নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

DEATH IS BETTER THAN DISGRACE

রসায়ন

রসায়ন › বিস্তারিত পোস্টঃ

বিশ্ববিদ্যালয়ে কম পড়লেই চলে । ভাবনা পোস্ট

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৩৫

বিশ্ববিদ্যালয়ে ভর্তির আগে সবাই ভাবে যে একবার ভর্তি হতে পারলেই হয় , এত কম পড়াশোনা করবো, ঘুরবো ফিরবো আর খাবো ! ভাবার কারণও আছে বটে, বাসা বাড়ি , আত্মীয় স্বজন ও কোচিং সেন্টার থেকেও বলা হয় বিশ্ববিদ্যালয়ে কোন পড়াশোনা নেই , খালি অল্প পড়লেই হবে আর বাকি সময় ভ্রমণ , আড্ডা , প্রেম-পিরিতি, খাওয়া দাওয়া এসব…………… ! মোট কথা বিশ্ববিদ্যালয়ে সব কিছুই পাওয়া যাবে কেবল আগে একবার কষ্ট করে চান্সটা পেতে হবে !

বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার আগেই শিক্ষার্থীদের মাথায় এমন একটি ভ্রান্ত ও সম্পূর্ণ সাংঘর্ষিক ধারণা ঢুকিয়ে দেয়া হচ্ছে । বিশ্ববিদ্যালয় হলো উচ্চতর জ্ঞান চর্চা ও উচ্চতর জ্ঞান তৈরির স্থান । স্কুল কলেজের সাথে বিশ্ববিদ্যালয়ের মুল পার্থক্য এখানেই । এটা জ্ঞান চর্চা ও জ্ঞান তৈরির স্থান । এখানে শিক্ষার্থীরা এমনকি শিক্ষকরা সহ সবাই উচ্চতর পর্যায়ের জ্ঞান বিজ্ঞান নিয়ে চর্চা আর গবেষণা করবে । আর উচ্চতর লেভেলের কিছু নিয়ে কাজ করার অর্থই হলো প্রচুর পড়াশোনা ও পরিশ্রম করতে হবে । আনন্দ বিনোদন সেটা তো থাকবেই তাই বলে পড়াশোনা বেশি করা লাগে না বিশ্ববিদ্যালয়ে এটা তো সম্পূর্ণ বে-লাইনের কথা ।

তাহলে দেখা যাচ্ছে বিশ্ববিদ্যালয়ে ভর্তির আগেই জ্ঞান চর্চার ও জ্ঞান তৈরির প্রতি শিক্ষার্থীদের মোটিভেশন বা গবেষণার প্রতি স্পৃহা নষ্ট করে ফেলা হচ্ছে ! বিশ্ববিদ্যালয়ে অল্প পড়লেই চলে , পড়াশোনা নেই ইত্যাদি উদ্ভট কথা শুনে একজন শিক্ষার্থী যখন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয় তখন ডিগ্রি অর্জনের জন্য তার সামনে আসা পড়াশোনার বা গবেষণার প্রতি স্বভাবতই তার অবাক বা বিরক্ত হওয়ার কথা !

তাই এরকমভাবে অজান্তে বা জেনেই ডিমোটিভেট করা বন্ধ হোক ।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৫৭

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: পাস কোর্স করলে একই সাথে ১১ টি বিষয়ের পরীক্ষা দিতে হয়। অথচ বিশ্ববিদ্যালয়ের সিলেবাসের ১ম সেমিস্টারের বিষয় ৮ম সেমিস্টারে গিয়ে আর পড়তে হয় না, মানে এক সেমিস্টারেই সে বিষয় পড়া শেষ হয়ে যায়। তাই বলা হয় বেশী পড়তে হয় না। আর যারা মেধাবী ও ভালো কিছু করতে চায় তারা তো মন দিয়ে পড়ালেখা করবেই।

২৪ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৩৬

রসায়ন বলেছেন: আচ্ছা ।

২| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৪৮

রাজীব নুর বলেছেন: সহমত।

২৪ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৩৭

রসায়ন বলেছেন: ধন্যবাদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.