নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবীর পথে পথে আমি একা অনভিজ্ঞ এক নাবিক।

মারুফ তারেক

পৃথিবীর পথে পথে আমি একা অনভিজ্ঞ এক নাবিক।

মারুফ তারেক › বিস্তারিত পোস্টঃ

সমাজের প্রান্তিক মানুষদের বেঁচে থাকবার অধিকার নেই...

০৫ ই জানুয়ারি, ২০২৪ ভোর ৪:২৭


ভারত কিংবা বাংলাদেশে আইপিএস কিংবা বিসিএস অফিসার হওয়ার যে ক্রেজ তা ওয়েস্টে নেই। সরকারি চাকরিগুলো এই দেশগুলোতে খুবই লুক্রেটিভ, কেননা মধ্যবিত্ত স্যালারির পাশাপাশি পাওয়ার প্রাক্টিসের মাধ্যমে খুব দ্রুত ধনী হওয়া যায়, অন্যের উপর প্রভাব খাটানো যায়।

অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিজ্ঞানী কিংবা শিল্পী হলে এই সুবিধাগুলো পাওয়া যায় না বা অনাচারগুলো করবার সুযোগ থাকে না। এক্ষেত্রে দলবাজি, চামচামি কিংবা ভাড়ামি করে টিকে থাকতে হয়। দক্ষ কিংবা অদক্ষ বেসরকারি চাকরিতে সুযোগ-সুবিধা ও অর্থলাভের মাধ্যমে সম্মানজনক জীবিকা অর্জনের সুযোগ না থাকায় ভারতীয় উপমহাদেশে ইউরোপের মতো মধ্যবিত্ত শ্রেণি গড়ে উঠেনি। বলা বাহুল্য নয়, আমেরিকাতেও এই মধ্যবিত্ত শ্রেণিটি অনুপস্থিত, যারা সমাজের কার্যকর অংশ হিসেবে জ্ঞান-বিজ্ঞান ও শিল্প-সাহিত্যের চর্চা করবে।

আমি হিন্দি সিনেমা টুয়েলভ ফেল দেখিনি। কিন্তু এই দেশগুলোর রাষ্টকাঠামোই এই সিনেমার পেক্ষাপট তৈরি করেছে। টুয়েলফ ফেল একজন মানুষেরও যে সকল নাগরিক সুবিধা পাওয়ার অধিকার আছে, মৌলিক চাহিদা পূরণের অধিকার রয়েছে, তা এখনও এখানকার স্ক্রিপ্ট রাইটাররা ভাবতে পারেন না। কারণ রাষ্ট্র সেই সুযোগ ও চিন্তার কাঠামো দেয়নি তাকে। টুয়েলফ ফেল মানে তার জীবন কুকুর কিংবা শৃগালের, আইপিএস অফিসার মানে দেবতার।

আর একারণেই দেবতা ও কুকুরের জীবনকে পাশ কাটিয়ে মানুষ হিসেবে বেঁচে থাকবার আশায় এই দেশগুলোর বড় একটি অংশ দেশান্তরিত হচ্ছে। আমি তোমাদেরকে বলতে চাই, একজন অশিক্ষিত জেলেকেও এপ্রিশিয়েট করতে হবে তার কাজের জন্য। একজন তাঁতীকে বলতে হবে আপনার পেশা অনন্য। সমাজের সামগ্রিক কাঠামো ও চিন্তার কারণে তাঁতীর ছেলে আর তাঁতী হতে চায় না, কেননা এখানে তাঁতী হওয়া সম্মানজনক নয়। এজন্য কোন কারিগর কালাকার হয়ে উঠেন না, কুম্ভকার ভাস্কর হয়ে প্রকাশিত হন না।

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৫ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৭:২০

মোগল সম্রাট বলেছেন:



আমাদের দেশটা এ পর্যন্ত এসেছে মধ্য বিত্তে আর নিম্ন বিত্তের শ্রমে আর ঘামে। উচ্চ বিত্তরা শোষণ করেছে পাচার করেছে দেশের সম্পদ। আর শিক্ষিত (!) শ্রেণী নাক পর্যন্ত দুর্নীতিতে ডুবে আছে।

২| ০৫ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৮:৪৩

আহমেদ জী এস বলেছেন: মারুফ তারেক,



শুধু প্রান্তিকই নয়, আমাদের রাষ্ট্রীয় আর সামাজিক জীবন এমন ভাবে পাল্টানো হয়েছে যে, এখানে সুবিধাভোগী আর পদলেহী শ্রেনী ছাড়া আর কোনও প্রান্তের মানুষজনেরই বেঁচে থাকবার অধিকার নেই! সকল সাধারণ মানুষের জীবন যেন কুকুর-বিড়ালের, নর্দমার কীটের...............

৩| ০৫ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৯:৪১

জ্যাক স্মিথ বলেছেন: শেষের অংশটুকু দারুণ বলেছেন।

আমাদের দেশে পেশার উপর ভিত্তি করে মানুষর সম্মান নির্ধারণ করা হয় যা একদমই ঠিক নয়।

৪| ০৫ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৯:৫৩

নয়ন বড়ুয়া বলেছেন: ভালো লিখেছেন...
শুভ সকাল দাদা...

৫| ০৫ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৯:৫৩

শূন্য সারমর্ম বলেছেন:


এসব মুভি টিকবে,ব্যবসা করবে। সিস্টেমের বাইপ্রোডাক্ট এসব মুভি।

৬| ০৫ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:২৯

রাজীব নুর বলেছেন: সমাজে প্রান্তিক মানুষদের সংখ্যাই বেশি।

৭| ০৫ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:১৯

বিজন রয় বলেছেন: মোগল সম্রাট বলেছেন:
আমাদের দেশটা এ পর্যন্ত এসেছে মধ্য বিত্তে আর নিম্ন বিত্তের শ্রমে আর ঘামে। উচ্চ বিত্তরা শোষণ করেছে পাচার করেছে দেশের সম্পদ। আর শিক্ষিত (!) শ্রেণী নাক পর্যন্ত দুর্নীতিতে ডুবে আছে।

এই কথার সাথে আমার সহমত।
কিন্তু এই কথা আমি বললে খুব দোষ হয়।

৮| ০৬ ই জানুয়ারি, ২০২৪ রাত ১:৫৩

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: সরকারি চাকরি অপেক্ষা বেসরকারি চাকরিতে বেতন বেশি, তবু সবাই সরকারি চাকরির পিছনে ছোটার প্রধান কারণ আমার মনে হয় -
১। উপরি আয়
২। ক্ষমতা
৩। যাই হোক চাকরি না হারাবার নিশ্চয়তা

দেশের অর্থনীতি পুরোটাই চলছে, বেসরকারি খাত হতে, কিন্তু সুযোগ সুবিধায় কেন সরকারি চাকুরিরা এগিয়ে থাকবে, আমার প্রশ্ন হচ্ছে এখানে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.