নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবীর পথে পথে আমি একা অনভিজ্ঞ এক নাবিক।

মারুফ তারেক

পৃথিবীর পথে পথে আমি একা অনভিজ্ঞ এক নাবিক।

মারুফ তারেক › বিস্তারিত পোস্টঃ

গণতন্ত্র, উন্নয়ন এবং মানুষের স্বাধীনতা

০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৩


আজ থেকে প্রায় আড়াই হাজার বছর আগে গ্রিক দার্শনিক ডেমোক্রিটাস বলেছিলেন, '' স্বৈরাচারের উন্নয়নের চেয়ে দারিদ্র্যের গণতন্ত্র শ্রেয়''
একজন সংবেদনশীল মানুষ হিসেবে রাষ্ট্র এবং এর প্রকৃতি, গণতন্ত্র এবং এর প্রয়োগ আমার সামনে স্পষ্ট ভেসে উঠে। আমি উৎকণ্ঠিত হই, আমার দুঃখবোধ জাগে। সমষ্টিগত না হলেও তো আমি ব্যক্তি অধিকার নিয়ে চিন্তিত। কেননা ব্যক্তি অধিকার বা মৌলিক নিজস্বতাবোধ সচেতনতা, যেকোন একটি সাধারণ প্রাইমেট জাতীয় প্রাণীর মধ্যেই বিদ্যমান। একটি বানর অথবা কুকুর তার খাবার, চলাফেরা নিয়ে সচেতন।
আমিও সচেতন। তাই আমি আমার ব্যক্তি অধিকারকে খর্ব হতে দিতে চাইবো না। একটি গণতান্ত্রিক রাষ্ট্রে আমার মত প্রকাশের স্বাধীনতা থাকতে হবে, থাকতে হবে আমার ভোটাধিকার, খাদ্যের অধিকার, শিক্ষা পাবার অধিকার। আর মানুষ যেহেতু উন্নত মস্তিষ্কের প্রাণী, তাই মানুষ তার অস্তিত্ব রক্ষা এবং সার্বিক উন্নতির জন্য দলবদ্ধ হয়। তখন মানুষের আরও একটি অধিকার জন্মে। যা মানুষের সামষ্টিক অধিকার। ক্ষুদ্র ক্ষুদ্র ব্যক্তির চাওয়াগুলো মিলে একটি সামষ্টিক চাওয়া গড়ে উঠে। মানুষেরা এগিয়ে যেতে থাকে সামনের দিকে। আমাদের এই উন্নত, আধুনিক সভ্যতা সামষ্টিকতারই ফসল। কিন্তু এই সভ্যতা এমনি এমনি গড়ে উঠেনি। এই সভ্যতা বহু উত্থান পতনের মধ্য দিয়ে সামনের দিকে এগিয়ে গিয়েছে। সামগ্রিক উন্নয়ের জন্য সমাজের প্রত্যেকটি মানুষের অংশগ্রহণ প্রয়োজন। শুধুমাত্র একটি নির্দিষ্ট গোষ্ঠীর শাসন, উন্নয়ন পুরো সমাজকে নির্দেশ করে না। তাই এর জন্য একটি সুস্থ সমাজ গঠন প্রয়োজন। সকলের অংশগ্রহণে সকলের মতামতেরও প্রয়োজন রয়েছে। আমার প্রত্যাশা থাকবে, আমাদের ভোট যেন আমরাই দেই, অন্য কেউ যাতে আমাদের অধিকার খর্ব না করে। আর উন্নয়ন সামগ্রিক হওয়া প্রয়োজন, শুধু নির্দিষ্ট গোষ্ঠীর উন্নয়নে সামগ্রিকতার প্রচার একটি অসুস্থ ব্যাবস্থাকে নির্দেশ করে। উন্নয়ন অথবা লোটপাট, যেকোন একটিকে বেছে নিতে হবে। সবার আগে মানুষের অধিকার রক্ষা করতে হবে।
এই মূহুর্তে আমাদের সময় বিদ্রোহ করছে, অবরুদ্ধ সময়; যখন ঢাকা শহরের দেয়ালে দেয়ালে ছবি আঁকার দায়ে একজন শিল্পী নিজের জীবন বাঁচাতে পালিয়ে বেড়াচ্ছেন। তার অপরাধ তিনি সুবোধকে আঁকড়ে ধরেছিলেন। একজন শিল্পী কঠিন কঠোর জেলের সেলের ভেতরে রক্তাক্ত অবস্থায় বন্দী হয়ে পড়ে আছেন। হত্যা এবং গুমের শিকার হয়েছেন হাজার হাজার বিরোধী মতের মানুষ।
বলতে পারো, কতোটা অবরুদ্ধ সময়? মহাশশ্মানের অন্তিম ঘন্টা বাজবে আর কতোটা সময় পরে? কেননা সবার আগে মানুষকে ঠিক মানুষ হয়ে প্রকাশ হতে হবে, নইলে সমস্ত উন্নয়ন ম্লান হয়ে পড়বে।

মন্তব্য ১৩ টি রেটিং +০/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:১০

চাঁদগাজী বলেছেন:


আপনার মতে, শেখ হাসিনা কি কি গণতান্ত্রিক পদক্ষেপ নিতে পারেন এখন?

০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৩১

মারুফ তারেক বলেছেন: সবার আগে জনবান্ধব সরকার গঠন করা। আমাদের ভোটের নিশ্চয়তা প্রাদান করা, আমাদের ভোটকেন্দ্রগুলো যেন ক্ষমতাসীনদের গোয়ালে পরিণত না হয়।

২| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৪১

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, " সবার আগে জনবান্ধব সরকার গঠন করা। আমাদের ভোটের নিশ্চয়তা প্রাদান করা, আমাদের ভোটকেন্দ্রগুলো যেন ক্ষমতাসীনদের গোয়ালে পরিণত না হয়। "

-সরকার তো আছে। ভোটের নিশ্চয়তা যদি দেন, উনি তো বুঝতে চাবেন, ভোট আপনি কি কাজে লাগাবেন!

০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:০৯

মারুফ তারেক বলেছেন: ভোট মানুষ কী কাজে লাগায়? উনিটা কি ব্যক্তি?

৩| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৫৪

মাহমুদুর রহমান বলেছেন: স্বৈরাচারের উন্নয়নের চেয়ে দারিদ্র্যের গণতন্ত্র শ্রেয়'
খুবই যৌক্তিক কথা।

০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:১০

মারুফ তারেক বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ

৪| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:১৫

চাঁদগাজী বলেছেন:



ঐ গ্রীক দার্শনিক হয়তো ধনী ছিলেন!

০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:০৯

মারুফ তারেক বলেছেন: হা হা রিয়্যাক্ট হবে।

৫| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৩১

ঢাবিয়ান বলেছেন: স্কুলে শিখেছিলাম মিথ্যা বলা মহাপাপ। আর এখন দেখছি সত্য বলাটা বিশাল অপরাধ।

০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:১০

মারুফ তারেক বলেছেন: সত্য বলার জন্য পিটুনী দেয়া হয়। কিন্তু স্কুলে শিখেছিলাম ভিন্ন কথা।

৬| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:১৬

ইফতেখারুল মবিন বলেছেন: দরিদ্রদের আবার গনতন্ত্র!আচ্ছা,বাংলাদেশে কবে গনতন্ত্র ছিলো?

৭| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৩৫

রাজীব নুর বলেছেন: গনতন্ত্র আজ বিপন্ন।

৮| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:৪৯

ব্লু হোয়েল বলেছেন: ঘৃণা লাগে নিজের প্রতি কারণ ১৯৯১-১৯৯৬ এবং ২০০১-২০০৬ গণতন্ত্রের আন্দোলনের পক্ষে কথা বলে বিভিন্ন জনের সাথে তর্কে জড়িয়েছিলাম ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.