নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মঞ্জুর চৌধুরী

আমি ঝন্ঝা, আমি ঘূর্ণি, আমি পথ-সমূখে যাহা পাই যাই চূর্ণি’। আমি নৃত্য-পাগল ছন্দ, আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনানন্দ। আমি হাম্বার, আমি ছায়ানট, আমি হিন্দোল, আমি চল-চঞ্চল, ঠমকি’ ছমকি’ পথে যেতে যেতে চকিতে চমকি’ ফিং দিয়া দিই তিন দোল; আমি চপলা-চপল হিন্দোল। আমি তাই করি ভাই যখন চাহে এ মন যা, করি শত্রুর সাথে গলাগলি, ধরি মৃত্যুর সাথে পান্জা, আমি উন্মাদ, আমি ঝন্ঝা! আমি মহামারী আমি ভীতি এ ধরিত্রীর; আমি শাসন-ত্রাসন, সংহার আমি উষ্ন চির-অধীর! বল বীর - আমি চির উন্নত শির!

মঞ্জুর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

কামালা যদি বাংলাদেশী হতেন

০৯ ই নভেম্বর, ২০২০ রাত ১০:৪২

কামালা হ্যারিসের জন্ম আমেরিকায়, বেড়ে ওঠা আমেরিকায়, পড়াশোনা, চাকরি, রাজনৈতিক কর্মকান্ড সবকিছু আমেরিকায়, কিন্তু ক্রেডিট নেয়ার সময়ে ওর নানার বাড়ির লোকজন ক্রেডিট নিয়ে নিচ্ছেন। দোষ কেবল ভারতবাসীর না, আমাদের দেশের কেউ হলেও এমনটাই করতো। মার্গারিটা মামুনের অলিম্পিক সোনা জয়ের সময়ে মনে নেই? এমন ভাব করছিল লোকে যেন ওর ট্রেনিং পেয়েই মার্গারিটা সোনা জয় করেছিল।
অথচ এই কামালা আন্টি যদি আমাদের দক্ষিণ এশীয় অঞ্চলে (বাংলাদেশ, ভারত পাকিস্তানের যেকোন অঞ্চলে) জন্মাতেন, তাহলে জন্মের পর থেকেই তাঁকে শুনতে হতো "কালী পেত্নী" ডাক। ওর মা কেন "কাউলা" বিয়ে করেছে, তা নিয়েও মা-মেয়ে সমাজের তিরস্কারের শিকার হতেন। শৈশব কাটতো তাঁর এই শুনে শুনে যে সে মুখে কালী মেখে চলে। রাতের বেলা ওকে দেখলে আসল ভূতও ভয় পাবে। কয়লাকেও ওর পাশে ফর্সা দেখায়।
ফেয়ার এন্ড লাভলী ঘষাঘষি করে ফর্সা হবার চেষ্টা করে না কেন! কেন ও কারোর সাথে "লাইন" করে বিয়ে করার চেষ্টা করেনা। কারন এরেঞ্জড ম্যারেজতো তাঁর এমনিতেই হবেনা। পড়ালেখা? রাজনীতি? এক্সট্রা কারিকুলার একটিভিটি? সন্ধ্যার আগে বাড়ি ফিরতে হবে। পুরুষদের সাথে এত ঘেঁষাঘেঁষি কিসের?
সংখ্যালঘু সম্প্রদায়ের হলেতো কথাই নেই। নিজের অধিকার টধিকারের জন্য লড়াই ফড়াই বাদ দিয়ে কোনরকমে মাথা ঝুঁকিয়ে গা বাঁচিয়ে চলো। স্বামী-সংসারে মনোযোগ দাও। জীবনটা ভালোয় ভালোয় কাটিয়ে দাও। তারপরে নীরবে মরে যাও।
আল্লাহ কখনই কাঁটাতারের সীমানা বুঝে শিশু জন্ম দেন না। নেতা নেত্রী সব দেশেই জন্মায়। কিন্তু তাঁদের যত্ন নিতে হয়। সঠিক পরিচর্যা করতে হয়। বেড়ে ওঠার জন্য আলো বাতাস পানি ও সার দিতে হয়। আগাছা ছেঁটে পরিষ্কার করতে হয়। আমাদের অঞ্চলে কামালা হ্যারিসরাও জন্মায়। লাখে লাখে, কোটি কোটি তাঁদের সংখ্যা। কিন্তু অঙ্কুরেই তাঁদের মেরে ফেলা হয়। আগাছা ছেয়ে ফেলে ওদের, বাড়তে দেয়না। আলো বাতাস হাওয়া পানি কিছুই পায় না। আপনার মেয়েই হয়তো একটা কামালা, কখনও তাঁর পটেনশিয়াল লক্ষ্য করেছেন? আপনার ছেলেই হয়তো একটা জো বাইডেন ও বারাক ওবামা, কখনও তাঁদের সুযোগ দিয়েতো দেখুন।
অবশ্য আমাদের দেশে রাজনৈতিক অবস্থা যা, তাতে এই ধরনের নেতা তৈরী করা সম্ভব না। ছাত্ররাজনীতিতে ঢুকলে প্রথমেই পড়ালেখা বাদ দিয়ে গুন্ডামি শিখবে। নিজের হোমওয়ার্ক এসাইনমেন্ট করাবে অন্যদের দিয়ে। টেন্ডারবাজি, চাঁদাবাজি করবে। ফ্রিতে সিঙ্গারা চা খাবে গরিব ক্যান্টিনওয়ালা বা রেস্টুরেন্টওয়ালার কাছ থেকে, এদিকে ভং ধরবে জনতার দরদে ওদের বুক উছলে পড়ছে।
নেতার চামচামি একটি আর্ট, সেটাতে মায়েস্ত্রো কিভাবে হতে হয় শিখবে।
সমস্ত জীবন নেতার পেছনে ঘুরাঘুরি করার পরে দেখবে ইলেকশনে ঐ নেতারই "সুযোগ্য" পুত্র নমিনেশন পেয়ে গেছে। অথচ এই ছেলে সমস্ত জীবন এলাকাতেই ছিল না। থাকলেও মাঠ পর্যায়ে কখনই নামেনি। পয়সা না থাকলে আপনাকে পার্টি টিকিট দিবে না। আপনার কাজ ছিল নেতার হয়ে জনসংযোগ করা, এখন তার পুত্রের হয়ে করবেন। অথচ জনতার সেবা করার নিয়্যত ও যোগ্যতা হয়তো আপনার ছিল। জনতা আপনাকে চিনে, আপনাকে চায় আর আপনি আপনার চেহারা ও পরিশ্রম খাটিয়ে বাটপারের জন্য ভোট এনে দিচ্ছেন।
একদিন হয়তো আমাদের বাংলাদেশী বংশোদ্ভূত কেউ হোয়াইট হাউজে বসবে। জর্জিয়া সিনেটে ইতিমধ্যেই শেখ রহমান নামের এক ভদ্রলোক শপথ গ্রহণ করেছেন যিনি এক সময়ে তিন ডলার পঁয়ত্রিশ পয়সা বেতনে চাকরি করতেন, ইংলিশ ক্লাস করে ইংলিশ শিখতেন। গর্বের সাথে বলতে পারি, তিনি একজন বাংলাদেশী। ল্যান্ড অফ অপরচুনিটি আমাদের প্রত্যেকটা প্রবাসীর জন্য খোলা, প্রত্যেককেই লাগামহীন স্বপ্ন দেখায়। আর আমরা দীর্ঘশ্বাস ফেলে ভাবি, কবে আমাদের নিজেদের মাতৃভূমি আমাদের সেই সুযোগ দিবে!

মন্তব্য ৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৯ ই নভেম্বর, ২০২০ রাত ১১:৪৩

সোহানী বলেছেন: সত্য কথন। ভালো লাগলো আপনার ভাবনাকে।

২| ১০ ই নভেম্বর, ২০২০ রাত ১২:২০

রাজীব নুর বলেছেন: অনেক কিছু জানলাম।

৩| ১১ ই নভেম্বর, ২০২০ সকাল ৯:৪৭

সামিয়া বলেছেন: হাহাহা ভালো লিখেছেন

৪| ১১ ই নভেম্বর, ২০২০ সকাল ৯:৫৭

এমেরিকা বলেছেন: কামালার বাবা মায়ের ডিভোর্স হয়ে যায় একদম ছোটবেলাতেই। তারপর থেকে মায়ের সাথেই আছেন। তারপরেও কামালা নামে ধর্মে বাবার পরিচয়ই বহন করেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.