নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

DEATH IS BETTER THAN DISGRACE

রসায়ন

রসায়ন › বিস্তারিত পোস্টঃ

ফেসবুক মানেই ইন্টারনেট | পর্যবেক্ষণ পোস্ট

১৯ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:১৫

ফেসবুক ও ইন্টারনেট

ফেসবুক হলো পৃথিবীর সবচেয়ে বড় আর জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম । এর প্রায় তিনশ বা সাড়ে তিনশ কোটি ইউজার আছে । এই ফেসবুক ব্যবহার করার ফলে আমাদের দৈনন্দিন জীবনে অনেক স্বাচ্ছন্দ্য এসেছে । বর্তমানে যা অবস্থা দেখছি, তাতে খাদ্য বস্ত্র বাসস্থান ইত্যাদির মতো ফেসবুকও একটা ফান্ডামেন্টাল জিনিস হয়ে গেছে । ফেসবুক কিন্তু ফ্রি । একাউন্ট খোলা ও ব্যবহার করতে এক পয়সাও লাগে না । হয়তো সরাসরি লাগে না কিন্তু ফ্রি বলতে আসলে কিছুই নেই । যখন কোন কিছু ফ্রি তখন আমরাই(ইউজার) হলাম কোম্পানির প্রফিট।


পুরো ইন্টারনেট নামের জিনিসটির ডেফিনেশন বদলে দিচ্ছে ফেসবুক । এখন অনেকেই ফেসবুক বলতেই ইন্টারনেট বোঝেন । প্রথম আলোর একটি রিপোর্টে পড়লাম বাংলাদেশের মোবাইল ডাটার সিংহভাগই যায় ফেসবুক চালাতে। ফেসবুকও তাদেরকে এখন ইন্টারনেটের বিকল্প বানানোর ধান্দায় আছে । মেসেজ, লাইভ ভিডিও, এমনি ভিডিও, ভিডিও কল, অডিও কল, নিউজ পেপার, অনলাইন বিজনেস, পেজ/গ্রুপ , গেমস এসব করে করে পুরো ইন্টারনেট নামের বিশাল জিনিসটাকে তারা তাদের নিজেদের ভিতর নিয়ে আসার চেষ্টা করছে । ফেসবুক আবার ফ্রি কিছু ওয়েবসাইটও ব্রাউজ করতে দিচ্ছে । কিন্তু এসব ওয়েবসাইটে যেতে হলে ফেসবুক এপের মাধ্যমে যেতে হবে। এছাড়া তারা এশিয়া ও আফ্রিকার সুবিধাবঞ্চিত মানুষদের জন্য ফ্রি ইন্টারনেট দেয়ার জন্য স্যাটেলাইট উৎক্ষেপণ করার প্রজেক্ট হাতে নিয়েছে । আদতে এসব ভালো মনে হলেও এগুলো সব হলো তাদের ইন্টারনেট মনোপলি । ফেসবুক এখন নিজেকে ইন্টারনেটের বিকল্প বানাতে মরিয়া । দিন রাত মানুষ এখানেই পরে থাকছে । গুগল আর ফেসবুক এই দুই ওয়েব জায়ান্ট এখন ইন্টারনেট নামের জিনিসটাকে গুগল ডট কম আর ফেসবুক ডট কমের ভেতরে সীমাবদ্ধ করে ফেলতে চাইছে ।


বর্তমানে দেখি ফোনে মেসেজ আসে অপারেটর থেকে, যেমন আমি আমার অপারেটর রবি থেকে মাঝে মাঝে "ইন্টারনেট" অফার পাই মেসেজে । তবে ব্যাপার হলো ওই "ইন্টারনেট" অফার বা ডাটা দিয়ে কেবল ফেসবুক চালানো যাবে । তার মানে কি "ইন্টারনেট মানেই ফেসবুক" !!!


আদতে এটা ভালো মনে হলেও এর রয়েছে সুদূরপ্রসারী বাজে প্রভাব । মানুষকে যখন কোন একটা জিনিসে নির্ভরশীল করে ফেলা যায় তখন সে এর বাইরে কিছু ভাবতে পারে না । ভাবতে পারে না তো তাও কম হয়ে গেল, এর অভাবে মানুষ উতলা হয়ে পরে । এটাই হলো ক্ষতি ।

যেমন, ফেসবুকের কারণে ব্যাক এন্ড ফোর্থ কমিউনিকেশন(সরাসরি/মুখোমুখি যোগাযোগ) প্রভাবিত হচ্ছে । মানুষ কথা বার্তা চ্যাটেই বলাবলি করছে এতে করে সামাজিকতার(Socialization) স্বরূপে পরিবর্তন ঘটছে।

সে যাই হোক, এছাড়া অতিরিক্ত আসক্তির কারণে লেখাপড়া, অন্যান্য কাজ কারবার ভুলে মানুষ সময় নষ্ট করছে । এছাড়া ইন্টারনেট নামের জিনিসটার থেকে বেরিয়ে এসে কেবল ফেসবুকের মধ্যে আটকে যাচ্ছে ।


ফেনসিডিল হলো কফের ওষুধ । মাত্রানুযায়ী সেবনে এটা উপকারী রোগ সারাতে । কিন্তু বেশি খেয়ে ফেললেই তা মাদকদ্রব্য ও ক্ষতিকর একটা জিনিস হিসেবে পরিগণিত হয় ।

তেমনি,
ফেসবুক বা সামাজিক যোগাযোগ মাধ্যম অবশ্যই দরকার । কিন্তু এর মাত্রাতিরিক্ত ব্যবহার ও ইন্টারনেটের বিকল্প হিসেবে গরীব ও উন্নয়নশীল দেশসমূহের কাছে উপস্থাপন মোটেও সুখকর কোন খবর নয় । উন্নত দেশসমূহে ফেসবুকের জনপ্রিয়তা বা বহুল ব্যবহার পড়তির দিকে থাকলেও গরিব ও উন্নয়নশীল দেশসমুহে এটা বেড়ে চলেছে । তারা স্যাটেলাইট ও নানা অফার টফার দিয়ে ফেসবুককেই ইন্টারনেটের বিকল্প দাঁড় করাতে চাইছে । অনেকেই আছে যারা ইন্টারনেট ব্যবহার করে কোন তথ্য বের করতে না পারা বা কোন সমস্যার সমাধান বের করতে না জানলেও ফেসবুকে খুবই সক্রিয় । এটা খুবই আশঙ্কাজনক ঘটনা । এই "ইন্টারনেট মানেই ফেসবুক" এই গন্ডি থেকে বেরুতে না পারলে বা এর প্রতিকারমূলক ব্যবস্থা না নিলে জাতি হিসেবে আমাদের ক্রিয়েটিভিটি ও সোশ্যালাইজেশন এর তীব্র প্রতিক্রিয়া ঘটবে অদূর ভবিষ্যতে ।


মন্তব্য ২০ টি রেটিং +১/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১৯ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৩২

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: খুবই দরকারী লেখা। সোশ্যাল মিডিয়ার ঋনাত্মক দিক নিয়ে নিয়ে আরো লিখবেন।

১৯ শে আগস্ট, ২০১৮ রাত ৮:৩১

রসায়ন বলেছেন: অবশ্যই । প্রজন্ম বিগড়ে যাওয়ার আগেই আমাদের প্রতিকার করার কাজে হাত দিতে হবে ।

২| ১৯ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৪০

ভ্রমরের ডানা বলেছেন:

ফেসবুকে তরুনরা কিসে আসক্ত সেটা জানা দরকার!

১৯ শে আগস্ট, ২০১৮ রাত ৮:৩২

রসায়ন বলেছেন: কতো কি । কেউ চ্যাট, কেউ সেলফি, কেউ লুডু, কেউ বিভিন্ন এপ্স , কেউ গলাবাজি । সবই তো ফেসবুক ।

৩| ১৯ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৫৫

স্রাঞ্জি সে বলেছেন:


আপনার পর্যবেক্ষণে সমর্থন জানাই।

১৯ শে আগস্ট, ২০১৮ রাত ৮:৩২

রসায়ন বলেছেন: ধন্যবাদ ।

৪| ১৯ শে আগস্ট, ২০১৮ রাত ৮:০৩

অধৃষ্য বলেছেন: ইন্টারনেট অফারগুলোকে অর্ধেক করে দেখতাম । অর্ধেক রেগুলার, বাকি অর্ধেক ফেসবুক । আগে শুধু ফেসবুকের জন্য দিলেও এখন সম্ভবত সব সোশ্যাল সাইটের জন্য দেয় ।

মোবাইল ইন্টারনেটের কপালে উষ্টা, ব্রডব্যান্ড চালাই ।

১৪-১৫ সালের দিকে কয়েকজন পরিচিত ব্যক্তিকে জিজ্ঞাসা করেছিলাম, ইন্টারনেট চালাও? বলেছিলো না, ফেসবুক চালাই । তাদের কাছে শুধু ফেসবুক নামের একটা কিছু ছিলো যা চালানো যায় । ইন্টারনেট? সেটা কী? খায় না দাঁতে ঘষে?

১৯ শে আগস্ট, ২০১৮ রাত ৮:৩৩

রসায়ন বলেছেন: সেটাই । ইন্টারনেট এর মতো বিরাট জিনিসকে এখন দুই চারটা সাইটে সীমাবদ্ধ করে ফেলা হচ্ছে ।

৫| ১৯ শে আগস্ট, ২০১৮ রাত ৮:৫৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ফেসবুক দিন দিন আরো খারাপের দিকে নিয়ে যাচ্ছে। ফেসবুক অথবা নেট এডিকশান এখন রোগ হিসেবে সংজ্ঞায়িত হচ্ছে। লা লীগা ফেসবুকে দেয়ার পর এখন আরো বাড়বে ফেসবুকের ব্যবহার...

১৯ শে আগস্ট, ২০১৮ রাত ৮:৫৮

রসায়ন বলেছেন: ফেসবুক তাহলে এখন টিভির বিকল্পও হয়ে যাচ্ছে । বাহ......!

৬| ১৯ শে আগস্ট, ২০১৮ রাত ৯:০৩

শিখণ্ডী বলেছেন: প্রয়োজনীয় একটি বিয়ষ নিয়ে লিখেছেন। এটা সত্য বেশিরভাগ তরুণই ইন্টারনেট বলতে ফেসবুককেই বোঝে। যারা সারা দিন ফেসবুকে সময় কাটায় তারা অনলাইন পত্রিকা বা গুগল সার্চও কিন্তু করে না, কিছু জানার চেষ্টা করে না। শুধু লাইকের কাঙ্গাল।

১৯ শে আগস্ট, ২০১৮ রাত ৯:২৪

রসায়ন বলেছেন: হুম ভাই । এটাই তো ভাবনার বিষয় । ইন্টারনেট নামের বিশাল জিনিসটা কিনা একটা ওয়েবসাইটে সীমাবদ্ধ হয়ে যাচ্ছে তরুণ প্রজন্মের অনেকের কাছে।

৭| ২০ শে আগস্ট, ২০১৮ রাত ১২:০০

বাকপ্রবাস বলেছেন: এসব থাকবে, কিছু পারিবারিক সতর্কতা আর কিছু রাষ্ট্রিয় শতর্কতা জরুরী। পরিবার যেমন সুশিক্ষা দেবে তার সন্তানদের, রাষ্ট্র তেমন কোন কিছু সহজলভ্য করার আগে ভাবেবে সেটা কি ইম্পেক্ট। রাষ্ট্র যদি নিজের ব্যাবসাটাই কেবল দেখে তাহলে উচ্ছন্নে যাবার প্রকৃয়াটা রোধ করা কষ্টকর।

২০ শে আগস্ট, ২০১৮ রাত ১:৪৯

রসায়ন বলেছেন: সেটাই । রাষ্ট্রের আরো সতর্কতার সঙ্গে এসব বিষয়ে সিদ্ধান্ত নেয়ার দরকার ।

৮| ২০ শে আগস্ট, ২০১৮ রাত ১২:১০

ঈশ্বরকণা বলেছেন: আমারতো ফেসবুকই নেই আমার তাহলে কি হপে ?

২০ শে আগস্ট, ২০১৮ রাত ১:৫১

রসায়ন বলেছেন: আপনি তো লিজেন্ড দেখা যায় । এনিওয়ে, একাউন্ট থাকতেই পারে , ব্যবহারও হতে পারে তবে সেটা আসক্তির পর্যায়ে না হলেই চলে ।

৯| ২০ শে আগস্ট, ২০১৮ রাত ১:০৭

নতুন বলেছেন: আমরা যে ফেসবুকের জন্য টাকা বানাচ্ছি সেটা ১% ফেবু ইউজাররা বোঝে না.... :(

আমরা ফেসবুক চালাই আর ফেবুর টাকা আয় হয়...

২০ শে আগস্ট, ২০১৮ রাত ১:৫১

রসায়ন বলেছেন: সেটাই । কিছুই মাগনা নয় এই দুনিয়ায় ।

১০| ২০ শে আগস্ট, ২০১৮ সকাল ১০:১৭

রাজীব নুর বলেছেন: কোনো মন্তব্য করলাম না।

২০ শে আগস্ট, ২০১৮ সকাল ১০:২০

রসায়ন বলেছেন: এই তো করলেন B-))

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.