নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগার মাসুদ

ব্লগার মাসুদ

ব্লগার মাসুদ

ব্লগার মাসুদ

ব্লগার মাসুদ › বিস্তারিত পোস্টঃ

শের এ বাংলা এ কে ফজলুল হকের কিছু কথা

১৬ ই এপ্রিল, ২০১৫ রাত ১২:১৪



শের এ বাংলা এ কে ফজলুল হক ১৮৭৩সালের অক্টোবর ২৬তারিখে এ পৃথিবীতে আগমন করেন।তিনি একজন বাঙালি রাজনীতিবিদ। এ কে ফজলুহক বিংশ শতাব্দীর প্রথমার্ধে বাঙালি কূটনীতিক হিসেবে বেশ পরিচিত ছিলেন। রাজনৈতিক মহল এবং তিনি সাধারণ মানুষের কাছে শের এ বাংলা বাংলার বাঘ এবং হক সাহেব নামে পরিচিত ছিলেন। তিনি রাজনৈতিক অনেক পদে অধিস্তান করেছেন তার মধ্যে কলকাতার মেয়র হিসেবে ১৯৩৫ সালে যোগ দেন । অবিভক্ত বাংলার প্রধানমন্ত্রী হিসেবে ছিলেন সম্ভবত ১৯৩৭ সাল থেকে ১৯৪৩ পযন্ত। পূর্ব পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে ছিলেন ১৯৫৪ সালে । পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রীর দায়ত্বে ছিলে ১৯৫৫ সালে।পূর্ব পাকিস্তানের গভর্নর দায়ত্বে ছিলেন ১৯৫৬সাল থেকে ১৯৫৮সাল পযন্ত। যুক্তফ্রন্ট গঠনে প্রধান নেতাদের মধ্যে তিনি একজন অন্যতম।





এ কে ফজলু হকের প্রাথমিক জীবন



এ. কে. ফজলুক হক ১৮৭৩ সালে ২৬ অক্টোবর বরিশাল জেলায় রাজাপুর থানার সাতুরিয়া গ্রামে তার মামার বাড়িতে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম কাজী মুহম্মদ ওয়াজেদ এবং তার মাতার সাইদুন্নেসা খাতুন।



এ কে ফজলুক হক প্রাথমিক শিক্ষা বাড়িতেই শুরু করেন। পরে তিনি তার গ্রাম্য পাঠশালায় ভর্তি হন। তিনি গৃহ শিক্ষকদের কাছে আরবি,, ফার্সি এবং বাংলা ভাষা শিক্ষা লাভ করেন। ১৮৮১ সালে তিনি বরিশাল জিলা স্কুলে তৃতীয় শ্রেণীতে ভর্তি হন। ১৮৮৬ সালে অষ্টম শ্রেণীতে তিনি বৃত্তি লাভ করেন ও ১৮৮৯ সালে ফজলুল হক প্রবেশিকা পরীক্ষায় ততকালীন ঢাকা বিভাগে মুসলমানদের মধ্যে প্রথম স্থান লাভ করেন। ফজলুল হক তার প্রখর স্মৃতিশক্তির কারণে শিক্ষকদের খুবই স্নহভাজন ছিলেন।প্রবেশিকা পাশ করার পর উচ্চ শিক্ষা লাভের জন্যে তিনি কলকাতায় গমন করেন। ১৮৯১ সালে কলকাতা প্রেসিডেন্সি কলেজ থেকে এফ.এ. পরীক্ষায় প্রথম বিভাগে উত্তীর্ণ হন। সে সময় প্রেসিডেন্সি কলেজে রসায়ন শাস্ত্রের অধ্যাপক ছিলেন আচার্য প্রফুল্লচন্দ্র রায়।



নিজের মেধার বলে ফজলুক হক প্রফুল্লচন্দ্র রায়ের দৃষ্টি আকর্ষন করেন। এফ.এ. পাশ করার পর তিনি গণিত, রসায়ন ও পদার্থ বিদ্যায় অনার্সসহ একই কলেজে বি.এ. ক্লাসে ভর্তি হন। ১৮৯৩ সালে তিনি তিনটি বিষয়ে অনার্সসহ প্রথম শ্রেণীতে বি.এ. পাশ করেন। বি.এ. পাশ করার পর এম.এ. ক্লাসে প্রথমে ভর্তি হয়েছিলেন ইংরেজি ভাষায়। পরীক্ষার মাত্র ছয় মাস আগে তাকে এক বন্ধু ব্যঙ্গ করে বলেছিলেন যে,, মুসলমান ছাত্ররা অঙ্ক নিয়ে পড়ে না,, কারণ তারা মেধাবী নয়। এই কথা শুনে এ কে ফজলুক হকের জিদ চড়ে যায়। তিনি প্রতিজ্ঞাবদ্ধ হন যে,, অঙ্কশাস্ত্রেই পরীক্ষা দেবেন। এরপর,, মাত্র ছয় মাস অঙ্ক পড়েই তিনি প্রথম শ্রেণী লাভ করেন।

এ কে ফজলুল হকের খেলাধুলার প্রতি খুবই আগ্রহী ছিল। ফজলু হক প্রথম জীবনে নিজে বিভিন্ন খেলাধুলার সাথে জড়িত ছিলেন এবং পরবর্তীকালে বিভিন্ন খেলাধুলার পৃষ্ঠপোষক হিসেবেও তিনি পরিচিত ছিলেন। তিনি মোহামেডান ফুটবল ক্লাবের প্রতিষ্ঠার সময় থেকে জড়িত ছিলেন। এছাড়া তিনি দাবা,, সাঁতার সহ বিভিন্ন খেলা পছন্দ করতেন







এ কে ফজলু হকের পরিবার এবং পরিজন



এ কে ফজলুক হকের পূর্বপুরুষ আঠার শতকে ভারতের ভাগলপুর হতে পুটুয়াখালী জেলার বাউফল থানার বিলবিলাস গ্রামে বসতি স্থাপন করেন। এই বংশের কাজী মুর্তজা একজন সম্ভ্রান্ত ব্যক্তি ছিলেন। তার পুত্র কাজী মুহম্মদ আমিন। কাজী মুহম্মদ আমিনের পুত্র মুহম্মদ আকরাম আলী তিনি বরিশাল কোর্টে আইন ব্যবসা করতেন। তার দুই পুত্র কাজী ওয়াজেদ,, কাজী আবদুল কাদের এবং তার পাঁচ কন্যা ছিল।



কাজী ওয়াজেদের একমাত্র পুত্র সন্তান হলো এ কে ফজলুক হক। কাজী মুহম্মদ ওয়াজেদ ১৮৪৩ সালে চাখারে জন্ম গ্রহণ করেন। তিনি কলকাতা প্রেসিডেন্সি কলেজে পড়ালেখা করেন। বাংলার মুসলমানদের মধ্যে তিনি ষষ্ট গ্রাজুয়েট ছিলেন। ১৮৭১ সালে কলকাতা প্রেসিডেন্সি কলেজ থেকে তিনি বি এল পাশ করে আইন ব্যবসা শুরু করেন। মুহম্মদ ওয়াজেদ রাজাপুর থানার সাতুরিয়া মিয়া বাড়ির আহমদ আলী মিয়ার কন্যা বেগম সৈয়দুন্নেছাকে বিয়ে করেন।এবং সেই হলো শেরে বাংলার মা । মুহম্মদ ওয়াজেদ ১৯০১ সালের ৯ ফেব্রুয়ারি বরিশালে মৃত্যুবরণ করেন।



এ কে ফজলুক হক এম এ পাশ করার পর দাম্পত্য জীবন শুরু করেন। এ সময় নবাব আবদুল লতিফ সি আই ই এর পৌত্রী খুরশিদ তালাত বেগমের সাথে তার বিয়ে হয়। খুরশিদ তালাত বেগমের দুটি কন্যা সন্তানের মা হয়েছিলেন। খুরশিদ তালাত বেগমের অকাল মৃত্যুর পর তিনি হুগলী জেলার অধিবাসী এবং কলকাতা অবস্থানকারী ইবনে আহমদের কন্যা জিনাতুন্নেসা বেগমকে বিয়ে করেন। কিন্তু,, জিনাতুন্নেসাও নিঃসন্তান অবস্থায় পরলোক গমন করেন এবং ১৯৪৩ সালে এ কে ফজলুক হক মীরাটের এক ভদ্র মহিলাকে পত্নীত্বে বরণ করেন। তাদের সন্তান এ কে ফাইজুল হক ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকারের পাট প্রতিমন্ত্রী দায়ত্বে ছিলেন। তিনি ২০০৭ সালে মারা যান ।




এ কে ফজলু হকের কর্মজীবন।



১৮৯৭ সালে কলকাতার রিপন কলেজ থেকে বি.এল. পাশ করে স্যার আশুতোষ মুখার্জির শিক্ষানবিশ হিসেবে কলকাতা হাইকোর্টে নিজের নাম তালিকাভুক্ত করেন এ. কে. ফজলুক হক।সেখানে তিনি দুবছর শিখানবিশ হিসেবে কাজ করেন।তার পরে ১৯০০ সালে তিনি সরাসরি আইন ব্যবসা শুরু করেন। পিতার মৃত্যুর পর ১৯০১ সালে তিনি বরিশালের ফিরে আসেন এবং বরিশাল আদালতে যোগদান করেন। তিনি ১৯০৩ এবং ১৯০৪ সালে বরিশাল বার এসোসিয়েশনের সহকারী সম্পাদক পদে বিপুল ভোটে নির্বাচিত হন।



সে সময়ই ফজলু হক বরিশাল রাজচন্দ্র কলেজের অধ্যক্ষ ডক্টর হরেন্দ্রনাথ মুখার্জির অনুরোধে ঐ কলেজে অঙ্কশাস্ত্রের অধ্যাপক হিসেবে যোগ দেন।তার পর ১৯০৬ সালে আইন ব্যবসা ছেড়ে তিনি সরকারি চাকরি গ্রহণ করলেন। পূর্ব বাংলার গভর্ণর ব্যামফিল্ড ফুলার তাকে ডেকে সম্মানের সাথে ডেপুটি ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ দেন। সরকারি চাকুরিতে তিনি কিছুদিন ঢাকা এবং ময়মনসিংহে কাজ করেন।



তারপর তাকে জামালপুর মহকুমার এস.ডি.ও হিসেবে নিযুক্ত করা হয়। বঙ্গভঙ্গকে কেন্দ্র করে জামালপুরে হিন্দু মুসলমানের মধ্যে রক্তক্ষয়ী দাঙ্গা হয়। ফজলুল হকের আন্তরিক প্রচেষ্টায় সেখানে দাঙ্গা বন্ধ হয়। জামালপুর মহকুমাতে চাকরি করার সময় তিনি জমিদার ও মহাজনের যে নির্মম অত্যাচার নিজের চোখে দেখেন,, পরবর্তী জীবনে এর প্রতিকার করতে গিয়ে সে অভিজ্ঞতা হয়।আর তা তার জন্য খুবই সহায়ক হয়েছিল। ১৯০৮ সালে এস.ডি.ও এর পদ ছেড়ে দিয়ে তিনি সমবায়ের সহকারী রেজিস্ট্রার পদ গ্রহণ করেন।



এসময় তিনি গ্রামে গ্রামে ঘুরে কৃষক শ্রমিকদের বাস্তব অবস্থা নিজের চোখে পর্যবেক্ষণ করেন। সরকারের সাথে বনাবনি না হওয়ায় অল্পদিনের মধ্যেই তিনি চাকুরি ছেড়ে দিলেন। সরকারি চাকরি ছেড়ে দিয়ে ১৯১১ সালে এ. কে. ফজলুক হক কলকাতা হাইকোর্টে যোগ দেন। কলকাতায় তাকে সেদিন নাগরিক সংবর্ধনা দেওয়া হয়। সংবর্ধনা সভার সভাপতিত্ব করেন নবাব স্যার খাজা সলিমুল্লাহ।




ফজলু হকের সাহিত্য,শিল্প,সংস্কৃতি







শিল্প সাহিত্যের সাথে এ. কে. ফজলুক হকের সান্নিধ্য ঘটে বরিশালেই। কিশোর কিশোরীদের জন্য এ সময় তিনি নিজের সম্পাদনায় বালক নামে একটি পত্রিকা প্রকাশ করেন। এর কিছুদিন পর তিনি ভারত সুহৃদ নামে যুগ্ম সম্পাদনায় আরো একটি সাপ্তাহিক প্রত্রিকা প্রকাশ করেন। এসময় কলকাতা থেকে প্রকাশিত নবযুগ নামক পত্রিকার সম্পাদক ছিলেন বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম। প্রখ্যাত বামপন্থি রাজনীতিবিদ কমরেড মুজাফফর আহমেদের প্রস্তাবে এ. কে. ফজলুক হক নবযুগের প্রকাশনাতে সাহায্য করতে সমর্থ দেন। নজরুলের আগুন ঝরানো লেখার কারণে নবযুগ হু হু করে বিক্রি হতে লাগলো। কলকাতা হাইকোর্টের ইংরেজ বিচারপতি টিউনন ফজলুল হক সাহেবকে নিজের খাস কামরায় ডেকে নিয়ে বৃটিশ সরকার বিরোধী লেখার জন্য হুশিয়ার করে দেন। কিন্তু তাতে ফজলুল হক ভয় না পেয়ে টিউননের কাছ থেকে ফিরেই নজরুলকে খবর দিয়ে বলেন আরো গরম লিখে যাও। ইংরেজ সাহেবদের টনক আর নাড়িয়ে দাও। নজরুলের লেখা চলতে থাকলে একসময় বৃটিশ সরকার নবযুগ পত্রিকার জামানত বাজেয়াপ্ত করে এবং কাগজটি বন্ধ করে দেয়। হক সাহেবের চেষ্টায় আবার নবযুগ চালু হলেও তিক্ত বিরক্ত নজরুল নবযুগের কাজ ছেড়ে দেন




এ কে ফজলু হকের মৃত্যু





এ কে ফজলু হক ১৯৬২ সালের ২৭ এপ্রিল রোজ শুক্রবার সকাল ১০ টা ২০ মিনিটে ৮৬ বছর ৬ মাস বয়সে মৃত্যু বরণ করেন। ২৮ এপ্রিল সকাল সাড়ে দশটা পর্যন্ত তার মরদেহ ঢাকার টিকাটুলি এলাকায় তার ২৭ েক. এম. দাস লেনের বাসায় রাখা হয়। সেদিন সকাল ১০টা ৩০ মিনিটে ঢাকার পল্টন ময়দানে তার জানাজা অনুষ্ঠিত হয়।



অবশেষে তাকে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় সমাহিত করা হয়। এবং এই এক স্থানেই হোসেন শহীদ সোহরাওয়ার্দী ও খাজা নাজিমুদ্দিনের কবর রয়েছে। তাদের তিনজনের সমাধিস্থলই ঐতিহাসিক তিন নেতার মাজার নামে পরিচিত। রেডিও পাকিস্তান সেদিন সব অনুষ্ঠান বন্ধ করে সারাদিন কোরআন পাঠ করে। জাতীয় পতাকা অর্ধনমিত রেখে তার প্রতি সম্মান দেখানো হয়। ৩০ এপ্রিল সোমবার পাকিস্তানের সকল শিক্ষা প্রতিষ্ঠান ও স্কুল কলেজে ছুটি ঘোষণা করা হয়।

মন্তব্য ২৬ টি রেটিং +১১/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ১৬ ই এপ্রিল, ২০১৫ ভোর ৪:১৮

ওয়ালী আশরাফ বলেছেন: অনেক কিছু জানতে পারলাম। ধন্যবাদ।

১৭ ই এপ্রিল, ২০১৫ রাত ২:২০

ব্লগার মাসুদ বলেছেন: ধন্যবাদ পাঠে ও মুল্যবান মন্তব্যে ।

২| ১৬ ই এপ্রিল, ২০১৫ সকাল ৮:৪৯

আলম 1 বলেছেন: ধন্যবাদ। অনেক কিছু জানলাম।

১৭ ই এপ্রিল, ২০১৫ রাত ২:২২

ব্লগার মাসুদ বলেছেন: জী ভাই ধন্যবাদ । পোস্টটি থেকে আপনি কিছু জেনেছেন শুনে ভাল লাগলো ।

৩| ১৬ ই এপ্রিল, ২০১৫ সকাল ৮:৫১

সাইলেন্ট পেইন বলেছেন: ভালো লেগেছে। নতুন কিছু জানলাম।

১৭ ই এপ্রিল, ২০১৫ রাত ২:২৪

ব্লগার মাসুদ বলেছেন: ধন্যবাদ পোস্ট পড়ে আপনি কিছু জেনেছেন বলে ।

৪| ১৬ ই এপ্রিল, ২০১৫ সকাল ৯:০৪

কালের সময় বলেছেন: তথ্য বহুল পোস্ট । ভাললাগলো

১৭ ই এপ্রিল, ২০১৫ রাত ২:৩০

ব্লগার মাসুদ বলেছেন: ধন্যবাদ ভাই ভালো থাকবেন সবসময়।

৫| ১৬ ই এপ্রিল, ২০১৫ সকাল ৯:৫৬

মনিরা সুলতানা বলেছেন: ব্যক্তিগত ব্যপার গুলি জানা ছিল না..
ভালো পোস্ট, অনেকদিন না পড়াতে অনেক তথ্য ভুলে গিয়েছিলাম।

শুভ কামনা :)

১৭ ই এপ্রিল, ২০১৫ রাত ২:৩৩

ব্লগার মাসুদ বলেছেন: ধন্যবাদ সুলতানা আপু । ভালো থাকবেম সব সময় । :)

৬| ১৬ ই এপ্রিল, ২০১৫ দুপুর ১২:৩৬

এফ রহমান বলেছেন: এই চমৎকার জাতীয় নেতাকে বাঙালি ভূলতে বসেছে। বড়ই দৈন্য দশা।

১৭ ই এপ্রিল, ২০১৫ রাত ২:৩৫

ব্লগার মাসুদ বলেছেন: তাইতো এ পোস্ট দিয়ে নতুন করে আবারো মনে করিয়ে দিচ্ছি । ধন্যবাদ সুন্দর কমেন্টের জন্য ।

৭| ১৬ ই এপ্রিল, ২০১৫ দুপুর ১২:৩৮

মিন্টুর নগর সংবাদ বলেছেন: অনেক কিছু জানতেপারলাম

১৭ ই এপ্রিল, ২০১৫ রাত ২:৩৬

ব্লগার মাসুদ বলেছেন: ধন্যবাদ ভাই ।

৮| ১৬ ই এপ্রিল, ২০১৫ দুপুর ১:০৮

রুদ্রনীল আকাশ বলেছেন: অসংখ্য ধন্যবাদ আমার অনেক প্রিয় একজন মানুষকে নিয়ে লেখার জন্য।আগামীতে
আরো নতুন কিছুর অপেক্ষায় থাকলাম।

১৭ ই এপ্রিল, ২০১৫ রাত ২:৩৮

ব্লগার মাসুদ বলেছেন: আন্তরীত ভাবে চেষ্টা করবো নতুন কিছু দিতে ।

৯| ১৬ ই এপ্রিল, ২০১৫ দুপুর ১:৩২

মামুন ইসলাম বলেছেন: good jub+++++++

১৭ ই এপ্রিল, ২০১৫ রাত ২:৫৩

ব্লগার মাসুদ বলেছেন: ধন্যবাদ ভাই :)

১০| ১৬ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৫:২৬

আমি মিন্টু বলেছেন: শুভ কামনা

১৭ ই এপ্রিল, ২০১৫ রাত ২:৫৪

ব্লগার মাসুদ বলেছেন: ধন্যবাদ মিন্টু ভাই

১১| ১৬ ই এপ্রিল, ২০১৫ সন্ধ্যা ৭:০৫

বাড্ডা ঢাকা বলেছেন: অনেক কিছু জানলাম।

১৭ ই এপ্রিল, ২০১৫ রাত ২:৫৩

ব্লগার মাসুদ বলেছেন: ধন্যবাদ ভাই ভালো থাকবেন।

১২| ১৬ ই এপ্রিল, ২০১৫ সন্ধ্যা ৭:৫১

নতুন ভোর বলেছেন: real income from online job: ঘরে বসে আয় করুন.
(real income বলার কারণ হলো অনলাইনে ৯৫% সাইট ই ভুয়া। আমার কাছে ১৫০০ ভুয়া সাইট এর লিস্ট আছে। অত সব নাম না বলে এখানে রিয়াল সাইট গুলোর আলোচনা করা হলো।
* সতর্কতা: এখানে যে সাইট গুলোর নাম দেয়া হলো, Add দেখার সময় হাজার সাইট আসবে। আকরশনীয় ভাবে দেওয়া সে সব সাইটে join না করাই ভালো
। সময় ও টাকা দুই ই লস হয়

................. .... ......... ...... ......... ........ .....
★ অনলাইন জব ১ :
এই কাজ টি অন লাইন কপি পেস্ট জব….
সাইট দেখতে click করুনhttp://bit.ly/1IVwno1

* কিভাবে শুরু করবেন?
রেজিস্ট্রেশান করার জন্য "Register" বাটনে ক্লিক করুন"
রেজিস্ট্রেশান ফরমটি ফিলাপ করুনঃ
Username: আপনার পছন্দের একটি নাম লিখুন,
যে নামে আপনি অ্যাকাউন্ট টি পরিচালনা করতে চান
Password: আপনার পাসওয়ার্ড লিখুন
Password confirmation: আবার আপনার পাসওয়ার্ড লিখুন
Email:আপনার ইমেইল অ্যাড্রেস লিখুন
Sex: Male/Female
Paypal/Payza Email: আবার আপনার ইমেইল অ্যাড্রেস লিখুন
Paidverts এ কি ভাবে কাজ করনবেন?
আপনার ইমেল আর পাসওয়াড দিয়ে লগিন করুন,তারপর VIEW PAID AD এ যান এখানে BAP তে কিলিক করুন তিন টি লাইন আসবে কপি পেস্ট করুন,তারপর Procced to Advertises Website এ কিলিক করেন নতুন উনডো আসবে 30 সেকেন্ড অপেক্ষা করুন, কাপচা না বুঝলে account > setting এ যান। capcha mathoas change to solve media পালটিয়ে google করে দিন। এক্তা কাজ শেষ , এ ভাবে আপনি প্রতিদিন 16 টা BAP থেকে 16*25= 400 BAP পাবেন, আর এই BAP বিপরিতে আপনি Bonus Ad পাবেন সেটা আপনার ইনকাম,প্রথম দিকে আপনি ছোট মানে ad পাবেন যেমন-0.002, কিন্তু একটু ধরয্য দরে ad গুলু করেন যখণ আপনার Balance 1 dollar হবে সেটা দিয়ে আপনে 3100 BAP কিনতে পারবেন, আপনি পাবেন,1.5 dollar, এ ভাবে BAP কিনে আপনার ইনকাম বাড়ান আপনি এক কিলিক 200 ডলার পর্যন্ত পেতে পারেন।

* আপনার ইনকাম বাড়ান..
Paidverts হচ্ছে BAP এর কাজ আপনার BAP যত বেশি আপনার ইনকাম ততবেশি, আপনি বেশি Value ad পাবেন, so আপনার BAP বাড়ান,
BAP কিনতে পারবেন, 1 ডলার=3100 পাবেন, আর ইনকাম হবে 1.5 ডলার, so 50% লাভ।

খেয়াল করুন:

BAP Group 1 ........ 1600 to 12000
BAP Group 2 ........ 12000 to 24000
BAP Group 3 ........ 24k to 48k
BAP Group 4 ........ 48k to 96k
BAP Group 5 ........ 96k to 180k
BAP Group 6 ........ 180k to 360k
BAP Group 7 ........ 360k to 720k
BAP Group 8 ........ 720k to 1.5m
BAP Group 9 ........ 1.5m to 3m
BAP Group 10 ....... 3m to 6m
BAP Group 11 ....... 6m to 20m
BAP Group 12 ....... 20,000,000+
BAP Group 13 ....... 50,000,000+
BAP Group 14 ....... 100,000,000+
BAP Group 15 ....... 500,000,000+
প্রিয় ইউজার যারা আমাদের লিংকে Paidverts এ জয়েন্ট করছেন কিন্তু কিভাবে কাজ করবেন বুজতেছেন না তারা আমাদের সাথে য়োগাযোগ করতে পারেন,
বুজে শুনে কাজ করলে আপনি Paidverts থেকে মাসে 200-500 ডলার ইনকাম করতে পারবেন আপনার ঘরে বসে,
. এ আপনার 1600 BAP এর বেশি থাকলে ই আপনে বেশি value Ad পাবেন. আমার মতে ০০০৫. ০০০১. ০০০২ এইসব add গুল দেখে সময় নস্ট না করা ভাল। 1600 হলে আপনি ০১. ০২. ০৯. ১০. ১৫ এভাবে বারলে দেখবেন। তবে BAP প্রতিদিন দেখবেন। ক্যাপচা বুঝতে প্রবলেম হলে account > setting e giye solve media থেকে google করে দিতে পারেন।

।..................

★ অনলাইন জব ২ :
উপরের মত এরকম আরেকটি সাইট, সাইট দেখতে ক্লিক করুনlhttp://bit.ly/1aUIgQK
তবে এটিতে কপি পেস্ট নয়, add দেখে কাজ। পয়েন্ট যত বেশি add তত বেশি।


আরেকটি সাইট,

এই কাজ টি অন লাইন জাস্ট view add site.

সাইট দেখতে ক্লিক করুনlhttp://bitly.com/1IDVxuQ

কিভাবে কাজ করবেন
রেজিস্টার করে view add এ যান, ৩ টি রঙ এ add আসবে। সুধু প্রতিটি add এ একে একে কিক করবেন আর load > advertisment valid, you got 0.01 লেখা আসা পরজন্ত অপেক্ষা করুন। এই লেখা আসলে back করে এভাবে আরেকটা দেখুন। তীর আসলে যে তীর নিচের দিক আছে তাতে ক্লিক করুন।
0.6 হলে rent refarral নিতে পারবেন। এটা খুব দরকার। প্রথম ১১ দিনে আপনি ০,৬ পেলেন কিন্তু rent reffaral নেওয়ার পর তা ৭ দিনে পাবেন
আবার রেন্ট নিন।
এভাবে প্রতি সপ্তাহে নিন। direct reffaral এ ভাল ইনকাম নেই তাই দরকার নেই।

মনে রাখবেন ১০ জনের সবাই ক্লিক করবেনা। প্রতি ১০ জনে ৭ জন ক্লিক করলেও লাভ পাবেন। আর ১ জন জদি ৩ দিন ক্লিক না করে recycle করে পারেন। তাতে নতুন রেফার পাবেন। আর rr মেয়াদ শেষ হওয়ার আগে মেয়াদ বাড়িয়ে নিন। মেয়াদ বাড়াতে ও recycle করতে account > rent refarral এ গিয়ে ডান পাশে box [] এ ক্লিক করবেন।

আজ আর নয়। আর নয়। চোখ রাখুন পরবর্তী ব্লগ এ


★ কিভাবে Payment/টাকা পাবেন..?
www.payza.com এ সব সঠিক তথ্য দিয়ে register করুন আপনার পাসওয়ার্ড এবং পিন নম্বার সংরক্ষন করুন,
। ভেরিফাই করতে ঝামেলা মনে হলে verify লাগবেনা, একই ইমেইল পাস দিয়ে http://www.simplysendbd.payza.com এ লগিন করে টাকা উঠাতে পারবেন bkash, DBBL mobioe bank, any national bank account এ।। পায়জা নাম আর যেখানে টাকা নিবেন তার নাম একই হতে হবে, এবার আপনার job.account এ cashout Earnings option এ যান payza select করুন আপনা payza email টি দিন,বাস হয়ে গেলো,

১৭ ই এপ্রিল, ২০১৫ রাত ২:৪৫

ব্লগার মাসুদ বলেছেন: এটা কিন্তু আপনি একটি পোস্ট আকারে ছাড়তে পাড়তেন ।ধন্যবাদ এরকম সুন্দর তথ্যমূলক মন্তব্যের জন্য। :)

১৩| ২০ শে এপ্রিল, ২০১৫ রাত ৯:৫০

কলমের কালি শেষ বলেছেন: চমৎকার ! তুলে রাখলাম ।

২৩ শে এপ্রিল, ২০১৫ রাত ১:১২

ব্লগার মাসুদ বলেছেন: ধন্যবাদ কবি ভাল থাকুন এই শুভকামনা সবসময় ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.