...

০৯ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১০:০৯

মানবী বলেছেন: মাউন্টেইন ম্যান সিনেমাটা দেখা হয়নি তবে মান্ঝির মতো আরেকজন ভারতীয় আছেন, নিজের এলাকার শিশুকিশোর রা কষ্ট করে নালা/ছোট নদী পেড়িয়ে স্কুলে যাওয়া আসা করে..হাজার চেষ্টা তদবীরেও যখন সরকার থেকে কোন সমাধান আসেনি। একজন অতিসাধারন মধ্যবিত্ত তাঁর সমস্ত সন্চয় দিয়ে এলাকার জন্য ব্রীজ বানিয়ে দেন!!!

আমার ধারনা আমাদের দেশের আনাচে কানাচে হয়তো মান্ঝির মতো মানুষরা আছেন, শূধু প্রচারের অভাবে আমরা তাঁদের কথা জানিনা। মুরুগানানথাম নিঃসন্দেহে মানবতার একজন অকৃত্রিম মুখপাত্র।

অনেক ধন্যবাদ অন্ধবিন্দু। ভালো থাকুন সব সময়।

১৯| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৩৪

সাহসী সন্তান বলেছেন: চমৎকার একটি পোস্ট! পোস্টটা পড়ে অনেক ভাল লাগলো আপু!




শুভ কামনা জানবেন!

০৯ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১০:১৮

মানবী বলেছেন: জেনে আমারও ভালো লাগলো সাহসী সন্তান।

আন্তরিক ধন্যবাদ ও শুভকামনা রইলো ভাইয়া।

২০| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৮:৪৭

সুমন কর বলেছেন: ভারতীয় চলচ্চিত্রের নর্তনকুর্দন গান গাওয়া মেকআপ সজ্জিত অভিনেতারা নয়, সত্যিকারের অণুকরনীয় অনুসরনীয় ভারতীয় শ্রেষ্ঠ নায়ক একজন স্বপ্নদ্রষ্টা, গবেষক এবং সর্বপরি একজন সত্যিকারের প্রেমিক ও মানুষ অরিনাচলম মুরুগাননথাম।

উনার প্রতি বিনম্র শ্রদ্ধা রইলো।

শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

+।

০৯ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১০:৩০

মানবী বলেছেন: আমাদের দেশের তরুণ সমাজ অরিনাচালামের প্রযুক্তি ব্যবহার করে ব্যক্তিগত সমৃদ্ধির সাথে সাথে সামাজিক কল্যাণে ভূমিকা রাখতে পারে।

পাকিস্তান, ভারতের প্রত্যন্ত অন্চলের নারীদের দুর্দশা আমাদের দেশের প্রত্যন্ত অন্চলের নারীর সমস্যা অভিন্ন।

আপনাকেও আন্তরিক ধন্যবাদ সুমন কর। অনেক অনেক ভালো থাকুন।

২১| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৮:৫৭

প্রবাসী ভাবুক বলেছেন: মানুষ লক্ষ্য স্থির রেখে দৃঢ়তার সাথে সামনে এগোনোর চেষ্টা করলে অনেক অসাধ্য-সাধন করতে পারে৷

নর্তন কুর্দন নয়৷ আমাদের প্রয়োজন সংগ্রামী মানুষের সফলতার ইতিহাস পড়ে নিজেদের অনুপ্রাণিত করা৷ এমন অনুপ্রেরণা মূলক পোস্টের জন্য ধন্যবাদ৷

০৯ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১০:৩৮

মানবী বলেছেন: আপনাকেও ধন্যবাদ প্রবাসী ভাবুক, ভালো থাকুন।

২২| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৯:০৩

ফেরদৌসা রুহী বলেছেন: জানা ছিলনা অরুনাচলম মুরুগানানথাম এর এই বিষয়টা ।

শ্রদ্ধা উনার প্রতি।

আপনাকেও ধন্যবাদ চমৎকার একটা পোস্ট এর জন্য।

০৯ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:২১

মানবী বলেছেন: আসলে এই পোস্টে আমার কৃতিত্ব নেই বললেই চলে। আমি শুধু তথ্যগুলোর অণুবাদ করেছি। কোন কোন তথ্য মুরুগানানথামের বক্তব্য থেকে আবার কোনটা তাঁর সম্পর্কে লেখা কোন আর্টিকেল থেকে।

আপনাকেও আন্তরিক ধন্যবাদ ফেরদৌসা রুহী।

২৩| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১০:০৩

শামছুল ইসলাম বলেছেন: অসাধারণ পোস্ট।

বিজয়ের শুভেচ্ছা।

ভাল থাকুন। সবসময়।

০৯ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৩৭

মানবী বলেছেন: এই পোস্টের কৃতিত্ব আমার নয়। মুরুগানানথাম আর তাঁকে নিয়ে তৈরী বিভিন্ন ফিচার ও ভিডিও থেকে অনুবাদ করেছি মাত্র :-)

বিজয়ের শুভেচ্ছা আপনাকেও। আপনার বিজয় কেমন আছে? তাকে নিয়ে আরো লেখা পড়ার আগ্রহবোধ করি।

আন্তরিক ধন্যবাদ শামছুল ইসলাম। ভালো থাকুন সব সময়।

২৪| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১০:৪৪

উল্টা দূরবীন বলেছেন: অসাধারণ মানুষকে নিয়ে অসাধারণ পোস্ট। ধন্যবাদ বং সেই সাথে আমার ব্লগ থেকে ঘুরে আসার আমন্ত্রণ।

১০ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ৯:৪২

মানবী বলেছেন: ধন্যবাদ উল্টা দূরবীন।

আন্তরিক শুভকামনা রইলো।

২৫| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:০৩

সালাহউদ্দীন আহমদ বলেছেন:
একজন সত্যিকারের পরিশ্রমী, আত্মত্যাগী, স্ত্রীর প্রতি মমত্ববোধ সম্পন্ন মানুষের কথা জেনে ভাল লাগলো।

১০ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ৯:৫৯

মানবী বলেছেন: স্ত্রীর প্রতি তীব্র ভালোবাসা আর তঁকে মুগ্ধ করার চেষ্টা স্কুলের গন্ডী উত্তীর্ণ হতে ব্যর্থ এক ছাত্রকে দেশের অন্যতম সফলতম মানুষ হতে সাহায্য করেছে।

আন্তরিক ধন্যবাদ সালাহউদ্দীন আহমদ, ভালো থাকুন সব সময়।

২৬| ০৯ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১২:৫১

রক্তিম দিগন্ত বলেছেন: আসলেই পাগলা। পুরাই লুনাটিক একটা। ঘাড় ত্যাড়াও বলতে হবে।

পুরুষ হয়ে স্যানিটারী ন্যাপকিন বানানোর প্রকল্প নেওয়ার সাহসই ত হবে না কারো। সেইখানে এত সময় নিয়ে স্বল্পদামে বিক্রির জন্য এত কষ্ট যে করেছেন - সেইটা পুরোটাই পাগলামীর কারণে।
আর তাই তিনি সফল।

চমৎকার এক পোষ্ট।
অনুপ্রেরণার এক মানুষও এই অরুনাচলম মুরুগানানথাম।

১০ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৩০

মানবী বলেছেন: ঠিক বলেছেন। জিনিয়াসরা একটু অনন্য সাধারণ হয়ে থাকেন, আমাদের মতো আট পৌঢ়ে মানুষেরা তাঁদের লুনাটিক ভেবে ভুল করে বলেই গাছে উল্টো করে ঝুলিয়ে চিকিৎসা করতে উদ্যত হয় :-)

সুন্দর মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ রক্তিম দিগন্ত।
অনেক অনেক ভালো থাকুন।


২৭| ০৯ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১২:৫১

রক্তিম দিগন্ত বলেছেন: আসলেই পাগলা। পুরাই লুনাটিক একটা। ঘাড় ত্যাড়াও বলতে হবে।

পুরুষ হয়ে স্যানিটারী ন্যাপকিন বানানোর প্রকল্প নেওয়ার সাহসই ত হবে না কারো। সেইখানে এত সময় নিয়ে স্বল্পদামে বিক্রির জন্য এত কষ্ট যে করেছেন - সেইটা পুরোটাই পাগলামীর কারণে।
আর তাই তিনি সফল।

চমৎকার এক পোষ্ট।
অনুপ্রেরণার এক মানুষও এই অরুনাচলম মুরুগানানথাম।

২৮| ০৯ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ৭:০৮

ধমনী বলেছেন: গবেষকরা একটু পাগলাটে স্বভাবেরই হন। স্যালুট টু হিম।

১০ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৩৫

মানবী বলেছেন: তাঁরা থেমে থাকেননা বলেই আমাদের পথ চলা মহান সৃষ্টিকর্তার কৃপায় সহজ হয়ে উঠে।


অনেক অনেক ধন্যবাদ ও আন্তরিক শূভকামনা রইলো ধমনী।

২৯| ০৯ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:১৪

নেক্সাস বলেছেন: কিছু মানুষ দেশ কাল জাতির সীমানা পেরিয়ে বিশ্ব নন্দিত হয়ে যান। অরুনাচলম মুরুগানানথাম তাদেরই একজন। আপনার লিখাটিও চমৎকার হয়েছে

১০ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:০৩

মানবী বলেছেন: "কিছু মানুষ দেশ কাল জাতির সীমানা পেরিয়ে বিশ্ব নন্দিত হয়ে যান। অরুনাচলম মুরুগানানথাম তাদেরই একজন।"

এই লেখায় আমার তেমন কৃতীত্ব নেই, অধিকাংশই ইন্টারনেট থেকে সংগৃহীত। :-)

আন্তরিক ধন্যবাদ ও অনেক শুভকামনা রইলো নেক্সাস।

৩০| ০৯ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:০১

সাাজ্জাাদ বলেছেন: মারাত্মক ইন্সপেয়ারিং একটা পোস্ট।
মানুষ মানুষের কাছে এইসব কিছুই শেখা উচিত।
আপনার লিখাটা ভাল হয়েছে।

১০ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:১২

মানবী বলেছেন: পোস্টটি আপনাকে অণুপ্রাণিত করেছে জেনে খুব ভালো লাগলো সাাজ্জাাদ, আন্তরিক ধন্যবাদ।
এধরনের অনেক পুরনো আরেকটি পোস্ট


অনেক অনেক ভালো থাকুন।

৩১| ০৯ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৪৪

নীল-দর্পণ বলেছেন: কিছু বলার নাই!

শ্রদ্ধা রইল তার জন্যে।

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ লেখাটির জন্যে :)

১০ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:২০

মানবী বলেছেন: আসলেই সকলের শ্রদ্ধা পাবার যোগ্য তিনি।

আন্তরিক ধন্যবাদ নীল-দর্পন। অনেক অনেক ভালো থাকুন।

৩২| ০৯ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:১৭

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: স্যালুট টু দিস ম্যান এবং অনেক ধন্যবাদ আপনাকে খবরটি আমাদের কাছে পৌছে দেয়ার জন্য... :)

১০ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৫৯

মানবী বলেছেন: আপনাকেও আন্তরিক ধন্যবাদ মুহম্মদ জহিরুল ইসলাম।

ভালো থাকুন সবসময়।

৩৩| ০৯ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:১৭

নতুন বলেছেন: শ্রদ্ধায় মাথা নত হয়ে আসে এই রকমের মানুষের প্রতি।

১১ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১২:১০

মানবী বলেছেন: কষ্টার্জিত শ্রদ্ধআ আর সন্মান অরুনাচালামের।

অনেক ধন্যবাদ আর শুভকামনা রইলো নতুন।

৩৪| ০৯ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৩৩

বোকা যুয়ান বলেছেন: আরেকজন সফল মানুষের সম্পর্কে জানতে পেরে খুব ভালো লাগলো!

১১ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:০০

মানবী বলেছেন: জানাতে পেরে ধন্য হলাম।
আন্তরিক ধন্যবাদ বোকা যুয়ান, ভালো থাকুন।

৩৫| ০৯ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:১৯

রুদ্র জাহেদ বলেছেন: এককথায় অসাধারন পোস্ট।জেনে খুব ভালো লাগল।আসলে আমাদের সমাজে এসবকে সবাই এখনো অস্বাভাবিকই ভাবে-টাবু।

পোস্টটি প্রিয়তে রাখলাম।আরেকটু পৌঁছোনোর জন্য এফবিতে শেয়ার করলাম।
ধন্যবাদ মানবী আপু
++++++++++++++++++++++++++++++++++

১১ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:২৮

মানবী বলেছেন: খুব জরুরী কথা বলেছেন ভাইয়া।

নারী পুরুষ নির্বিশেষে প্রতিটি মানুষের জন্মের মূলে যে ঋতুস্রাব, তা কেমন করে সমাজে ট্যাবু হয়। অথচ ইভ টিজিং, নারী নির্যাতন, কথায় কথায় দরিদ্রজনদের আঘাত করা, সাত দিনের অভুক্তকে দেখিয়ে দেখিয়ে ভুড়িভোজ.... খুব সহজ ও স্বাভাবিক।

যে সমাজে এমন ট্যাবু আছে, সে সমাজকে কি বলা যায়!

মূল্যবান মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ রুদ্র জাহেদ, ভালো থাকুন সব সময়।

৩৬| ০৯ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০১

খায়রুল আহসান বলেছেন: লেখার বিষয় নির্বাচনে আপনি অসাধারণ প্রতিভার পরিচয় দিয়ে থাকেন। আগেও তা দেখেছি। আজকের এ লেখাটা অনন্যসাধারণ।
অরুনাচলম মুরুগানানথামের অমূল্য অবদানকে বিশ্বের নারীসমাজ এমনকি পুরুষগণও আরো বহুদিন ধরে শ্রদ্ধা জানাবেন বলে আমার বিশ্বাস।
এ গল্পের নায়ক যেমন সাহসী বীর, লেখিকাও তেমনি একটি ব্যতিক্রমী আলোকবর্তিকা, যিনি ঘুরে ঘুরে আলোর সন্ধান করেন, আর তা ছড়িয়ে দেন চারপাশে। আমরা যারা তার লেখার জগতের আশে পাশে বিচরণ করি, তারা তার এসব আলোকিত লেখা পড়ে নিজেরাও আলোকিত হই।

১৩ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:৫৫

মানবী বলেছেন: আমার অধিকাংশ লেখাই ইম্পালসিভ, কখনও সেভাবে লেখার বিষয় নির্বাচন করা হয়না। যখন যে ভাবনা আলোড়িত করে তা প্রায় তাৎক্ষণিক ভাবে লিখে রাখা মাত্র। কবি, গল্পকার বা সাহিত্যিক হবার কোন যোগ্যতা নেই, শুধুই ডায়রী লেখার মতো এলেবেলে কথন :-)

প্রত্যেকে তার নিজ নিজ উচ্চতায় আকাশটা দেখে, আপনার ঔদার্য্যের কারনেই আমার অতি সাধারণ পোস্টগুলো আপনার কাছে এমন মনে হয়েছে- এখানে আমার কোন কৃতীত্ব নেই, আন্তরিক কৃতজ্ঞতা ও বিনম্র ধন্যবাদ আপনাকে।

যদিও এই প্রশংসা আমার প্রাপ্য নয় তারপরও সন্মানিত হলাম। অনেক অনেক ভালো থাকুন খায়রুল আহসান।

৩৭| ০৯ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:১৪

আরজু পনি বলেছেন:

পুরো পোস্ট পড়ার পর দেখলাম সেরা নায়ক !
অথচ যতবার চোখ পড়ছে সাম্প্রতিক মন্তব্যের ঘরে ততবার পড়েছি সেনা নায়ক !
মুরগানানথামের কথা কোথায়ও পড়েছিলাম তবে এতো বিস্তারিতভাবে নয় ।
অসাধারণ শেয়ার ।

১৩ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:১৭

মানবী বলেছেন: :-)
অরুনাচালাম মুরুগানানথামের প্রেয়সীকে মুগ্ধকরার প্রচেষ্টার যুদ্ধটায় তাঁকে সেনা নায়কের কম কিছু মনে হয়নি, সেক্ষেত্রে আপানার পড়ার ভুলটা খুব ভুল ছিলোনা।

আন্তরিক ধন্যবাদ আরজুপনি।
ভালো থাকুন।

৩৮| ০৯ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৫৯

হাসান তারেক বলেছেন: অসাধারন, উৎসাহ ব্যাঞ্জক প্রচন্ড গতী সম্পন্ন একটি দারুণ ঘটনা শেয়ার করার জন্য ধন্যবাদ।

১৩ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:৩৪

মানবী বলেছেন: ‌আপনার মন্তব্যটিও অসাধারণ আর উৎসাহ ব্যাঞ্জক :-)
আন্তরিক ধন্যবাদ হাসান তারেক।
ভালো থাকুন সব সময়।

৩৯| ০৯ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৪২

তুষার কাব্য বলেছেন: অসাধারন একটি পোষ্ট চমৎকার একজন মানুষকে নিয়ে । অনেক ধন্যবাদ আপনাকে ।

১৫ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ৮:৫৮

মানবী বলেছেন: আসলেই অসাধারণ একজন মানুষ অরুনাচালাম। আন্তরিক ধন্যবাদ তুষার কাব্য।
অনেক অনেক ভালো থাকুন সব সময়।

৪০| ১০ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ৯:৪৭

প্রামানিক বলেছেন: আবিষ্কারের কাহিনী পড়তে আমার ছোট থেকেই ভাল লাগে ।
ঘটনার শুরু ১৯৯৮ সালে, অরুনাচালামের পৃথিবী তখন নববিবাহিত স্ত্রীকে ঘিরে, আর আছে তাঁর বিধবা মা। একদিন লক্ষ্য করেন স্ত্রী তার কাছে থেকে খুব গোপনে কাপড়ে আড়াল করে কিছু নিয়ে যাচ্ছে! তিনি ভীষণ কৌতুহলী হয়ে উঠেন জানতে,
আপনার লেখা এই লাইনটি পড়ার পরেই আমারও পড়ার আগ্রহ জন্মে ঘটনাটি কি এবং সেই আগ্রহ থেকে পুরোটাই পড়ি। ধন্যবাদ

১৫ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:০৬

মানবী বলেছেন: ‌পাঠের দ্রুততায় মুগ্ধ হলাম। এক সময় ব্লগে অনেক অনেক পোস্ট পড়া হতো, তখন স্ক্যান করার মতো খুব দ্রুত পোস্ট পড়া রপ্ত করেছিলাম! কিভাবে যেনো প্রতিটি ডিটেইল সহ নিমেষেই পোস্ট পড়া সম্ভব হতো!

দ্বিতীয়বার মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ প্রামানিক।
ভালো থাকুন সব সময়।

৪১| ১০ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:২৮

জুন বলেছেন: বেশ অনেক বছর আগে প্রত্যন্ত গ্রামে বাংলাদেশের শীর্ষ এক বেসরকারী সংস্থার অফিসের এক রুম ভরা সেনিটারী ন্যপকিন এর প্যকেট দেখে অবাক হই । জানতে পারি স্বল্প মুল্যে সেগুলো গ্রামের মেয়েদের কাছে বিক্রীর জন্য সেই সাথে প্রশিক্ষনের মাধ্যমে মেয়েদের সাস্থ্য সচেতন করা।
আজ আপনার পোষ্টে সেই বিষয়টি অত্যন্ত সুন্দর ভাবে তুলে ধরেছেন মানবী । অরুনাচলম মুরুগানানথামের সাথে সাথে আপনাকেও আন্তরিক ধন্যবাদ সচেতনতামুলক পোষ্টটি তুলে ধরার জন্য ।

১৬ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ৯:৫২

মানবী বলেছেন: আপনাকেও ধন্যবাদ প্রিয় জুন।

আপনার শেষ পোস্টটি কয়েকবার পড়তে চেষ্টা করেছি, নৃশংসতার আশংকায় বেশিদূর এগুতে পারিনি। :(
অনেক অনেক ভালো থাকুন।

৪২| ২১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১২:৫৯

মিতক্ষরা বলেছেন: এই মানুষটির প্রতি শ্রদ্ধা।

বাংলাদেশের নারীদের এরকম স্যানিটারী ন্যাপকিন এবং ব্যবহৃত ন্যাপকিনের ডিসপোজাল নিয়ে কি কোন প্রজেক্ট নেয়া যায় না? এই অস্বাস্থ্যকর ন্যাপকিনের কারনে নারীরা বহু যৌন রোগের শিকার হয়ে থাকে।

২১ শে ডিসেম্বর, ২০১৫ সকাল ৯:৩৫

মানবী বলেছেন: তেমন উদ্যোগ গ্রহন করলে নিঃসন্দেহে তা নিঃসন্দেহে অগুনিত মানুষের দুর্ভোগ দূর করতে সাহায্য করবে। ১১ নং মন্তব্যে জানলাম একজন বাংলাদেশী ভদ্রমহিলা তেমন প্রকল্প হাতে নিয়েছেন, আশা করি আমাদের সরকার ও শিল্পপতিরা নিজেদের পকেট ভারী করার চিন্তা দূরে রেখে তাঁকে সহযোগিতা করবেন।

আন্তরিক ধন্যবাদ মিতক্ষরা, ভালো থাকুন সব সময়।

৪৩| ২১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১:২৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: অভিভাদন অরুনাচালাম!

লাখো কোটি নারীর অন্তরের আশীর্বাদ নিশ্চয়ই সকল লোকে শান্তি সূখ আর সম্মান জোগাবে সুনিশ্চিত।

সালাম তোমায়- প্রকৃত বীর হে- অরুনাচালাম।

+++++++++++

২১ শে ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:০০

মানবী বলেছেন: একজন প্রকৃত প্রেমিক, একজন বীর অরুনাচালাম মুরুগানানথামকে সশ্রদ্ধ সালাম।
আপনাকে অনেক ধন্যবাদ বিদ্রোহী ভৃগু, ভালো থাকুন সব সময়।

৪৪| ২১ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:২৩

জয়ীর পরাজয় বলেছেন: অনেক কিছুই শেখা গেল

২২ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১:৫৩

মানবী বলেছেন: জেনে ভালো লাগলো, ধন্যবাদ জয়ীর পরাজয়।
অনেক ভালো থাকুন।

৪৫| ২১ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:২৪

জয়ীর পরাজয় বলেছেন: অনেক কিছুই শেখা গেল

৪৬| ২৫ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:২১

এমডি এআর মুবিন বলেছেন: অধ্যাবসায়ের মাধ্যমে তিনি অজেয় কে জয় করেছেন। আমরা উনার কাছ থেকে অধ্যাবসায়ের শিক্ষা নিতে পারি।

২৬ শে ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:৩৮

মানবী বলেছেন: ভালো বলেছেন, তাঁর অধ্যাবসায়টা আমরা শিক্ষা হিসেবে গ্রহন করতে পারি।

ধন্যবাদ আপনাকে, ভালো থাকুন।

৪৭| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৪৬

টোকাই রাজা বলেছেন: প্রিয়তে নিলাম

৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:০৬

মানবী বলেছেন: জেনে ভালো লাগলো, আন্তরিক ধন্যবাদ টোকাই রাজা।
অনেক ভালো থাকুন।

৪৮| ০২ রা জানুয়ারি, ২০১৬ দুপুর ২:০১

কিরমানী লিটন বলেছেন: "দেখা হয় নাই চক্ষু মেলিয়া
ঘর হইতে দু'পা ফেলিয়া
একটি ধানের শীষের উপর
একটি শিশির বিন্দু। " পোস্টটি সত্যিই- অসাধারণ - অভিবাদন প্রিয় মানবি, বিনম্র শ্রদ্ধায় ...।

২৩ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৩৭

মানবী বলেছেন: অসাধারণ একজন মানুষকে নিয়ে অতি সাধারণ পোস্টে মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ কিরমানী লিটন।

অনেক অনেক ভালো থাকুন।

৪৯| ২৯ শে এপ্রিল, ২০১৬ দুপুর ২:৪৮

রাঙা মীয়া বলেছেন: সত্যিকারের নায়ক !

৩০ শে এপ্রিল, ২০১৬ দুপুর ২:০০

মানবী বলেছেন: ধন্যবাদ রাঙা মীয়া।

কেমন আছেন? অনেক বছর পর আপনাকে ব্লগে দেখছি।
অনেক অনেক ভালো থাকুন।

৫০| ০১ লা মে, ২০১৬ দুপুর ২:৫৭

রাঙা মীয়া বলেছেন: এই তো আপু আছি মাশাল্লাহ। অনেকদিন পর আবার শুরূ করলাম আর কি। আপনাদেরকে ব্লগে দেখলে ভরে যায় মন !:#P আপনি কেমন আছেন প্রিয় মানবী আপু

০৯ ই অক্টোবর, ২০১৬ সকাল ৮:২৭

মানবী বলেছেন: আলহামদুলিল্লাহ্ আ'লা কু'ল্লি হা'ল ভাইয়া।
আপনি ভালো আছেন আশা করি।

আন্তরিক ধন্যবাদ রাঙা মীয়া। অনেক অনেক ভালো থাকুন সব সময়।

৫১| ২৯ শে আগস্ট, ২০১৬ রাত ১০:০০

সোহানী বলেছেন: ভালো লাগলো ++++++++++++

১৪ ই অক্টোবর, ২০১৬ সকাল ১০:০৪

মানবী বলেছেন: আন্তরিক ধন্যবাদ ও শুভকামনা রইলো প্রিয় সোহানী।

৫২| ০৭ ই মার্চ, ২০১৭ দুপুর ১:৫২

মানবী বলেছেন: ভারতের টুইংকেল খান্না আর তাঁর স্বামী অক্ষয় কুমার এই মেন্সট্রুয়ালম্যান মুরুগানানথামের জীবনি নিয়ে অচিরেই ছবি বানাতে যাচ্ছে, "প্যাড ম্যান"।


নিজের গবেষণা আর কাজে ডুবে থাকা মুরুগাননাথাম বাইরের জীবন সম্পর্কে উদাসীন ও তেমন অবগত নন। অনেক চেষ্টার পর টুইংকেল খান্না তাঁকে খুঁজে বের করে অনুমতি নেবার জন্য, উদ্দেশ্য খুলে বলতেই মুরুগানানথাম বিচলিত হয়ে জানান "ছবি বানানোর জন্য আরেকজনও আমাএ খুঁজছে। কিছুদিন আগে শুনলাম অখ্ষয় নামের এক লোকও খুব আগ্রহী ছবি বানাতে" :-)

)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.