নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মঞ্জুর চৌধুরী

আমি ঝন্ঝা, আমি ঘূর্ণি, আমি পথ-সমূখে যাহা পাই যাই চূর্ণি’। আমি নৃত্য-পাগল ছন্দ, আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনানন্দ। আমি হাম্বার, আমি ছায়ানট, আমি হিন্দোল, আমি চল-চঞ্চল, ঠমকি’ ছমকি’ পথে যেতে যেতে চকিতে চমকি’ ফিং দিয়া দিই তিন দোল; আমি চপলা-চপল হিন্দোল। আমি তাই করি ভাই যখন চাহে এ মন যা, করি শত্রুর সাথে গলাগলি, ধরি মৃত্যুর সাথে পান্জা, আমি উন্মাদ, আমি ঝন্ঝা! আমি মহামারী আমি ভীতি এ ধরিত্রীর; আমি শাসন-ত্রাসন, সংহার আমি উষ্ন চির-অধীর! বল বীর - আমি চির উন্নত শির!

মঞ্জুর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

আজানে "শব্দদূষণ"

২৮ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:৫০

লোকমুখে শুনছি কে নাকি বাংলাদেশে আজানকে "শব্দদূষণ" হিসেবে দাবি করেছেন।তা তিনি করতেই পারেন। স্বাধীন দেশের স্বাধীন নাগরিক হিসেবে মত প্রকাশের অধিকার অবশ্যই সবার আছে। উস্কানিমূলক হলেও অসুবিধা নাই।
আর্টিকেলটা পড়ার দুর্ভাগ্য এখনও হয়নি। তবে দেশে শব্দদূষণের এত এত কারন থাকতে তার চোখে কেবল আজানটাই কেন পড়লো - সেটা বুঝতে পারলাম না। হয়তো তিনি বেশ ভাল যুক্তি দিয়েছেন। আশা করি তিনি অন্য সব "পাত্তা না পেয়ে পাত্তা পাবার জন্য ঘেউ ঘেউ করা প্রাণীগুলো" থেকে আলাদা।
তবে আমার একটা কথা। আজানতো দিনের মধ্যে মাত্র পাঁচবার "শব্দদূষণ" করে - তিনি যে দৈনিক ডজনখানেকবার (মাঝে মাঝে মুড ভাল থাকলে হাফ সেঞ্চুরি - ফুল সেঞ্চুরিও করে ফেলেন) বায়ু দূষণ করেন - সেই ব্যপারে কী বলবেন? আমি নিশ্চিত, আজানের শব্দদূষণে যত না মানুষ বিরক্ত হয়, তার চেয়ে ঢের বেশি বিরক্ত হয় তার বায়ু দুষণের শিকার জনগণ।
তিনি নিজের বায়ু দূষণ পুরোপুরি বন্ধ করে ফেলুন, আমি মঞ্জুর চৌধুরী কথা দিচ্ছি, বাংলার বাতাসে আজানের ধ্বনি যেন শোনা না যায় - সেই আন্দোলনে সামনে থেকে নেতৃত্ব দিব!

মন্তব্য ২ টি রেটিং +২/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:০৩

শেষ বেলা বলেছেন: দারুন লিখেছেন। ধন্যবাদ

২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ২:১৬

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.