নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

DEATH IS BETTER THAN DISGRACE

রসায়ন

রসায়ন › বিস্তারিত পোস্টঃ

সানগ্লাস ও চোখ | বিজ্ঞান পোস্ট

০১ লা এপ্রিল, ২০১৮ রাত ৮:২৮

সূর্য হলো একটি নিউক্লিয়ার ফিশন বিক্রিয়ার আধার যেখানে হিলিয়াম পরমাণু হাইড্রোজেন ও অন্যান্য ভরি মৌলে রূপান্তরিত হচ্ছে আর সাথে সাথে নির্গত হচ্ছে প্রচুর পরিমাণ শক্তি ও বিদ্যুৎ চৌম্বকীয় তরঙ্গ । এসব ক্ষতিকারক রশ্মি থেকে বাঁচতে ওজন স্তর আমাদের সাহায্য করে । কিন্তু গ্রীষ্মকালে বা প্রখর রৌদ্রের সময় এসব ক্ষতিকারক রশ্মি(যেমন আলট্রা ভায়োলেট রে, গামা রে, এক রে) এসবের তীব্রতা বেড়ে যায় । আর যারা হাই অলটিচিউডে থাকেন অনেকটা সময় যেমন বিমানের পাইলট তাদের তো আরো বেশি এসব রে ফেইস করতে হয়। গ্লোবাল ওয়ার্মিং এর দরুন ওজন স্তরে ছিদ্র হয়ে যাওয়ায় এসব ক্ষতিকর রশ্মির প্রভাবও বেড়ে গিয়েছে পৃথিবীতে।

তো যেটা বলছিলাম , গরমের সময় ফ্যাশন হিসেবেই হোক বা চোখ বাঁচাতেই হোক , আমরা সানগ্লাস ব্যবহার বাড়িয়ে দেই । সানগ্লাস যখন চোখে পড়া হয় তখন চোখের ভিতর আলো প্রবেশ কমে যায় কারণ গ্লাসগুলো রঙিন থাকায় আলো প্রবেশ কম করে। তখন আলো বেশি পাওয়ার জন্য চোখের আইরিশের ছিদ্র বড় হয়ে যায় যাতে বেশি আলো চোখের রেটিনায় প্রবেশ করতে পারে। অনেকটা ডিজিটাল ক্যামেরার এপারচার কন্ট্রোলের মতো ব্যাপারটা ।

চোখের আইরিশ বেশি আলো প্রবেশ করতে দেয়ার কারণে সূর্য থেকে আগত এসব ক্ষতিকর রশ্মিও চোখে বেশি মাত্রায় প্রবেশ করে । আর সেটাই হলো বিপত্তির কারণ । যদি সানগ্লাস ১০০% ইউভি(আলট্রা ভায়োলেট) প্রতিরোধী না হয় তবে সেই সানগ্লাস দিয়ে এসব ক্ষতিকর রশ্মি আপনার চোখে প্রবেশ করবে । এতে তাৎক্ষণিক কিছু না হলেও ধীরে ধীরে চোখের ফোকাসিং ক্ষমতা , কালার সেনসিভিটি , স্বল্প আলোতেও দেখার ক্ষমতা বহুলাংশে হ্রাস পাবে । অর্থাৎ ব্যাপারটা হলো যে, যেই সানগ্লাস আপনি ব্যবহার করছেন চোখ বাঁচানোর আশায় সেই সানগ্লাসই উল্টো ক্ষতি করছে আপনার চোখের। সানগ্লাস না পড়লে তীব্র সূর্যের আলোয় অটোমেটিক আপনার আইরিশের ছিদ্র অনেক ছোট থাকতো এখন সানগ্লাস ব্যবহার করে সেটা বড় হয়ে গেলো আবার ইউভি রশ্মিও প্রবেশও সানগ্লাস ঠেকাতে পারলো না । তাহলে সানগ্লাসের চেয়ে খালি চোখই তো ভালো ছিলো !


কাজেই সানগ্লাস কিনার সময় গুলিস্তান , নিউমার্কেট বা ফুটপাথ থেকে না কিনে একটু বেছে কিনুন । কিনার আগে নিশ্চিত হয়ে নিন সেটা ১০০% ইউভি প্রটেক্টেড কিনা । ফ্যাশন করতে যেয়ে চোখ নষ্ট করার কোন মানেই হয় না।



মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০১ লা এপ্রিল, ২০১৮ রাত ৮:৫০

চাঁদগাজী বলেছেন:


সানগ্লাস বিক্রেতারা প্রায় সবাই মিথ্যা কথা বলে, সবাই সস্তা সানগ্লাসকে ইউভি-প্রটেকটেড বলে চালিয়ে দেয়; জালিয়াতরা মানুষের চোখের কথা ভাবে না

০১ লা এপ্রিল, ২০১৮ রাত ১০:১৫

রসায়ন বলেছেন: সেটাই। আর ইউভি প্রটেক্টেড কিনা সেটা অনেক মানুষই জিজ্ঞেস করেন না। ডিজাইন ভালো লাগলেই কিনে ফেলেন।

২| ০১ লা এপ্রিল, ২০১৮ রাত ৮:৫৬

কাছের-মানুষ বলেছেন: আপনার পোস্ট পড়ে উপকৃত হলাম! ফুটপাতে কমদামী সানগ্লাসের ছড়াছড়ি, এগুলো মান নিয়ন্ত্রন ছাড়াই অবাদে বাজারে এসেছে বলা যায়।

০১ লা এপ্রিল, ২০১৮ রাত ১০:১৫

রসায়ন বলেছেন: স্বার্থকতা এখানেই ।

৩| ০১ লা এপ্রিল, ২০১৮ রাত ৯:১৬

যুক্তি না নিলে যুক্তি দাও বলেছেন: ভাল লাগল, আমরা তো গরম কালে কালো সানগ্লাস দেদারসে ব্যবহার করি। জেনে গেলাম। ধন্যবাদ

০১ লা এপ্রিল, ২০১৮ রাত ১০:১৬

রসায়ন বলেছেন: অন্যদেরও বিষয়টি জানাতে পারেন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.