নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

DEATH IS BETTER THAN DISGRACE

রসায়ন

রসায়ন › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার বাস্তবিক অবস্থা

১২ ই মে, ২০১৭ সকাল ১১:১৪

ভার্সিটিতে উঠে আর এই মুখস্ত বিদ্যা মজা লাগে না । কি একগাদা বই আর শীট সেই সাথে ল্যাপটপে ডকুমেন্টস ফাইল দেখে কি আর পড়তে পারা যায় । মুখস্ত করতে গেলেই তো মাথা ভারী হয়ে যায় আমার , মুখস্ত বিদ্যা ভয়াবহ এক সিস্টেম ।

মাথাকে যাতে কাজে লাগানো যায় অর্থাৎ এপ্লাইড সেই রকম
এক্সাম দিয়েই না মজা লাগে । নিজের বুদ্ধি আর বিবেচনা প্রসূত উত্তর হবে । এক্সাম হল থেকে কেউ বের হয়ে বলবে না যে আমিই সঠিক কারণ এপ্লাইড ও ক্রিয়েটিভ প্রশ্নের উত্তরের বেলায় সবাই যার যার পারস্পেকটিভ থেকে সঠিক ।
যদি নিজের ব্রেনকে সমস্যা সমাধানের কাজেই না লাগাতে পারি তাই টিয়া পাখি আর মানুষের কি পার্থক্য থাকলো !!!
সেও তো এরকম দুই চার লাইন মুখস্ত করতে সক্ষম । ক্লাস এইটের শিক্ষার্থীও অনার্সের বই মুখস্ত করে উত্তর দিতে সক্ষম । তা হলে শিক্ষার আল্টিমেট গোলই তো পরিবর্তন হয়ে গেলো ।

আরেকটা বিষয় হল যে কেন আমার অন্যের লেখাকে পুরো মানা লাগবে ???
আমি যদি এর চেয়ে আলাদা ভাবি আর আমার ভাবনা যদি ক্ষতিকর না হয় তবে কেন সেটি সঠিক হবে না ?
কেন আমার অন্যের বক্তব্যকেই অমোঘ বাণী হিসেবে ধরে নিতে হবে ?

ঢাকা এয়ারপোর্টে এরিয়ায় একটি স্কুলে পড়ার সময় ক্লাস সেভেনে ঐকিক নিয়ম স্যারের দেখানো ফর্মুলায় কেন করিনি সেই জন্য আমার উপর তিনটা বেত ভেঙেছিল স্যার । না আপনি যাই বলুন না কেন , যতই বুঝান না কেন যে , শিক্ষক যা করেন মঙ্গলের জন্যই করেন তাও আমি উনার কথা ভুলতে পারবো না । একই ভাবে অন্য আরেকটি হাইস্কুলে পড়ার সময় হায়ার ম্যাথের শিক্ষক ওনার নিয়ম ফলো না করার জন্য ম্যাথে আমাকে সোজা শুন্য দিয়েছিলেন !!!
এসব শিক্ষকের প্রতি আমার কোন শ্রদ্ধাবোধ নেই । পাস করে বের হয়ে তাদের কবল থেকে রক্ষা পেয়েছি সেটাই আমার পক্ষে ভাল ।

স্কুলে পড়ার সময় ভাবসম্প্রসারণ এলো , "পাপীকে নয় , পাপকে ঘৃণা কর"
আমি উত্তর দিয়েছিলাম , আমি এই কথা মানি না । পাপ ও পাপী উভয়কেই ঘৃণা করা উচিৎ । এই কারণে স্কুলে হুলস্থুল , ছাত্র এত বড় কথা বলে কোন মুখে !!! কবির বাণীর বিরোধীতা !!!

অথচ আজকে যখন দেশে জঙ্গিরা নিহত হচ্ছে তখন তাদের বাবা মাও লাশ নিচ্ছেন না লজ্জা আর ঘৃণায় । কেন এখন শুধু জঙ্গিদের ঘৃণা না করে জঙ্গিবাদের ঘৃণা করা গেলো না !!

এরপর বলতে হচ্ছে মেধা কিভাবে কাজে লাগাবো আমরা । সবাই তো সবজান্তা নয় । কেউ একযোগে সব বিষয়ে সমান ভালো হতে পারে না । হয়ত কিছু বিষয়ে তার দক্ষতা আর আগ্রহ দুটোই বেশি । যেমন কোন শিক্ষার্থী যদি ইংরেজিতে ভাল নাও হয় তো দেখা গেল যে সে গণিতে খুব পারদর্শী । তাহলে কেন ইংরেজিতে দুর্বলতার জন্য তার গণিত শিক্ষার সুযোগ হবে না । যে যেই সেক্টরে দক্ষ তাকে অন্য গুলোর জন্য প্রেসার না দিয়ে ওই খানেই যাতে ভাল করতে পারে সেই পদক্ষেপ কেন নেয়া হচ্ছে না । কেউ মুখস্ত করতে পারে না কিন্তু কম্পিউটার তার আগ্রহ ও দক্ষতা ভাল , তাহলে কেন তাকে ভর্তি পরীক্ষায় ইংরেজিতে কম নাম্বারের জন্য কম্পিউটার প্রকৌশল পড়তে দেয়া হবে না ।


কবে যে বাংলাদেশের এই জিনিস গুলো বদলাবে সেই অপেক্ষায় আছি । শিক্ষা জাতির মেরুদন্ড তবে সিস্টেমের ভুল ব্যাকফায়ার করতে পারে ফলে জাতি এ প্লাস পেয়েও বলবে নেপালের রাজধানীর নাম নেপচুন !

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১২ ই মে, ২০১৭ সকাল ১১:৩৩

চাঁদগাজী বলেছেন:


কথার কথা, দরকারী কিছু না।

০৫ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:০০

রসায়ন বলেছেন: ওকে ।

২| ১২ ই মে, ২০১৭ সকাল ১১:৫২

লর্ড অফ দ্য ফ্লাইস বলেছেন: মুখস্তবিদ্যা ছাড়া এদেশে ভালো সরকারি বেসরকারি চাকরি পাওয়া মুশকিল। এমবিএ পাস করে দীর্ঘ এক বছর ভারত আম্রিকায় কয়টা রাজ্য আছে এরকম লেইম লেইম সব তথ্য মুখস্ত করতে হয়েছিল। কি যে কষ্ট।
ভবিষ্যৎ প্রজন্ম এ কুপ্রথা থেকে মুক্তি পাক।

০৫ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:০০

রসায়ন বলেছেন: ঠিক ।

৩| ০৭ ই জুলাই, ২০১৭ রাত ১২:৫৬

ইমরান আশফাক বলেছেন: আমি এই দেশের শিক্ষা পদ্ধতি ঘৃনা করি এমনি এমনি না। আপনি তাহলে আমর দলে। B:-)

০৫ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:০১

রসায়ন বলেছেন: ওয়াও !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.