নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

DEATH IS BETTER THAN DISGRACE

রসায়ন

রসায়ন › বিস্তারিত পোস্টঃ

কোটা ও প্রজ্ঞাপন | মতামত পোস্ট

১২ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:৩৬

বাংলাদেশ সরকারের নির্বাহী প্রধান হলেন প্রধানমন্ত্রী । তার কথার উপরে কথা বলার রাইট কিংবা অর্ডার ভায়োলেট করার কোন ক্ষমতা দেশের কোন সরকারি কর্মকর্তা , কর্মচারী কিংবা মন্ত্রী এমপির নেই(সোজা কথায় দেশের নির্বাহী কাজে নিযুক্ত সরকারি বেতনভোগী সবাই পিএম এর আদেশের বাইরে কথা বলতে পারেন না বা সিদ্ধান্ত এডিট করতে পারেন না কিংবা এটির সমালোচনাও করতে পারেন না)

বর্তমানে যা দেখছি, পিএম যে কথা দেশের পার্লামেন্টে দাঁড়িয়ে বলেছেন তার উপরে ঔদ্ধত্য দেখাচ্ছে দুই সচিব ও কিছু মন্ত্রী !

এদের শপথ করানোর সময় কি এসব বিষয় জানানো হয় না যে, সুপ্রিম লিডারের কথার বিরোধিতা করা যায় না !

এনিওয়ে, সব সম্ভবের দেশ বলে কথা !

সেক্ষত্রে , সংসদে দাঁড়িয়ে বলা কথা যদি না রেখে একান্ত কোটা পুরোপুরি বাতিল না করলে তবে রাখতে পারেন কোটা তবে সেটা কোনভাবেই ১০% এর বেশি না । আর পাঁচ দফা তো আগেই বলা আছে । ওটা বাস্তবায়ন করুন ।

আর গতকাল নিউজে দেখলাম , সরকারি দলের জেনারেল সেক্রেটারি ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেছেন নতুন প্রজন্মের ভোট তাদের দরকার , ২০০৮ এ জেতার সময় তাদের ভূমিকা অনেক বড় ছিলো !

বেশ কথা , এটা অনুধাবন করতে পারাটা খুবই পজিটিভ । অনুধাবন যদি এটা তারা করেই থাকে তবে কোটা যে কতবড় ইস্যু তরুণদের কাছে সেটাও নিশ্চয়ই বুঝার কথা। কাজেই সবসময় পজিটিভই আশা করি আমাদের পলিটিক্যাল মাস্টারদের কাছে ।

ওহ ভালো কথা, বাংলাদেশ মহাকাশে দেশের প্রথম কমিউনিকেশন স্যাটেলাইট পাঠিয়েছে । ঐটা নিয়ন্ত্রণের জন্য সরকার আইসিটি মন্ত্রণালয়ের মাধ্যমে দেশের সেরা মেধাবী শিক্ষার্থীদের কিছুসংখ্যককে বেছে নিয়েছেন এবং তাদের উপযুক্ত প্রশিক্ষণ দিয়েছেন। তারা বাংলাদেশের গ্রাউন্ড স্টেশনে বসে এটা নিয়ন্ত্রণ করবে ।

এখন কথা হলো, একটা স্যাটেলাইট চালাতে যাদের নিয়োগ দিলেন ওখানে তো মেধাই খুঁজলেন , কোটা দিয়ে কাউকে আনলেন না । তাহলে , যারা ১৭ কোটি লোকের একটা দেশ চালাবে ঐখানে এত তামাশা কেন ?! ওখানে কেন কোটা রেখেছেন ? স্বভাবতই মনে এমন প্রশ্ন জাগে

আমাদের পিএম যথেষ্ট প্রজ্ঞাবান ও বিচক্ষণ । আশাকরি তিনি পার্লামেন্টে দেওয়া ওনার কথা রক্ষা করবেন এবং দ্রুতই সমস্ত সরকারি চাকরিতে কোটা বাতিল করে প্রজ্ঞাপন জারি করার ব্যবস্থা নিবেন । যদি কতিপয় কূটকৌশলী আমলার জন্য এটা সম্ভব না হয় তবে কোটা সংস্কার সংক্রান্ত ছাত্রদের যৌক্তিক পাঁচ দফা দাবি মেনে ওটা দ্রুত বাস্তবায়ন করার উদ্যোগ নেবেন।

হয় বাতিলের প্রজ্ঞাপন
নয় পাঁচ দফা বাস্তনায়ন ।

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১২ ই মে, ২০১৮ সন্ধ্যা ৭:২১

চাঁদগাজী বলেছেন:


আমি মুক্তিযোদ্ধা সন্তানদের কোটা বিরোধী; তবে, আপনি যেভাবে "মেধা মেধা" করছেন, তার জন্য বলতে হয়, ১৯৭১ সালে মেধাবীরা মুক্তিযুদ্ধ করতে যায়নি, গিয়েছিলেন চাষীর ছেলেরা। আপনাকেও কিন্তু মেধাবী বলে মনে হচ্ছে না।

১২ ই মে, ২০১৮ সন্ধ্যা ৭:৩৭

রসায়ন বলেছেন: মুক্তিযুদ্ধের নেতৃত্ব দিয়েছিলো কারা ? কারা শুরুটা করেছিল ? কারা মেইন টার্গেট ছিল ? সবই কিন্তু মেধাবীরা । আপামর জনগণ তো ছিলই কিন্তু মেধাবীরাই ছিলো এর সব
যেমন আন্দোলনের সূতিকাগার ছিলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা , ১৯৭১ তাদের উপর খুনের মহোৎসব চালিয়েছে পাকিস্তান সেনাবাহিনী ও রাজাকাররা ! ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহ সারা বাংলাদেশের শিক্ষার্থীরা অবশ্যই মেধাবী । তারাই কিন্তু গ্রামের লোকেদের আগে এই আন্দোলন সংগ্রাম করেছিল । বঙ্গবন্ধু নিজেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন !

দুই নাম্বারে পাকিস্তান সেনাবাহিনীর পালিয়ে যাওয়া বাঙালি সৈনিক ও অফিসাররাই কিন্তু মুক্তিযোদ্ধাদের কমান্ড করেছিলেন ও যুদ্ধের কলাকৌশল ঠিক করেছিলেন । ডিফেন্সে যারা চাকরি করে তারা কি মেধাবী নয় ? যে কেউই কি মিলিটারি অফিসার হতে পারে ? অবশ্যই তারা মেধাবী মানুষ ছিলেন ।

এনিওয়ে , এগুলো বলা আমার উদ্দেশ্য ছিলো না কিন্তু যেভাবে মেধাবী শব্দটাকে হেয় করছেন তাতে বলতে বাধ্য হলাম ।

২| ১২ ই মে, ২০১৮ রাত ৮:৩৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এখন এসব বলে লাভ হবে না। তিনি বলবেন, কোটা তো বাতিল করাই হয়েছে। এনজয় করুন, বাংলাদেশের এখন স্যাটেলাইট আছে...

১২ ই মে, ২০১৮ রাত ১০:৫৫

রসায়ন বলেছেন: এরকমই তো দেখছি অবস্থা

৩| ১২ ই মে, ২০১৮ রাত ৮:৫৬

ঢাবিয়ান বলেছেন: আপনার কি ধারনা সচিব ও মন্ত্রী পিএম এর উপড় দিয়ে কথা বলার ক্ষমতা রাখে?

১২ ই মে, ২০১৮ রাত ১০:৫৭

রসায়ন বলেছেন: হয়তো পারে বা নাও পারে । তবে যেরকম সিন ক্রিয়েট করছে তাতে তো মনে হচ্ছে এন্টি কেবল সেক্রেটারিরাই

৪| ১২ ই মে, ২০১৮ রাত ৮:৫৭

ঢাবিয়ান বলেছেন: গেজেট বিনা আন্দোলন থামিয়ে দেবার সিদ্ধান্তটা আপনাদের ভুল ছিল।

১২ ই মে, ২০১৮ রাত ১০:৫৭

রসায়ন বলেছেন: কিছু তো টাইম দেয়া দরকার ছিল যাতে বলতে না পারে খাড়ার উপর কিকরে গেজেট দেবো । এখন তো আমরা ভ্যালিড

৫| ১২ ই মে, ২০১৮ রাত ৯:৫৫

চাঁদগাজী বলেছেন:


যুদ্ধের সময় অফিসারদের মেধা দেখেছি; যুদ্ধের পর হায়েনারা কিভাবে শেখ সাহেব ও তাজুদ্দিন সাহেবকে হত্যা করেছে দেখেছি; আপনি কি সেইসব অফিসারদের সাথে ছিলেন?

১২ ই মে, ২০১৮ রাত ১০:৫৮

রসায়ন বলেছেন: অফিসাররা হত্যাও করেছেন আবার বাঁচাতেও এসেছেন । আপনি খারাপের উদাহরণ টানবেন কেন।

৬| ১৩ ই মে, ২০১৮ সকাল ৯:৫৪

রাজীব নুর বলেছেন: পোষ্ট এবং মন্তব্য পড়লাম।

১৫ ই মে, ২০১৮ রাত ১:৫২

রসায়ন বলেছেন: জেনে ভালো লাগলো

৭| ১৩ ই মে, ২০১৮ দুপুর ২:৪৩

প্রত্যয় তাওিহদ বলেছেন: তা তো তাকে টানতেই হবে তাছাড়া উনি পাঁদগাজি হবেন কি করে?????

১৫ ই মে, ২০১৮ রাত ১:৫২

রসায়ন বলেছেন: হা হা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.