নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

DEATH IS BETTER THAN DISGRACE

রসায়ন

রসায়ন › বিস্তারিত পোস্টঃ

উন্নত বাংলাদেশ ????!!!

০৬ ই জুলাই, ২০১৭ রাত ৯:২১

ব্রিটিশরা এদেশ দুইশ বছর শাসন করেছে । তাদের থেকে আমরা অনেক কিছু পেয়েছি হোক সেটা স্বেচ্ছায় বা চাপিয়ে দেয়া । এখন,
ভালো জিনিসটা না নিতে পারলেও খারাপটা ঠিকই নিয়েছি আবার নিয়েছি নিয়েছি তো সেটা আবার চিরস্থায়ীও করে ফেলেছি !


বাংলাদেশে সিভিল সার্ভিস হলো প্রশাসন এর ইংরেজি রূপ । সিভিল সার্ভিস নামটার ভিতরেই দেখা যায় সার্ভিস বা সেবা শব্দটি কিন্তু কাজের বেলায় সেটা কি ?

জেলা প্রশাসক , উপজেলা প্রশাসন , এডমিনস্ট্রেশন , অমুক শাসন তমুক প্রশাসক এসব হলো দপ্তর গুলোর নাম আর কর্মকর্তাদের পদবি । অর্থাৎ শাসন আর শাসন । আদতে এগুলো হলো সার্ভিস । ইভেন নিযেয়োগকারী সংস্থার নামও কিন্তু সিভিল সার্ভিস !!!

এই ইন্ডিয়া , পাকিস্তান আর বাংলাদেশ ছাড়া আর কোথাও এমন নেই । সবখানেই এগুলো হলো সার্ভিস । আর আমাদের এদিকে এসব হলো এডমিনস্ট্রেশন !!!


ব্রিটিশদের সাথে আমাদের সম্পর্ক ছিল শাসক আর চাকরের । আমরাও সেটাই ধরে রেখেছি । আজও আমরা এগুলোকে সার্ভিস বানাতে পারিনি । পশ্চিমা দেশ গুলোতে যদি কারো নিকটাত্মীয় থেকে থাকে তাহলে খোঁজ নিলেই জানতে পারবেন যে তাদের বেতনের ৪০% ট্যাক্স কেটে রেখে দেয় । ওই টাকায় তাদের এইসব সার্ভিস আর মেডিকেল সার্ভিস প্রদান করা হয় । এই হলো সত্যিকারের নাগরিকবান্ধব ফর্মুলা । আর আমরা এখনো সেই ব্রিটিশদের শাসক মার্কা সিস্টেম ত্যাগ করতে পারলাম না । মুখে মুখে খুব সাম্যতার কথা বললেও আমাদের একজনের উপরে এভাবেই আরেকজনের ডমিনেট করার মানসিকতা থেকেই যাচ্ছে । এজন্য আট দশ বছরের পুরোনো প্রেমিকারাও প্রশাসনিক কর্মকর্তাকে পাত্র হিসেবে পেলে প্রেম ভুলে বিয়েতে বসে যাচ্ছে ।


ব্রিটিশরা উদ্ভাবনে জয়জয়কার করলেও আমরা সেটা শিখতে পারি নি শিখলাম এই বিভক্তির ধারাটা । বলতেও লজ্জা লাগে বাংলাদেশ এর সেরা শিক্ষা প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ের বার্ষিক বাজেটে গবেষণার জন্য বরাদ্দ মাত্র ২%


এই নিয়ে আবার উন্নত দেশ গড়ার স্বপ্ন !!!!

সমাজে যদি কেউ মেডিকেলে বা ইঞ্জিনিয়ারিং এ ভর্তি হতে পারে তবে তার সম্মানের আর চাটুকারের অভাব হয় না । কিন্তু এমনটা তো হওয়ার কথা না । দেশ কি ডাক্তার ইঞ্জিনিয়ার দিয়েই চলে ???
কেন যদি ড্রাইভার না থাকতো ?
যদি কৃষক না থাকতো ?
ইভেন যদি সুইপার নামেরও কেউ না থাকতো ?

বাংলাদেশে গ্লাস থেকে পানিটা ঢেলে খেতেও একজন চাকরের দরকার হয় আমাদের , ব্যাপারটা অনেকটা স্ট্যাটাস এরও আমাদের কাছে । আর এই শিক্ষিত ধনী লোকগুলোই যখন ইউরোপ বা আমেরিকায় যায় তখন পড়াশোনার পাশাপাশি থালা বাসনই মাজে রেস্টুরেন্টে । এটা কোন ডিসক্রেডিট বা দোষের কিছু তো না । সে কাজ করে খাচ্ছে এটাই তো যথেষ্ট নয় কি !


বারাক ওবামা আমেরিকার প্রেসিডেন্ট ছিল । তার মেয়াদকালীনই তার মেয়ে রেস্টুরেন্টে কাজ নেয় । এছাড়া মাঝে মাঝেই এমন নিউজ আসে যে অমুক দেশের পিএম বা প্রেসিডেন্ট সাইকেল চালিয়ে যাচ্ছেন বা সাধারণ মানুষের মতোই কাজ করছেন । এটা ওদের কাছে খুব স্বাভাবিক । আর আমাদের কাছে বিস্ময়ের । কেননা আমরা নিজেদের নানা ক্লাসে বিভক্ত করে ফেলেছি তো । এজন্য এসব খবর ওদের মিডিয়াতে না আসলেও আমাদের হেডলাইন হয়ে যায় ।


এই ব্রিটিশ শ্রেণীভেদের আলোকে গড়ে ওঠা সমাজ ব্যবস্থা আর শাসন থেকে যতদিননা সার্ভিসে পরিণত হতে পারছি আমরা ততদিন এদেশ আদৌ উন্নত হবে না ।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৬ ই জুলাই, ২০১৭ রাত ১০:১৯

প্রশ্নবোধক (?) বলেছেন: লগিন না করে পারলাম না। এধরনের সত্য কথন ব্লগে খুব কমই পেয়েছি। ধন্যবাদ

০৭ ই জুলাই, ২০১৭ সকাল ১১:৩৪

রসায়ন বলেছেন: ধন্যবাদ । এসব নিয়ে কাজ করার সময় এসে গেছে ।

২| ০৬ ই জুলাই, ২০১৭ রাত ১১:২৭

আখেনাটেন বলেছেন: নৈতিকভাবে উন্নত মানুষের সংখ্যা দেশে উল্লেখযোগ্যভাবে কম। ফলে নানারকম অনাচার চারিদিকে।

০৭ ই জুলাই, ২০১৭ সকাল ১১:৩৫

রসায়ন বলেছেন: হুম । আর সিস্টেমটাই তো গলদপূর্ন ।

৩| ০৭ ই জুলাই, ২০১৭ রাত ১২:৫১

ইমরান আশফাক বলেছেন: খুবই জোরদার একটি পোস্ট দিলেন, ওদের মূল জায়গায় আঘাত করে। এবার ঠেলা সামলানোর জন্য আপনার পাশে আছি আমরা।

০৭ ই জুলাই, ২০১৭ সকাল ১১:৩৫

রসায়ন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.