নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিলাকাশ

নিলাকাশ › বিস্তারিত পোস্টঃ

ঘরবন্ধী এই সময়টায় আসুন শিখি সহজে অর্থ বুঝে কুরআন পড়া

২৫ শে এপ্রিল, ২০২০ বিকাল ৩:৪৬



আল-কোরআন বিশ্বে সর্বাধিক পঠিত বই, আবার অর্থ না বুঝে পঠিত বইয়ের তালিকায়ও এটি এক নাম্বারে ! আলহামদুলিল্লাহ্‌, আল্লাহ্‌ রাহমানির রাহিম (পরম করুণাময়, অসীম দয়ালু), অর্থ না বুঝে পড়লেও এই বই পড়ার পুরস্কার থেকে আমাদের বঞ্চিত করেন না । কিন্তু, অর্থ বুঝে কোরআন পড়া আর না বুঝে পড়া কি এক হল ? আল্লাহ্‌, কোরআন অনুধাবনের গুরুত্ব আরোপ করে বলেন

এটি একটি বরকতময় কিতাব, যা আমি আপনার প্রতি বরকত হিসেবে অবতীর্ণ করেছি, যাতে মানুষ এর আয়াতসমুহ লক্ষ্য করে এবং বুদ্ধিমানগণ যেন তা অনুধাবন করে । (ছোয়াদ ৩৮:২৯)

আল্লাহ্‌ কোরআন আরবি ভাষায় নাযিল করেছেন । যদিও বাংলা ভাষায় অনেক অনুবাদ পাওয়া যায় কিন্তু কোন অনুবাদকেও মূল কোরআনের সমতুল্য বলা যাবে না । কবি জসীম উদ্দীনের “নকশী কাঁথার মাঠ” এর ইংরেজী অনুবাদ The Field of Embroidered Quilt পড়ে কি কখনও মূল বাংলা ভাষার মাধুর্য অনুধাবন করা যাবে? অনুরূপ ভাবে কোরআনের ভাষার মাধুর্য অনুধাবন করতে হলে কোরআনের ভাষাতেই কোরআন বুঝা উচিত । আর বোঝার জন্যে আল্লাহ্‌তো কোরআনকে সহজ করে নাযিল করেছেন, আলহামদুলিল্লাহ্‌ । সূরা ক্বমার এ এই কথাটি আল্লাহ্‌ ৪ বার বলেছেন

আমি কোরআনকে সহজ করে দিয়েছি বোঝার জন্যে । অতএব, কোন চিন্তাশীল আছে কি ? (ক্বমার ৫৪:১৭, ২২, ৩২, ৪০)

তাই চলুন কোরআনকে কোরআনের ভাষাতেই বুঝার চেষ্ঠা করি । সেটা শুরু হোক আজ থেকেই । চিন্তা করে দেখুনতো ইংরেজি ভাষা শিখার জন্য স্কুল জীবন থেকে শুরু করে আজ অবধি আমরা কত সময়, কত শ্রম দিয়েছি । আর যে ভাষা হবে আখিরাতের অনন্ত জীবনের ভাষা, যে ভাষায় আল্লাহ্‌ আমাদেরকে নবীর মাধ্যমে বার্তা পাঠিয়েছেন সেই কোরআনের ভাষার জন্য কতটুকু শ্রম ও সময় দিয়েছি ? কোন মুখ নিয়ে আমরা আল্লাহ্‌র সামনে দাঁড়াব ?

এখানে আমরা সহজ ভাবে অর্থ বুঝে কুরআন পড়ার কৌশল জানব, ইংশা-আল্লাহ । অনেকেই প্রবল আগ্রহ নিয়ে শুরু করে মাঝপথে এসে থেমে যান; নানাবিধ কারণে মনযোগ ও আগ্রহ ধরে পারেন না । এমনটা যেন না হয় সে চেষ্টা করে এখানে কুরআন বুঝার কৌশলগুলো সহজভাবে সাঝানো হলো । বিশেষ করে আমাদের যাদের আরবি ভাষায় প্রাতিষ্ঠানিক শিক্ষা নেই তারা যেন সহজে এবং মনযোগ ও আগ্রহ ধরে রেখে কুরআন বুঝতে পারি এমন ভাবে লেখা হলো ।

চলুন তাহলে শুরু করি । সামান্য আগ্রহ নিয়ে হলেও আমরা এক পা এগুই । আল্লাহ্‌ অবশ্যই আমাদের জন্য সহজ করে দিবেন । আল্লাহ্‌ তো বলেছেনই আমরা তাঁর দিকে হেঁটে গেলে তিনি আমাদের দিকে দৌড়ে আসবেন । হে আল্লাহ্‌, আপনার কালাম বুঝে পড়ার আমাদের এই চেষ্টা কবুল করুন ।

আসুন নিচের লিঙ্কে গিয়ে স্টেপ বাই স্টেপ অর্থ বুঝে কুরআন পড়া শিখি ।

১। ভূমিকা
২। কতটা সহজ অর্থ বুঝে কোরআন পড়া ?
৩। বিসমিল্লাহ্‌ বলে শুরু করি
৪। কুরআনের শব্দগুলো কেমন ?
৫। আরবি নাকি বাংলা শব্দ ?
৬। আল-কুরআনের আরও কিছু শব্দ
৭। আরবি ব্যাকরণের সহজ পাঠ
৮। আরবি শব্দমূল থেকে কুরআনের শব্দ শিখি
৯। কুরআন বোঝার মুগ্ধ অনুভবে
১০। কোরআনের শব্দঃ পুনরাবৃত্তি সংখ্যার ভিত্তিতে সজ্জিত

PDF download এর জন্য এখানে ক্লিক করুন


মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৫ শে এপ্রিল, ২০২০ বিকাল ৫:১৪

চাঁদগাজী বলেছেন:


এই সময়ে ছাত্রদের উচিত নিজ পাঠ্যবই পড়া ও কম্প্যুটারের বই পড়া, কৃষির উপর বই পড়া, রাজনীতি ও অর্থনীতির বই পড়া; আর শিক্ষিতদের উচিত মাইক্রো-বাইওলজি, ফিজিওলোজী, কৃষি ও শিল্পায়নের অর্থনীতি ও রাজনীতির বই পড়া।

কুরান পড়েনি যে, এই রকম বাংগালী কম আছেন; মুসলিম বিশ্বের অর্ধেক মানুষ সকালে কুরান পড়েন, এরা আজীবন পড়ে আসছেন, এদের জীবনে কোন পরিবর্তন নেই। কুরান পড়লে, বা না পড়লে, মানুষের অর্থনীতি, সামাজিক অবস্হানের কোন পরিবর্তন হয় না।

কিন্তু কম্প্যুটার প্রাগ্রামিং'এর বই পড়লে ও প্রেকটিস করলে জীবন বদলে যাবে।

২৬ শে এপ্রিল, ২০২০ ভোর ৫:৩৮

নিলাকাশ বলেছেন: চাঁদগাজী বলেছেন:
"এই সময়ে ছাত্রদের উচিত নিজ পাঠ্যবই পড়া ও কম্প্যুটারের বই পড়া, কৃষির উপর বই পড়া, রাজনীতি ও অর্থনীতির বই পড়া; আর শিক্ষিতদের উচিত মাইক্রো-বাইওলজি, ফিজিওলোজী, কৃষি ও শিল্পায়নের অর্থনীতি ও রাজনীতির বই পড়া।"

এতো এতো বইতো আমি পড়তে নিষেধ করিনি । এগুলোর সাথেই কুরআনকেও একটা বই মনে করেই পড়তে বলেছি ।

"কুরান পড়েনি যে, এই রকম বাংগালী কম আছেন; মুসলিম বিশ্বের অর্ধেক মানুষ সকালে কুরান পড়েন, এরা আজীবন পড়ে আসছেন, এদের জীবনে কোন পরিবর্তন নেই। কুরান পড়লে, বা না পড়লে, মানুষের অর্থনীতি, সামাজিক অবস্হানের কোন পরিবর্তন হয় না।"

এটা না বুঝে পড়ে , জীবনে এটা থেকে শিক্ষা না দিয়ে সারা জীবন পড়ে গেলে কি কোন পরিবর্তন আশা করা যায় ? আপনি যদি পাইথন কম্প্যুটার প্রাগ্রামিং শিখে কোন প্রোগ্রামই না করেন তাহলে জীবনে কি পরিবর্তন আনতে চান ?

২| ২৫ শে এপ্রিল, ২০২০ বিকাল ৫:২২

চাঁদগাজী বলেছেন:


মাদ্রাসার পুরো পড়ালেখা কুরানকে কেন্দ্র করে; তাদের পড়ালেখার শেষে কোন প্রফেশান নেই, আয় করে চলার মতো কোন পেশা নেই।

৩| ২৫ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:০৫

রাজীব নুর বলেছেন: শ্রদ্ধ্যেয় চাঁদগাজী যা বলেছেন, এর পরে আর কোনো কথাই নাই।

৪| ২৫ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:২৩

নিলাকাশ বলেছেন: "ঘরবন্ধী এই সময়টায় আসুন দারুণ একটা মুভি দেখি" পোস্ট টির শিরোনাম যদি এমন হতো তাহলে কি এমনসব জ্ঞানগর্ভ কমেন্টস আসত ?? জাতি জানতে চায় ।

৫| ২৫ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:৩৪

চাঁদগাজী বলেছেন:


নিলাকাশ বলেছেন, " "ঘরবন্ধী এই সময়টায় আসুন দারুণ একটা মুভি দেখি" পোস্ট টির শিরোনাম যদি এমন হতো তাহলে কি এমনসব জ্ঞানগর্ভ কমেন্টস আসত ?? জাতি জানতে চায় । "

-মুভিতে মানুষ নিজ অথবা ভিন্ন জাতির মানুষের সংস্কৃতি, অর্থনীতি, রাজনীতি, সমাজিক বিষয় জানতে পারেন, ইহা ভালো বা খারাপ হতে পারে। কোরান যারা শত খতমও দেন, তারা একই উপদেশ, একই গল্প, একই উদাহরণ পড়েন; তাদের জীবনের উপর ইহার ভালো প্রভাব দেখা যায় না; এরাই ঘুষ খায়, এরাই সমাজে অপরাধ করে বেড়ায়। ৪৬ টি মুসলিম দেশের কোন উন্নতি চোখে পড়ছে না; এরা তো কোরান পড়ছে সকাল বিকেল।

২৫ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:৩১

নিলাকাশ বলেছেন: সংস্কৃতি, অর্থনীতি, রাজনীতি, সমাজিক সব বিষয়ই আছে কুরআনে । যারা এই সব থেকে শিক্ষা বা উপদেশ নিতে পারে না এটা তাদের ব্যর্থতা ।

৬| ২৫ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:৪৭

সোনালি কাবিন বলেছেন: চাদগাজি সাহেবের এমন কম্প্যাক্ট উত্তরে দুঃখে নিলাকাশের বুকটা হয়ত গুমড়ে উঠবে।

B-)) B-))

২৬ শে এপ্রিল, ২০২০ ভোর ৫:২৭

নিলাকাশ বলেছেন: হা ভাই ঠিকই বলেছেন । বুকটা গুমড়ে উঠছে । তবে সেটা অন্য কারণে ।

৭| ২৫ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:১৪

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ঘরবন্দী এই স্থবির জীবন থেকে মুক্তি পেতে যার যা ভাল লাগে তাই করুন।জনাব চাঁদগাজীর প্রস্তাবটি গঠনমুলক,জাতীর জন্য উপকারী।

২৬ শে এপ্রিল, ২০২০ ভোর ৫:৫৯

নিলাকাশ বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য । আমিও আপনার সাথে একমত ।

৮| ২৫ শে এপ্রিল, ২০২০ রাত ৮:১৮

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন:, "সংস্কৃতি, অর্থনীতি, রাজনীতি, সমাজিক সব বিষয়ই আছে কুরআনে । যারা এই সব থেকে শিক্ষা বা উপদেশ নিতে পারে না এটা তাদের ব্যর্থতা । "

-আপনি সাম্প্রতিক সময়ে এডিট করেছেন নাকি?

২৬ শে এপ্রিল, ২০২০ ভোর ৫:২৫

নিলাকাশ বলেছেন: না ভাই । এটা এখনও কেউ এডিট করতে পারে নাই । পারলে এতদিনে বাইবেলের মত কয়েকটা ভার্সন পাওয়া যাইতো ।
ভাই কখনও কি পুরো কুরআন অর্থ সহ (তাফসীর সহ হলে আরও ভাল হয়) পড়ে দেখেছেন ? যদি না পড়ে থাকেন তাহলে এতে কী আছে কী নাই সে আলোচনা অর্থহীন ।

৯| ২৫ শে এপ্রিল, ২০২০ রাত ৮:২৬

সোনালি কাবিন বলেছেন: চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন:, "সংস্কৃতি, অর্থনীতি, রাজনীতি, সমাজিক সব বিষয়ই আছে কুরআনে । যারা এই সব থেকে শিক্ষা বা উপদেশ নিতে পারে না এটা তাদের ব্যর্থতা । "

-আপনি সাম্প্রতিক সময়ে এডিট করেছেন নাকি?


WhaT a humour !
=p~

১০| ২৫ শে এপ্রিল, ২০২০ রাত ৮:৩৪

নেওয়াজ আলি বলেছেন: শুভেচ্ছা । দোয়া রইলো আপনিও করবেন

২৬ শে এপ্রিল, ২০২০ ভোর ৫:৫১

নিলাকাশ বলেছেন: মন্তব্যের জন্য শুভেচ্ছা আপনাকেও । ইনশা-আল্লাহ -- আপনার জন্যও দোয়া রইল ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.