নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগার মাসুদ

ব্লগার মাসুদ

ব্লগার মাসুদ

ব্লগার মাসুদ

ব্লগার মাসুদ › বিস্তারিত পোস্টঃ

প্রিয় চিত্র শিল্পী জয়নুল আবেদীন

০৫ ই এপ্রিল, ২০১৫ সকাল ৮:৩৮



জন্ম ও শিক্ষাজীবন

জয়নুল আবেদিন ১৯১৪ সালের ২৯ ডিসেম্বর কিশোরগঞ্জ জেলার কেন্দুয়ায় জন্মগ্রহণ করেন । বাবা তমিজউদ্দিন আহমেদ ছিলেন পুলিশের দারোগা । মা জয়নাবুন্নেছা গৃহিনী । নয় ভাইবোনের মধ্যে সংসারে জয়নুল আবেদিন ছিলেন সকলের বড় ছেলে । পড়াশোনার হাতেখড়ি পরিবারের কাছ থেকেই । খুব ছোটবেলা থেকেই তার ছবি আকা পছন্দ ছিল । সে পাখির বাসা,, পাখি,, মাছ,, গরু-ছাগল,, ফুল-ফলসহ আরও অনেক কিছুর ছবি একে মা বাবাকে ও আত্মীয় স্বজনদের দেখাতেন । ছেলেবেলা থেকেই তার শিল্পকলার প্রতি গভীর আগ্রহ ছিল । মাত্র ষোল বছর বয়সে বাড়ি থেকে তিনি বন্ধুদের সাথে কলকাতায় পালিয়ে চলে যান শুধু মাত্র কলকাতা গভর্নমেন্ট স্কুল অব আর্টস দেখার জন্য । কলকাতা গভর্নমেন্ট স্কুল অব আর্টস দেখে আসার পর সাধারণ পড়াশোনায় জয়নুল আবেদিনের মন বসছিল না তখন ছবি আকার আগ্রহ আর বেড়ে যায় । তাই ১৯৩৩ সালে মাধ্যমিক পরীক্ষার আগেই স্কুলের পড়ালেখার বাদ দিয়ে কলকাতায় চলে যান এবং মায়ের অনুপ্রেরণায় তিনি গভর্নমেন্ট স্কুল অব আর্টস-এ ভর্তি হন । তার মা জয়নুল আবেদিন আগ্রহ দেখে নিজের গলার হার বিক্রি করে ছেলেকে কলকাতার তখন আর্ট স্কুলে ভর্তি করিয়ে দেন । পরবর্তীতে ছেলে জয়নুল আবেদিনও মায়ের সেই ভালবাসার ঋণ শোধ করেছেন দেশের স্বনামধন্য শিল্পী হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করে । জয়নুল আবেদিন ১৯৩৩ থেকে ১৯৩৮ সাল পর্যন্ত কলকাতার সরকারি আর্ট স্কুলে পড়েছেন । ১৯৩৮ সালে কলকাতার গভর্নমেন্ট স্কুল অব আর্টসের ড্রইং অ্যান্ড পেইন্টিং ডিপার্টমেন্ট থেকে প্রথম শ্রেণীতে প্রথম হয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন তিনি ।

তার কর্মজীবন



বাংলাদেশের প্রথম প্রজন্মের শিল্পীদের মধ্যে প্রথমেই যার নাম বলতে হয় তিনি হলেন আমাদের প্রিয় শিল্পী জয়নুল আবেদীন । ১৯৪৭ সালে দেশ বিভাগের পর পূর্ব পাকিস্তানে একটি শিল্প শিক্ষা প্রতিষ্ঠানের প্রয়োজন অনুভূত হয় । জয়নুল আবেদীনের নেতৃত্বে ১৯৪৮ সালে পুরান ঢাকার জনসন রোডের ন্যাশনাল মেডিকেল স্কুলের একটি জীর্ণ বাড়িতে মাত্র ১৮ জন ছাত্র নিয়ে গভর্নমেন্ট আর্ট ইন্সটিটিউটের যাত্রা শুরু করেন । জয়নুল আবেদীন ছিলেন সেই প্রতিষ্ঠানের প্রথম শিক্ষক । ১৯৫১ সালে এটি সেগুনবাগিচার একটি বাড়িতে স্থানান্তরিত হয় । ১৯৫৬ সালে গভর্নমেন্ট আর্ট ইন্সটিটিউট শাহবাগে স্থানান্তর করার পর ১৯৬৩ সালে এটি একটি প্রথম শ্রেণীর সরকারী কলেজ হিসেবে স্বীকৃতি পায় । তখন এর নামকরণ করা হয় পূর্ব পাকিস্তান চারু ও কারুকলা মহাবিদ্যালয় নামে এবং স্বাধীনতার পর বাংলাদেশ চারু ও কারুকলা মহাবিদ্যালয় নামে । তিনি ১৯৬৬ সাল পর্যন্ত এ প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন । ১৯৮৩ সালের ১লা সেপ্টেম্বর এই সরকারী কলেজটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভূক্ত করা হয় । জয়নুল আবেদীন নারায়ণগঞ্জের সোনারগায়ে লোকশিল্প যাদুঘর ও ময়মনসিংহে জয়নুল সংগ্রহশালা গড়ে তোলেন ।


তার বিদ্রোহী চিত্রকর্ম


বিদ্রোহী শিল্পাচার্য জয়নুল আবেদিন অঙ্কিত একটি চিত্রকর্ম। ছবিটিতে জয়নুল আবেদিনের নিজস্ব ঢঙে তুলির মোটা ও সাবলীল দাগের মাধ্যমে একটি গাভীর দড়ি ছেঁড়ার প্রচণ্ড উন্মত্ততা প্রকাশ পেয়েছে। চিত্রকর্মটি ঢাকায় অবস্থিত জাতীয় জাদুঘরে সংরক্ষিত রয়েছে।

ছবিটিতে একটি গাভী প্রচণ্ড শক্তিতে একটি দড়ি ছিঁড়ে ফেলতে চাইছে। তাকে বেঁধে রাখা দড়িটি টান টান হয়ে রয়েছে, যেকোন সময় ছিঁড়ে যেতে পারে। দড়ির টানে গাভীর ঘাড় বেঁকে গেছে। তবু সে চেষ্টা চালিয়ে যাচ্ছে। ছবিটি মোটা দাগে দ্রুত ভঙ্গিমায় আঁকা কয়েক টানে আঁকা হলেও এর সূক্ষ্ম পরিপূর্ণতা লক্ষ্যনীয়।


চিত্রশিল্প

বাংলাদেশের বিখ্যাত চিত্রশিল্পী জয়নুল আবেদীন । তিনি শিল্পাচার্য নামে পরিচিত ছিলেন । তাঁর বিখ্যাত চিত্রকর্মের মধ্যে রয়েছে দুর্ভিক্ষ-চিত্রমালা,, সংগ্রাম,, সাঁওতাল রমণী,, ঝড় এবং আরো অনেক ছবি । ১৯৭০ সালে গ্রাম বাংলার উত্‍সব নিয়ে আকেন ৬৫ ফুট দীর্ঘ তার বিখ্যাত ছবি

খ্যাত নামা

জয়নুল আবেদীন ১৯৪৩ সালে দুর্ভিক্ষ চিত্রমালার জন্য সারা বিশ্বের কাছে খ্যাত নামা হন । তা ছাড়াও তার বিখ্যাত শিল্পকর্মগুলো হল ১৯৫৭-এ নৌকা,, ১৯৫৯-এ সংগ্রাম,, ১৯৬৯-এ নবান্ন,, ১৯৭০-এ মনপুরা-৭০,, ১৯৭১-এ বীর মুক্তিযোদ্ধা,, ইত্যাদি আর অনেক ।


২০০৯ সালে,, বুধ গ্রহের একটি জ্বালামুখ চিত্রশিল্পী জয়নুল আবেদীন সম্মানে আবেদীন নামে নামকরণ করা হয় ।

মন্তব্য ১৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০৫ ই এপ্রিল, ২০১৫ সকাল ৯:৩৩

সরদার হারুন বলেছেন: ১৯৬্ত সাল, আমি শান্তি নগরের একটি টিনের ঘরে কয়েকজন বন্ধু সহ বাস করি। আমাদের ঘরের ঠিক দক্ষিন পাশে একটি (যতদূর মনে পরে) ঘরের
দুয়ারে গ্যান্জি পরা একজন ভদ্র লোককে বিকেলের দিকে বসে থাকতে দেখতাম। তাঁকে আমার ভাল লাগায় নিজেই পরিচিত হই ।তার পর হতে আমাকে তিনি তার পরিবারের একজন মনে করতেন।

আজও আমার চোখের সামনে তাঁর ছইদেখতেপাই ।

লেখার জন্য দিলুম +++++++++++++++++++++++++++++++++++++++









































































১১ ই এপ্রিল, ২০১৫ দুপুর ১:৪৩

ব্লগার মাসুদ বলেছেন: ধন্যবাদ ভাইয়া । ভাল থাকবেন । শুভেচ্ছা রইল

২| ০৫ ই এপ্রিল, ২০১৫ সকাল ১০:১২

মিন্টুর নগর সংবাদ বলেছেন: অসাধারন শেয়ার

++++++++++

১১ ই এপ্রিল, ২০১৫ দুপুর ১:৪৪

ব্লগার মাসুদ বলেছেন: ধন্যবাদ ভাইয়া । ভাল থাকবেন । শুভেচ্ছা রইল

৩| ০৫ ই এপ্রিল, ২০১৫ দুপুর ১২:৫৩

হাসান মাহবুব বলেছেন: চমৎকার পোস্ট।

১১ ই এপ্রিল, ২০১৫ দুপুর ১:৪৪

ব্লগার মাসুদ বলেছেন: ধন্যবাদ মাহবুব ভাইয়া । ভাল থাকবেন । শুভেচ্ছা রইল

৪| ০৫ ই এপ্রিল, ২০১৫ দুপুর ১:২৯

দক্ষিনের দ্বীপ বলেছেন: "২০০৯ সালে,, বুধ গ্রহের একটি জ্বালামুখ চিত্রশিল্পী জয়নুল আবেদীন সম্মানে আবেদীন নামে নামকরণ করা হয়"

এ সম্পর্কে জানতে চাই?

১১ ই এপ্রিল, ২০১৫ দুপুর ১:৪৪

ব্লগার মাসুদ বলেছেন: ধন্যবাদ ভাইয়া । ভাল থাকবেন । শুভেচ্ছা রইল

৫| ০৫ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৩:০৯

জাহাঙ্গীর.আলম বলেছেন:
ভাল লাগলো পোস্ট ৷ আরো কিছু ছবি সংযোগ করতে পারেন ৷

১১ ই এপ্রিল, ২০১৫ দুপুর ১:৪৫

ব্লগার মাসুদ বলেছেন: ধন্যবাদ ভাইয়া । ভাল থাকবেন । শুভেচ্ছা রইল । চেস্টা করবো

৬| ০৫ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৩:১৩

কালের সময় বলেছেন: ভাল লাগলো

১১ ই এপ্রিল, ২০১৫ দুপুর ১:৪৭

ব্লগার মাসুদ বলেছেন: ধন্যবাদ ভাইয়া । ভাল থাকবেন । শুভেচ্ছা রইল

৭| ০৬ ই এপ্রিল, ২০১৫ রাত ১:০২

নিনকা বলেছেন: খুব সুন্দর পোস্ট। ক্লাস এইটের চারু ও কারুকলা বইয়ে উনাকে নিয়ে একটা গল্প ছিলো। উনি কোন একটা দেশে গিয়ে (সম্ভবত প‌্যারিস) কথা বলতে না পেরে কী কী খেতে চান সেটা একে একে ওয়েটারকে দেখিয়েছেন। গল্প পড়ে খুবই ভালো লেগেছিলো। এই পোস্টের জন্য +

১১ ই এপ্রিল, ২০১৫ দুপুর ১:৪৬

ব্লগার মাসুদ বলেছেন: ধন্যবাদ ভাইয়া । ভাল থাকবেন । শুভেচ্ছা রইল

৮| ০৭ ই এপ্রিল, ২০১৫ রাত ১০:৫৯

দীপংকর চন্দ বলেছেন: জয়নুল আবেদীন আমাদের চিত্রকলাকে প্রাতিষ্ঠানিক ভিত্তির ওপর দাঁড় করিয়েছেন।

শ্রদ্ধা তাঁর প্রতি। অফুরান।

অনিঃশেষ শুভকামনা জানবেন।

ভালো থাকবেন। অনেক।

১১ ই এপ্রিল, ২০১৫ দুপুর ১:৪৬

ব্লগার মাসুদ বলেছেন: ধন্যবাদ দাদা। ভাল থাকবেন । শুভেচ্ছা রইল

৯| ০৮ ই এপ্রিল, ২০১৫ সকাল ১০:০৬

বাড্ডা ঢাকা বলেছেন: ভালো লাগলো পোস্টে+

১১ ই এপ্রিল, ২০১৫ দুপুর ১:৪৫

ব্লগার মাসুদ বলেছেন: ধন্যবাদ ভাইয়া । ভাল থাকবেন । শুভেচ্ছা রইল

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.