নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\"মরুর পাখি\" এর দ্বিতীয় ব্লগ \"জুলকার নাঈন\"। \"মরুর পাখি\" -ই- \"জুলকার নাঈন\"।

মোঃ জুলকার নাঈন

ভাল আছি ভাল থেকো- আকাশের ঠিকানায় চিঠি লিখ। [email protected]

মোঃ জুলকার নাঈন › বিস্তারিত পোস্টঃ

পুরুষ মাত্রই ভাললাগা প্রকাশ করবে, এটা জেনেটিক্যালি কোডেড। তাহলে ভাললাগার প্রকাশ কখন টিজিং হয়ে যায়?

২০ শে জানুয়ারি, ২০২৪ সকাল ৮:২১

জগতের প্রায় সকল পুরুষ প্রানী Courtship display-করে। একে পূর্বরাগ বা নারী প্রানীর আস্থা অর্জন করার জন্য পুরুষ প্রানীটির বিশেষ আয়োজন বলতে পারেন। পুরুষ কুশিলব ভালবাসা প্রকাশের জন্য কখনও শারীরিক কসরোত, বিশেষ শব্দ বা শীশ, বিশেষ ভঙ্গি (শরীরে ও বাচনে), উপহার দেত্তয়া, জোগানদার অথবা রক্ষাকারীর ভুমিকায় অবতীর্ণ হতে পারে। উদাহরন সরুপ বলা যায় ময়ুরের পেখম মেলে ধরা, পাখিদের শীশ দেয়া বা পেখম মেলে নাচা, ঘোড়ার নাকের সাথে নাক দিয়ে ঘষা, ব্যঙ্গের ঘেঙ্গর ঘেঙ্গর ডাক, peacock spider এর অনিন্দ সুন্দর নাচ, নেকড়েদের ওয়ািনিং শব্দ করে একজন আরেকজনকে বোঝার চেষ্টা ইত্যাদি। প্রানী জগতে পুরুষ প্রানীদের এই প্রচেষ্টার ব্যাপ্তি কয়েক মিনিট থেকে মাস এমনকি বছর পর্যন্ত চলতে পারে। সকল পুরুষই তার আকর্ষণের নারীকে পেতে এমন আয়োজন করবে, কিন্তু নারী প্রানিটি সবার আয়োজনে মুগ্ধ না হওয়াটাই স্বভাবিক। যখন কিনা নারী প্রানীটি সাড়া দিচ্ছে না, তারপরও পুরুষটি প্রচেষ্টা চালিয়ে যাচ্চে তখন সেটা টিজিং এ পরিনত হয়। সকল মানব পুরুষের এই পাখিটা (নিচের মুভি ক্লিপ) থেকে শিক্ষা নিতে হবে। আপনি চেষ্টা করেছেন এবং তার পছন্দ হয় নাই ওড়ে গেছে, এটা খুবই স্বাভাবিক।

Mating Dance For Unimpressed Female

অন্যদিকে যে নারী সব পুরুষের আয়োজনে মুগ্ধতা প্রকাশ করে এবং পলিগ্যামিতে যুক্ত হয়, সে পতিত হয় পতিতার কাতারে। এরা হাই ভ্যালু পুরুষকে আকর্ষনের যোগ্যতা হারায়। সেজন্য একজন স্বাভাবিক নারী খুব হিসেব কষেই পুরুষের এই বিশেষ পূর্বরাগ এ সাড়া দিবে কারন বংশবৃদ্ধিকে কেন্দ্র করেই পুরুষ ও নারী প্রানীদের ভেতর এই তাড়নার সৃষ্টি। এক্ষেত্রে একমাত্র নারী সী-হর্স (Seahorse) বাদে অন্য স্তন্যপায়ী (Mammals) নারী প্রানীদের minium parental investment একটি পুরুষ প্রানীর চেয়ে যোজন যোজন গুন বেশি।

আসল কথা হল, আপনি সঙ্গীহীন পুরুষ, আপনি আপনার পছন্দের নারীকে ভদ্রভাবে ইমপ্রেস করার জন্য চেষ্টা করতেই পারেন। যখন সাড়া পাবেন না, স্বসম্মানে ফিরে যান। আর কোন শব্দ হবে না। নারীই এক্ষেত্রে বেছে নিবে সে কার সাথে মিলিত হবে--এটাই প্রানী জগত। এতে কোন নারী জালাতন বা ইভ টিজিং হবে না। ভালবাসার প্রকাশ এবং ইভ টিজিং এর পার্থ্যক্য বুঝে পেখম মেলার চেষ্টে করবেন।

নিচের মুভি ক্লিপ টা মনোযোগ দিয়ে দেখুন---- কিভাবে সে আপনার হতেও পারে অথবা আপনাকে তার নিজের খাবার বানিয়ে ফেলতে পারে। পুরুষ খুব সাবধান। =p~

Peacock spiders, dance for your life! - BBC


মন্তব্য ৩০ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ২০ শে জানুয়ারি, ২০২৪ সকাল ৯:৩৩

জ্যাক স্মিথ বলেছেন: দারুণ তথ্যবহুল পোস্ট, ক্লিপ দুটি ভালো লেগেছে।

নিজের ভালো লাগা যখন অন্যের জন্য বিরক্তির কারণ হয়ে দাঁড়ায় তখনই তা টিজিং।

২১ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৩৮

মোঃ জুলকার নাঈন বলেছেন: ধন্যবাদ জ্যাক স্মিথ---অতিরিক্ত ভাললাগা প্রকাশটাই বিরক্তির কারণ। রেড ফ্লাগ দেখায় পর পুরুষের স-সম্মানে ফিরে যাওয়া উচিত।

২| ২০ শে জানুয়ারি, ২০২৪ সকাল ৯:৩৯

নাহল তরকারি বলেছেন: মেয়েদের বিরক্ত করা ইসলামে হারাম। নিজের বউ বাদে অন্যের বউ এর দিকে কাম দৃষ্টিতে তাকানোও হারাম।

২১ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:২২

মোঃ জুলকার নাঈন বলেছেন: ধন্যবাদ নাহল তরকারি--অবশ্যই বিরক্ত করা ইসলামে নিশিদ্ধ। এজন্যই তো টিজিং করা যাবে না। বউ থাকলে তার তো আর সঙ্গীর দরকার নেই, সে কেন অন্যকে আকর্ষণের চেষ্টা করবে। মানসিক সমস্যা আছে।

৩| ২০ শে জানুয়ারি, ২০২৪ সকাল ৯:৪৯

নয়ন বড়ুয়া বলেছেন: সুন্দর বলেছেন।

২১ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৪২

মোঃ জুলকার নাঈন বলেছেন: ধন্যবাদ নয়ন বড়ুয়া।

৪| ২০ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১০:৩৪

কামাল১৮ বলেছেন: এর স্বপক্ষে কি কোন বৈজ্ঞানিক রিসার্চ আছে।বিজ্ঞান কি বলে।
আমার মনে হয় হাজার বছরের কুসংস্কার ফল।নারীরা পুরুষ তন্ত্রের মাধ্যমে শোষিত যার জন্য সে তার অভিব্যাক্তিকে প্রকাশ করতে কুন্ঠাবোধ করে।পুরুষ যেটা করে না।

২১ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:১৫

মোঃ জুলকার নাঈন বলেছেন: ধন্যবাদ কামাল১৮---আপনি প্রানী জগতের দিকে তাকালেই বুঝবেন, পুরুষ প্রানী বেশিরভাগ ক্ষেত্রেই সক্রিয় ভুমিকা রাখে। নারী প্রানীও প্রকাশ করে, খুবই কম। Coutship display--নিয়ে প্রচুর গবেষণা আছে। খুজলেই পাবেন। google scholar এ সার্স দিলেই চলে আসবে সব.....

৫| ২০ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:২৭

শেরজা তপন বলেছেন: আসলে মানুষ সবকিছু অতিরিক্ত করে ফেলে - বিপরীত লিঙ্গের দৃষ্টি আকর্ষনের জন্য টিজিং এর ব্যাপারটা একসময় বিরক্তিকর ও অত্যাচারের পর্যায়ে চলে যায়, সেজন্যই এত আইন কানুন বাধা নিয়ম! মানুষের সব কিছুতেই বাড়াবাড়ি। এই আইনেও অনেক বাড়াবাড়ি একতরফা বিষয় আছে। সবাই নিজেকে জ্ঞানী ভাবে।

২১ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৫৬

মোঃ জুলকার নাঈন বলেছেন: ধন্যবাদ শেরজা তপন। আসলে খুব অস্থির একটা সময় পার করছি আমরা। পুরুষদের অতিরিক্ত courtship display হল টিজিং এবং নারীদের স্বকামী হওয়ার পেছনে অনেকাংশ দায়ী মনে হয়।

৬| ২০ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:২০

জাহিদ অনিক বলেছেন: ইন্টারেস্টিং!!
ভিডিও গুলোও দেখলাম !!!

২১ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৩১

মোঃ জুলকার নাঈন বলেছেন: ধন্যবাদ--জাহিদ অনিক।

৭| ২০ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:২১

বাউন্ডেলে বলেছেন: মিলন কৌশলে সবচেয়ে ধুরন্ধর সেয়ানা সম্ভবত মোরগ । মোরগ প্রথমেই একটি পাখা মাটি পর্যন্ত নামিয়ে মুরগীকে ঘিরে এক-দুটা পাক মারে । এতে বেশীরভাগ সেক্সি কুপোকাত হয়ে যায়।তবে বেশ কিছু ভার্জিন এটাকে মোটেও পাত্তা দেয় না। তাদের মোরগ ব্রম্মাস্ত্র প্রয়োগ করে। যে কোন খাবারের দানা ঠোটে নিয়ে কক কক্ শব্দ করে দানাটি ( দানা না পেলে ইটের টুকরো) মাটিতে আঁছড়াতে থাকে। সুস্বাদু খাবার ভেবে পরি-মড়ি করে ছুটে আসে মুরগী তরুনী মোরগের থাবায় । ব্যাস!!! ৩০ সেকেন্ডেই সত্যনাশ!! =p~
ভিডিও দিতে পারলাম না । কারো জোগাড়ে থাকলে দিয়েন।

২২ শে জানুয়ারি, ২০২৪ সকাল ৭:৪৫

মোঃ জুলকার নাঈন বলেছেন: বাউন্ডেলে আপনাকে ধন্যবাদ। মোরগের বিষয়ে গুগোল সাহেব বলেন--The rooster will initiate mating by exhibiting courtship behavior: dropping one wing and dancing in a circle (the lowered wing will be on the inside of the circle dance). The hen will crouch (dip her head and body) to indicate receptiveness to the male.

৮| ২০ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:০৮

নূর আলম হিরণ বলেছেন: মানুষের ভালোলাগা আর অন্যান্য প্রাণীদের ভালোলাগার মধ্যে বিস্তার ফারাক আছে। ইভেন মানুষে মানুষেও বিস্তর ফারাক আছে এ বিষয়ে। যেমন কোন মেয়ের দিকে একবারের বেশি দুইবার তাকালে সে অস্বস্তি বোধ করবে, আবার কোন মেয়ের দিকে আপনি যতবারই তাকাবেন সে মুচকি হাসবে। তার মানে এই নয় যে সে আপনাকে পছন্দ করছে। তাই এটার কোন একজেক্ট স্ট্যান্ডার্ড নেই মানুষকে ইমপ্রেস করার জন্য।

২২ শে জানুয়ারি, ২০২৪ সকাল ৭:৪২

মোঃ জুলকার নাঈন বলেছেন: ধন্যবাদ নূর আলম হিরণ । মানুষে মানুষের সম্পর্ক তৈরী হতে অনেক সময় লাগে। এটা এমন নয় যে, একটু হাঁসলো আর হয়ে গেল। হাসি হল সবুজ বাতি, মানে বিরিক্ত হচ্ছে না। এর পরে আচরণ এর উপর নির্ভর করছে, এর পরিনত হবে কি হবে না। সম্পর্কে থাকার পরও যদি কেউ পাত্তা দেয়, তার মানে তার নতুন সঙ্গী দরকার।

৯| ২০ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:২৩

রাজীব নুর বলেছেন: আপনি সঠিক কথাই বলেছেন। শুধু খেয়াল রাখতে হবে, নারীদের যেন কোনো অসম্মান না হয়।

২১ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৩৭

মোঃ জুলকার নাঈন বলেছেন: ধন্যবাদ রাজীব নুর---ঠিক এটাই একজন পুরুষকে নিশ্চিত্ত করতে হবে।

১০| ২০ শে জানুয়ারি, ২০২৪ রাত ৮:৫০

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: নেটফিক্সের আওয়ার প্ল্যানেট দেখার সময় পশু পাখিদের এই সম্পর্কিত কিছু ডকুমেন্টারি দেখেছিলাম। কিন্তু পশু পাখি ও মানুষের মাঝে তো অবশ্যই নানা দিক থেকে পার্থক্য আছে। মানুষ বুদ্ধিমান প্রাণী। তাই তার মধ্যে নির্বুদ্ধিতা, মানসিক বিকারগ্রস্ততা এসবও খুব স্বাভাবিকভাবে দেখা যায়।
একটা পশু বা পাখি নারী পশু বা পাখিকে ইমপ্রেস করার জন্য যা করে, একই উদ্দেশ্য নিয়ে মানুষ নারীকে ইমপ্রেস করার চেষ্টা করলে তা মানসিক বিকারগ্রস্ততা। সামাজিকভাবে মানুষের বিয়ে করার অপশন আছে, জীবনে যৌনতার বাইরেই হাজার হাজার কারণে পুরুষ মানুষ নারীদের সামনে নিজেকে উপস্থাপন করতে পারে। নিজের ব্যক্তিত্ব, নারীকে সম্মান দেয়ার মাধ্যমে, নিজেকে জাহির করতে পারে। সেসবে সবসময় একসাথে থাকার তাড়না থাকবে, ব্যাপারটা এমন নয়। কিন্তু পশুপাখিদের মধ্যে ইমপ্রেস করার একমাত্র লক্ষ্য যৌনতা। অন্য একটা পাখির সাথে গাল গল্প করে সময় কাটানোতে ওদের কোনো আগ্রহ নেই।

২১ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:২৮

মোঃ জুলকার নাঈন বলেছেন: ধন্যবাদ রিয়াদ আপনার চমমৎকার মন্তব্যের জন্য। আসলে শুধু পশুপাখি নয়, সঙ্গীহীন দুজন নারী ও পুরুষ যদি নিজেদের প্রতি আকর্ষন অনুভুব করেন এনাদের ভেতরও পরস্পরকে ইমপ্রেস করার বিষয়টি পরিলক্ষিত হয়। এ নিয়ে অনেক রিসারস হয়েছে। দিনশেষে, এই তাড়না যৌনতার জন্য। সবই হরমোনা। পুরুষ মানুষের ভার্বাল ননভার্বাল, ফিজিক্যাল। বিভিন্ন ধরনের স্ট্রাটেজি দেখায়। নারী-পুরুষ একসাথে কোন কাজে অংশ গ্রহণ করার সাথে এ ধরনের আচরনের কোন সংযোগ নাই। সব পুরুষ কি সব নারীকেই ইমপ্রেস করার চেষ্টা করবে? যারা করে---তাদের মানসিক সমস্যা।

১১| ২১ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ১:০৪

নতুন বলেছেন: সব কিছুই হরমনের খেলা মাত্র।

প্রানীকুলে পুরুষরা সুন্দর, তাদের বিভিন্ন বৈশিস্ট দিয়ে তারা নারীদের মন জয় করেতে কসরত করে।

আমরা মানুষেরাই পেশি শক্তি ব্যবহার করে বিষয়টা উল্টে ফেলেছি। এখন নারীরাই বছরে বিলিওন ডলারের প্রসাধনি মাখে সুন্দর হতে।

মানুষের মাঝেও যৌবনে ছেলে/মেয়েরা হরমনের প্রভাবে আর্কষন বোধ করে এবং তার জন্য কতকিছু করে সেটা প্রেম/ভালোবাসার গল্প হিসেবে আমরা অনেক শুনেছি।

প্রেম ভালোবাসার পেছনে কলকাঠি নাড়ে হরমন। সবই হরমনের খেলা।

আমার তো মনে হয় যেই সব পোলাপাইন প্রেমে মজনু হয়ে যায় তাদের হরমন থেরাপি দলে সম্ভবত সুস্থ হয়ে যাবে। :-B

২১ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:০০

মোঃ জুলকার নাঈন বলেছেন: ধন্যবাদ নতুন---আপনার সাথে সম্পুর্ন একমত। যাই আমার লেখার উদ্দেশ্য ছিল, ছেলেরা এক্টিভ হবে এটাই স্বাভাবিক এবং কখন জিনিসটা বাড়াবাড়ি হয়ে টিজিং হয়ে যায়, এটা বোঝার চেষ্টা করা।

১২| ২১ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:০৮

বিজন রয় বলেছেন: এটা অনেক পুরানো বিতর্ক।
সবকিছুর একটি সৌন্দর্য আছে।
সেটা মেনে চললেই হয়।

২১ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:০৩

মোঃ জুলকার নাঈন বলেছেন: ধান্যবাদ বিজন রয়----অবশ্যই ছেলে এবং মেয়ে দুজনেরই সৌন্দর্য আছে। এখানে সৌন্দর্যের চেয়ে বিষয়টা হল, পুরুষ প্রাণীর সবসময় মেয়ে প্রানীকে মুদ্ধ করার প্রচেষ্টা।

১৩| ২১ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:২৩

নতুন বলেছেন: লেখক বলেছেন: ধন্যবাদ নতুন---আপনার সাথে সম্পুর্ন একমত। যাই আমার লেখার উদ্দেশ্য ছিল, ছেলেরা এক্টিভ হবে এটাই স্বাভাবিক এবং কখন জিনিসটা বাড়াবাড়ি হয়ে টিজিং হয়ে যায়, এটা বোঝার চেষ্টা করা।

আমাদের মুভি আর ভারতীয় মুভিতে নায়িকা প্রথমে নিষেধ করে। কিন্তু নায়ক নানান ভাবে চেস্টা করতেই থাকে।

কারন নারীর না অর্থই হা /:) সবার মাথায় আছে...

অন্য প্রানী মিলিত হতে জোর করেনা, মানুষ পেশী শক্তি/টাকা পয়শা দিয়ে নারীকে বাধ্য করতে চায়।

২২ শে জানুয়ারি, ২০২৪ সকাল ৭:৩৮

মোঃ জুলকার নাঈন বলেছেন: মানুষেরও জোর করা উচিৎ না। কোন "না" মানে "হ্যাঁ" আর কোন "না" মানে "না" এটা রুচিশীল, সভ্য এবং শিক্ষিত পুরুষের জানার কথা। ধন্যবাদ।

১৪| ২১ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:২৬

মনিরা সুলতানা বলেছেন: ভালো পোষ্ট !
ভিডিও গুলো সুন্দর।

২২ শে জানুয়ারি, ২০২৪ সকাল ৭:৩৬

মোঃ জুলকার নাঈন বলেছেন: ধন্যবাদ মনিরা সুলতানা, পড়ার ও মন্তব্যের জন্য।

১৫| ২২ শে জানুয়ারি, ২০২৪ সকাল ৮:৩৯

শার্দূল ২২ বলেছেন: এই টপিকে এখানে আমার অনেক মন্তব্য আছে, তাই আজকে আর তেমন বলছিনা। পশু পাখির সম্পর্কে যৌনতা বা প্রজনন একমাত্র বিষয় তাই পুরুষ পশু পাখির সকল কার্যক্রম মানুষের সাথে মেলানো যাবেনা। মানুষ এর মধ্যেও যৌনতা থাকবে তবে প্ল্যান করে হবেনা। সেটা হবে গভীর সম্পর্ক এবং পরিবেশ পরিস্থিতির উপর।

যে পুরুষ একটা নারীর সাথে দীর্ঘ জীবন বা সময় নিয়ে ভাবে তার শুরুটা যৌন আকর্যণ দিয়ে কোনদিন শুরু হবেনা বা করবেনা।

প্লেবয় বা নারী লোভী ছেলেরা প্রচুর মেধাবী হয় নারী মন নিয়ে।
তারা নানা ছলছাতুরি করে নারী শরীরে যায় যাদের শরীরটাই মুখ্য। আর পুরুষরা নারীর চেয়ে কম কলা যানেনা। তারা ছোট ছোট কথা বা খোঁচা দিয়ে প্রথমে একটা নারীকে বুঝতে চেষ্টা করে শরীর সেক্স এসব নিয়ে এই মেয়েটার ভাবনা কেমন। যেমন যদি ছোট ছোট কথা গুলো নারী গিলে ফেলে তখনি ছেলেটা মেয়েটাকে আর সন্মান করেনা, তার উদ্দেশ্য থাকে এক মাত্র শরীর। কিছু পুরুষ হয় যাদের সাক্ষাত শরীরেরও দরকার হয়না। অনলাইনেও তারা পুরো একটা জীবন সেক্স স্বাদ নিয়ে বেঁচে থাকতে পারে। এরা অদ্ভুদ চরিত্রের হয়, খালি চোখে এদেরকে দেখা যায়না বা বোঝা যায়না। যেসব মেয়ের মাথায় মগজ কম তারা এসব ছেলের ফাঁদে পড়ে। আবার মেয়ে যদি ঐ ছেলের চেয়ে এক ধাপ উপরের হয় তাহলেতো কথাই নেই। দিন শেষে যে যার যার।

কোন সত্য সভ্য এবং বাস্তববাদি চেনা জানা বা বোঝার আগে সম্পর্কে শরীর আনবেনা । যেই নারীকে প্রলোভন বা ছাতুরতা দিয়ে কাছে টানতে হয় সেই নারীকে জীবনে না টানাই উত্তম। যারা টানে যারা যায় দুই পক্ষই নষ্টের দখলে।

শুভ কামনা

২৭ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ১:৩৭

মোঃ জুলকার নাঈন বলেছেন: অবশ্যই মানুষের সাথে পশুদের মেশানো যাবে না, যদিও একগামি এবং বহুগামী, দুটিই বৈশিষ্ট্য মানুষের ভেতর বিদ্যমান। আমরা সংস্কৃতি সৃষ্টি করেছি, আমাদের ধর্ম আছে, আমারা সভ্য এবং বোধবুদ্ধি সম্পুর্ন প্রানী। তারপরও আমাদেরও মেটিং স্ট্রাটেজি আছে। আমরা আরও সময় নেই, আমরা আস্থা অর্জন করি, তারও আগে সনাক্ত করা, আকর্ষণ অনুভব করা এগুলির সঙ্গে যুক্ত হয় আপনার নতুন আয়োজন, সেটা হতে পারে কেয়ারিং, ভাল পোষাক পরা, এগুলি সবকিছুই Human mating strategies।

 মানুষ এর মধ্যেও যৌনতা থাকবে তবে প্ল্যান করে হবেনা। সেটা হবে গভীর সম্পর্ক এবং পরিবেশ পরিস্থিতির উপর।

আমার মনে হয়, মানুষ সতর্ক হয়েই সঙ্গি নির্বাচন করে। একজন নারীকে ফুল দেয়া থেকে শুরু করে আরও নানান ভাবে যে সম্পর্ক সৃষ্টি হয় সেগুলি কি প্লান ছাড়া হয়।

আপনার মন্তব্যের শেষ অংশ গুরুত্তপুর্ন---তবে ছলচাতুরী নয়, প্রেমে পড়লে মানুষ যা কোরে, সতস্ফুর্ত ভাবেই করে, এতে মেয়েটি সাড়া না দিলে, তাকে বিরক্ত না করা। এটাই এই লেখার আসল বার্তা।

ধন্যবাদ আপনাকে শার্দূল ২২ । ভাল থাকবেন।




আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.