নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

I am a simple man with simple thoughts. I have some believes, so I respect others too.Try to learn sth in deep and try to teach too. I believe \" Dream big, aim high, do whatever you suppose to do, one day you will be successful\" - ex us air c

ম্যাভরিক০৫

ম্যাভরিক০৫ › বিস্তারিত পোস্টঃ

DSLR ক্যামেরা কিনছেন? পর্ব- ২ ( লেন্স পরিচিতি )

১২ ই জুলাই, ২০১৬ বিকাল ৪:৫২

আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভাল আছেন।
আমাদের প্রায় সবারই ফটোগ্রাফির প্রতি খানিকটা দুর্বলতা আছে, এটাই স্বাভাবিক। হরেক রকমের সোস্যাল নেট ওয়ারকিং আর ফটো আপলোডের এত প্লাটফর্ম থাকায়, সবাই এখন ভালো ছবির কাঙ্গাল। ভালো ছবির জন্য DSLR ক্যামেরা একটি অন্যতম মাধ্যম।আমদের মধ্যে এমন অনেকেই আছেন হইতো চিন্তা করছেন DSLR কিনবেন, কিন্তু বাজারে এত বেশি অপশন থাকায় ঠিক ধরতে পারছেন না , কি করা উচিত। হ্যা , আপনাদের এই সাহায্যের জন্য এই ব্লগ লিখা। আশা করি ভালো লাগবে।
ক্যামেরা নিয়ে মোটা মোটি বিস্তর আলোচনা প্রথম পর্বে করা আছে।
ক্যামেরা কিনলেন, এবার কোন লেন্স টি কিনবেন ? লেন্স এর প্রকারভেদ ও পরিচিত। লেন্সের গায়ের লেখা গুলোর মানে কি? আজকের পর্বে আমরা এগুলো জানবো।

ফোকাল লেন্থ
লেন্সের গায়ের উপরে mm একক দিয়ে ফোকাল লেন্থ এর পরিমাপ টা দেয়া থাকে ।নিচের ছবিতে লেন্সের ফোকাল লেন্থ হল ১৮-৫৫ মিমি।


ফোকাল লেন্থ হলো , ছবি তোলার সময় কতটুকু অংশ ছবিতে আসছে এর নির্ধারক। অর্থাৎ ফোকাল লেন্থ বেশি হলে ছবিতে কম জায়গা কভার করবে। আবার ফোকাল লেন্থ যত কম হবে ততবেশি জায়গার ছবি উঠবে, তত বেশি wide হবে। নিচের ছবিটিতে খেয়াল করুন

ফোকাল লেন্থেরপার্থক্যের জন্যে আরো একটা ব্যাপার সম্পরকযুক্ত, তা হলো ব্যাকগ্রাওন্ড ব্লার বা ঘোলাটে হউয়া। ফোকাল লেন্থ বেড়ে যাওয়া মানে ফোকাসিং অবজেক্ট এর পিছনের Material গুলো আরো কম্প্রেস হয়ে যাওয়া।
কেন এরকম হয়ে থাকে এর ব্যাখ্যা নিচে দেয়া হলো। তাহলে আমরা দেখতে পাচ্ছি ফোকাল লেন্থের ওপর ভিত্তি করে লেন্সের ভাগ করা যায় এভাবে, নরমাল লেন্স ( সাধারণত ১২-৭৫ মিমির মধ্যে), ওয়াইড এঙ্গেল লেন্স(২৪ মিমি এর নিচে) আর টেলিফটো লেন্স( ৭০ এর ওপরে)।


সাধারনত বাজারে দুই ধরনের লেন্স পাওয়া যায়, জুম লেন্স আর প্রাইম লেন্স। জুম লেন্সের ফোকাল লেন্থ পরিবরতন করে ইচ্ছা মতো লিমিটের ভিতরে ছবি তোলা যায় , আবার প্রাইম লেন্সের ফোকাল লেন্থ ফিক্সড।
এটি একটি প্রাইম লেন্স। এই লেন্সের গায়ে ফোকাল লেন্থের কোন লিমিট নাই, অর্থাৎ জুম করতে পারবেন না, কন্তু এই লেন্স গুলি প্রফেসনাল দের ছইচে, কারন এটির আপারচার বেশি, লো লাইটে ভালো ছবি পাওয়া যায়, সফট ব্যাকগ্রাওন্ডেড় কারনে অনেক ভালো পোট্রেট তোলা যায়।

অ্যাপারচার


উপরের ছবি থেকে বুঝতে পারি যে অ্যাপারচার লেন্স দিয়ে কতটুকু আলো ঢুকবে তা নিরধারন করে। f/(number) হলো একটা অনুপাত, সঙ্খ্যাটা যত ছোট হয় ,অ্যাপারচার তত বড় অ্যাপারচার মানে তত বেশি আলো ঢুকে ছবি উজ্জ্বল করে তোলে। সাধারনত রাতে বা কম আলোতে সুন্দর ছবি তোলার জন্য বড় অ্যাপারচার দরকার।

অ্যাপারচারের সাথে কিন্তু DEPTH OF FIELD এর বড় একটা সম্পর্ক আছে। নিচের ছবি টি খেয়াল করুন

অর্থাৎ বলা যায় আপারচারটা যত বড় হয়, তত ফোকাসিং আর ডিটেইল ছবি তোলা যায়, যা আমরা সবাই চাই।
লেন্সের গায়ে সাধারণত ফোকাল লেন্থ এর পরেই লেখা থাকে।
Image Stabilizar( IS)
হাতে ক্যামেরা নিয়ে ফটোগ্রাফি করার সময় হাল্কা কাপানো কে সহনীয় মাত্রাই রেখে ছবি কে সুন্দর করে তোলে। একি জিনিস নিকনের লেন্স এ VR( Vibration Reducer ) হিসেবে বলা হয়ে থাকে। আবার ক্যামেরা যখন ট্রাইপডে রেখে ছবি তোলা হয় তখন এটা অফ রাখা উচিত।

STM ( Stepping Motor)

STM-Step motor ক্যানন লেন্সে ব্যবহৃত মটর যা লেন্সকে অটোফোকাস করে। এই মটর শব্দহীন ভাবে আটোফোকাস করতে পারে। সুতরাং STM লেন্সগুলো ভিডিও করার সময় কোনরূপ শব্দ ছাড়াই অটোফোকাস করে থাকে।
কয়েকটি লেন্সের উদাহরন
আমি ক্যানন লেন্সের উদাহরন দিয়ে দিচ্ছি। আসলে নিকন বা ক্যানন একই , নামকরণে একটু পার্থক্য থাকে, তবে দেখলেই বুঝবেন
১। CANON ZOOM LENS EF-S 18-135mm 1:3.5-5.6 IS STM

এটি ক্যাননের জুম লেন্স, যার ফোকাল লেন্থ ১৮-১৩৫ মিমি পর্যন্ত, অ্যাপারচার ১৮ মিমি তে সরবোচ্চ ৩.৫ আবার ফোকাল লেন্থ বাড়ালে কমে ৫.৬ পর্যন্ত যায়। Image Stabilization আছে, স্টেপিং মটোর ও আছে। কথা হলো EF-S কী। এটি হলো ক্যানন ক্যামেরা যেগুলোতে APS-C ( CROPPED FRAME) সেন্সর ব্যবহার করা হয়ছে , যেমন Canon 70D, Canon Rebel T3i ।
২। CANON LENS EF 35mm 1:1.4 L
এটি একটি প্রাইম লেন্স, যেখানে ফোকাল লেন্থ ৩৫ মিমি, EF মানে হলো, এটি ফুল ফ্রেম , larger sensor body এর ক্যামেরার জন্য যেমন, Cano 6D, Canon 5D । এখানে L মানে হলো এই লেন্স আরো উন্নত্মানের ছবি তুলতে পারে, বড় এবং শার্প।

৩। Canon EF 24-70 mm 1:2.4 L II USM

USM-UltraSonic Motor ক্যানন লেন্সে ব্যবহৃত মটর যা অটোফোকাস করে। USM আবার দুই ধরণের হয়ে থাকে। micro motor USM এবং Ring type USM। Ring type USM মটর গুলো STM মটরগুলোর মতই শব্দহীন এবং মসৃন হয়ে থাকে। micro motor USM গুলো Ring type USM-এর মত এতটা শব্দহীন না হলেও এই ধরণের মটর যে লেন্সগুলোতে ব্যবহার করা হয় সেই লেন্সগুলোর দাম তুলনামূলক কম হয়।)

এখন আমরা সহজেই বলতে পারবো কোন লেন্স কেমন এবং কি মানে বোঝায়। নিকনের ক্ষেত্রেও একী শুধু EF এড় ্যায়গায় AF পড়তে হবে। IS বা VR ও একি জিনিস। তারপর ও কোন প্রশ্ন থাকলে করতে পারেন।
ধন্যবাদ।

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.