নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানবী

মানবী › বিস্তারিত পোস্টঃ

তেরা পেয়ার পেয়ার পেয়ার, হুক্কা বার বার বার....!!!

১২ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১২:২২



দীর্ঘকাল পর ইদানীং বেশ গান শোনা হয়, তারই রেশ ধরে আজ শুভ্রদেবের "হ্যামিলনের সেই বাঁশিওয়ালা" শুনতে ইচ্ছে করছিলো।

আজকাল গান শোনা, নিউজ ক্লিপ দেখা, নাটক দেখা সব কিছুর প্যান্ডোরা বাক্স হলো ইউটিউব। সেই প্যান্ডোরা বাক্সে গানটি খুঁজতে শুরু করে দেখি শুভ্রদেবের সাক্ষাৎকার টাইপ অণুষ্ঠান আর রিমিক্সের নামে শ্রুতিকটু কিছু উচ্চশব্দের বাদ্যবাজনার মাঝে গান খুঁজে পাওয়া দুস্করঅ্যা


সার্চের পর প্লে করে ডান পাশে আসা একটি ক্লিপের শিরোনামে চোখ পরে, ব্লগে বেশ হৈচৈ দেখেছি এ ব্যাপারে। ক্লিপের প্রতি আগ্রহী না হয়ে অরিজিনাল হ্যামিলনের বাঁশিওয়ালার খোঁজে নতুন ভাবে সার্চ করে পেয়ে যাই। নতুন কথামালায় দেয়া সার্চের পরও গান শোনার সময় ডান পাশের লিস্টে আবারও সেই ক্লিপ!

কৌতুহলী হয়ে দেখা শুরু করি। প্রথম দেখায় যে অভিনেতাকে অভিনেত্রী মনে করেছিলাম সে দেখি বীরদর্পে নিজেকে বারংবার "সুপারস্টার" বলে দাবী করার মতো নির্লজ্জ কাজটি করছে আর সাক্ষাৎকার গ্রহনকারীও কেমন তৈলাক্ত চেহারা করে গদগদ ভাবে গলে পরছে। ঘটনা জানার আগ্রহ হলেও এমন বিরক্তিকর সাক্ষাতকার দেখার রুচী হলোনা।

এই একই বিষয়ে দেশের বিভিন্ন চ্যানেলের এতো এতো ক্লিপ সংখ্যা দেখে অবাক হতেই হয়। দেশে হঠাৎ সামরিক শাসন কায়েম হলেও সব চ্যানেলে মনে হয় এভাবে প্রচার হবেনা, মনে হলো কোন ইমারজেন্সী অবস্থা চলছে। সব চ্যানেল মরিয়া হয়েই এই টানা কাভার করছে যেনো দেশের রাষ্ট্রপ্রধান এই মুহুর্তে গত হয়েছে!! শুধুমাত্র নির্বাচনের সময়টাকে এমন প্রতিযোগিতা করে বিভিন্ন চ্যানেল কাভারেজ দেয়। আরেকটি ক্লিপের শিরোনামে দুজনের সাক্ষাৎকার দেখে অন করি।

অপু বিশ্বাসের নাম এই প্রথম শোনা, আর শাকিবের নাম ব্লগে দেখেছি কয়েকবার। যাইহোক, এই অনুষ্ঠানের মান আগেরটির চেয়ে কিছুটা উন্নত মনে হলো। উপস্থাপিকার পিছনে ফ্লোর থেকে ছাদ পর্যন্ত পুরো দেয়াল জুড়ে স্ক্রীন দেখে ভালো লাগলো, যদিও সেই স্ক্রীনের বিশাল সাইজ সামলাতেই কিনা স্ক্রীনটি চার ভাগে বিভক্ত। তারপরও দেশের মিডিয়ায় এমন প্রযুক্তির ব্যবহার দেখে ভালো লাগারই কথা। সেই বিশাল স্ক্রীনে লাইভ আসবে অ্পু আর ফোনে শাকিব, এই হলো যৌথ সাক্ষাৎকারের সেটআপ।
............... উপস্থাপিকা মাইক্রোফোনে ডাকছে অ্পুকে, আমি আগ্রহ নিয়ে অপেক্ষা করছি অপুকে দেখার--- একি! যা দেখালো, আমার প্রথম রিএ্যাকশন "এর নাম অ্পু কিভাবে হয়!!!!!"- দৃশ্যটি খুব সম্ভবত এয়ারপোর্ট থেকে লাইভ ক্লিপ, প্রধানমন্ত্রীর চরম ব্যর্থ ভারত সফর শেষে দেশে প্রত্যাবর্তনের!!

তড়িঘড়ি সেটা বন্ধ করে এক ভদ্রমহিলার শোকাতর(দেখে তাই মনে হলো) চেহারা ভেসে উঠলো। সাক্ষাৎকারে বেশ গুরু গম্ভীর আলোচনা চলছিলো তবে মনের কোথায় যেনো কাঁটার মতো বিধছে!!! সাক্ষাৎকার ভালো লাগলোনা!

ত্রিশ লক্ষা প্রাণের বিসর্জন দিয়ে অর্জিত স্বাধীনাতা কাঁদছে দূরে দাঁড়িয়ে। একটি দেশে ভীন দেশের সেনা, নৌ বাহীনির অবাধ যাতায়াতের অনুমতি দেয়া সে দেশের সার্বভৌমত্ব বিসর্জনের সমান, ক্ষমতায় টিকে থাকার লোভের কাছে অসহায় ভাবে পরাজিত দেশপ্রেম- সেই বির্সজনও যথেষ্ট হয়নি।


বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের মাঝে একটি অলিখিত অভ্যাসের প্রচলন আছে, তাঁরা ভীনদেশে বেড়াতে গেলে নিজেদের স্পীচ বা বক্তব্যে সেদেশের মাতৃভাষায় একটি লাইন হলেও বলতে চেষ্টা করে। দীর্ঘকাল আগে রাজীব গান্ধীকে সার্ক সন্মেলনে "আরুণপ্রাতের তরুণ দাল, বাদারে বিনদিয়া চাল" বলতে শুনে জেনেছিলাম। পরবর্তীতে আরো অনেকেই ভিন্ন ভিন্ন দেশ সফরে গিয়ে এমনটা করেছেন, সে দেশের মানুষের সাথে নিজের আন্তরিক নৈকট্য প্রমানে। মোদীভাইয়ের কাছে সকল বিষয়ে নতজানু হয়ে দেশের স্বার্থ বিকিয়েও মৃত তিস্তার জন্য এক বিন্দু জল পেতে যখন ব্যার্থ, তখন তাদের সাথে নৈকট্য প্রমানে মরিয়া হয়েই হিন্দীতে বাতচিত শুরু করেন!! যদিও গুনে গুনে দেড় মাস আগেই কান্নাকাটি করে, পাদুকা খুলে শহীদ দিবস পালিত হয়েছে! আসলে এখানেও একটা ভুল হয়েছে, মমতা দিদি আবার কট্টর বাঙালী, আর পানি দেয়া না দেয়া তার মর্জি- তাঁর সামনে তাঁর ভাষাকে(যা কিনা মেহমানের নিজেরও মাতৃভাষা) উপেক্ষা তিনি ভালো ভাবে নিবেননা, এমনটাই স্বাভাবিক! শুধু কি একটি ভুল? আপামনি আরেকটু কষ্ট করে মোদী ভাইয়ের স্বার্থে গুজরাটীটা শিখে নিলেও হয়তো কিছু কাজ হতো।

দিদিমনি যে ক্ষোভে ভিক্ষায় দেয়া ইলেকট্রিসিটিটা ফিরিয়ে নেয়নি তাই আমাদের বিশাল সৌভাগ্য।

আমি জোর দাবী জানাবো এই শাকিব আর তার স্ত্রী অপু বিশ্বাসকে রাষ্ট্রীয় সন্মানে ভূষিত করার। এই মোক্ষম সময়ে তাদের স্ক্যান্ডাল বাজারে এসে সকল মিডিয়া গরম করে না রাখলে তো মান ইজ্জত নিয়ে টানাটানি পরে যেতো। যদিও গ্রেফ্তার, গুম, জেল আর হত্যাকান্ডের হোলিখেলা দিয়ে দীর্ঘদিন আগেই আমাদের মিডিয়ার মুখে কুলুপ এঁটে দেয়া হয়েছে, তারপরও দুষ্টু জনগণের ঠিক নেই। এই শাকিবের বিয়ের মতো জনগুরুত্বপূর্ণ বিষয়ে নিয়ে মুখরোচক আলোচনায় ব্যস্ত থেকে নির্বোধ জনগনের মনযোগ তো অন্যদিকে সরেছে- এই বা কম কিসের।
নিজের ঘরের স্বামী স্ত্রীর সমস্যাকে জাতীয় সমস্যার মতো টেলিভিশনে ঘন্টার পর ঘন্টা প্রচার খুব চাট্টিখানি কথা নয়। সকল প্রকার আত্মমর্যাদাবোধ আর সন্তানের ভবিষ্যত সন্মান জলান্জ্ঞলী দিয়েই এমনটা সম্ভব!!! এই ত্যাগ স্বীকারের একটি মূল্যায়ন জরুরী!

তবে কৃতীত্ব শুধু শাকিবখান পত্নিকে দিলে হবেনা। এই যে এমন বিশ্বস্ত পালিত হুক্কাহুয়া নির্বোধের পাল, তারা কি চুপ করে বসেছিলো? নাহ্, মোটেও না। বাংলাদেশের একমাত্র নোবেল বিজয়ী ডঃ ইউনুস যে দেশ ও জাতির জন্য কতোখানি হুমকী স্বরূপ তা প্রমানে রীতিমতো রচনা প্রতিযোগিতা চলেছে। এটা কারো অজানা নয় যে নিরোট মূর্খরা আর্থিক অর্থেই গাঁজা সেবন করতে করতে মনের গাঁজা মিশিয়ে আওয়ামী সমালোচকদের সম্পর্কে বানোয়াট গল্প লিখে বেড়ায়। আর এসব অপপ্রচারের বৈধতা দিতে এরা জুড়ে দেয় তাদের তীর্থভূমি কোলকাতার পত্রিকার সাংবাদিকদের খবর! কলকাতার দাদাবাবুদের বাক্য এসব তেলাপোকাদের কাছে কুরআন, বাইবেল, গীতার চেয়েও পবিত্র! তাদের এই অপপ্রচারে পিঠ চাপড়ে দেবার মতো মগজহীণ এবং নৈতিকতাহীন কীটদের সংখ্যাও নিতান্ত কম নয়। তবে ঘটনা এবার একটু বেশিই হয়েছে।

ডঃ ইউনুসের পক্ষে হিলারী(ওবামার সময়) নাকি প্রণববাবুকে বলেছে হাসিনাকে সমর্থন না করতে!! আর এমন গোপন বিষয়টি প্রকাশ পেলো কিভাবে? বাহ্! ঐযে উন্নত বিশ্বের রাজাধিরাজ- গোপালগন্জ্ঞের নবাব হলেও তার যুক্তরাষ্ট্রের নেট ওয়ার্ক নাকি এমনই শক্তিশালী যে হোয়াইট হাউজের গোপন খবরও টেনে আনতে পারে!!! আমি মনে করি এই মুহুর্তে সিআইএ এবং এফবিআইয়ের সকল কর্মকর্তাদের রিট্যায়ারমেন্টে যাওয়া জরুরী। নিজেরা এতোদিন চেষ্টা করে রাশিয়ার সাথে ট্রাম্পের নির্বাচনপূর্ব ফোনালাপ প্রমান করতে পারছেনা আর বাংলার গোপালগন্জ্ঞের নবাব এক নিমেষেই জেনে যাচ্ছে হোয়াইট হাউজের গোপন তথ্য। ব্লগপ্রহরী এফ বি আই ভাইয়েরা, কিছু জ্ঞানার্জন করুন এই গন্জ্ঞের নবাবের কাছ থেকে!

আমরা জাতি হিসেবে নির্বোধ এবং বিশেষভাবে অশিক্ষিত বলেই রাজনীতিবিদ ও তাদের চাটুকারেরা যা ইচ্ছে তাই বলে পার পেয়ে যায়। যুগ যুগ ধরে ক্ষমতাসীন ও তার পরিবারবর্গের পদতলে নিষ্পেষিত বলেই আমরা জানিনা আমেরিকা তথা মার্কিন যুক্তরাষ্ট্রে একজন সজিব ওয়াজেদের মূল্য আর একজন ঝাড়ুদারের মূল্য সমান।

তত্ত্বাবধায়ক সরকারের সময় তারেক জিয়ার উপর নির্যাতনে তার মেরুদন্ডের হাড় গুড়িয়ে দেয়া হয়েছিলো জানি তবে পরবর্তীতে যে আওয়ামী বিরোধী সকল দলের সাথে সাথে জলপাই বাহিনীরও মেরুদন্ড গুড়িয়ে গেছে তা এখন বুঝতে পারছি। তা নাহলে শুধুমাত্র হোয়াইট হাউজ সম্পর্কে এধরনের অপপ্রচার পুঁজি করেই বিরোধীরা ভয়ানক বিপদে ফেলতে পারে, আমি নিশ্চিত আজ আওয়ামিলীগ টেবিলের অপরপার্শ্বে অবস্থান করলে এই মুহূর্তে গদি বাঁচাতে খালেদা জিয়া হিমশিম খেতো। লীগের মগজধোলাইকৃত ক্রীতদাসের পাল দেশ প্রেম বর্জিত হতে পারে, হতে পারে তারা নীতি বর্জিত তবে দলের জন্য নেত্রীর জন্য তারা নিজের জীবন দিতে প্রস্তুত, মার্কিন ক্ষমতাসীনদের নিজের বিরোধীমতের প্রতি ক্ষেপিয়ে দেবার মোক্ষম অস্ত্র হিসেবেই ব্যবহার করতো এই মিথ্যাচার।! এই বড়ই কর্মঠ তেলাপোকাদের জন্য একটি মূল্যবান টিপস্, চাটুকারদের মাঝে প্রথম স্থান অধিকারের লক্ষ্যে জাতির আপাকে আজ থেকে গুজরাটি ভাষার পাঠ দেয়া শুরু করুন। তা শুনে মোদীভাই আসন্ন নির্বাচনে ক্ষমতা নিশ্চিত করার সাথে সাথে দুফোটা জলও দিতে পারে!!

নির্বোধের সবচেয়ে বড় শত্রু সে নিজেই। আমাদের দেশের সাধারন মানুষের এই নির্বুদ্ধিতাকে পুঁজি করেই গত কয়েক দশক ধরে এসব নেতা নেত্রীরা টিকে আছে। সেই পুঁজির আরেকটি সুদ হিসেবে আশঙ্কা করছি খুব হঠাৎ করেই আমাদের দেশে এখন লোডশেডিং এর পরিমান বেড়ে যাবে। কথায় কথায় লোড শেডিং দিয়ে নির্বোধ জাতিকে মনে করিয়ে দেয়া হবে ভারত থেকে পানি না পেলেও এই বিদ্যুৎ পাওয়া খুব কম কিছু নয়। পানি দিয়ে হবেই বা কি, জনসংখ্যা রোধেরও তো প্রকল্প প্রয়োজন! জন্মনিরোধক যখন খুব কাজে আসছেনা, এই পানি শুকিয়ে যাওয়াও জনসংখ্যা কমিয়ে আনার বিকল্প পথ হিসেবেই বিবেচনা করা যায়। প্রচন্ড গরম আর আঁধার রাতে হাসঁফাস করতে করতে বেকুব জনতা উপলব্ধি করবে হুক্কা বার সম প্রেম ভালোবাসার কি মূল্য- প্রেম উপহার হাজার মেগাওয়াট বিদ্যুতের কি মূল্য্!!

সেক্ষেত্রে জরুরী ভিত্তিতে যথেষ্ট পরিমান মোমবাতি, চার্জার, ফ্লাশ লাইট কিনে রাখা ভালো!


আমরা রক্তের বিনিময়ে বাংলাভাষা অর্জন করে বিশ্বের বুকে নাম লিখিয়েছি, তাই বুঝি মোদী ভাইয়ের এ্মন সন্মান এদেশের জনগণের প্রতি!!!


ুশুনেছিলাম দাদাবাবুদের সাথে বিশেষ ইতিবাচক সম্পর্ক। এ কেমন ভালোবাসা বোধগম্য হয়না! মনে হলো এমন প্রেম, এমন ভালোবাসা স্মরন করেই কবি গেয়েছেন "তেরা পেয়ার পেয়ার পেয়ার, হুক্কা বার বার বার"







***পোস্টে জুড়ে দেবার জন্য ভিডিও লিংক খুঁজতে গিয়ে দেখি অ্পু বিশ্বাস স্ক্রীনে আসার আগে প্রধান মন্ত্রীর এয়ারপোর্টৈ পৌঁছানোর দৃশ্যটি এডিট করে দেয়া হয়েছে। কি চমৎকার!!! :-) যাইহোক এক্ষেত্রে সেই দৃশ্যটি জরুরী নয়। প্রধানমন্ত্রীর ভারত সফরের চেয়েও "শাকিব কেনো বউকে সামনে আনিলোনা" যে দেশ ও জাতির জন্য অধিকতর এক গুরুত্বপূর্ণ বিষয় তা নিশ্চিত হলো***



ছবিসুত্রঃ ইন্টারনেট

মন্তব্য ৭২ টি রেটিং +১৭/-০

মন্তব্য (৭২) মন্তব্য লিখুন

১| ১২ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১২:৪০

সামিয়া বলেছেন: একদম উচিৎ উচিৎ সব ভাবনা চিন্তা কথাবার্তা। অসাধারণ পোস্ট।

১২ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১২:৪৬

মানবী বলেছেন: ভালোলাগা জানিয়ে নীরবে চলে যাওয়া আপুটা দেখি মন্তব্যও করেছে!!! :-)

আপনার কাছে অসাধারন মনে হওয়ায় খুব খুব ভালো লাগলো, আন্তরিক ধন্যবাদ ইতি সামিয়া।
ভালো থাকুন প্রতি মুহুর্ত!

২| ১২ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১২:৪৬

অন্য পথিক বলেছেন: আপু, ভারতের সেনা, নৌ বাহীনি কি বাংলাদেশের মধ্য দিয়ে অবাধে যাতায়াত করতে পারবে??

১২ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১২:৫১

মানবী বলেছেন: জানিনা ভাইয়া! আমরা চুনোপুটির চেয়েও ক্ষুদ্রতর এসব রাজাধিরাজদের কাছে, সরাসরি তো আর চুক্তি দেখার সুযোগ হয়নি। চুক্তির মাঝের সব কিছু প্রকাশও হয়না! এসবই গত কয়েক দিনের শোনা আর পড়া কথার ভিত্তিতে।

তিস্তার বুক চিরে দাদাবাবুদের বাণিজ্যের পথ গড়ে দেয়া হলে এধরনের চুক্তি আর অসম্ভব কি!
ক্ষমতা টিকিয়ে রাখার স্বার্থে অসম্ভব কিছু নেই কারো কারো কাছে।

আপনাকে আন্তরিক ধন্যবাদ অন্য পথিক।
অনেক অনেক ভালো থাকুন।

৩| ১২ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১২:৫২

মোস্তফা সোহেল বলেছেন: মানবী, আপনার সমসাময়ীক বিষয়ে এই লেখাটি পড়ে খুবই ভাল লাগল।
আমরা সাধারন জনগন তাই আমাদের অত বুঝিতে নাই।
আর এই সাকি -অপুরে নিয়ে মাতামাতি দেখে বড়ই খারাপ লাগে। কি শিখছে আমাদের প্রজন্ম এসব দেখে।
আর এ সব যে চ্যানেল গুলা ফলাও করে প্রচার করছে তারাও বা কতটুকু শিক্ষিত।
কি আর বলব সাধারন জনগন আমি তাই চুপ থাকায় শ্রেয়।

১২ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১:০৭

মানবী বলেছেন: অপুর নাম এই ঘটনার পরই প্রথম শুনি। তবে শাকিবের আত্মপ্রশংসা শুনে হতভম্ব! সাক্ষাৎকারের এক পর্যায়ে বলেছে; "আমি শাকিব খান আজ না থাকলে অনেকে ফাঁকা মাঠে গোল দিতে পারবে!"
কতোখানি নির্বোধ হলে নিজের সম্পর্কে কেউ এমন কথা বলতে পারে! এই শাকিব নাকি দেশের সবচেয়ে জনপ্রিয় নায়ক!

লেখাটা আপনার ভালো লেগেছে জেনে খুব ভালো লাগলো মোস্তফা সোহেল।
অনেক ভালো থাকুন।

৪| ১২ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১:১১

অন্য পথিক বলেছেন: আপনাকেও ধন্যবাদ। আমিও কিছুটা হয়ত আপনারই মত, অল্প বুঝি। অল্প জ্ঞানে এটা বুঝি যে, বাংলাদেশ ভারতের কাছ থেকে এবার প্রত্যাশিত ফলাফল আদায় করতে পারে নি। এর পিছনে প্রধানত দায়ী মমতা ব্যানার্জির একগুয়েমি। ভারতের সংবাদপত্র পড়ে যেটা বুঝা গেলো, ভারতীয়রাও তিস্তা চুক্তি নিয়ে আগ্রহী এবং মমতার আচরনে বিরক্ত।

সমস্যা হয়েছে আপু আমাদের দেশের রাজনৈতিক দলগুলো কখনই দেশীয় স্বার্থে এক হতে পারে নি। ফলে অবিশ্বাস দানা বেঁধেছে। গতকাল প্রধানমন্ত্রীর প্রেস কনফারেন্সে বলা হলো, ১৯৯১/৯২ তে তিস্তা নদীর উপরের অংশে বাঁধ দিয়ে সিকিমে জলবিদ্যুত প্ল্যান্ট করা হলো। এই বিষয়ে বাংলাদেশ তখন কোন কার্যকরী পদক্ষেপ বা প্রতিবাদ জানাতে পারে নাই। এখন সাধারন মানুষ হিসেবে আমরা এখানে দেখি দোষারপের রাজনীতি। দেশের স্বার্থে কিছুই নয়।

আপনি যে তারেক জিয়ার কথা বললেন, ভদ্রলোকের রেকর্ডও খুব একটা সুবিধার নয়। এই বিষয়টি অন্তত আমি খুব কাছ থেকে জেনেছি। তাই অন্য কারো তথ্য উপাত্ত এখানে প্রয়োজন নেই। প্রশ্ন উঠতে পারে, এমন রেকর্ড কি বর্তমান সময়ে কারো নেই? অবশ্যই আছে, আলবৎ আছে। কিন্তু একটা হচ্ছে অন্যের ঘাড়ে বন্দুক রেখে ফায়ার করা আরেকটি হচ্ছে সরাসরি নিজেই কাজ করা। ক্ষমতার শীর্ষ পর্যায়ে থেকে কিছুটা রাখঢাক করতে হবেই। এর ব্যতয় হলেই মুসকিল। সেই সময়ে উনাকে এই বিষয়ে সঠিক গাইডলাইন দেয়ার লোক থাকলেও তিনি নিজ আগ্রহেই তাদের কারো কথা শুনেন নি। তবে কেউ যদি কোন অপরাধ করে তাহলে প্রচলিত আইনে তার বিচার হতে পারে, তাই বলে শারিরীক নির্যাতনকে সমর্থন জানানোর কোন সুযোগ নেই।

একসময় এই ব্লগেই রাজনীতি নিয়ে অনেক কথা লিখতাম, হয়ত সেটা ভিন্ন প্রেক্ষাপট থেকে। এখন সেই নিকে লিখি না, ফুল লতা,পাতা ইত্যাদি নিয়ে ছড়া কবিতা লিখেই মানসিক চাপ কমাই।

আরো একটা তথ্য জানাই। ছোট খাটো ঠিকাদারী কাজ আমার প্রতিষ্ঠান করে। আমি এই কাজের খাতিরে দেখেছি, কাজের স্বার্থে কোন দল নেই। রাজপথে আমার বস যাকে গালি দিচ্ছেন, যিনি আমার বসকে অগণতান্ত্রিক পন্থায় ক্ষমতায় আসার কারনে দোষারপ করছেন, তারাই সন্ধ্যায় এক সাথে বসে বোতলের পর বোতল সাবার করে দিচ্ছেন।

আমরা রুমের বাইরে অপেক্ষা করি। ভেতরে ডাক পড়া মাত্রই তথ্য জানাই। মাঝে মাঝে দুইজন মিলে আমাদের চৌদ্দগুষ্ঠি উদ্ধার করে। মাঝে মাঝে আমরা অপ্রত্যাশিত মুনাফা বোনাস পাই। এই বেঁচে থাকাই বড় রাজনীতি। আর কিছু না।

১২ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১:২৫

মানবী বলেছেন: "আপনি যে তারেক জিয়ার কথা বললেন, ভদ্রলোকের রেকর্ডও খুব একটা সুবিধার নয়।"

- ভাইয়া, আপনি যদি আমার আগের কোন লেখা পড়ে থাকেন তাহলে জানবেন আমি তত্ত্বাবধায়ক সরকারের একনিষ্ঠ সমর্থক।
বিডিহার ম্যাসাকারের কারনে মঈনুদ্দিনকে সবচেয়ে বড় বিশ্বাসঘাতক মনে হলেও ফখরুদ্দইন সাহেব নিঃসন্দেহে সৎ সুশাসক ছিলেন। তারেক জিয়ার হাড় ভাঙ্গার কথা বলেছি, তাকে সমর্থন করিনি। তারেক এনড কোং ছিলো চো আর বর্তমনেরটা হলো ডাকাত, দুটোরই ভিক্টিম সাধারন জনগণ।

কথা হলো শুধু রাজনৈতিক কূটচালে পারদর্শিতায় আওয়ামিলীগ আর সব দলের চেয়ে অনেক বেশি এগিয়ে। অনলাইনের ফোরমাগুলোতে লক্ষ্য করলেই জানবেন, শুধু আওয়ামিকর্মীদের কতোগুলো কম্যুনিটি ব্লগ আছে! বিএনপি'র নেতা নেতৃদের মতো কর্মীরাও উন্নাসিক আর অলস। লীগকর্মীদের মতো নিবেদিত প্রাণ নয়।
বিএনপি ক্ষমতায় যখন ছিলো, যেকোন নন ইস্যু নিয়ে লীগের লোকজনক মার্কিন প্রশাসনের হাতে পায়ে পরতে দ্বিধা করতোনা, এমনকি তত্ত্ববধায়ক সরকারের সময় কান ব্যাথার চিকিৎসার নামে এসে নেত্রীও মির্কিনীদের পদযুগলে কান্নায় লুটে পরেছিলো বলে কথা আছে, সত্যতা জানিনা!
রাজনৈতিক কূটচালে দক্ষতার পার্থক্যের কথা উল্লেখ করেছি মাত্র, কাউকে উন্নততর বুঝাতে নয়।

আপনার বাস্তবতা জেনে কি বোলবো বুঝতে পারছিনা ভাইয়া! নিঃসন্দেহে অপ্রিয় বাস্তব। তবে একটি ব্যাপার খুব পীড়া দেয়, গত কয়েক বছর ধরে ব্লগ পড়ে মনে হয় মদ/এলকোহল আমাদের দেশে কোক পেপসির মতো সহজলোভ্য পানীয় হয়ে উঠেছে যা অত্যন্ত দুঃখজনক ও আশংকাজনক!

বিস্তারিত মন্তব্যের আবারও ধন্যবাদ অন্যপথিক।
ভালো থাকুন সব সময়।

৫| ১২ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১:১১

কানিজ ফাতেমা বলেছেন: বিষয়গুলো আলাদা আলাদা হলেও অন্তমিলটা হচ্ছে স্থুলতায় ।
সাম্প্রতিক বিষয়ের সুন্দর উপস্থাপনা ।

ভাল থাকুন সতত

১২ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১:৪৯

মানবী বলেছেন: "বিষয়গুলো আলাদা আলাদা হলেও অন্তমিলটা হচ্ছে স্থুলতায়"
-চমৎকার বলেছেন।

অনেক ধন্যবাদ ফাতিমা জান্নাত।
আন্তরিক শুভকামনা রইলো।

৬| ১২ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১:২২

করুণাধারা বলেছেন:
এটা একটা পুরানো কৌশল, কোন ব্যর্থতা খারাপ কাজ ধামাচাপা দেবার জন্য কোন একটা বিষয়কে সামনে নিয়ে আসা হয় আর আমাদের মত নির্বোধরা তাই নিয়ে মেতে উঠি। আমরা ভুলে গেছি,পানির হিস্যা না পাবার চেয়েও খারাপ খবর হচ্ছে দেশের অনেক অঞ্চলে শিলাবৃষ্টি আর অকাল বন্যায় ফসল সম্পূর্ণভাবে নষ্ট হয়ে গেছে, অনেক মানুষ এখন অভুক্ত থাকছে এবং ফসল নষ্ট হয়ে যাবার জন্য এদের আগামী অনিশ্চিত।

এ অবস্থা দেখে ক্রুদ্ধ, ক্ষুব্ধ আমিও হই কিন্তু মুখে কুলুপ এঁটে বসে থাকি সাহসের অভাবে। আপনার সাহস আছে সত্য উচ্চারনের,আপনাকে ধন্যবাদ আর অভিনন্দন।

ঠিক ধরেছেন, লোডশেডিং এ অতিষ্ঠ করে তোলা শুরু হয়েছে।

ডাঃ মোহাম্মদ ইউনুসের নামের সাথে এক জায়গায় খান লেগে গেছে, অসাবধানতা বশত নিশ্চয়ই।

ভাল থাকুন, এমন নির্ভীক উচ্চারণ বজায় রাখুন সবসময়।
এই পোস্টটাও ভাল লেগেছে Click This Link

১২ ই এপ্রিল, ২০১৭ দুপুর ২:২৩

মানবী বলেছেন: লোড শেডিং শুরু হয়ে গেছে এর মাঝেই!!! বাহ্!

আপনার দেয়া লিংকের পোস্ট পড়ে মন্তব্য করে এসেছি। অসাধারন পোস্টটি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

কি করবো আপু বলুন, বেকুব খান মানে শাকিব খান মিডিয়া/ইউটিউব সব এমন খান খান করে দিয়েছে যে বেচারা ডঃ ইউনুসও খাণ ময় হয়ে গেছে B-)
এডিট করে দিয়েছি, ভুল ধরিয়ে দেবার জন্য আন্তরিক ধন্যবাদ।
ভালো থাকুন প্রিয় করুণাধারা।

৭| ১২ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১:৫১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমি মনে করি এই মুহুর্তে সিআইএ এবং এফবিআইয়ের সকল কর্মকর্তাদের রিট্যায়ারমেন্টে যাওয়া জরুরী। নিজেরা এতোদিন চেষ্টা করে রাশিয়ার সাথে ট্রাম্পের নির্বাচ
নির্বাচনপূর্ব ফোনালাপ প্রমান করতে পারছেনা আর বাংলার গোপালগন্জ্ঞের নবাব এক নিমেষেই জেনে যাচ্ছে হোয়াইট হাউজের গোপন তথ্য। ব্লগপ্রহরী এফ বি আই ভাইয়েরা, কিছু জ্ঞানার্জন করুন এই গন্জ্ঞের নবাবের কাছ থেকে!
সাহসি পোস্ট তো বটেই, লিখেছেনও খুব মজা করে।

১৩ ই এপ্রিল, ২০১৭ সকাল ১০:৪৫

মানবী বলেছেন: আপনি পোস্টের অংশ কোট করায় নিজের টিপের ভুলটা চোখে পড়েছে, শুধরে দেয়া সহজ হলো।

পোস্ট আপনার মজার মনে হয়েছে জেনে খুব ভালো লাগলো, আন্তরিক ধন্যবাদ গিয়াস উদ্দিন লিটন।

অনেক অনেক শুভকামনা রইলো।

৮| ১২ ই এপ্রিল, ২০১৭ দুপুর ২:১২

ক্লে ডল বলেছেন: তারা তাদের স্বার্থ আগে দেখবে। বরং শোষণ করে নিতে চাইবে। আমাদেরও উচিৎ আমাদের স্বার্থ দেখা। কিন্তু আমরা দেশপ্রেমকে বলি দিয়ে রাজনৈতিক স্বার্থ হাসিল করছি। চাটুকারিতা করছি।

মমতাহীন মমতার উদ্যত মন্তব্য আর তোসা, ধানসিঁড়ি থেকে পানি নিতে বলার অপকৌশলই প্রমাণ করে তিস্তার ব্যাপারে কতখানি তারা বন্ধুসসুলভ। আমাদের উচিৎ সালিশে যাওয়া।

আর বিদ্যুৎ তো তারা ভিক্ষা দিচ্ছে না। আমরা কিনে নিচ্ছি।

চমৎকার পোষ্টে ভাল লাগা।

১৩ ই এপ্রিল, ২০১৭ সকাল ১১:১৮

মানবী বলেছেন: "তারা তাদের স্বার্থ আগে দেখবে। বরং শোষণ করে নিতে চাইবে। আমাদেরও উচিৎ আমাদের স্বার্থ দেখা। কিন্তু আমরা দেশপ্রেমকে বলি দিয়ে রাজনৈতিক স্বার্থ হাসিল করছি। চাটুকারিতা করছি।"

১০০% সহমত। মমতা ব্যানার্জির বাংলাদেশের সাথে বেঈমানের করার মাঝে তাদের নিজেদের তীব্র দেশ প্রেমের অস্তিত্ব আছে, সমস্যা হলো আমাদের নেতৃবৃন্দের মাঝে আর যাই থাক দেশ প্রেম, দেশাত্মবোধের ছিটে ফোটাও নেই।
সালিশ অনেক পরের ব্যাপার, সামান্য প্রতিবাদ করার কলিজা নেই। কারন এরা মমতাদের কাছে বাঁধা পরে আছে ক্ষমতায় অন্যায় ভাবে টিকে থাকার সহায়তা নিয়ে। নিজের স্বার্থ হাসিল যেহেতু হয়েছে তাই দেশের স্বার্থ নিয়ে বড় গলায় কিছু বলার মুখ নেই।

নেপালের মতো ক্ষুদ্র একটি দেশ যা চারপাশ দিয়ে ভারত দ্বারা বেষ্টিত তারা ওর্যন্ত আমাদের চেয়ে অনেক বেশী আত্মমর্যাদাবোধ সম্পন্ন। তাদের গায়ে একটি আঁচড় এলে তারা ভারতের বিরুদ্ধে রুখে দাঁড়াতে জানে। দুঃখজনক হলেও সত্য যে শুধু ক্ষমতাধরেরা নয়, এই ব্লগেও অনেকে আছে যারা বাংলাদেশের বিপদে শংকিত নয় বরং ভারতের সমালোচনায় আহত হয়!

আপনার বোধ আর জোড়ালো মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ ক্লেডল।
ভালো থাকুন সব সময়।

৯| ১২ ই এপ্রিল, ২০১৭ দুপুর ২:৩৬

অগ্নি সারথি বলেছেন: আইজকা মনে হয় মুফতি হান্নানের শ্যাস দিন!!!

১৩ ই এপ্রিল, ২০১৭ সকাল ১১:৪৮

মানবী বলেছেন: ১৩ বছরের বোনাস লাইফ!

১০| ১২ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৩:৩১

এরশাদ বাদশা বলেছেন: আপনাকে এ পর্যন্ত রাজনৈতিক বিষয় নিয়ে এভাবে ফুঁসে উঠতে দেখেছি বলে মনে পড়েনা! শিরোনাম দেখে ভেবেছিলাম, এটাও গান বিষয়ক পোস্ট। যদিও কিছু জায়গায় মতের অমিল আছে আপনার সাথে। তবে পোস্টের মরালের সাথে পুরোপুরি একমত। বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর কাছে বাংলাদেশের জনগন উজবুক ছাড়া আর কিছুই নয়। তবে মন্দের ভালো হিসেবে বঙ্গবন্ধুর আওয়ামীলীগই ভরসা বলে মনে করি।
ভালো থাকবেন আপু।

১৩ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১২:০৯

মানবী বলেছেন: কি বলবো বুঝতে পারছিনা!

আমি জানি আপনি কট্টর আওয়ামিপন্থী! আওয়ামিলীগ এবং জামাত, এই দুটি দলকে ভীষণভাবে অপছন্দ করি এবং বর্জনীয় মনে করি তবে তা সমর্থনের কারনে কেউ আমার বিরাগভাজন হবে বা আমি তাঁকে পছন্দ করবোনা এধরনের ইম্যাচুর মানসিকতা ধারন করিনা বলেই আপনি আমার অন্যতম প্রিয় ব্লগার।

অবাক হয়েছি মন্তব্যের প্রথম লাইনটি পড়ে। এই পোস্টকে ফুঁসে ওঠা পোস্টা বলা যাবে কিনা জানিনা তবে এটা নিঃসন্দেহে ভীষণ আভবে ফুঁসে ওঠা পোস্ট তাও প্রায় ৯ বছর আগের! বুঝতে পারছি আমার অধিকাংশ লেখা পড়েননি :-)

এবং অবশ্যই আমি আও্য়ামিলীগ কে কোন ভাবেই জনগনের ভরসা বলে মনে করিনা, বঙ্গবন্ধু গত হয়ছেন ৪২ বছর আগে, বর্তমান আওয়ামিলীগে তাঁর আদর্শের ছিটেফোটা অবশিষ্ট নেই, এটাকে তাঁর দল বলা তাঁকে অবমাননার শামিল মনে করি।


সহমতের জন্য ধন্যবাদ এরশাদ বাদশা।



গতকাল আপনার টেস্ট পোস্ট সাম্প্রতিক মন্তব্যে দেখে মনে করেছিলাম আনব্যান হয়েছেন, পরে মনে হলো ব্যান ব্লগারের পোস্টের মন্তব্য প্রথম পাতায় আসে তবে পোস্ট না এমন কিছু বোধ হয়! মাঝে মাঝে টেস্ট পোস্ট দিয়ে পরীক্ষা করে দেখা যায়, প্রথম পাতায় না এলে মুছে দিলেই হলো। গান নিয়ে লেখা আপনার পোস্ট পড়ার আগ্রহবোধ করছি।
অনেক অনেক ভালো থাকুন ভাইয়া।

১১| ১২ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৩:৩২

অতঃপর হৃদয় বলেছেন: এক কথায় অসাধারণ একটি পোস্ট। মনোযোগ দিয়েই পড়লাম। অনেক সুন্দর সুন্দর ভাবনা।

১৩ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১২:৪৪

মানবী বলেছেন: মনযোগ দিয়ে পড়ে পোস্টটি ভালো লেগেছে জেনে খুব ভালো লাগলো।

সুন্দর মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ অতঃপর হৃদয়!
ভালো থাকুন সব সময়।

১২| ১২ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:১৭

আখেনাটেন বলেছেন: প্রধানমন্ত্রীর ব্যর্থ ভারত সফর নিয়ে অামিও একটা পোষ্ট দিব বলে কিছু লিখেওছিলাম যা আপনার এই পোষ্টের সাথে কিছুটা মিলে যায়। সবচেয়ে অাশ্চর্য ব্যাপার হচ্ছে এতবড় একটা শঠতাপূর্ণ সফর করে এলেন তিনি আর এ নিয়ে দেশের তাবৎ সাংবাদিককূল ও বুদ্ধিজীবীরা ( পড়ুন অনুগ্রহজীবী) পর্যন্ত মুখে রা নেই। এতটা ভীতি ও চাটুকারীতার মধ্যে ডুবে গেছে এই দুই শ্রেণি।

১৩ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১:০৫

মানবী বলেছেন: চাটুকার অথবা ভীতুর দল যেহেতু মুখ বুজে রয়েছে, আপনি লিখুন। সাধারন নির্দলীয় বিবেকবান মানুষদের ভাবনায় মিল থাকাটাই স্বাভাবিক, সেক্ষেত্রে লেখাতে মিল থাকবেই।

সাধারন মানুষও যদি আলোচনা না করে, না লিখে গুটিয়ে যায়, বাংলাদেশ আর উত্তর কোরিয়ার মাঝে পার্থক্য কি থাকবে!
প্রধানমন্ত্রীর ব্যর্থ সফর নিয়ে আপনার লেখা পড়ার আগ্রহ রইলো।

সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ আখেনাটেন।
আন্তরিক শুভকামনা রইলো।

১৩| ১২ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:৫৯

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভালো বলেছেন। সবদিক একসাথে তুলে ধরেছেন খুব সুন্দরভাবে সহজ বোধগম্য করে।

আমিও আওয়ামী লীগ এর কিছুকিছু কাজে বর্তমান সময়ে ঘোর বিরোধিতা বা সমালোচনা করি।
তবে আপনার এই পোষ্টে একটা বিষয় আমি একমত জানাতে পারছিনা। তা হল, প্রতিরক্ষা চুক্তি করে বাংলাদেশকে ভারতের কাছে বিক্রি করা বিষয়টি। স্বাধীনতা দান করা করা বিক্রি করা সমান কথাই। তিস্তা চুক্তি হচ্ছে না এটা অনেক দিনের কাঙ্ক্ষিত চুক্তি বাংলাদেশের। এখন তারা যদি তা না দেয় তো কি করার। চেষ্টা তো চলেছিল, যার জন্য প্রধানমন্ত্রীর সফর পিছিয়ে ছিল কয়েক ধাপ, তবুও না হলে ব্যর্থ সফর বলতে আমি রাজি নই। এই সফর চুক্তিতে বাংলাদেশ আরও শক্তিশালী হয়েছে, আমার সামান্য মগজে আপাতত এটুকুই কাজ করছে।

আপনার আলোচনায় যুক্তিগুলো খুব শক্ত দেখিয়েছেন। মিডিয়ার বর্তমান কারসাজি নিয়ে সরকারকে দোষারোপ করে লাভ কি আপু। মিডিয়া তো যেখানে মজা পায় ব্যবসা পায় সেদিকেই যাপিত হয়।

আমি আপনার আলোচনার পুরোপুরি বিরোধিতা করছি এমন না, তবে পুরোপুরিভাবে একমত না। এখানে আমার ব্যক্তিগত বোধ রেখে যাচ্ছি, দল কানা না ভাবতেই অনুরোধ।

অনেক শুভকামনা আপনার জন্য।

১৪ ই এপ্রিল, ২০১৭ রাত ১২:৩৪

মানবী বলেছেন: "প্রতিরক্ষা চুক্তি করে বাংলাদেশকে ভারতের কাছে বিক্রি করা বিষয়টি। স্বাধীনতা দান করা করা বিক্রি করা সমান কথাই"

- আমার মনে হয় এক কথা নয়। বিক্রী একধরনের বিনিময়, এখানে আমাদের পাওয়ার খাতা প্রায় শূণ্য। ছোট শিশুর হাতে চকলেট দিয়ে বুঝিয়ে দেবার মতো করে কিছু মেগাওয়াত বিদ্যুত কে এই পরম দুর্ভোগের ন্যায্য বিনিময় বলা যায় না। ন্যায্য দূরের কথা, কোন বিনিময়ই বলা যায়না। এটা বিক্রি নয়।

আর "প্রতিরক্ষা চুক্তি" টা কি জিনিস? এই চুক্তির বিস্তারোত আমার জানা নেই।
ভারতের সমারিক বাহিনী আর বিমান, নৌ বাহিনী বাংলাদেশে অবাধ প্রবেশের অধিকার যদি পেয়ে থাকে(যদিও এটা সম্পূর্ণ অ্প্রয়োজনীয় এবং র্স্বাভৌমত্বের প্রতি হুমকী স্বরূপ) তাহলে চুক্তি তখনই বলবো যদি আমাদের নৌ, সেনা আর বিমান বাহিনীও সমান অধিকার পাবে। তেমন কিছু হয়েছে কিনা জানা নেই।

চুক্তি কিছু হলে সেখানে তাদের সুবিধা দেবার আগে আমাদের মানুষদের প্রাণ রক্ষার চুক্তি হবে, পানির অভাবে অভুক্ত মানুষদের মৃত্যু রোধের চুক্তি হবে, হবে ফেলানীদের লাশ হয়ে ঝুলে না থাকার শর্ত!

তামাশাকে প্রচেষ্টা হিসবে মানতে আমি নারাজ।

না ভাইয়া, আপনি আপনার বক্তব্য জানিয়েছেন- দল কানা মনে করার কিছু নেই।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ নাঈম জাহাঙ্গীর নয়ন।
আন্তরিক শুভকামনা রইলো।

১৪| ১২ ই এপ্রিল, ২০১৭ রাত ৯:০১

সুমন কর বলেছেন: এতো সুন্দর করে লিখলেন কিভাবে ? দারুণ।

+।

১৫ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১২:১৩

মানবী বলেছেন: ভাবনায় মিল পাবার কারই হয়তো দারুন মনে হয়েছে, লেখার কোন গুন নেই।

আন্তরিক ধন্যবাদ সুমন কর।
অনেক অনেক ভালো থাকুন।

১৫| ১৩ ই এপ্রিল, ২০১৭ রাত ১২:৪৬

প্রামানিক বলেছেন: সুন্দর পোষ্ট। ভালো লাগল। ধন্যবাদ

১৫ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১:০৬

মানবী বলেছেন: ‌আপনাকেও ধন্যবাদ প্রামানিক।
ভালো থাকুন।

১৬| ১৩ ই এপ্রিল, ২০১৭ সকাল ১১:২০

সাহসী সন্তান বলেছেন: খুব সুন্দর এবং এক কথায় চমৎকার পোস্ট! আপু, আপনি একটা জিনিস হয়তো লক্ষ করে থাকবেন- তত্ত্বাবধায়ক সরকারের আমলে যাই হোক না কেন (?) একমাত্র রাজনৈতিক ব্যক্তিবর্গরা ছাড়া সেই সময়কার সামরিক সরকারকে কিন্তু সাধারণ জনগন কখনোই খারাপ বলে না।

এমনকি বর্তমান সময়ে যদি সাধারণ জনগনের কাছ থেকে ভোট গ্রহণ করা হয়, তত্ত্বাবধায়ক সরকার ভাল ছিল না খারাপ ছিল এটা নিয়ে; তাহলে আমি নিশ্চিৎ শতকরা পঁচানব্বই ভাগ মানুষই এটার ভালোর পক্ষেই ভোট দেবে। কারণ মানুষ জানে, একবারে নিরাময়ের থেকে প্রতিকার ভাল; সুখের চেয়ে স্বস্তি ভাল!

আর প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে যদি বলতে বলেন তাহলে আমার যতদূর ধারনা, তিনি ভারত সফরের মাধ্যমে আমাদের জন্য যে কাজগুলো করেছেন সেগুলো চাইলে আমারদের দেশে বসে কূটনৈতিক ভাবেই এটা করা যেত। অবশ্য হাউস কইরা পদ্মার ইলিশ রান্না করে খাওয়ানোর ব্যাপারটা এর মধ্যে অন্তর্ভূক্ত হইবে না! তাছাড়া এটা অনেকটা আমাদের প্রধানমন্ত্রীর ব্যক্তিগত ব্যাপার, সুতরাং এটা নিয়ে রাজনীতি করারও কিছু নেই..... ;)

কিন্তু সমস্যাটা হইলো তিনি দেশে ফিরে আসার সঙ্গে সঙ্গে হালের ঢালিউড কিং ছাগল খান এবং অপু বিশ্বাসের ব্যাপারটা হাইলাইট হওয়ার সাথে সাথে জনগন ভুলে গেল, আরে আমাদের প্রধানমন্ত্রী ভারত সফর কইরা আসলেন- অথচ আমাগো লাইগা কি আনলেন আর কি দিলেন সেইটা তো জানা হইলো না (বিশ্বাস করেন আপু, ফেসবুকের নিউজফিড ট্রাফিক জ্যামের মত জ্যাম হইয়া পড়ছিল এই ফালতু নিউজের ভারে)? এইটারেই কয় হুজুগে বাঙালি। আমরা কোন একটা ইস্যু পাইলে সেই ইস্যুর পিছনে হিস্যু করতে করতে এতটাই ব্যতিব্যস্থ হইয়া পড়ি যে, উক্ত হিস্যুর ঠ্যালায় নতুন কোন ইস্যু মাথাচাড়া দিয়ে না উঠা পর্যন্ত ক্ষ্যান্ত হই না।

সাকিব খান অথবা অপু বিশ্বাসের ব্যাপারে আমার কোন ইন্টারেস্ট নেই। কেননা সাধারণ ভাবে যদি বিচার করি তাহলে ফিল্ম জগতে এধরনের ঘটনা খুবই স্বাভাবিক। এতটুকু জীবনে কত অভিনেতা-অভিনেত্রীকেই তো দেখলাম বিয়ে না কইরাই অন্যের স্বামী/বউ হইতে, ক্রিকেট টিম ফুটবল টিম সহকারে গন্ডায় গন্ডায় বাচ্চা পয়দা করতে। কিন্তু কথা সেটা না, একটা মেয়েকে বিয়ে করে অথবা বিয়ের প্রলোভন দেখিয়ে তাকে ভোগ করার পরে যদি কেউ বলে- 'আমি সন্তানের দ্বায়িত্ব নিতে রাজী আছি কিন্তু অপুর নয়। কারণ অপু আমার বউ-ই না!'

তখন সেই সমস্থ ব্যক্তিবর্গের মেন্টালিটি নিয়ে জাতিকে ভাবনা করার অবশ্যই প্রয়োজন আছে। এবং আমার মতে এই কথাটা বলার সাথে সাথে সাকিব খানকে উঠিয়ে নিয়ে অনতি বিলম্বে পাবনা মেন্টাল হসপিটালে ভর্তি করানো উচিৎ ছিল। যদিও বর্তমানে তাহারা সুখে শান্তিতে ঘর করিবে বলিয়া অঙ্গিকারাবদ্ধ হইয়াছে! /:)

আর শেষতক আমাদের ভারত প্রীতি নিয়ে একটা কথা না বললেই নয়। শেরে বাংলা এ.কে ফজলুল হক একবার বলেছিলেন- [si]"যখনই দেখবা কোন ভারতীয় দাদা তোমার প্রশংসা করছে, তখনই বুঝবা তুমি তোমার দেশের বিরুদ্ধে কিছু করছো"

কিন্তু আফসোসটা হইলো, এই ব্যাপারটা আমরা সাধারণ মানুষ বুঝলেও আমাদের মাথামোটা রাজনীতিবিদরা বুঝতে চায় না। তাইতো তাদের প্রতিটি কথার শেষে একবার করে দাদা উচ্চারণ করে নেওয়াটা নিজেদের জন্য ফরজ করে নিয়েছে।

যাহোক, অনেকদিন পর ব্লগে এসে অনেক কিছু উগরে দেওয়ার দরুণ মন্তব্যটা একটা বড় হইয়া গেল আপু। :| আশাকরি কিছু মনে করবেন না! চমৎকার পোস্টে ভালো লাগা! শুভ কামনা জানবেন!

অন্য পথিক বলেছেন: আপু, ভারতের সেনা, নৌ বাহীনি কি বাংলাদেশের মধ্য দিয়ে অবাধে যাতায়াত করতে পারবে??

- অন্যপথিক, সেটা নির্ভর করে সামরিক চুক্তির উপর। অর্থাৎ চুক্তিতে যদি এই ধরনের কোন বিষয় উল্লেখ থাকে তাহলে অবশ্যই ভারতীয় সৈন্যরা বাংলাদেশের ভূখন্ডের উপর দিয়ে যাতায়াত করতে পারবে (যদিও সামরিক চুক্তি মানেই ব্যাপার অনেকটা এমনই)। তবে সেক্ষেত্রে চুক্তির বাইরে আলাদা করে আবারও অনুমতি লাগে। যদিও এই অনুমতিটা স্রেফ সৌজন্যরক্ষার কারণে, কেননা চুক্তি করার পরে আপনার অমতের কোন ভ্যালু এইখানে নেই।

আমি আসলে জানি না, ভারতীয়দের সাথে আমাদের সামরিক চুক্তিতে কি আছে বা না আছে। তবে সামরিক চুক্তির ব্যাপারে অল্প কিছু জানা থাকায় আপনার প্রশ্নের উত্তর দিলাম আর কি!

১৬ ই এপ্রিল, ২০১৭ সকাল ১১:৩৭

মানবী বলেছেন: "বশ্য হাউস কইরা পদ্মার ইলিশ রান্না করে খাওয়ানোর ব্যাপারটা এর মধ্যে অন্তর্ভূক্ত হইবে না! তাছাড়া এটা অনেকটা আমাদের প্রধানমন্ত্রীর ব্যক্তিগত ব্যাপার, সুতরাং এটা নিয়ে রাজনীতি করারও কিছু নেই."

- এটা ব্যক্তিগত নয় বরং এটাকে পুঁজি করেই পানি আদায় করার চেষ্টা করা যেতো। নদীতে পানি না এলে মাছ আসবে কোথা থেকে! দিদিমনি যেহেতু ইলিশের ভক্ত, ইলিশের ভোজ না পেলেই ঈঙ্গিতটা স্পষ্ট হতো। :-)

"প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে যদি বলতে বলেন তাহলে আমার যতদূর ধারনা, তিনি ভারত সফরের মাধ্যমে আমাদের জন্য যে কাজগুলো করেছেন সেগুলো চাইলে আমারদের দেশে বসে কূটনৈতিক ভাবেই এটা করা যেত।"

-শেখ হাসিনা আজ প্রধানমন্ত্রী আর মানবী, সাহসী সন্তানেরা আম জনতা হয়ে বসে বসে ব্লগ লিখছে! যথেষ্ট বুদ্ধি আর কুটকৌশলে পারদর্শীতার কারনেই আজ অবস্থানের এই পার্থক্য! অর্থাৎ আপনি আমি যা বুঝছি, তা তিনিও বুঝেন এবং জানেন- তাহলে সেখানে যাওয়া নিশ্চয় জরুরী ছিলো। সব পাওয়া আম জনতাদের জানতে নেই!!!! পানি না নিয়ে ফিরলেও হাসি মুখে ফিরেছে, সেই হাসি মুখ অনেক কথাই স্পষ্ট করে দেয়।

দেশে ফেরার পর? আমার মনে হয় সময় মিলিয়ে দেখলে পাওয়া যাবে, ৭১ নামে যে চ্যানেল আছে সেখানে অপু, শাকিবের লাইভ ইন্টারভিউ ঠিক তার দেশে প্রত্যাবর্তনের সময়ই প্রচারিত হয়। ঠিক সেই মুহুর্তে্ই মনে হয়(লাইভ দেখিনি বলে পুরোপুরি নিশ্চিত নই)। আর তার পর এদের দুজনের কোন খবর নেই, হাবাগোবা বেকুব নায়কটা নিজেকে কেউকেটা ভেবে যেসব কথা বলছিলো, পরে যখন সব নিউজ মিডিয়া আর তেমন আগ্রহ দেখায়নি কি অবস্থা হয়েছিলো কে জানে!

ভারতের সৈন্য বাংলাদেশে প্রবেশ যাদের স্বাভাবিক মনে হচ্ছে, আমেরিকার সৈন্য বাহিনী আফগানিস্থান আর ইরাকে প্রবেশে তাদের কোন আপত্তি থাকার কথা নয়। চুক্তি হবে দ্বিপাক্ষিক, ওদের সৈন্য আমাদের দেশের আসার অণুমতি পেলে(যদিও তার কোনই প্রয়োজন নেই) আমাদের সৈন্যদেরও ঠিক সেই অধিকার থাকা জরুরী।

দীর্ঘ মন্তব্যে কোন সমস্যা নেই ভাইয়া।
আন্তরিক ধন্যবাদ আর শুভেচ্ছা রইলো সাহসী সন্তান।

১৭| ১৩ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১:২৪

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আমরা জাতী হিসেবে উন্নত সোপানে পৌছতে পারিনি, আমাদের ব্যার্থতা আমাদে গ্লানি শুধু আমাদের জন্যেই আমাদের ভোগতে হয়েছে বার বার। স্বাধীনতার স্বাধ জাতী আদো নিতে পেরেছে! যেখানে একটি জাতি যুগের পর যুগ পরাধীনতার সেকলে বন্ধি তার ব্যাক্তি স্বাতন্ত্রতা আর কতটুকু নিজেকে কখনো নিজের আধার থেকে বের করতে পারেনি সে কি করে অন্যর ঘরে আলো দিবে! এখানে দুই একজন যে চেষ্টা করে না তা নয়। এই সংখ্যালুঘুতায় হিসেবের পাল্লাটা কাত করে রেখেছে। আমরা জনতার মিছিলে যোগ দিয়ে বড় মিছিলে স্লোগান দিয়ে যাচ্ছি বড় কোন ক্ষতির দিকে। একসময় দেখব ক্ষতি নামক সরো দেয়াল আমারেদ রুখে দিয়েছে তখন প্রাণপনে যখন পিছনে ছোটা হবে দেখা যাবে সময়ের দ্বার এবার বন্ধ। পরাধীনতাই যে জাতীর ভবিষ্যৎ! তাকে স্বাধীনতার কবজে রক্ষা করা বড় দায়।

১৬ ই এপ্রিল, ২০১৭ সকাল ১১:৫৮

মানবী বলেছেন: একসময় দেখব ক্ষতি নামক সরো দেয়াল আমারেদ রুখে দিয়েছে তখন প্রাণপনে যখন পিছনে ছোটা হবে দেখা যাবে সময়ের দ্বার এবার বন্ধ। পরাধীনতাই যে জাতীর ভবিষ্যৎ! তাকে স্বাধীনতার কবজে রক্ষা করা বড় দায়। "

- অপ্রিয় সত্য আর আশংকা চমৎকার ভাবে তুলে ধরেছেন। মনে হয় ঘুম পাড়ানি গান শুনিয়ে পুরো জাতিকে ঘুমে আচ্ছন্ন করে রেখেছে। সেই গানের নাম "ভয়"!

মূল্যবান মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ মাহমুদুর রহমান সুজন।
অনেক অনেক ভালো থাকুন।

১৮| ১৩ ই এপ্রিল, ২০১৭ দুপুর ২:০০

শাহরিয়ার কবীর বলেছেন: ফিরিয়ে দাও স্ত্রীর মর্যদা, সন্তান সহ ঘরে তুলে লও হে সাকিব ।। গত কয়দিনে মিডিয়ার কাছে এছাড়া কি আর কোন খবর ছিল না । অপু দিবসের বিশেষ খবর.... এটা ছিল তার পারিবারিক বা ব্যক্তিগত ব্যপার, এ নিয়ে এতো দরদ দেখিয়ে বেকার সময় নষ্ট করার কি মানে ছিল ..... সব কথার এক কথা অলস মস্তিষ্ক শয়তানের কারখানা ।। মিডিয়া বা কোন ব্যক্তি চাইলেও আর পরে না কিছু বলতে বা বলেই কি লাভ ? কারণ, সবার বাক স্বধীনতার কোণঠাসা করে রেখে,বাক স্বধীনতার দন্ডবিধির ৩০২ ধারা মতাবেক ফাসি দেওয়া হয়েছে । এখন হতাশা আর নিরাশার মাঝে নিন্মজিত সবাই ..... কিছু চুরি করে দোষ ঢাকতে ঘরে আগুন । এ মানসিকতার আর কি জবাব আছে ?

১৬ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১২:৩০

মানবী বলেছেন: টাইমিং, টাইমিং ওআজ এক্সট্রিমলি ইম্পরটেন্ট!
চ্যানেল ৭১ এর লাইভ ইন্টারভিউ খুব সম্ভঃবত প্রত্যাবর্তনের মুহুর্তেই করা হয়েছে।
এধরনের কাভার আপে আমাদের প্রশাসনের যে একাগ্রতা আর দক্ষতা তার শত ভাগের একভাগও যদি দেশবাসীর মঙ্গলের প্রচেষ্টায় থাকতো তাহলে আজ সব কিছু অন্যরকম হতো।

হতাশা আর নিরাশার মাঝে নিমজ্জতি করে দেয়াটাই যখন তৃতীয় পক্ষের উদ্দেশ্য তখন মাথা চাড়া দিয়ে বেঁচে থাকার চেষ্টাটা আরো জরুরী হয়ে উঠে, তাইনা?

চমৎকার মন্তব্যর জন্য আন্তরিক ধন্যবাদ শাহরিয়ার কবীর।
অনেক অনেক শূভকামনা রইলো।

১৯| ১৩ ই এপ্রিল, ২০১৭ দুপুর ২:৪০

সোনামণি বলেছেন: ভালো পোস্ট। ভালো লাগলো।

১৭ ই এপ্রিল, ২০১৭ সকাল ৮:০০

মানবী বলেছেন:
জেনে আমারও ভালো লাগলো, ধন্যবাদ সোনামনি।
অনেক অনেক ভালো থাকুন।

২০| ১৩ ই এপ্রিল, ২০১৭ দুপুর ২:৪৩

এরশাদ বাদশা বলেছেন: আমাকে কট্টর আওয়ামীপন্থী বলার কারনে বুঝতে পারলাম, আপনিও আমার ব্লগ সেভাবে পড়েন নি। অবশ্য সেজন্য আপনাকে ব্লেইম করছিনা আমি। আমি আওয়ামী মতাদর্শে বিশ্বাস করি, কারন, দেশটার প্রতি কোন দলের দায়বদ্ধতা থাকে, তাহলে সেটা তাদেরই আছে। ইতিহাস তাই বলে। কিন্তু আদর্শে বিশ্বাস করি বলে যাকে বলে অন্ধ সমর্থক, সেটা কিন্তু মোটেও আমার মধ্যে নেই। ব্লগে কম লিখলেও, ফেসবুকে আমি সমসায়মিক যেকোন অন্যায়ের বিরুদ্ধে লেখার চেষ্টা করেছি। যখনই মনে হয়েছে, এ বিষয় নিয়ে আমার লেখা উচিত, লিখেছি। চাই কি সেটা আওয়ামীলীগের বিরুদ্ধে কিংবা বিএনপি। প্রসঙ্গক্রমে এও বলে রাখি, ৭১ এর চেতনা নিজের মধ্যে ধারণ করি বলে, মহান নেতা বঙ্গবন্ধুকে প্রাণের চেয়েও বেশি ভালোবাসি বলে আমি আমার শিকড়কে খুঁজে পাই। আমি সময় পেলে যুদ্ধউত্তর কিংবা যুদ্ধপরবর্তী সময়ের ঘটনাগুলো জানার চেষ্টা করি। স্বভাবতই, জামাত, বিএনপি এরা আমার এমনকি ঘৃণারও যোগ্য নয়।
রাজনৈতিক ইস্যূতে হয়তো আমরা ভিন্ন মতাদর্শ লালন করি, কিন্তু শ্রদ্ধা এবং ভালোবাসার জায়গাটাতে আপনি আমার কাছে আজীবন একই রকম থাকবেন। ভালো থাকবেন আপু।

১৭ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১২:০৬

মানবী বলেছেন: আওয়ামিলীগের প্রতি আপনার ভালোবাসা বা টান যে কারনেই হোক, সেব্যাপারে আমি অবগত অনেক আগে থেকেই এটাই জানাতে চেয়েছি। আপনার মন্তব্যটিও আমার ভাবনাকেই সমর্থন করে ভাইয়া।

যাই হোক, রাজনৈতিক ভাবনা চিন্তা একজন মানুষের ছোট্ট একটি অংশ মাত্র, পুরো অস্তিত্ব নয় তাই তা দিয়ে কাউকে যাচাই করার পক্ষে আমি নই বলেই আপনি বরাবরই আমার প্রিয় ব্লগার।

আজীবন একই রকম থাকবো জেনে ধন্য হলাম ভাইয়া। আপনি তো বরাবরই এক রকম আছেন তাই নতুন করে আমার কিছু বলার প্রয়োজন নেই :-)

অনেক অনেক ভালো থাকুন এরশাদ বাদশা।

২১| ১৩ ই এপ্রিল, ২০১৭ দুপুর ২:৫৩

এরশাদ বাদশা বলেছেন: অনেক আগের একটি লেখা, যখন নিয়মিত ছিলাম।

১৭ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১২:১৩

মানবী বলেছেন: পড়েছি, শেয়ার করার জন্য ধন্যবাদ ভাইয়া।

২২| ১৩ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:৫২

উম্মে সায়মা বলেছেন: খুব ভালো সমসাময়িক পোস্ট দিয়েছেন আপু। কি যে হয় আমাদের দেশে বোঝা দায়! তিলকে তাল বানায় আর তালকে তিল। /:)

১৮ ই এপ্রিল, ২০১৭ সকাল ১১:৫৯

মানবী বলেছেন: ভালো বলেছেন আপু। আমার মনে হয় এরা শুধু তিলকে তাল নয়, প্রয়োজনে হাওয়া থেকে পর্বত নামিয়ে আনে।
এই যে শাকিব নিয়ে এমন হৈচৈ- তারপর্ সব চুপচাপ!!!

আনেক ধন্যবাদ উন্মে সায়মা।
আন্তরিক শুভ কামনা রইলো।

২৩| ১৪ ই এপ্রিল, ২০১৭ রাত ১২:৫০

সচেতনহ্যাপী বলেছেন: চব্য-চোষ্য পেয়ে যাদের জিহ্বা তৈলাক্ত তারা কি ভাবে কথা বলবে?? তাই তো শাকিব,ভাষ্কর্য ইত্যাদি ইস্যু দিয়ে নির্বাক(!!) প্রচারনা চালিয়ে যাচ্ছে।। মাঝে মাঝে যে বলছে না, তাও না।। তবে সেটা পিচ্ছিল হয়েই বেরোচ্ছে!!
আসলে যেখানে মেরুদন্ডহীন বিরোধীদল :( থাকে সেখানে কিন্তু আপনি বেশী আশা করতে পারেন না।।দুই/একটা ইস্যুই যেখানে যথেষ্ট, সেখানে মুড়ি-মুরকির মত ইস্যু বিলাতে দেখে আর কিছু ভাবছি না।।
অনেক, অনেকদিন পর এমন একটি লেখা পড়লাম।। ভাল লাগলো খুব।।

১৮ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১২:৩২

মানবী বলেছেন: "আসলে যেখানে মেরুদন্ডহীন বিরোধীদল থাকে সেখানে কিন্তু আপনি বেশী আশা করতে পারেন না"

- মাঝে মাঝে মনে হয় উত্তর কোরিয়ার বিরোধী দলকে মেরুদন্ডহীণ বলা যাবে কিনা! আর আমাদের বিরোধীদলকে আদৌ কোন দল বলা যায় কিনা! ভূপেন হাজারিকার একটি গান আজ বড় পীড়াদায়ক মনে হচ্ছিলো, বেশীক্ষণ শোনা সম্ভব হয়নি শুধু নিজের দেশের অসহায় মানুষদের কথা চোখে ভেসে উঠেছে।


আপনার ভালো লাগায় পোস্টটি স্বার্থক হলো ভাইয়া।
সুন্দর মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ।
অনেক অনেক ভালো থাকুন।

২৪| ১৪ ই এপ্রিল, ২০১৭ রাত ৩:০১

ডঃ এম এ আলী বলেছেন: খুব সুন্দর লিখেছেন , লেখায় ও ছবিতে অনেক অনেক নান্দনিকতার ছাপ রয়েছে ।

২০ শে এপ্রিল, ২০১৭ সকাল ১১:১৮

মানবী বলেছেন: জেনে ভালো লাগলো, আপনাকে আন্তরিক ধন্যবাদ ও শুভকামনা ডঃ এম এ আলী।

২৫| ১৬ ই এপ্রিল, ২০১৭ রাত ১:৫৭

সোহানী বলেছেন: সুপার ডুপার লাইক। আপনি কি দেশে না কি বিদেশে? বিদেশে থাকলে কথা নেই তবে দেশে থাকলে ....... মরছেন।

অনেকদিন পর সত্য বলার সাহস দেখলাম কারো মাঝে, আপনার প্রতিটি শব্দকে সমর্থন করি।

কিন্তু কি বলবো বলেন, অনেক দু:খে দেশ ছেড়েছিলাম। আর পারছিলাম না এ অরাজকতা মেনে নিতে। এমন অরাজকতা মনে হয় পৃথিবীর কোথাও কেউই দেখেনি......... যা চলছে। আমি ভেবেছিলাম একটা কিছু হলে ও নিয়ে আসবেন বুবু, এমন খালি হাতে কিকড্ হবেন বিশ্বাস করতেই কষ্ট হচ্ছে.... তারউপরতো কাপড়-চোপড়ও খুলে দিয়ে এসেছেন ...... হায়রে গোলামী কাকে বলে।

যাক্ আবার মনে করিয়ে দিলেন বুদ্ধিজীবি হত্যার কৈাশল..... জাতিকে পঙ্গু করতে হলে আগে মাথাওয়ালাদের ধরতে হবে... তাই নয় কি???

চাচা আপনজন বাচাঁ.........

২০ শে এপ্রিল, ২০১৭ সকাল ১১:২৮

মানবী বলেছেন: আপনার মন্তব্যেও সুপার ডুপার লাইক সোহানী!

দুঃখজনক হলো, বর্তমানে হায়েনার এমনই নৃশংস যে প্রবাসীরাও নিরাপদ নয়। লোভী শেয়ালের মতো ওঁৎ পেতে থাকে একদল ক্লিব!
বিশ্বাস করতে কষ্ট হয় আমাদের দেশের রাজনীতিবিদরা কতোখানি নষ্ট, কতোখানি লোভী আর দেশপ্রেম বর্জিত হলে বিশ্বের বুকে দেশের অহংকার, দেশের সম্পদ ডঃ ইউনুসকে হেয় করার মতো একটি ঘৃন্যকাজে লিপ্ত হতে পারে!!!

পোস্টের প্রতিটি শব্দে আপনার সমর্থন পেয়ে খুব ভালো লাগলো, অনেক অনেক ভালো থাকুন আপু।
আন্তরিক ধন্যবাদ আপনাকে।

২৬| ১৭ ই এপ্রিল, ২০১৭ রাত ১:৫৮

মামুন ইসলাম বলেছেন: চমৎকার ।

২০ শে এপ্রিল, ২০১৭ সকাল ১১:৩৮

মানবী বলেছেন: ধন্যবাদ মামুন ইসলাম।

২৭| ১৮ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১:২৭

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: বাংলা সনের ইতিহাস নিয়ে ছবি ব্লগে আপনার মন্তব্য দেখে আমার একটা লেখার লিঙ্ক দিলাম Click This Link

২০ শে এপ্রিল, ২০১৭ দুপুর ১:৪৪

মানবী বলেছেন: বেশ বিস্তারিত লেখা, অনেক কিছু জানা যাবে মনে হলো!
সময় করে লেখাটি পড়ার ইচ্ছে রইলো, শেয়ার করার জন্য আন্তরিক ধন্যবাদ এ.টি.এম.মোস্তফা কামাল।

২৮| ১৮ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১:২৮

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: Click This Link

২২ শে এপ্রিল, ২০১৭ দুপুর ১২:৪১

মানবী বলেছেন: পড়া শুরু করেছি, অসাধারন মনে হচ্ছে!!

২৯| ১৯ শে এপ্রিল, ২০১৭ রাত ২:০৭

মুশি-১৯৯৪ বলেছেন:



মাপ করবেন, আমি আর চুপ থাকতে পারলাম না আজ
কেননা মানুষের ভণ্ডামি দেখতে দেখতে আমি হয়রান
আশা করছি আপনারাও একমত হবেন----এবং
মুখে আঁটা কুলুপ খুলে নিরবতা অভিশাপ মুক্ত হবেন
দেখতে পাচ্ছেন না এগিয়ে আসছে বিপদ....।

২২ শে এপ্রিল, ২০১৭ দুপুর ১২:৫৯

মানবী বলেছেন: .

:-)

থ্যাংকইউ মুশি-১৯৯৪
ওয়েলকাম ব্যাক!!

৩০| ২২ শে এপ্রিল, ২০১৭ সকাল ১০:৩৮

খায়রুল আহসান বলেছেন: সাহসী উচ্চারণ, কিন্তু জাতির বিবেক নিদ্রামগ্ন! কূটকৌশলের দাপটে স্বচ্ছ ভাবনার লোকেরা কোনঠাসা।
"বিষয়গুলো আলাদা আলাদা হলেও অন্তমিলটা হচ্ছে স্থুলতায়" - ৫ নং মন্তব্যে এমন একটা চমৎকার কথা বলার জন্য ফাতিমা জান্নাত কে ধন্যবাদ জানাচ্ছি।
চর্ব্য-চোষ্য পেয়ে যাদের জিহ্বা তৈলাক্ত তারা কি ভাবে কথা বলবে?? তাই তো শাকিব,ভাষ্কর্য ইত্যাদি ইস্যু দিয়ে নির্বাক(!!) প্রচারনা চালিয়ে যাচ্ছে।। মাঝে মাঝে যে বলছে না, তাও না।। তবে সেটা পিচ্ছিল হয়েই বেরোচ্ছে!! - সচেতনহ্যাপী এর এ মন্তব্যটাও (২৩ নং) দারুণ হয়েছে।

২৩ শে এপ্রিল, ২০১৭ দুপুর ১:৫০

মানবী বলেছেন: ৫নং আর ২৩ নং মন্তব্যের ব্যাপারে সহমত।

আপনাকে আন্তরিক ধন্যবাদ খায়রুল আহসান।
ভালো থাকুন সব সময়।

৩১| ২৬ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৩:২১

কাজী ফাতেমা ছবি বলেছেন: ভাল লাগল পোস্ট

২৮ শে এপ্রিল, ২০১৭ সকাল ১১:০৯

মানবী বলেছেন: ধন্যবাদ কাজী ফাতেমা ছবি।
ভালো থাকুন।

৩২| ২৭ শে এপ্রিল, ২০১৭ সকাল ৮:৫৮

মোস্তফা সোহেল বলেছেন: মানবী কেমন আছেন? অনেক দিন কোন নতুন পোষ্ট দেন নাযে?
সময় করে আমার এই লেখাটি পড়ার অনুরোধ রইল
http://www.somewhereinblog.net/blog/mostafasohel/30190799

২৮ শে এপ্রিল, ২০১৭ সকাল ১১:৩৯

মানবী বলেছেন: আলহামদুলিল্লাহ্ ভালো আছি, খোঁজ নেবার জন্য কৃতজ্ঞতা।
আমি বরাবরই এমনই পোস্ট দেই, লেখালেখিতে তেমন ভালোও নই।

অবশ্যই পড়বো আপনার পোস্টটি।
অনেক ধন্যবাদ মোস্তফা সোহেল, ভালো থাকুন সব সময়।

৩৩| ২৭ শে এপ্রিল, ২০১৭ সকাল ৮:৫৯

মোস্তফা সোহেল বলেছেন: Click This Link

০২ রা মে, ২০১৭ সকাল ১০:১০

মানবী বলেছেন: .
পড়ে মন্তব্য করেছি :-)
ধন্যবাদ মোস্তফা সোহেল।

৩৪| ২৮ শে এপ্রিল, ২০১৭ সকাল ১১:১৬

জুন বলেছেন: প্রথম দেখায় যে অভিনেতাকে অভিনেত্রী মনে করেছিলাম সে দেখি বীরদর্পে নিজেকে বারংবার "সুপারস্টার" বলে দাবী করার মতো নির্লজ্জ কাজটি করছে এটা আপনি দারুন বলেছেন । কিছুদিন আগেও তাকে বিভিন্ন ছবিতে লিপিস্টিক লাগানো দেখতাম :P "শাকিব কেনো বউকে সামনে আনিলোনা" আমার মনে হয় যেসব পরিচালক প্রযোজক তাকে বয়কট করছে তারা বুদ্ধিমান হলে খুব শীঘ্রই এটা নিয়ে একটা ম্যুভি তৈরী করতো মানবী ;)
অনেক ভালোলাগা রইলো বরাবরের মত অসাধারন একটি পোষ্টে
+

০২ রা মে, ২০১৭ সকাল ১০:৫৩

মানবী বলেছেন: আমি লিপস্টিক আর কানে দুল পরা লম্বা চুলের এক মেয়ে দেখে অবাক হয়েছিলাম, মেয়েদের এমন বেখাপ্পা মেকাপের ছবি দিয়ে কখনও পত্রিকার প্রচ্ছদ করতে দেখিনি! পরে জেনেছি মেয়ে নয়, নায়ক শাকিব খান।

ইন্টারভিউতে শাকিব বার বার বলেছিলো তার (?)শত্রুপক্ষ "অপুর সংসার" নামে সিনেমা বানাবে বলেই নাকি তার স্ত্রীকে প্ররোচণা দিয়ে এমন ঘটনা ঘটিয়েছে :-)

আপনার মন্তব্যটিও ভালো লাগলো জুন।
আন্তরিক ধন্যবাদ আর শুভকামনা রইলো।

৩৫| ২৯ শে এপ্রিল, ২০১৭ সকাল ১০:১১

কথাকথিকেথিকথন বলেছেন: কথাগুলো বেশ ভাল লেগেছে । দেশের মেরুদণ্ড তো ভেঙ্গে দিয়েছে সেই ১৪ই ডিসেম্বর ১৯৭১ এ । তাই তো দেশের রাজনৈতিক হালচালের এই অবস্থা । আর আমরাও ছিলাম বেশ আবেগী তাই দেশটাকে রাজতন্ত্রে ফেলে দিয়েছিলাম ।

০২ রা মে, ২০১৭ সকাল ১১:০৯

মানবী বলেছেন: আমার মনে হয় রাজতন্ত্র আমাদের বর্তমান অবস্থার চেয়ে হাজারগুন শ্রেয়তর। প্রথমত নীল রক্তের অধিকারী যারা রাজতন্ত্রে বংশপরম্পরায় বয়ে নিয়ে যায়, অস্তিত্বের কারনেই হোক বা স্বভাবগত- দেশাত্ববোধ, দেশপ্রেম তাদের এক অবিচ্ছেদ্য অংশ।

রাজতন্ত্রে রাজ পরিবার প্রশাসনের সকল ক্ষেত্র নিয়ন্ত্রণের চেষ্টা করেনা, নেই দলীয়করনের নোংরা খেলা। যার সবকটি আমাদের দেশে মহামরীর মতোই ছেয়ে গেছে।

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ আপু।
ভালো থাকুন সব সময়।

৩৬| ০১ লা জুন, ২০১৭ দুপুর ১২:৩৫

শাহারিয়ার ইমন বলেছেন: আমরা জাতি হিসেবে নির্বোধ এবং বিশেষভাবে অশিক্ষিত বলেই রাজনীতিবিদ ও তাদের চাটুকারেরা যা ইচ্ছে তাই বলে পার পেয়ে যায়।

যথার্থ বলেছেন ।।

০৫ ই জুন, ২০১৭ দুপুর ১:১৮

মানবী বলেছেন: ধন্যবাদ আর শুভকামনা শাহরিয়ার ইমন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.