নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগার মাসুদ

ব্লগার মাসুদ

ব্লগার মাসুদ

ব্লগার মাসুদ

ব্লগার মাসুদ › বিস্তারিত পোস্টঃ

মা দিবসে বিশ্বের সকল মাকে আমার কোটি সালাম ।

১০ ই মে, ২০১৫ সন্ধ্যা ৭:৩০

মা দিবসে বিশ্বের সকল মাকে আমার কোটি সালাম ।
আমারা বাংলা ভাষায় বলি মা আর মাকে ইংরেজি ভাষায় Mother ও Mum এবং কেও Mom বলেন । মা ডাক সে যে কি এক অনুভূতির ডাক তা বলে শেষ করা যাবে না । মা হচ্ছেন একজন পূর্ণাঙ্গ নারী যিনি সন্তানকে গর্ভধারণ অথবা জন্ম দেন, তথা সন্তানকে লালন পালন করে বড় করেন । একজন নারী তখনই নিজেকে সম্পূর্ণ্য রূপে নারী বলে দাবী করেন যখন সে একজন সন্তান গর্ভ ধারন এবং দশমাস দশদিন পর তাকে জন্ম দেন ।একজন মা তার সন্তানকে বড় করে তোলেন অনেক সময় সন্তানের বাবা বেঁচে না থাকলে তিনিই সন্তানের অভিভাবকের ভূমিকা পালনে সক্ষম এবং মা হিসেবে সর্বত্র পরিচিত হন । প্রকৃতিগতভাবে একজন নারী বা মহিলাই সন্তানকে জন্ম দেয়ার অধিকারীনি । গর্ভধারণের মত জটিল বা কষ্টকর এবং মায়ের সামাজিক সাংস্কৃতিক ও ধর্মীয় অবস্থানে থেকে এ সংজ্ঞাটি বিশ্বজনীন গৃহীত হয়েছে । একজন মায়ের বিপরীত লিঙ্গ পুরুষ হলেন বাবা । আর যার বাবা বেঁচে নেই তার জন্য সময়তে মা বাবা হয়ে সন্তানের জন্য বাবার কাজ গুলো সম্পূর্ণ করেন আবার মা হয়ে মায়ের ভূমিকাও পালন করেন ।

মা দিবস শুরু হওয়ার ইতিহাস

মে মাসের দ্বিতীয় রোববারকে মা দিবস হিসাবে উদযাপনের ঘোষণা দেওয়া হয় ১৯১৪ সালের ৮ মে মার্কিন কংগ্রেসে । আর তখন থেকেই এই দিনে সারা বিশ্বব্যাপী পালিত হচ্ছে মা দিবস । বিশ্বের প্রায় ৪৬টি দেশে প্রতিবছর দিবসটি পালন করা হয় । কথিত আছে ব্রিটেনেই প্রথম শুরু হয় মা দিবস পালনের রেওয়াজ কেননা সেখানে প্রতিবছর মে মাসের চতুর্থ রোববারকে মাদারিং সানডে হিসাবে পালন করা হতো । তবে সতের শতকে মা দিবস উদযাপনের সূত্রপাত ঘটান মার্কিন সমাজকর্মী জুলিয়া ওয়ার্টস । মায়ের সঙ্গে সময় দেয়া আর মায়ের জন্য উপহার কেনা ছিল তার ঐ দিনটির কর্মসূচিতে । এরপর যুক্তরাষ্ট্রের পশ্চিম ভার্জিনিয়াতে প্রথম মা দিবস পালন করা হয় ১৮৫৮সালের জুন মাসের ২ তারিখে । মার্কিন প্রেসিডেন্ট উড্রো উহলসন সর্বপ্রথম মা দিবসকে সরকারি ছুটির দিন হিসাবে ঘোষণা করেন । মা দিবসের উপহার সাদা কার্নেশন ফুল খুব জনপ্রিয় । আর বাণিজ্যিকভাবে মা দিবস বিশ্বের তৃতীয় বৃহত্তম কার্ড আদান প্রদানকারী দিবস । মার্কিন যুক্তরাষ্ট্রের এক সমীক্ষায় দেখা গেছে মা দিবসে অন্যান্য দিনের তুলনায় অনেক বেশি ফোন করা হয় ।


মায়ের কোন ধর্ম জাত হয় না মাতো একজন মা । তার কাছে না আছে কোন ধর্ম না আছে কোন জাত । পৃথিবীর সকল মাকে আমার কোটি কোটি সালাম ।

মাকে নিয়ে কিছু গানের কথাঃ

মাগো মা ওগো মা, আমারে বানাইলি তুই দিওয়ানা - খুরশীদ আলম
মায়ের একধার দুধের দাম কাটিয়া গায়ের চাম - ফকির আলমগীর
এমন একটা মা দে না - ফেরদৌস ওয়াহিদ
রাতের তারা আমায় কি তুই বলতে পারিস - জেমস
ওই আকাশের তারায় তারায় - রাশেদ
ছেলে আমার মস্ত বড় মস্ত অফিসার - নচীকেতা ঘোষ
পথের ক্লান্তি ভুলে স্নেহ ভরা কোলে তব মাগো - হেমন্ত মুখোপাধ্যায়

মাকে নিয়ে কিছু কবিতাঃ

আমাদের মা হুমায়ুন আজাদ
মা – কাজী নজরুল ইসলাম
বীরপুরুষ/মনে পড়া/লুকোচুরি – রবীন্দ্রনাথ ঠাকুর
কখনো আমার মাকে শামসুর রাহমান
কত ভালবাসি-কামিনী রায়


ইতিহাসের তথ্যসূত্র হিসেবে নেওয়াঃ Definition from Allwords.com
কবিতা ও গানের কথাগুলো ইন্টানেট থেকে সংগ্রহ ।

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১০ ই মে, ২০১৫ রাত ৮:১০

হাসান মাহবুব বলেছেন: সকল মা'র জন্যে ভালোবাসা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.