নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

solitude

মেরিনার

প্রকৃতির মাঝে নির্জনতায় একাকী থাকতে পছন্দ করি!

মেরিনার › বিস্তারিত পোস্টঃ

দশটি সম্পদ যা আমরা অপচয় করে থাকি

০৬ ই জানুয়ারি, ২০১৭ রাত ১০:১১

বিসমিল্লাহির রাহমানির রাহিম
আস সালামু 'আলাইকুম

[এই লেখাটা বিশ্বাসী মুসলিম ভাই-বোনদের জন্য লেখা
[মূল পয়েন্টগুলো হাফিজ ইবনুল কায়্যিম(রহ.)-এঁর (৬৯১-৭৫১ হিজরী) রচনা থেকে]:

১. আমাদের জ্ঞান

জ্ঞান অনুযায়ী কাজ না করে এর অপচয় করা হয়ে থাকে।


যেমন ধরুন, আপনি জানেন যে, ধূমপান ক্ষতিকর, কিন্তু আপনি সিগারেট খেয়েই চলেছেন। এই ক্ষেত্রে, আপনি আপনার [ধূমপানের ক্ষতিকর দিক সম্পর্কিত] জ্ঞানের অপচয় করলেন।

২. আমাদের কর্ম

বিশ্বস্ততা ছাড়া সম্পাদিত কর্ম অপচয় হয়ে থাকে।


যেমন ধরুন আপনি সালাত আদায় করলেন। আপনি রুকু-সেজদা সবই করলেন, কিন্তু সে সব বিশ্বস্ততা সহকারে আল্লাহর উদ্দেশ্যে নিবেদিত ছিল না – হয়তো কেবলই লোক দেখানো ছিল। এক্ষেত্রে আপনার ঐ কর্ম (অর্থাৎ সালাত/নামায) অপচয় হলো।

৩. আমাদের সম্পদ

আমাদের সস্পদ অপচয় হয়, যখন তা আমাদের জন্য কোন ”আজর” বা প্রতিদান বয়ে আনে না। আমরা যখন লোক দেখানো কাজে বা সামাজিক প্রভাব প্রতিপত্তি বাড়াতে সম্পদ ব্যয় করি, তখন তা সত্যিকার অর্থে আমাদের জন্য দুনিয়ার বা আখিরাতের কোন মঙ্গল বয়ে আনে না।


যেমন ধরুন, আপনার ড্রয়িং দেখে অন্যেরা impressed হবে, এই চিন্তায় আপনি তা সুসজ্জিত করতে প্রচুর ব্যয় করলেন, হয়তোবা হারাম উপার্জনের আশ্রয়ও নিলেন। এই ক্ষেত্রে আপনার সম্পদ শুধু অপচয়ই হলো এবং আপনার জন্য ক্ষতিই বয়ে আনলো। আপনি অপরের জন্য আপনার শ্রমলব্ধ (অথবা চরিত্র বিক্রয়লব্ধ) সম্পদ ব্যয় করলেন, যা থেকে কোন প্রতিদান আসবে না। এর পরিবর্তে আপনি যদি আপনার বৃদ্ধ বাবা-মা বা এমনকি স্ত্রীকেও প্রয়োজনীয় কিছু কিনে দিতেন, তাতেও এই জগতে এবং আল্লাহর কাছ থেকে প্রতিদান পাবার আশা থাকতো।

৪. আমাদের অন্তরসমূহ

আমাদের অন্তরসমূহের অপচয় হয়, যখন তাতে আল্লাহর ভালোবাসা থাকে না এবং আল্লাহর সাথে সাক্ষাতের কোন বাসনা থাকে না – না থাকে প্রশান্তি বা পরিতৃপ্তির কোন বোধ। তার পরিবর্তে আমাদের অন্তরসমূহ অন্য কিছু বা অন্য কারো ভালোবাসা দ্বারা পূর্ণ থাকে।


আমাদের নাগরিক জীবনের সমকালীন অস্থিরচিত্ততা, অর্থহীনতা ও হতাশা দেখলেই সহজে আঁচ করা যায় ইবনুল কায়্যিম(রহ.) কি বোঝাতে চাইছেন। আমাদের অন্তর জুড়ে থাকে নিজ নিজ petty-god বা demigod: কারো জন্য তা ম্যাডোনা, কারো জন্য মাইকেল জ্যাকসন, কারো জন্য তা শোয়েব আক্তার, আবার কারো জন্য হয়তো জুহী চাওলা। আর তার সাথে থাকে অর্থহীন, পরিণতিহীন নিস্ফল বাসনা। কেউ ভোর ২ টার সময় somewhereinblogএ লগ ইন করলে বুঝবেন আমি কি বোঝাতে চাইছি।

৫. আমাদের শরীরসমূহ

আমরা আমাদের শরীরসমূহ অপচয় করে থাকি, কারণ সেগুলো আল্লাহর ইবাদতে বা কাজে নিয়োজিত হয় না।


৬.আমাদের ভালোবাসা

আমাদের ভালোবাসা [ও আবেগ] অপচয় হয়, কারণ তা আল্লাহর জন্য নিবেদিত হয় না বরং অন্য কিছু বা অন্য কারো দিকে তা ধাবিত হয়।

৭.আমাদের সময়

সঠিকভাবে ব্যবহার না করার কারণে সময়ের অপচয় হয়ে থাকে। অতীতে কৃত অপকর্মের ক্ষতিপূরণ করতে আমরা সময় ব্যয় না করে সময়ের অপচয় করে থাকি।

৮.আমাদের মেধা

আমাদের মেধার অপচয় হয় যখন তা এমন কাজে ব্যবহৃত হয়, যা আমাদের জন্য মঙ্গলময় নয় বরং যা সমাজ বা ব্যক্তির জন্য ক্ষতিকর। যে মেধা চিন্তা বা বিশ্লেষণ করে না বরং রিপুর তাড়নার কাছে নিজেকে সঁপে দেয়, তা অপচয় বা বাজে খরচ হয়ে যায়।

৯. আমাদের সেবা

আমাদের সেবা অপচয় হয়, যখন তা এমন কারো পিছনে ব্যয় হয় যে কিনা আমাদের আল্লাহর নিকটবর্তী হতে সাহায্য করে না অথবা দুনিয়ার কোন কাজেও আসে না।

১০.আমাদের যিকির

আমাদের যিকির অপচয় হয় যখন তা আমাদের অন্তরকে প্রভাবিত করে না।


উদাহরণস্বরূপ ”লা ইলাহা ইল্লাল্লাহ” যিকির করতে করতে অনেকে শেষ পর্যন্ত কেবল ”ইল্লাল্লাহ” ”ইল্লাল্লাহ” বলতে থাকেন। যার অর্থ হচ্ছে ”আল্লাহ্ ছাড়া” ”আল্লাহ্ ছাড়া”। অন্তরকে প্রভাবিত করে না বলেই এমন অর্থহীন যিকির করা সম্ভব হয়।

আল্লাহ্ হাফিজ!

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৩ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:৫৬

তারেক ফাহিম বলেছেন: গুরুত্বপূর্ণ পোষ্ট শেষাংশে উধাহরণটি ভালো লাগলো।

আপনার ব্লগ পরিসংখ্যান অনুযায়ী মন্তব্য দেখে নিজেকে আপতত হতাশ থেকে বিরত রাখলাম।

১৩ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১১:৫৫

মেরিনার বলেছেন: ধন্যবাদ আপনাকে!
গালগপ্প করলে বা প্রেম/ভ্রমণ নিয়ে লিখলে মানুষ পড়ে - সেটা আমি জানি। আল্লাহর কথা মানুষের কাছে নীরস লাগে। ইসলামের একজন পশ্চিমা স্কলার বলেন: পৃথিবীর সমূহ বিনদোনের আয়োজন মানুষকে আসলে তার জীবনের সবচেয়ে অবধারিত ঘটনাটা ভুলিয়ে রাখার উদ্দশ্যে - তাকে তার মৃত্যু ভুলিয়ে রাখার উদ্দেশ্যে উৎসর্গকৃত। তিনি বলেন: অধিকাংশ মানুষ তার জীবনভর ঘুমিয়ে কাটায়, অনেকটা sleepwalking-এর মত, মৃত্যুর সময় সে অফসোস সহকারে জেগে উঠবে - কিন্তু তখন আর কিছুই করার থাকবে না!

দেখুন, ইনশা'আল্লাহ্:
view this link

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.