নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মঞ্জুর চৌধুরী

আমি ঝন্ঝা, আমি ঘূর্ণি, আমি পথ-সমূখে যাহা পাই যাই চূর্ণি’। আমি নৃত্য-পাগল ছন্দ, আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনানন্দ। আমি হাম্বার, আমি ছায়ানট, আমি হিন্দোল, আমি চল-চঞ্চল, ঠমকি’ ছমকি’ পথে যেতে যেতে চকিতে চমকি’ ফিং দিয়া দিই তিন দোল; আমি চপলা-চপল হিন্দোল। আমি তাই করি ভাই যখন চাহে এ মন যা, করি শত্রুর সাথে গলাগলি, ধরি মৃত্যুর সাথে পান্জা, আমি উন্মাদ, আমি ঝন্ঝা! আমি মহামারী আমি ভীতি এ ধরিত্রীর; আমি শাসন-ত্রাসন, সংহার আমি উষ্ন চির-অধীর! বল বীর - আমি চির উন্নত শির!

মঞ্জুর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

মানুষের লোভ ও ঘৃণার প্রতিষেধক কী?

০৫ ই মার্চ, ২০২০ রাত ২:১০

দিল্লিতে মুসলিম মরছে, এর আগে মরছিল কাশ্মীরে।
পুলিশ এবং উগ্রবাদী জনতা এক হয়ে হত্যা করছে মানুষকে।
আরও মরবে।
রাজধানী শহরেরই এই অবস্থা, গোটা ভারতে কী ঘটছে কে জানে! গরুর প্রাণের চেয়ে সেখানে মানুষের প্রাণের মূল্য কমে গেছে!
যতদিন ওদের সরকার ওদের আস্কারা দিয়ে যাবে, অবশ্যই মুসলিম মরবে। তারপরেই কোপ পরবে খ্রিষ্টান, বৌদ্ধ, দলিত, শিখ, সবার ওপর। সবাই মরতে থাকবে। ওদের এক সংসদ যথার্থই বলেছেন, "তোমরা ততদিন হিন্দু থাকবে যতদিন মুসলিমরা ভারতে আছে। এরপরেই তোমরা হয়ে যাবে ব্রাক্ষ্মন, ক্ষত্রিয়, কায়স্থ, শুদ্র, দলিত ইত্যাদি।"
এর প্রতিবাদে অটল হিমালয়ের মতন বুকচিতিয়ে দাঁড়িয়েছে বহু সংখ্যক ভারতীয় ভিন্ন ধর্মাবলম্বী সাধারণ, কিন্তু বাস্তবে অসাধারন নরনারী। নামাজের সময়ে মানব ঢাল তৈরী করে রক্ষা করছেন তাঁদের প্রতিবেশীদের। তাঁদের অধিকার রক্ষায় কেউ কেউ প্রাণও দিয়েছেন। তাঁরা জানেন, যে রক্তে রঙিন হচ্ছে তাঁদের রাজপথ, সে রক্তের মালিক "হিন্দুস্তানী।" ও হিন্দু, নাকি মুসলিম, নাকি ঈসায়ী - কিচ্ছু যায় আসেনা।
ওরা যদি না থাকতো, তাহলে গান্ধী-নেতাজির অসাম্প্রদায়িক ভারতের রাজধানীর পার্শ্ববর্তী নদী যমুনায় রক্তের বান ডাকতো।

বহু আগে থেকে মরছিল, এখনও মুসলিম মরছে মধ্যপ্রাচ্যে। এইতো সেদিন, জুম্মাবারে ইয়েমেনে মসজিদে ড্রোন দিয়ে বোমা হামলায় নিহত হলেন তিরাশিজন মুসলিম। এক আঘাতেই তিরাশি জন! কারা মারলো? ক্ষমতালোভী আরেকদল মুসলিম।
আল্লাহর রাসূল (সঃ) বলেছিলেন, তোমাদের সম্পর্ক যেন এক দেহের মতন হয়। এর একটি অঙ্গে আঘাত এলে যেমন পুরো শরীর ব্যথা টের পায়, তেমনি পৃথিবীর অপর প্রান্তের মুসলিমের কষ্ট যেন পুরো উম্মাহ অনুভব করে।
আমরা মুসলিমরা আমাদের নবীকে (সঃ) কখনই সিরিয়াসলি নেই না। আমাদের দৌড় ঈদে মিলাদুন্নবীর নামে একটা উৎসব পালন করে বিরানি মাংস খাওয়া পর্যন্তই।
যদি তাঁকে আসলেই নবী হিসাবে মানতাম, যদি তাঁর কথা মেনে চলতাম, তাহলে আজকে আমার ভাইয়ের উপর বোমা ছোড়ার আগে নিজে শতবার মরতে রাজি হতাম। যেমনটা করেছিলেন ইসলামের তৃতীয় খলিফা উসমান (রাঃ)। আলী (রাঃ) নিজের দুই পুত্রকে তাঁর পাহারায় নিযুক্ত করে বলেছিলেন বিদ্রোহীদের বিরুদ্ধে যুদ্ধের অনুমতি দিতে। উসমান বলেছিলেন, "আমি চাইনা কোন মুসলিমের বিরুদ্ধে প্রথম ওঠা তলোয়ার আমার হোক!"
ওদের হাতেই তাঁকে শহীদ হতে হয়।

কিসের লোভ? কিসের ক্ষমতা? পুরো পৃথিবীর মালিক হয়ে গেলেও মৃত্যুর সময়ে সাড়ে তিন হাত ভূমির বেশি স্থান আমার প্রয়োজন হবেনা। পুরো পৃথিবী সমান ঐশ্বর্য্য, বা তার দশগুন একশোগুন, হাজারগুন সম্পত্তির বিনিময়েও মৃত্যুকে ঠেকিয়ে রাখতে পারবো না। তারপরেও পৃথিবীর শ্রেষ্ঠ জীব, পৃথিবীর নিকৃষ্টতম আচরণ করে আসছে। বোমায় ছিন্নভিন্ন হওয়া দেহটা কারোর বাবা ছিল, ইট দিয়ে মাথা থেতলে বুকের উপর লাফিয়ে মৃত্যু নিশ্চিত করা মানুষটিরও কোন প্রেমিকা ছিল, সে ছিল কারোর বুকের ধন।
এই সহজ বিষয়টাই আমরা কেউ বুঝতে পারিনা। দুই সন্তানের লাশ বহনকারী পিতার চেহারা দেখে কারোর কী বুক কেঁপে উঠেনা? কবে আমরা মানুষ হবো?

চীনে এতদিন উইঘুরের মুসলিমরা মারধরের শিকার হয়েছে। দাড়ি রাখার কারনে মার খেয়েছে, নামাজ পড়ার জন্য মার খেয়েছে, বোরখার জন্য, রোজার জন্যও মার খেয়েছে।
এখন করোনা ভাইরাসের কারনে চীনারাও বাইরের পৃথিবীতে মারধরের শিকার হচ্ছে।
নিউইয়র্কের চায়না টাউনে কোন ব্যবসা নেই। যেসব রেস্টুরেন্টে খেতে হলে আগে বুকিং দিতে হতো, সেখানে এখন মাছিও ঢুকে না। পুরো আমেরিকা জুড়ে চীনা রেস্তোরা ও গ্রোসারি স্টোরগুলোও ফাঁকা। ওদের অর্থনীতি একদম ধসে গেছে। এর প্রভাব পড়ছে স্টক মার্কেটেও। চায়নার ইকোনমির উপর গোটা বিশ্ব নির্ভরশীল, এখন সবাই বুঝতে পারবে এর ভয়াবহ প্রভাব। শুনেছি বাংলাদেশের গার্মেন্টস ইন্ডাস্ট্রি ধসে যেতে পারে বিকল্প পথ না বেরুলে। আমাদের অর্থনীতি পুরোটাই এই শিল্পের উপরই দাঁড়িয়ে আছে। মানে হচ্ছে, আমাদের মেরুদন্ড ভেঙে যাওয়াটা কেবলই সময়ের ব্যাপার।
করোনার কারনে চাইনিজদের সাথে অনেকেই মেলামেশা বন্ধ করে দিয়েছেন। ছোঁয়াচে রোগ থেকে বাঁচার জন্য সাবধানতা এক বিষয়, আর অহেতুক হিংসাত্মক রেসিজম সম্পূর্ণ ভিন্ন ব্যাপার। বিশ্বের সবচেয়ে আধুনিক দেশে চাইনিজরা রাস্তাঘাটে হ্যারাসমেন্টের শিকার হচ্ছেন। নিউ ইয়র্ক, লস এঞ্জেলেসের মতন আধুনিক শহরগুলোতে চাইনিজদের উপর মৌখিক গালাগালি থেকে শুরু করে মারধর, কোন কিছুই থেমে নেই। এক বুড়ো চাইনিজের ভিডিও দেখলাম, লোকজন পেটাচ্ছে। হয়তো এই লোকটা গত দশ বছরেও চায়না যায়নি, করোনার সাথে এর দূরদূরান্ত পর্যন্ত কোন সম্পর্ক নেই। কিন্তু যেহেতু চীন থেকেই ভাইরাসটি ছড়াতে শুরু করেছে, তাই ওকেও পেটাও! মহাবিপদে মানুষের মাথা নষ্ট হয়ে যায়, আমাদের সবার মাথা নষ্ট হয়ে গেছে।
নাইন ইলেভেনের পরে এমনকি অতি সম্প্রতি ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতায় আসার পরে মুসলিমদের উপর এমন গজব নেমেছিল। লোকজন বাঁকা দৃষ্টিতে তাকাতো, অফিস, স্কুল, বাজার সর্বক্ষেত্রে মুসলিমরা হ্যারাস্ড হতো। হিজাবি নারীর গায়ে আগুন জ্বালানো হয়েছে, মসজিদে গুলি চালানো হয়েছে, পুড়েওছে একাধিক মসজিদ; সব ঘটনাই গত চার বছরের কম সময়ে ঘটেছে।
নর্থ ক্যারোলাইনায় বাড়ির ভিতরে ঢুকে মুসলিম দম্পতিকে তাঁদের শ্যালিকাসহ গুলি করে হত্যা করেছিল এই ২০১৫ সালে। তাঁদের জানাজায় মানুষের ঢল নেমেছিল। ভিন্ন ভিন্ন রাজ্য থেকে দল বেঁধে মুসলিমরা উড়ে এসে তাঁদের জানাজায় সামিল হয়েছিলেন। ঘটনাটি কয়জনের মনে আছে জানিনা।
মুসলিমদের মতন দেখতে বলে শিখরাও মারের শিকার হয়েছে বহুবার। বাধ্য হয়ে ওরা লিখে রাখে, "প্রাউড টু বি এ শিখ!" দুই ভারতীয় হিন্দু নাগরিককে মুসলিম সন্দেহে গুলি করে হত্যার ঘটনাও ঘটে এখানে।

কথা ছিল, মানব জাতি এক হয়ে যেকোন দুর্যোগ মোকাবিলা করবে। সবাই মিলে মিশে গেলেই কিন্তু ঝামেলা চুকে যেত। চীন, আমেরিকা এক হয়ে মিয়ানমারকে একটা ধমক দিলেই ওরা জ্বি হুজুর বলে রোহিঙ্গাদের সম্মানে নিজেদের দেশে থাকতে দিত। আমেরিকা, রাশিয়া, চীন এক হয়ে ধমক দিলেই মধ্যপ্রাচ্যে সব ধরনের গন্ডগোল থেমে যেত। কাতারি আরব, সৌদি আরব, ইয়েমেনি আরব, ইরকি আরব আবার কী? সব ফাজলামি বন্ধ!
কিন্তু আমরা আমরাই বিভক্ত।
এখন যদি করোনার ভ্যাক্সিন আমেরিকা আবিষ্কার করে, তাহলে লোকে বলবে, "আগেই বলেছিলাম, মার্কিনিরাই ছড়িয়েছিল।"
এমন গুজব কিন্তু লোকে বিশ্বাসও করছে।
আবার সেদিন আমার এক কলিগ বললেন, তিনি "বিশ্বস্ত সূত্রে" খবর পেয়েছেন, ভাইরাসটি চীনের ল্যাব থেকে লিক হয়েছে। ওদের কোন দূরভিসন্ধি ছিল, সেটা নিজেদের উপরই এসে পড়েছে। লোকজন গসিপ ম্যাগাজিন এত খায় কিভাবে?

যাই হোক, প্রশ্ন হচ্ছে, এইসবের শেষ কবে?
উত্তর হচ্ছে, এইসবের শেষ নেই।

করোনা ভাইরাসে কয়জনই বা মরেছে? আমাদের লোভ ও ঘৃণার ভাইরাসে এর বহুগুন মানুষের প্রাণহানি ঘটে। আমরা বুঝেও না বুঝার অভিনয় করে যাই। এই যে কিছুদিন আগেই ঢাকায় অগ্নিকান্ডে শেষ হয়ে গেল একটি পরিবার, সেখানে নাকি বাড়ির একটি ফ্ল্যাটে বাইং হাউজ ছিল। আবাসিক ফ্ল্যাট বাড়ির নিচে কেমিক্যাল কারখানা, গুদাম ইত্যাদি কাদের কালচার হয়ে দাঁড়িয়েছে? পুরান ঢাকায় এত ভয়াবহ অভিজ্ঞতার পরেও
আমাদের বিন্দুমাত্র আক্কেল আসেনা। তবু আমাদের টাকা লাগবে। মানুষ মরলে মরুক, আমার কী?

করোনা বা যেকোন ভাইরাসের প্রতিষেধক আবিষ্কার হবে দ্রুত। মানুষের লোভ ও ঘৃণার প্রতিষেধক কী?

মন্তব্য ১১ টি রেটিং +১/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ০৫ ই মার্চ, ২০২০ রাত ৩:১৭

অনল চৌধুরী বলেছেন: জঙ্গী হিদুদের এইসব বর্বরতার কারণেই এদেশে বৌদ্ধ অঅর জৈন ধর্মের সৃষ্টি হয়েছিলো।
মুসলমানরা স্থানীয়দের সমর্থন পেয়েছিলো।
১৯৪৭-এ ভারত ভেঙ্গেছিলো।
অঅজ বাংলাদেশ স্বাধীন না হলে ওই জঙ্গীরা কাশ্মীরের মতো বাংলাদেশকেও হিন্দু প্রধান বানিয়ে এরকন বর্বরতা চালাতো।

ওরা শুধু অন্য ধর্মের অনুসারীদের উপর না,নিজ ধর্মের লোকদের সাথেও নীম্নবর্ণ বলে পশুর মতো আচরণ করে।

০৬ ই মার্চ, ২০২০ রাত ১২:০৩

মঞ্জুর চৌধুরী বলেছেন: ঠিক বলেছেন।

২| ০৫ ই মার্চ, ২০২০ সকাল ৮:৪৬

হাসান কালবৈশাখী বলেছেন:
আপনার প্রথম লাইনটিই ভুল ও বর্নবাদি।
দিল্লিতে শুধু মুসলমান মরেনি। মরেছে মানুষ।

নিহতের ভেতর বেশীরভাগই মানুষ। আপনার কথিত মুসলমান অল্প কজন।
উদারপন্থি ছাত্র ও শিক্ষিত শ্রেনিদের এনআরসি বিরোধী আন্দোলনটিকে হুন্দু-মুসলমান বিরোধ বলে চালাচ্ছে কিছু বাংলাদেশী মিডিয়া।
লেবাসধারী ইসলামিষ্টরা পরিকল্পিত ভাবে আন্দোলনের ভেতর গাড়ি-টুপি হিজাব ঢুকিয়ে, রাস্তায় দলবেধে নামাজ, আবার মাঝে মাঝে পাকিস্তান জিন্দাবাদ স্লোগান ইত্যাদি করে নাগরিক আন্দোলনকে ইসলামি রুপ দিয়ে সুন্দর আন্দোলনটা আগেই বারোটা বাজানো হয়েছিল। দাংগার সুচনাও করেছে একজন চরমপন্থি ছুপা জংলি মোসলমান। দিল্লি দাঙ্গার সূচনাকারী, তাহির হুসেইন তার নাম। আম আদমি পার্টির ছত্রছায়ায় নেতা নামধাদি ছিল সে।
গুপ্ত হত্যা লুকিয়ে অগ্নিসংযোগের অভিযোগে তাতক্ষনিক ভাবে তাকে দল থেকে বের করে দেয়া হয়েছে।

৩| ০৫ ই মার্চ, ২০২০ সকাল ৯:১৮

রাজীব নুর বলেছেন: মুক্তমনা শব্দটি বাংলাদেশে ভুলভাবে প্রবেশ করেছে। মুক্তমনা বলতে লজিক্যাল মাইন্ডেড মানুষদের বুঝানো হয়। কিন্তু বাংলাদেশে মুক্তমনা বলতে ধর্মে অবিশ্বাসী হিসেবে প্রবেশ করেছে, এটা ঘটেছে শিক্ষার মান নীচু হওয়াতে।

০৬ ই মার্চ, ২০২০ রাত ১২:০৪

মঞ্জুর চৌধুরী বলেছেন: ঠিক

৪| ০৫ ই মার্চ, ২০২০ সকাল ১০:১০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আপনার লেখায় কাহারো কাহারো চুলকানী শুরু হয়ে গেছে এইসব জ্ঞানপাপীদের জন্য মুসলিমরা সর্বত্রই নির্যাতিত হবে।

০৬ ই মার্চ, ২০২০ রাত ১২:০৪

মঞ্জুর চৌধুরী বলেছেন: সেটা উপরে দেখেছি। :)

৫| ০৫ ই মার্চ, ২০২০ সকাল ১০:২৫

সাইন বোর্ড বলেছেন: বর্তমান পেক্ষাপটে সুন্দর বিশ্লেষণ ।

৬| ০৫ ই মার্চ, ২০২০ সকাল ১১:২২

রাশিয়া বলেছেন: নোংরা মানসিকতার মানুষেরা নিজেদেরকে প্রকাশ করতে সুন্দর সুন্দর জিনিস বেছে নেয়। তাই নাস্তিক বর্বরেরা নিজেদেরকে বলে মুক্তমনা আর সমকামীরা প্রতীক হিসেবে বেছে নেয় রংধনু।

৭| ০৫ ই মার্চ, ২০২০ বিকাল ৪:২৭

নেওয়াজ আলি বলেছেন: পীড়াদায়ক ।

৮| ১১ ই মার্চ, ২০২০ রাত ২:৩৯

অনল চৌধুরী বলেছেন: রাশিয়া-নাস্তিকরা বর্বর না,বর্বর ভন্ড,মোনাফেক বক-ধার্মিকরা আর তসলিমা-হু আজাদ মার্কা নষ্ট নারী-পুরুষরা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.