নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মঞ্জুর চৌধুরী

আমি ঝন্ঝা, আমি ঘূর্ণি, আমি পথ-সমূখে যাহা পাই যাই চূর্ণি’। আমি নৃত্য-পাগল ছন্দ, আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনানন্দ। আমি হাম্বার, আমি ছায়ানট, আমি হিন্দোল, আমি চল-চঞ্চল, ঠমকি’ ছমকি’ পথে যেতে যেতে চকিতে চমকি’ ফিং দিয়া দিই তিন দোল; আমি চপলা-চপল হিন্দোল। আমি তাই করি ভাই যখন চাহে এ মন যা, করি শত্রুর সাথে গলাগলি, ধরি মৃত্যুর সাথে পান্জা, আমি উন্মাদ, আমি ঝন্ঝা! আমি মহামারী আমি ভীতি এ ধরিত্রীর; আমি শাসন-ত্রাসন, সংহার আমি উষ্ন চির-অধীর! বল বীর - আমি চির উন্নত শির!

মঞ্জুর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

আগুন লাগাবার আগে ভাল মতন পড়ুন। পড়ালেখার উপরে দুনিয়ায় কিচ্ছু নাই।

০৭ ই জুলাই, ২০১৭ ভোর ৪:০৭

১. "যদি আল্লাহর পর কাউকে সিজদাহ করার অনুমতি থাকতো, তবে মেয়েদের নির্দেশ দেয়া হতো তাঁদের স্বামীদের সিজদাহ দিতে।" - এইটা পড়েই একদল পুরুষ মাথায় উঠে যায়, একদল নারী হাহাকার করে উঠে এবং একদল নারীবাদী পুরুষ তির্যকভাবে নিন্দাজ্ঞাপন করেন। কিন্তু কারোরই সময় নেই বিষয়টি নিয়ে একটু ভাবার।
সিজদাহ কী জদু মদু যাকে তাকে দেয়া হয়? না। সিজদাহ দেয়া হয় কেবল আল্লাহকে। কেন? কারন তিনি স্রষ্টা, পালনকর্তা, লালনকর্তা, অন্নদাতা, বিপদে মুক্তিদাতা, অসহায় অবস্থায় সাহায্যকারী, অসুস্থ্যতায় সুস্থতা প্রদানকারী ইত্যাদি ইত্যাদি। মানে, আমার সম্পূর্ণ দায়িত্ব তাঁর - তিনিই সাগর, তিনিই আমার জাহাজ, তিনিই পাল এবং তিনিই বহমান বাতাস। আমি কেবল নৌকায় ভেসে চলেছি। একদিন পাড়ে তিনিই পৌঁছাবেন।
তাহলে এখন বুঝতে পারছেন স্বামীদের কী দায়িত্ব তাঁদের স্ত্রীদের প্রতি?
একটি নারীকে বিয়ে করে, তাঁর পরিবার পরিজন থেকে তুলে এনে আমার বাড়িতে নিয়ে আসলাম। এখন থেকে তাঁর আহার নিদ্রা, সুখ অসুখ, শান্তি অশান্তি সবকিছুর দায়ভার আমার। উপরে আল্লাহ, নিচে আমি। ও আমার সংসার বৃক্ষের গুড়ি, সেই বৃক্ষের ফল, মানে আমার ভবিষ্যৎ প্রজন্ম সব নির্ভর করবে তাঁর ভাল-মন্দ থাকার উপর। সে ভাল নেই, তার মানে আমারও জিন্দেগী বরবাদ - এতটুকু বুঝতে পেরেছেন? বিয়ের ফলে আমার দায়িত্ব কতখানি বেড়ে গেছে বুঝাতে পারছি?
মোটকথা, আমাকে এমন হতে হবে যাতে, আল্লাহর পরে কারোর সামনে সম্মানের সাথে, পরম নির্ভরতা ও ভরসায় তাঁর মাথা নত করার অনুমতি থাকলে, সেটা যেন আমি হই।
এখনও কী তবে ত্যানা প্যাচাবেন?
২. "আমি কার সেবা বেশি বেশি করে করবো?"
"তোমার মায়ের।"
"তারপর?"
"তোমার মায়ের।"
"তারপর?"
"তোমার মায়ের।"
"তারপর?"
"তোমার পিতার।"
প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় পুরস্কার সব মা একা নিয়ে গেল, পিতা পেল সান্তনা পুরস্কার। দর্শকের ভালবাসা।
কিন্তু কাউকে দেখিনা এইটা নিয়ে ত্যানা প্যাঁচাতে। ত্যানা প্যাচানো হবে বিভিন্ন আয়াতের অপব্যাখ্যার, "নারীকে এইটা বলা হলো, পুরুষকে কেন বলা হলো না?" "পুরুষকে এই দেয়া হলো, নারীকে কেন না?" এবং শুরু হয়ে যাবে কিছু না ভেবেই হুদাই ফালাফালি।
হ্যা, পুরুষকে বাড়ির বাইরে পরিশ্রম করে অর্থ উপার্জন করতে বলা হয়েছে, নারীকে বলা হয়েছে সংসার সামলাতে। (যদিও তার অর্থ এই না যে মেয়েরা বাইরে কাজ করতে পারবেনা, করলেই দোজখে চলে যাবে।)
সাধারণ লজিক বলে, পুরুষ যেহেতু দৈহিক দিক দিয়ে নারীর তুলনায় একটু বেশি শক্তিশালী, কাজেই পুরুষ যেন শারীরিক পরিশ্রমের কাজটা করে। হাজার হাজার বছর ধরে এইটাই হয়ে আসছে।
এখন আমি গ্যারান্টি দিয়ে বলতে পারি, যদি মেয়েদের বলা হতো বাইরে গিয়ে পরিশ্রম করে টাকা কামাতে এবং পুরুষ ঘর সামলাতে, তখনও একদল ইস্যু তুলতো, "এইটা অন্যায়! এইটা অবিচার। মেলসভ্যেনিক, বলশেভিক, ব্ল্যাসফেমি....." ইত্যাদি ইত্যাদি আরও সব বিদেশী শব্দ। এইসব শব্দের প্রয়োগে লেখার ওজন বাড়ে।
৪. সম্পত্তির উত্তরাধিকার আরেকটা ইস্যু। আমি কিছু টাকা রেখে মারা গেলাম। আমার মেয়ের তুলনায় আমার ছেলে বেশি পাবে। শুরু হয়ে যাবে তোলপাড়। কেউ কিন্তু এই ইস্যু নিয়ে একটা কথাও বলবেনা যে মেয়ে যে সম্পত্তি পাবে, সেই টাকা সম্পূর্ণ তাঁর। সে লিপস্টিক কিনে খরচ করলো, নাকি পাউডার, কারোর কাছে তাঁর জবাবদিহিতা নেই। অথচ ছেলেটাকে উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত সম্পত্তি থেকে তাঁর মা, স্ত্রী, সন্তান এমনকি সেই অবিবাহিতা বোনকেও পালতে হবে যে কিনা একই পিতার সম্পত্তি পেয়েছে। প্রতিটা টাকার জন্য তাঁর জবাবদিহিতা করতে হবে ওদের সবার কাছে। ত্যানাবাজ ভাইয়েরা ও বোনেরা, এই ব্যাপারে আপনাদের মন্তব্য কী?
৫. মেয়েদের একলা বেরোনোর ব্যাপারে ইসলাম অনেক বেশি কনসারভেটিভ। (যদিও ভারতীয় উপমহাদেশে কেবল মুসলিমরাই না, সব ধর্মের মেয়েরাই ছোট ভাই, বা পুরুষ অভিভাবক নিয়ে বাইরে বেরোয়। যদিও দোষ কেবল ইসলামের।)
হাদিসেই আছে, "একদিন এমন সময় আসবে যখন এক রাখাল নারী দেশের এক প্রান্ত থেকে অপর প্রান্ত পর্যন্ত নির্ভয়ে যাতায়াত করবে - কেবল মাত্র নিজের মেষপালের জন্য জংলী নেকড়ে ছাড়া তাঁর আর কোন কিছুর ভয় থাকবেনা।" (নিজের ভাষায় ট্রান্সলেট করলাম)
মানে হচ্ছে, সমাজ নিরাপদ থাকলে মেয়েরা একাই যাতায়াত করতে পারবে। তাঁর কোন পুরুষ সঙ্গীর প্রয়োজন নেই।
কথা হচ্ছে, আমাদের সমাজ কী নিরাপদ? ক্যান্টনমেন্ট থেকে তনুকে উঠিয়ে নিয়ে গিয়ে ছিঁড়ে, খুবলে খাবলে লাশটা ফেলে দিয়ে গেল এই সেদিন। কেউ কিচ্ছু করতে পেরেছে? তনুর আগে ও পরে আরও কয়েকটা মেয়েকে তেমনি তুলে নিয়ে গেল - কে কী করতে পেরেছেন? সমাজকে নিরাপদ করুন, তারপরে নাহয় এই ইস্যু নিয়ে কথা বলা যাবে।
৬. মেয়েদের হিজাব পড়াতে অনেকের জ্বলুনি উঠে শরীরে। আমার কথা হচ্ছে, আমাকেতো পড়তে হচ্ছেনা, কেউ যদি শখ করে পড়ে, আমার বাপের কী? আমি অফিসে এসে দেখি আমার নারী বস হাফ প্যান্ট পড়ে চলে এসেছে। তাঁর বস চলে এসেছেন স্লিভলেস টপ্স এবং মিনিস্কার্ট পড়ে। অথচ আমাদের প্রতিটা পরুষকে ফুল ফর্মাল পোশাকে কাজে আসতে হয়, সাথে চামড়ার জুতা। শীত গরম যাই হোক না কেন। আমরা কী বলছি এইটা আমাদের প্রতি অন্যায়? "আন্দোলন! আন্দোলন!! ব্লাসফেমি! ফিমেলসভিজম!!! আগডুম বাগডুম ঘোড়াডুম!"
রিল্যাক্স। ৯০% হিজাবি মেয়ে সেটা পড়ছে নিজের ইচ্ছেতে, ওটা তাঁর লাইফস্টাইল - আপনার আমার মন্তব্য না করাটাই বেটার। কারোর পোশাক নিয়ে মন্তব্য করাটাও মৌলবাদী আচরণ, সেটা জানেনতো?
৭. "সৌদি আরব এইটা করেছে, সৌদি আরব ওটা করেছে।"
"ইসলাম" সৌদি রাজপরিবারের আবিষ্কৃত বা তাদের পেটেন্টকৃত ধর্ম নয়। ওদের বাপ দাদাদেরও নিজস্ব সম্পত্তি নয়। ওরা কী করলো না করলো সেটা ইসলামী জাজমেন্টের বিষয় হতে পারেনা। ধর্মকে পণ্যবানিয়ে নিজস্ব ফায়দায় ব্যবহার ওরাও করে আসছে যুগযুগ ধরে। সম্প্রতি শুনলাম, আল জাজিরা টিভিতে "শরিয়া এবং জীবন" নিয়ে একটি অনুষ্ঠান খুব জনপ্রিয়তা পেয়েছে আরবে। জনগণ বুঝতে পারছে এতদিন শরিয়া আইনের নামে তাঁদের সাথে প্রতারণা করেছে তাঁদের শাসকগোষ্ঠী।
এবং এর ফল হলো এই যে শাসকগোষ্ঠী খেপে গেল আল জাজিরার উপর। কাতারকে একঘরে করে ফেললো, স্টিকার মেরে দিল, "সন্ত্রাসে মদতদাতা।" পাবলিক এই স্টিকার দেখলে আজকাল কিছু ভাবেনা। অতি মূর্খ বেকুবটাও ফেসবুকে লম্বা স্ট্যাটাস লিখে ফেলে এ নিয়ে।
কাজেই জনগনের প্রতি অনুরোধ, কোন কিছু লেখার আগে, আল্লাহর ওয়াস্তে সেই বিষয়টি নিয়ে গভীরভাবে পড়াশোনা করুন। ইন্টারনেটে সবকিছুই হাতের মুঠোয় আছে, শব্দবিষ্ঠা দিয়ে সমাজে দুর্গন্ধ ছড়ানোর আগে ভাল করে জেনে নিন, শিখে নিন, বুঝে নিন। আপনার লাগানো আগুনে অনেকের বাড়িই পুড়ে ছাই হবে। পরে হাজার অনুশোচনাতেও কিচ্ছু যাবে আসবে না। কাজেই আগুন লাগাবার আগে ভাল মতন পড়ুন। পড়ালেখার উপরে দুনিয়ায় কিচ্ছু নাই।

মন্তব্য ১২ টি রেটিং +৫/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৭ ই জুলাই, ২০১৭ ভোর ৫:০৯

দেশী পোলা বলেছেন: পড়ালেখা করে যে গাড়িচাপা পড়ে সে, জানার কোন শেষ নাই, জানার চেষ্টা বৃথা তাই

২| ০৭ ই জুলাই, ২০১৭ সকাল ৮:১৮

রডারিক বলেছেন: সুন্দর হয়েছে আপনার লেখা। বেশ ভাল লাগল।

৩| ০৭ ই জুলাই, ২০১৭ সকাল ১০:৫০

লর্ড অফ দ্য ফ্লাইস বলেছেন: ইসলামের সব বিধানই লজিক্যাল। সমস্যা হলো আমরা এগুলি নিয়ে ভাবার সময় পাই না।

৪| ০৭ ই জুলাই, ২০১৭ সকাল ১১:১৩

আল ইফরান বলেছেন: দেশী পোলা বলেছেন: পড়ালেখা করে যে গাড়িচাপা পড়ে সে, জানার কোন শেষ নাই, জানার চেষ্টা বৃথা তাই
ক্যামনে কি :P B-))
লেখকের সাথে সহমত।
তবে শুধু পড়ালেখা করলেই হবে না, তার সাথে ইনসাইট ডেভেলপ করার প্রচেস্টাও থাকা উচিত বলে মনে করি।

৫| ০৭ ই জুলাই, ২০১৭ দুপুর ১২:৫২

বিদ্রোহী ভৃগু বলেছেন: আগে ভাল করে জেনে নিন, শিখে নিন, বুঝে নিন। আপনার লাগানো আগুনে অনেকের বাড়িই পুড়ে ছাই হবে। পরে হাজার অনুশোচনাতেও কিচ্ছু যাবে আসবে না। কাজেই আগুন লাগাবার আগে ভাল মতন পড়ুন। পড়ালেখার উপরে দুনিয়ায় কিচ্ছু নাই।

+++++++++

৬| ০৭ ই জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:৩২

বনসাই বলেছেন: খুব ভালো পর্যবেক্ষণ, বিষয়ের গভীরে না যাওয়াতে আমরা নতুন পানির মাছের মতো লাফালাফি করি। লিখতে ট্যাক্স দিতে হয় না তাই বদহজম উগড়ে দেই; সমাজকে কুলষিত করি। হই আধুনিক(!) মানুষ।

৭| ০৭ ই জুলাই, ২০১৭ রাত ৮:২০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: চমৎকার একটি আর্টিকেল।

৮| ০৮ ই জুলাই, ২০১৭ রাত ১:২৬

শৈবাল আহম্মেদ বলেছেন: একটা স্বপ্নকে,গল্পকে,নিয়ম ও আইনকে সৃষ্টি করার মত যোগ্যতা অর্যন করা সহজ বা কঠিন দুটোই হতে পারে। তবে তার ফলাফলও তেমনি সহজও হতে পারে আবার চরম ক্ষতিও বয়ে এনে সমাজ ও রাষ্ট্রকে ধংশ করে দিতে পারে।
কাজেই জনগনের প্রতি অনুরোধ, কোন কিছু লেখার আগে, আল্লাহর ওয়াস্তে সেই বিষয়টি নিয়ে গভীরভাবে পড়াশোনা করুন। ইন্টারনেটে সবকিছুই হাতের মুঠোয় আছে, শব্দবিষ্ঠা দিয়ে সমাজে দুর্গন্ধ ছড়ানোর আগে ভাল করে জেনে নিন, শিখে নিন, বুঝে নিন। আপনার লাগানো আগুনে অনেকের বাড়িই পুড়ে ছাই হবে। পরে হাজার অনুশোচনাতেও কিচ্ছু যাবে আসবে না। কাজেই আগুন লাগাবার আগে ভাল মতন পড়ুন। পড়ালেখার উপরে দুনিয়ায় কিচ্ছু নাই।

৯| ০৮ ই জুলাই, ২০১৭ রাত ১:৫১

শৈবাল আহম্মেদ বলেছেন: দেশী পোলাকে-তার লেখাটির জন্য ধন্যবাদ না দিয়ে পারছিনা। তবুও যেন আলো জ্বলছে-আলোর পিছে চললে অনেক কিছু স্পষ্ট দেখা যাচ্ছে-বোঝাও যাচ্ছে। ফলে তাতে কষ্টটাই বেড়ে যাচ্ছে। আর যারা আলোর বিপরীতে চলছে-জ্ঞানের স্বল্পতার কারনে তারা চরম সুখেই দীন কাটাচ্ছে। সামান্য কিছু দুক্ষ-কষ্ট থাকলেও অভিযোগ কেন্দ্র আছে বা সৃষ্টিকর্তা কতৃক সমাধানের উপায় আছে বলে।

১০| ০৮ ই জুলাই, ২০১৭ রাত ৩:০৩

কানিজ রিনা বলেছেন: মুমিন নারীর জন্য মুমিন স্বামী, মুমিন পুরুষের
জন্য মুমিন স্ত্রী। অপবিত্র নারীর জন্য অপবিত্র
পুরুষ। এককথাই শেষ। প্রতিটা নারীই মা।
আমার স্বামী যখন আমার ছেলেকে বল্লো
বেটা তোমার মার থেকে আমার মা ভাল
ছেলে উত্তর দিল বাবা তোমার মার থেকে
আমার মা ভাল। এই একই মায়ের সন্তান
প্রতিটা পুরুষ। নারীর দৈহিক পর্দা ফরজ।
পুরুষের চোখের পর্দা ফরজ।
বেগানা বেপর্দা নারী দেখে চোখ অবনমীত
করো করো করো। হে মুমিন নারী কোনও
জেনাখোর বহুগামী পুরুষের সাথে ঘর করা
নিশিদ্ধ। হে মুমিন পুরুথষ উচ্ছৃংল স্ত্রীকে বাধ্য
রাখতে না পারলে তাকে তালাক দাও।

হে নারী তুমি বাবার ঘরে স্বামীর ঘরে ছেলের
ঘড়ে যদি হেফাজতে না থাকো তাহলে তুমি
নিজে নিজেকে হেফাজত করো। ধন্যবাদ
লেখা জন্য।

১১| ০৮ ই জুলাই, ২০১৭ ভোর ৬:৩৩

পরিব্রাজক২০১৫ বলেছেন: কানিজ রিনা বলেছেন: হে নারী তুমি বাবার ঘরে স্বামীর ঘরে ছেলের
ঘড়ে যদি হেফাজতে না থাকো তাহলে তুমি
নিজে নিজেকে হেফাজত করো।


ধন্যবাদ ধন্যবাদ কানিজ রিনা ও লেখক কে ।

১২| ১১ ই জুলাই, ২০১৭ রাত ১:০২

মঞ্জুর চৌধুরী বলেছেন: অনেক ধন্যবাদ সবাইকে যারা চমৎকার চমৎকার সব মন্তব্য করেছেন। অনেক অনেক ধন্যবাদ!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.