নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

খুবই সাধারণ কিন্তু অগোছালো একটা মানুষ আমি। চিন্তা-ভাবান গুলোও একই রকম।আর তাই, আমি সমাজ বিচ্যুত।

আবরার আহমেদ ফাহিম

অতল গভীর অন্ধকার জগতের মুখশধারী কোন এক স্বত্তা

আবরার আহমেদ ফাহিম › বিস্তারিত পোস্টঃ

মৃত রোদ

১১ ই অক্টোবর, ২০১৮ সকাল ১১:৪১



দুঃসহ প্রতীক্ষার দিন প্রায় শেষের পথে। আর হাতে গোনা কয়েকটা দিন মাত্র। দিন গুলো ক্যালেন্ডারের ছকের সাথে মিল রেখে এগিয়ে যাবে, যেমন ভাবে যাচ্ছিল। হাজার চেষ্টা করেও তাকে আঁটকে রাখা যাবে না অথবা পিছনে ফেরানো যাবে না। আমার মত ক্ষুদ্র এক বিন্দুর জন্য মহাবিশ্বের ধ্রব শক্তি তার গতি কখনই কমাবে না। মাঝে মাঝে ভাবি, সময় কে আঁটকে দিতে পারলে মন্দ হত না। যা সম্ভব না তা নিয়ে চিন্তা করাটাই হয়তো মানব জাতির এক অন্যতম বৈশিষ্ট। তবে এ বৈশিষ্টই আমাদেরকে আমাদের বর্তমান অবস্থানের নিয়ে এসেছে।

দুঃচিন্তার কালো মেঘগুলই যেন এখন কল্পরাজ্যের আকাশ। কালো মেঘগুল ধীরে ধীরে আরো ঘণীভূত হচ্ছে, ঝড়ো বাতাস ও বয়ে, সেই সাথে নিভিয়ে দিয়ে যায় আশার প্রদীপ। সৃষ্টিকর্তার দরবারে মেঘগুল বৃষ্টি নামায়। তাতে, মেঘের ঘনত্ব কমে যায়, সূর্যের দেখা মেলে। কিছু সময় পর আবার মেঘ গুল ফিরে এসে, বার বার। রসায়নে দ্রবণের ঘণমাত্রা বের করা শিখেছিলাম। তেমন করে যদি দুঃচিন্তার ঘণমাত্রা বের করতে শিখতে পারতাম, তবে হয়তো ভাল হতো।

জানি, এতো ভেবে লাভ নেই,তাতে শুধু মস্তিষ্কের ধমনিতে রক্তের স্রোত বাড়বে, কল্পনায় আগাছা জন্মাবে। দৃষ্টিতে শ্যাওলা জমে ধূসর করে দিবে সামনের পথ।পদযুগল শেঁকড়ে আঁটকে যাবে মরুভূমিতে। মরূপ্রান্তরে যেমন গাছ হয় না, তেমনই স্বপ্নও বাঁচে না। তাই যা চলে গেছে তা নিয়ে ভাবাটা সত্যিই অনর্থক। তবে, মানব জীবনে অর্থের চেয়ে অনর্থের ভাগটাই বেশি।

পুরনো ক্ষত বার বার রক্তাক্ত করে লাভ নেই। হয় নতুন করে সব সাজাতে হবে, না হয় মরুসমদ্রের নিচে অপ্রাপ্তির বোঝা নিয়ে ডুবে যেতে হবে। তাতেও হয়ত মুক্তি মিলবে না, মৃত স্বপ্নেরা করুণ আর্ত্মনাদের দৃষ্টি নিয়ে তাকিয়ে থাকবে। সে দৃষ্টি ভবিষ্যতের দরজাকে বন্ধ করে দেয়।

আশার ক্ষুদ্র বীজ বুনতে হবে এই ঊষর প্রান্তরে। সমস্ত শুষ্কতা শুষে নিয়ে হবে এক মহিরুহ। তাকে ঘিরে নতুন করে সাজবে মরুউদ্যান। তবেই আবার স্বপ্ন জন্মাবে, কল্পরাজ্যের আকাশে সূর্য হাসবে।

তবে, ভয় একটাই। মৃত রোদে আশা অঙ্কুরিত হবার আগেই যদি রাত্রি নামে?




মন্তব্য ৬ টি রেটিং +৫/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১১ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:০২

মেহেদী হাসান হাসিব বলেছেন: কথাগুল হৃদয়স্পর্ষী

২| ১১ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:২১

আরোগ্য বলেছেন: নিরাশ জীবন যেন ভারী কোন বোঝা

৩| ১১ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১:৪৪

জাহিদ হাসান বলেছেন: মাঝে মাঝে আমিও এই কথাটা ভাবি- সময়কে আটতে দিতে পারলে মন্দ হতো না।
আসলে এটি আমাদের এখতিয়ারের বাইরে।

৪| ১১ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:২০

রাজীব নুর বলেছেন: সুন্দর আবেগময় লেখা।

৫| ১৩ ই অক্টোবর, ২০১৮ সকাল ১০:১৩

স্বপ্নিল অণুকাব্য বলেছেন: কথাগুলো সুন্দর

৬| ১৪ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:১২

محمد فسيح الاسلام বলেছেন:
আশা যেখানে একবার অঙ্কুরিত হয়, সেখান থেকে জীবনের বৃক্ষকে জন্মাতেই হবে, হে বন্ধু!

রাত হয়তো ক্ষণকালের জন্যে বাধা হয়ে উঠবে, কিন্তু, এ কথা মনে রাখতে হবে, সেই রাত্রিকে ধাওয়া করে আসা দিবালোক বৃক্ষকে জন্মাতে সাহায্য করবেই!

শুভেচ্ছা চিরক্ষণ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.