নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগার মাসুদ

ব্লগার মাসুদ

ব্লগার মাসুদ

ব্লগার মাসুদ

ব্লগার মাসুদ › বিস্তারিত পোস্টঃ

জিরো ডিগ্রি সিনেমা নিয়ে কিছু কথা ।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:০৯





ছোট পর্দায় কৃতিত্বের পরিচয় রাখা নির্মাতা অনিমেষ আইচের নতুন সিনেমা জিরো ডিগ্রি মুক্তির আগে থেকে দর্শকের মন ছুয়েছে ।

বলা চলে দর্শকের মনে আকর্ষন লেগে ছিল । আর এ সাড়া ফেলার বেশ কয়েকটি কারন আছে । প্রথমত দীর্ঘ দিন ধরে সিনেমাটির কাজ চলাও একটি কারন ।ছবিটি দ্বিতীয়ত সাড়া ফেলার কারন হিসেবে ধরা হয়েছে দীর্ঘ বিরতির পর চলচ্চিত্রে আবার মাহফুজের ফেরা। তৃতীয়ত কারন হচ্ছে ছবিটির ট্রেইলার এক জমজমাট থ্রিলার সিনেমার ইঙ্গিত রেখেছিল বলা যায় ।








বেশ কয়েকটি দিকে তাকালে সিনেমাটির নির্মাতাদের সাহসী - এ কথা বলতে হবে। কিন্তু এ সিনেমাটি আমাদের সমাজের প্রচলিত ধারণার বাইরে একচুলও এগুনোর সাহস দেখায়নি। পুরুষতান্ত্রিক সমাজের পুঁজি তাড়িত মানসিকতার উৎকট চিত্রই বারবার উঠে এসেছে উন্মাদনার বেশে। চাকরিজীবি মেয়েরা ভাল মা হননা সংগীতশিল্পীরা হন মাদকাসক্ত নৃত্যগুরুরা হন চরিত্রহীণ আর কবিদের সঙ্গে প্রেম করলে ঠকতে হয় এ ধরনের স্টেরি নিয়ে সিনেমাটি নির্মান করলেন সিনেমাটির কলাকুশলীরা ।





মাহফুজ আহমেদ প্রযোজিত ও অভিনীত এই সিনেমাটিকে বলা হয়েছিল বাংলা চলচ্চিত্রের ইতিহাসের সর্ব প্রথম সাইকোলজিকাল থ্রিলার টাইপের সিনেমা। স্ত্রীর প্রতারণার শিকার হয়েছেন স্বামী আর তারই প্রতিশোধের নেশায় উন্মত্ত এক মধ্যবয়সী ব্যক্তি আর বারবার পুরুষের লালসা ও প্রবঞ্চনার শিকার হয়ে ঠাণ্ডা মাথার খুনিতে পরিণত হওয়া এক তরুণীর গল্প নিয়ে তৈরি করা হয় এ সিনেমাটি ।





তবে ইচ্ছে করলে সিনেমাটিতে আসলেই আরো ভালভাবে ফুটিয়ে তুলতে পারতো এ সিনেমার নির্মান কারিগণ তার বা অনেকগুলো সুযোগ ছিল হওয়ার। কিন্তু নিদারুণ অনুমেয় চিত্রনাট্য আর দুর্বল গল্পকাঠমোর কারণেই বোধহয় সিনেমাটিতে কোন চমক জাগেনি । চরিত্রগুলোর প্রতিটি পদক্ষেপই আঁচ করা যাচ্ছিল আগে থেকেই। আর তাই, থ্রিলারের প্রপঞ্চে দর্শকদের না ফেলে অতিনাটকীয়তার ভরা সিনেমাটিকে সাইকোলজিকাল মেলোড্রামা বলাটাই যুক্তিসংগত হবে।






সিনেমায় গল্পকথনের ভঙ্গিও এমন অভূতপূর্ব কিছু না। সরলরৈখিকের বদলে সমান্তরালে গল্পকাঠামো এগিয়ে গেলেও এক সময় একই বিন্দুতে এসে মিলে যায় । তবে সেখানেও ব্যাখাতিত এক গোঁজামিলের কারণে নির্মাণশৈলীর অপূর্ণতাই প্রকাশ পায় ।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:১১

প্রামানিক বলেছেন: ধন্যবাদ

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:০৭

ব্লগার মাসুদ বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ ভাই প্রামিানক ।

২| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:৫৭

শায়মা বলেছেন: :P :P


হা হা


তোমার পোস্টগুলো মজার হয় ভাইয়া।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:০৯

ব্লগার মাসুদ বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আপুনি পাশে থাকার জন্য ।

৩| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:১৫

আমি সৈকত বলছি বলেছেন: হুম্মম দেখতে হবে ফ্লিমটি

ধন্যবাদ

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:৪২

ব্লগার মাসুদ বলেছেন: ধন্যবাদ সময় করে দেখে নিবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.