নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মঞ্জুর চৌধুরী

আমি ঝন্ঝা, আমি ঘূর্ণি, আমি পথ-সমূখে যাহা পাই যাই চূর্ণি’। আমি নৃত্য-পাগল ছন্দ, আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনানন্দ। আমি হাম্বার, আমি ছায়ানট, আমি হিন্দোল, আমি চল-চঞ্চল, ঠমকি’ ছমকি’ পথে যেতে যেতে চকিতে চমকি’ ফিং দিয়া দিই তিন দোল; আমি চপলা-চপল হিন্দোল। আমি তাই করি ভাই যখন চাহে এ মন যা, করি শত্রুর সাথে গলাগলি, ধরি মৃত্যুর সাথে পান্জা, আমি উন্মাদ, আমি ঝন্ঝা! আমি মহামারী আমি ভীতি এ ধরিত্রীর; আমি শাসন-ত্রাসন, সংহার আমি উষ্ন চির-অধীর! বল বীর - আমি চির উন্নত শির!

মঞ্জুর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

"প্রথমা" নিজেদের কাদের সাথে তুলনা করেন? (ক.) অস্কার? নাকি (খ.) এভিএন(Adult Video News)?

২৯ শে জানুয়ারি, ২০১৫ সকাল ১০:৪৪

কে কাকে পুরষ্কার দিল, কেন দিল আমি তা নিয়ে কখনই মাথা ঘামাই না।
রবীন্দ্রনাথ ঠাকুর যদি নোবেল নাও পেতেন, তিনি তবুও বাংলাসাহিত্যে রাজত্ব করতেন। কাজী নজরুল ইসলাম, শরৎচন্দ্র, তারাশংকর কিংবা মানিক বন্দোপাধ্যায় নোবেল পাননি - বাংলা সাহিত্যে তাঁদের অবদান তাই বলে এতটুকুও খাটো হয়ে যায়নি।
নোবেল পাননি সুনীল, নোবেল ভাগ্যে জোটেনি শীর্ষেন্দুর; এখনও তাঁদের বই হাতে পেলে আমি সবাইকে ভুলে যাই।
জীবনানন্দ, শামসুর রাহমান, সুকান্ত.... কাদের বাদ দিবেন আপনি? সাহিত্যে কাউকে পুরষ্কার দেয়া অনেক জটিল ব্যপার। অনেক অনেক জটিল।
সম্প্রতি প্রথম আলো একজন কবিকে পুরষ্কৃত করেছে। বাংলাদেশের যেকোন ঘটনার মতন এই সিদ্ধান্তেও পক্ষে বিপক্ষে দুইটি দল ভাগ হয়ে গিয়েছে।
বেশিরভাগই বলছেন অপাত্রে পুরষ্কার গেছে।
দুই একজন মিনমিনে গলায় আওয়াজ তুলছেন, "একজন কবি নিজে সিদ্ধান্ত নিবেন তিনি তাঁর কবিতায় কোন শব্দ ব্যবহার করবেন। আমি বাক স্বাধীনতায় বিশ্বাসী। ইত্যাদি, ইত্যাদি।"
আগেই বলেছি, আমি কখনই পুরষ্কার নিয়ে মাথা ঘামাই না। যখন হুমায়ূন আহমেদের ভাবশিষ্যত্ব গ্রহণ করি, তখন একটুও ভাবিনি লেখকের শেলফে কয়টা ট্রফি আছে।
কিন্তু এইবার মনে হলো প্রথম আলো পুরষ্কার প্রদান কমিটি ("জীবনানন্দ দাস পুরষ্কার") সিদ্ধান্তটা আরেকটু ভেবে চিন্তে নিলেও পারতেন। যে কবিকে এই পুরষ্কার দেয়া হলো, তার "সাহিত্যের" কয়েকটা নমুনা পড়েই মনে হলো, আমার গোসল করা "ফরয" হয়ে গেছে।
রগরগে ঘটনার বর্ণনাকে সাহিত্যের নামে চালিয়ে দেয়ার চেষ্টা করা হলে সেই সাহিত্যচর্চার কোন দরকার নেইরে বাবা!
নিঃসন্দেহে এই কবি একজন মানসিক রোগী। একে পুরষ্কার না দিয়ে ইমিডিয়েট বেসিসে চিকিৎসা করানো প্রয়োজন।
এখন যদি দেশের সবচেয়ে বড় প্রচারিত দৈনিক পত্রিকার নিজস্ব প্রকাশনী পুরষ্কার প্রদান করে থাকে, তাহলে পরবর্তী জেনারেশনের কবি সাহিত্যিকরা মনে করবেন পারভার্টনেসই বুঝিবা মডার্ন আর্ট! পুরষ্কার পাবার সহজ উপায়! কাজেই যে যত অশ্লীল হবে, সে তত বড় সাহিত্যিক হবে!
তখন এমন দিন আসবে যখন বাবা মাই বই মেলায় নিজেদের উঠতি বয়সী সন্তানদের যেতে নিষেধ করবেন। বইমেলার গেটে বড় করে লেখা থাকবে "অপ্রাপ্ত বয়স্কদের প্রবেশ নিষেধ।"
কথা হচ্ছে, পৃথিবীতে অস্কার নামে একটা পুরষ্কার যেমন আছে, তেমনি এভিএন নামেও আরেকটি পুরষ্কার আছে। সানি লিওন তাঁর আগের জন্মে এই পুরষ্কারে পুরষ্কৃতও হয়েছিলেন। তাহলে বুঝে নিন কোন ক্যাটাগরিতে অ্যাওয়ার্ডটি দেয়া হয়ে থাকে।
এখন "প্রথমা" নিজেদের কাদের সাথে তুলনা করেন?
(ক.) অস্কার? নাকি (খ.) এভিএন?
যদি উত্তর (খ.) হয়ে থাকে, তাহলে আমরা শুধু শুধুই ফালাফালি করছি।

মন্তব্য ৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৯ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৩৮

সুপ্ত আহমেদ বলেছেন: খ হবে উত্তর । যেটা প্রথম আলো নিজেই প্রমান করে দিয়েছে অলরেডি । প্রথম আলো এর সব কাজ ফাল্তু টাইপের নামে মাত্র হলুদ মিডিয়া । সুন্দর যুক্তি দেখিয়েছেন । :)

৩০ শে জানুয়ারি, ২০১৫ ভোর ৫:২৮

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ!

২| ২৯ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ২:৩৯

হামিদ আহসান বলেছেন: সহমত জানাই .......+++++

৩০ শে জানুয়ারি, ২০১৫ ভোর ৫:২৮

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ! :)

৩| ২৯ শে জানুয়ারি, ২০১৫ রাত ১১:৪১

প্রলয় নীল বলেছেন: দারুন বলেছেন ! সহমত পোষন করছি ।

৩০ শে জানুয়ারি, ২০১৫ ভোর ৫:২৯

মঞ্জুর চৌধুরী বলেছেন: অনেক ধন্যবাদ!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.