নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

DEATH IS BETTER THAN DISGRACE

রসায়ন

রসায়ন › বিস্তারিত পোস্টঃ

ছাগুনামা , আদি অন্ত ; প্রয়োগ অপপ্রয়োগ | রিভিউ পোস্ট

১৯ শে মার্চ, ২০১৮ রাত ৯:২০

বাংলাদেশে বর্তমানে যত গুলো ব্যাঙ্গাত্মক শব্দ প্রচলিত আছে সেসবের মধ্যে ছাগু শব্দটির জনপ্রিয়তা আর প্রচার ব্যাপক।

মূলত যুদ্ধাপরাধী জামাতে ইসলামী আর শিবিরের লোকজনদের ঘায়েল করার জন্য এই শব্দের উৎপত্তি হয়।

আর শব্দটির সৃষ্টি এই সামহোয়্যারইন ব্লগের ব্লগারদের থেকেই। আমাদের পুরনো জাঁদরেল বাংলা ব্লগারগণ অনলাইনে জামাত শিবির দমনের জন্য এই ছাগু শব্দটি আবিস্কার করেন ।
পাকিস্তান এর জাতীয় পশু হলো রাম ছাগল আর তাই এর সাথে মিলিয়ে পাকি সমর্থকদের নামকরণ করা হয় ছাগু । আর ছাগলের প্রিয় খাদ্য কাঁঠাল পাতা , তাই ছাগুদের কাঁঠালপাতা দিয়ে আপ্যায়ন করার কথা প্রচলন হয়। এছাড়া ছাগলের ম্যা ম্যা ডাকের জন্য জামাত শিবির তথা পাকি সাপোর্টারদের কমেন্ট কে ম্যাৎকার বলেও আখ্যা দেয়া হয় ।

এই সব কিছুই শুরু হয় ব্লগে , বিশেষত এই সামহোয়্যারইনে । তখন আমারব্লগ সাইটটিও মোটামুটি জনপ্রিয় ছিল ।


সামুতে অনেক পুরনো ব্লগার আছেন , তাদের তো বিষয়গুলো জানাই আছে তো যারা নতুন ব্লগার তারা হয়তো জানেন না , বাংলা ব্লগস্ফিয়ারের কেন্দ্রবিন্দু সামহোয়্যারইন ব্লগ থেকে স্বাধীনতার সপক্ষ স্বক্তির ব্লগাররা ছাগুদের যুক্তিতে বিতাড়িত করে। এরা অনেকেই মাল্টিনিক(একের অধিক আইডি) ব্যবহার করতো কিন্তু ব্লগের ভাষায় বললে , ল্যাঞ্জা ইজ ডিফিকাল্ট টু হাইড অর্থাৎ যুক্তির প্যাঁচে পড়ে এদের আসল চেহারা বেরিয়ে আসতো , আর তখনই গদাম দিয়ে ব্লগ থেকে বিদায় !

এরপরে এরা সামু থেকে বিতাড়িত ও সাইলেন্ট হয়ে সোনার বাংলাদেশ নামক ব্লগ তৈরি করে। ওই ব্লগের ডাক নাম ছিলো সোনা ব্লগ বা ছাগু ব্লগ আবার খোঁয়ারও বলতেন অনেকে !!!
ওই ব্লগে তারা মুক্তিযোদ্ধাদের নিয়ে বাজে কথা এবং ভুল ভাল যুক্তির দাঁড়া রাজাকারদের নির্দোষ প্রমাণের পোস্ট দিতো । তবে , আমাদের আন্দোলন এর মুখে সরকার বিটিআরসি দাঁড়া ওই ব্লগ বন্ধ করে দেয়।
এরপর তারা ফেসবুকে বাঁশেরকেল্লা নামক পেইজ খুলে নাশকতা শুরু করে যা মেবি এখনো আছে । তবে ছাগুদের জৌলুশ আর আগের মতো নেই ।


তবে , ছাগু শব্দটা আমরা ব্লগার কমিউনিটি যাদের জন্য আর যে কারণে উদ্ভাবন করেছিলাম সেটি ম্লান হতে থাকে কিছু সুবিধাবাদীর দাঁড়া ।।


কিছু ধর্ম বিদ্বেষী ব্লগার মুসলিমদের কমনভাবে ছাগু নাম দিতে শুরু করে । এটিই মূলত এই জনপ্রিয় ছাগু শব্দের প্রথম অপপ্রয়োগ ছিলো। এনিওয়ে , নাস্তিক হওয়াটা কোন ক্রেডিট বা দোষের ব্যাপার নয়। নাস্তিক হওয়ার কারণে কাউকে কোপাতে চাওয়া যেমন সন্ত্রাসী কাজ তেমনি ঢালাওভাবে মুসলিমদের ছাগু বলে গালাগাল দেয়া সেটাও অপরাধমূলক কাজই বটে ।


এরপর , সরকারের সমর্থকদের ভিতর কিছু অতি উৎসাহী লোক সরকারের কোন পলিসির বিরুদ্ধে আন্দোলনরত ব্যক্তি বা গোষ্ঠীদের আবার ছাগু নামে ডাকা শুরু করে এই মহান ব্যাঙ্গাত্মক শব্দটিকে তার মূল উদ্দেশ্য থেকে আবারো বিচ্যুত করে। যেমন দেখলাম , কোটা সংস্কার আন্দোলনের ভাইদের কিছু লোক যারা নিজেদের মুক্তিযুদ্ধের ব্যানারে ঢেকে রেখেছে তারা ছাগু বলে আখ্যায়িত করছে। অথচ , আন্দোলনের সাথে যুক্ত আমার পরিচিত অনেক বন্ধু ,সিনিয়র , জুনিয়র আছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী যারা বাংলাদেশ ছাত্রলীগের পদপ্রাপ্ত নেতা। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাইরে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ও বিশ্ববিদ্যালয় কলেজের যারা আন্দোলন করছেন তারা সবাই মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী ।

এছাড়া নতুন আরেকটা ব্যাপার লক্ষ্য করলাম , কলকাতার কিছু লোক যারা উগ্রবাদী বিজেপি আরএসএস সাপোর্টার তারা বাংলাদেশি যারাই ভারতের কোন কাজের সমালোচনা করছে তাদের ছাগু নামে ডাকছে !!!



কাজেই , একজন মানুষ হিসেবে মনে করি যে সামহোয়্যারইনের হাত ধরে এই ছাগু শব্দটির উৎপত্তি তার হাতেই এই ছাগু শব্দের প্রয়োগের ব্যাপারটি নিষ্পত্তি হোক । ইচ্ছেমতো এর প্রয়োগ বন্ধ হোক।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৯ শে মার্চ, ২০১৮ রাত ১০:২৩

আবু তালেব শেখ বলেছেন: মুখের ভাষা ,শব্দের প্রয়োগ এটা যার যার ব্যক্তিগত ব্যাপার। ব্যবস্হা কিভাবে নিবে সেটা জানালেন না?

২০ শে মার্চ, ২০১৮ রাত ৯:০২

রসায়ন বলেছেন: ব্লগের থেকে ছাগু নামের উৎপত্তি ও টার্গেট নিয়ে পোস্ট দিলে সেটিকে রেফারেন্স হিসেবে ব্যবহার করে অন্যদের সচেতন করা যেতো । অনেকেই জানে না ছাগু নামটি এই সামু ব্লগের ব্লগারদের আবিস্কার

২| ১৯ শে মার্চ, ২০১৮ রাত ১০:২৩

প্রশ্নবোধক (?) বলেছেন: কবে যে দেখতে হবে, ভার্জিন থাকাটা ছাগুগিরি............

২০ শে মার্চ, ২০১৮ রাত ৯:০২

রসায়ন বলেছেন: হুম।

৩| ২০ শে মার্চ, ২০১৮ ভোর ৬:২৯

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: প্রশ্ন ফাঁস করে জিপিএ ফাইভ পাওয়া চিজগুলোকে কি বলা যায় ?
- ছাগু
-ভেড়া
-গাধা
-কোনোটাই প্রযোজ্য নয়

২০ শে মার্চ, ২০১৮ রাত ৯:০২

রসায়ন বলেছেন: সেয়ানা ।

৪| ২০ শে মার্চ, ২০১৮ বিকাল ৫:৫৯

টারজান০০০০৭ বলেছেন: পুন্দানোর চোটে ছাগুরাতো খোঁয়াড়ে গিয়াছে , পাঁঠারা (ইসলাম বিদ্বেষী) এখনো মাঠে বিচরণ করিয়া ঘাস খাইতেছে ! প্রায়শই তাহাদের বিচিতে সামুর আকাশ অন্ধকার হইয়া যায় !

২০ শে মার্চ, ২০১৮ রাত ৯:০৩

রসায়ন বলেছেন: আগের মতো আর হয় না এখন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.