নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগার মাসুদ

ব্লগার মাসুদ

ব্লগার মাসুদ

ব্লগার মাসুদ

ব্লগার মাসুদ › বিস্তারিত পোস্টঃ

সৌর জগতের বাইরে বিশালাকার বলয়সহ গ্রহ আবিষ্কার করেছেন।

২৮ শে জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:৩৯



জ্যোতির্বিজ্ঞানীরা দুই শ গুণ বড় বিশালাকার বলয় পদ্ধতিসহ একটি গ্রহ আবিষ্কার করেছেন। খবর বিবিসি’র।আমাদের সৌর জগতের ধারে একটি গ্রহের চতুর্দিকে এমন গঠনপ্রকৃতি প্রথমবার সনাক্ত করা হলো। গবেষকরা বলেন গ্রহটিকে ঘিরে সম্ভবত ৩০টিরও বেশি বলয় রয়েছে। ব্যাসে প্রতিটি বলয় ১০ মিলিয়ন কি.মি পরিমাপ করা হয়।ডাচ-মার্কিন জ্যোতিবিজ্ঞানী দলের প্রাপ্ত গবেষণাটি অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নালে প্রকাশিত হয়েছে।

বিজ্ঞানীরা আমাদের নিজস্ব সৌরজগতের মতো প্রাচীন একটি সৌরজগৎ আবিষ্কার করেছেন। খবর বিবিসি’র।বার্মিংহাম ইউনিভার্সিটির নেতৃত্বে বিজ্ঞানী দলটি কেপলার টেলিস্কোপ থেকে প্রাপ্ত তথ্য গবেষণা করে পৃথিবীর আকারের পাঁচটি গ্রহকে ঘূর্ণ্যমাণ একটি তারা দেখতে পান।

১১.২ বিলিয়ন বছর আগে গঠিত এই প্রকৃতির পুরাতন পরিচিত প্রক্রিয়াটি চলছে ১১৭ বছর আলোকবর্ষ দূরে। ডক্টর টাইয়াগো ক্যামপ্যান্ট বলেন এটি ‘ছায়াপথে প্রাচীন জীবনের সীমা’র ইঙ্গিত দেয়।আমাদের গ্রহ পৃথিবী’ গঠন হওয়ার সময়ও পদ্ধতিগত দিক থেকে গ্রহের রূপান্তর’ প্রক্রিয়াটি প্রাচীন ছিল।এ আবিষ্কারের ফলশ্রুতিতে বিজ্ঞানীরা এখন গ্রহের আকৃতি যুগের শুরুটার নির্দিষ্ট কালের সীমা বলতে সহায়তা পাবেন।গবেষকরা বলছেন আমাদের গ্রহ পৃথিবী থেকে কেপলার-৪৪৪ নামের তারাটি ও এর গ্রহগুলো আড়াই গুণ পুরাতন এবং ছায়াপথের সূচনালগ্ন প্রাচীন।

মন্তব্য ০ টি রেটিং +২/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.